কিনকা সস (ঐতিহ্যবাহী খাবার) দিয়ে কীভাবে পান্ডান সেরাবি তৈরি করবেন || @shy-fox-এর10%

in আমার বাংলা ব্লগ2 years ago

Picsart_22-02-16_22-12-18-363.jpg
আমার তোলা ছবি

হাই বন্ধুরা #amarbanglablog. আমার সাথে আবার ফিরে আসুন @umiriska খুব সহজ জলখাবার এবং খাবারের রেসিপি ব্লগে যা আপনি বাড়িতে তৈরি করতে পারেন। বন্ধুবান্ধব বা পরিবারের সাথে ছুটি কাটাচ্ছেন এমন সকলের জন্য বৃহস্পতিবার। ঐতিহ্যবাহী খাবার কীভাবে তৈরি করা যায় সে সম্পর্কে আমার আগের পোস্টে যারা সমর্থন করেছেন এবং বন্ধ করেছেন তাদের জন্য আপনাকে ধন্যবাদ। আপনি কি এই রেসিপি তৈরি করেছেন? নাকি আপনি কখনো টিম্পান খেয়েছেন? আপনারা যারা আমার আগের খাবারের রেসিপি সম্পর্কে মন্তব্য করেছেন তাদের ধন্যবাদ। আজ, আমি আবারও পশ্চিম জাভা, ইন্দোনেশিয়ার ঐতিহ্যবাহী খাবারের রেসিপি শেয়ার করব। এই খাবারটি ইন্দোনেশিয়া জুড়ে একটি খুব জনপ্রিয় খাবার, সেরাবি খাবার আমার প্রিয় খাবার যেহেতু আমি ছোট ছিলাম। এখন আমি প্যানকেক এবং রিঙ্কা সসের রেসিপি শেয়ার করব।

Picsart_22-02-16_22-14-20-686.jpg
আমার তোলা ছবি

সেরাবি এবং কিনকা সস তৈরির জন্য আপনাকে যে উপকরণগুলি প্রস্তুত করতে হবে তা হল সাদা চালের আটা, কর্নস্টার্চ, খামির, বাদামী চিনি, কয়েকটি পান্দান পাতা, চিনি, লবণ, নারকেলের দুধ, ময়দা, সবুজ রং, বেকিং পাউডার এবং গমের 1 দানা। ফাটা ডিম এখন বিস্তারিত সস তৈরি করার আগে প্রথমে প্যানকেকের ময়দা তৈরি করা শুরু করা যাক।

Picsart_22-02-16_22-15-08-741.jpg
আমার তোলা ছবি

প্রথমে 3টি পান্দান পাতা পিউরি করে নিন যা ছোট ছোট টুকরো করে কেটে নেওয়া হয়েছে, তারপর একটি ব্লেন্ডারে 1 কাপ পরিষ্কার জল দিন, তারপর মসৃণ হওয়া পর্যন্ত পান্ডান পাতাগুলিকে ব্লেন্ড করুন এবং জলের রঙ পান্ডান সবুজ রঙে পরিবর্তিত হয়। আমি প্যানডেন পাতা ব্যবহার করে প্রাকৃতিক রং ব্যবহার করি, তবে প্যানকেকের রঙকে আরও সুন্দর করতে আমি একটু রঞ্জকও ব্যবহার করি। প্যান্ডান পাতা মসৃণ হওয়ার পরে এবং জল সবুজ হয়ে যাওয়ার পরে, প্রথমে পান্ডান পাতার ছিদ্রগুলি ছেঁকে দিন। চলুন পরবর্তী পর্যায়ে যাই।

Picsart_22-02-16_22-17-23-304.jpg
আমার তোলা ছবি

দ্বিতীয়ত, একটি জায়গা প্রস্তুত করুন এবং 150 গ্রাম ময়দা বা 15 টেবিল চামচের সমপরিমাণ যোগ করুন, তারপর ময়দার মধ্যে 1 চা চামচ বেকিং পাউডার, তারপর 1 টেবিল চামচ চালের আটা, 2 টেবিল চামচ দানাদার চিনি, আধা চা চামচ খামির, 1টি গোটা ডিম এবং শেষ 150 মিলি নারকেল দুধ। এর পরে, একটি চামচ বা উইক্সার দিয়ে মিশ্রণটি সমানভাবে বিতরণ না হওয়া পর্যন্ত নাড়ুন।

Picsart_22-02-16_22-19-03-940.jpg
আমার তোলা ছবি

ময়দা সমানভাবে বিতরণ এবং ভালভাবে মিশ্রিত হওয়ার পরে, তারপর ব্লেন্ডারে থাকা 100 মিলি পান্ডান জল যোগ করুন, তারপর ময়দা নরম এবং পিচ্ছিল না হওয়া পর্যন্ত আবার নাড়ুন।

Picsart_22-02-16_22-20-26-042.jpg
আমার তোলা ছবি

ভালোভাবে মেশানোর পর, আপনি যদি মনে করেন ময়দা আর সবুজ নেই, তাহলে ময়দার স্বাদের জন্য সবুজ খাদ্য রঙ ব্যবহার করুন, এই রঞ্জকের জন্য রঞ্জক ব্যবহার করার প্রয়োজন নেই বা ডাই ব্যবহার করার প্রয়োজন নেই। রঙ দেওয়ার পরে, খাবারের রঙ সমানভাবে মিশে যাওয়া পর্যন্ত মিশ্রণটি আবার নাড়ুন।

Picsart_22-02-16_22-21-03-669.jpg
আমার তোলা ছবি

আপনাকে যা করতে হবে তা হল প্রথমে একটি চালনি ব্যবহার করে ময়দাটি ফিল্টার করুন যাতে উপরের ছবির মতো ময়দার কোন গলদ না থাকে। ফিল্টার করার পরে, দাঁড়াতে দিন এবং ময়দাটিকে প্রায় 1 ঘন্টা ঢেকে রাখুন যাতে খামিরটি ভালভাবে কাজ করে।

Picsart_22-02-16_22-22-56-487.jpg
আমার তোলা ছবি

পরবর্তী পর্যায়ে, ময়দা 1 ঘন্টা দাঁড়ানোর জন্য অপেক্ষা করার সময়, এখন আপনাকে যা করতে হবে তা হল প্রথমে কিনকা সস তৈরি করুন। প্রথমে একটি মাঝারি আকারের প্যান তৈরি করুন, তারপরে 300 মিলি নারকেল দুধ, তারপরে 90 গ্রাম ব্রাউন সুগার, এক চতুর্থাংশ চা চামচ লবণ এবং শেষটি হল 1টি পান্দান পাতা। তারপর আঁচ চালু করুন এবং ব্রাউন সুগার গলে যাওয়া পর্যন্ত রান্না করুন।

Picsart_22-02-16_22-24-12-194.jpg
আমার তোলা ছবি

ব্রাউন সুগার দ্রবীভূত হয়ে ফুটে যাওয়ার পরে, দ্বিতীয় ধাপে একটি পাতলা গ্রেভি তৈরি করতে হয়, যাতে 1 টেবিল চামচ মিশ্রিত কর্নস্টার্চ যোগ করা হয়, তারপরে এটি দ্রবীভূত বাদামী চিনিতে যোগ করুন। তারপর পুরোপুরি সেদ্ধ না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। তারপর কিনকা সসটি সরিয়ে একটি পরিষ্কার প্লেটে স্থানান্তর করুন, এখন আমরা কিনকা সস তৈরি করা শেষ করেছি। তারপরে আমরা প্যানকেক ব্যাটারে ফিরে আসি যা আমরা আগে 1 ঘন্টা রেখেছিলাম।

Picsart_22-02-16_22-25-01-326.jpg
আমার তোলা ছবি

ময়দা খোলা হয়ে গেলে, আধা চা চামচ লবণ যোগ করুন এবং মিশ্রণটি ভালভাবে একত্রিত না হওয়া পর্যন্ত আবার মেশান। এরপর 1 টি টেফলন প্রস্তুত করুন এবং প্রথমে এটিকে গরম করুন, নিশ্চিত করুন যে টেফলনটি অবশ্যই খুব গরম করা উচিত। তারপর টেফলনে ময়দা ঢেলে দিন, এক চামচ সবজি ব্যবহার করে ময়দা মাপুন, তারপর কম আঁচে ময়দা রান্না করুন। একবার আপনি যে ময়দায় রান্না করছেন তাতে অনেক ছিদ্র রয়েছে, এর অর্থ হল এটি রান্না করা হয়েছে এবং একটি প্লেটে স্থানান্তর করা যেতে পারে, ময়দাটি ব্যবহার না হওয়া পর্যন্ত পুনরাবৃত্তি করুন। দুঃখিত আমার টেফলন ভালো না, কারণ আমি অন্য টেফলন ব্যবহার করলে আমি হাহাহাহা রান্না করতে পারি না।

Picsart_22-02-16_22-26-18-726.jpg
আমার তোলা ছবি

ঠিক আছে, এখন সেরাবু এবং কিনকা সস আপনার পরিবার এবং বন্ধুদের জন্য উপভোগ করা যেতে পারে। প্যানকেকের উপর রাখা প্লেটে কিনকা সস ঢেলে দিন, সহজ করার জন্য প্রথমে সেরাবি কেটে নিন।

আমি আমার ফোন ব্যবহার করে এই ছবিটি তুলেছি:

vivo X50 Pro+

স্ক্রিন: 6.56 ইঞ্চি AMOLED
চিপসেট: স্ন্যাপড্রাগন 865
GPU: Adreno 650
RAM: 8GB, 12GB
অভ্যন্তরীণ মেমরি: 128GB, 256GB
বাহ্যিক স্মৃতি:-
রিয়ার ক্যামেরা: 50 MP + 13 MP + 32 MP + 13 MP
সামনের ক্যামেরা: 32 এমপি
ব্যাটারি: Li-Po 4350 mAh

এবং আমি এই সময়ে আমার গল্পটি শেষ করেছি, আমি আশা করি আপনি আমার লেখাটি উপভোগ করবেন এবং আমি আশা করি আমি এই প্রিয় প্ল্যাটফর্মে বাড়তে এবং অবদান রাখতে পারব, সত্যি বলতে আমি এখানে খুব খুশি আমি কোথায় আছি তা না দেখেই আমি অভিযোগ বা আনন্দ ভাগ করতে পারি। আর কোন জাতি থেকে, আপনাদের জেনে ভালো লাগলো এবং @কিউরেটর এবং @এডমিনকেও ধন্যবাদ যারা আমার জন্য ইতিবাচক ভোট দিয়েছেন, এইটুকুই এবং আবার দেখা হবে বিদায়!

PicsArt_06-01-01.26.10.jpg

13-20-21-Untitled design .gif

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 55948.41
ETH 2523.83
USDT 1.00
SBD 2.31