গেতুক লিন্দ্রি তৈরি করা (ঐতিহ্যবাহী খাবার) || @shy-fox-এর 10

in আমার বাংলা ব্লগlast year

IMG-20230210-WA0000.jpg
আমার তোলা আলোকচিত্র

হাই বন্ধুরা এবং আপনি যেখানেই থাকুন না কেন সারা বিশ্বের সমগ্র #amarbanglablog সম্প্রদায়। আমার সাথে আবার ফিরে আসুন @umiriska খাবার এবং জলখাবার রেসিপি ব্লগে যা আপনার পক্ষে বাড়িতে তৈরি করা খুব সহজ। যারা ছুটিতে আছেন বা বাড়িতে আছেন তাদের সবাইকে সাপ্তাহিক ছুটির শুভেচ্ছা, আমি আশা করি আপনি সবসময় ভালো আছেন। মিশ্র টপিংস দিয়ে মিষ্টি মার্তাবাক তৈরির রেসিপি সম্পর্কে যারা আমার আগের পোস্ট পড়েছেন এবং থামিয়েছেন তাদের জন্য ধন্যবাদ। আপনি পড়ার পরে, আপনি কি এই খাবারগুলি তৈরি করতে আগ্রহী? আপনি যদি এটি তৈরি করে থাকেন তবে আমি যে রেসিপিটি শেয়ার করেছি সে সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানান। আজকে আমি আবার ঐতিহ্যবাহী খাবারের রেসিপি শেয়ার করব, এই খাবারগুলি মধ্য জাভা এবং পূর্ব জাভা থেকে এসেছে, গেটুক লিন্দ্রি স্ন্যাকসের ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত যা ইন্দোনেশিয়ার মানুষের কাছে বেশ চাহিদা রয়েছে। গেটুকের টেক্সচার খুব নরম এবং প্রধান উপাদান হল কাসাভা। সুতরাং, আপনি কি পূর্ব জাভা এবং পশ্চিম জাভা থেকে এই ঐতিহ্যবাহী খাবার সম্পর্কে আগ্রহী? রেসিপি দেখুন, রান্নাঘরে যান এবং ধাপে ধাপে অনুসরণ করুন যা আমি নীচে ব্যাখ্যা করছি। আপনারা যারা গেটুক লিন্দ্রি বানাতে চান তাদের জন্য শুভকামনা।

IMG-20230210-WA0001.jpg
আমার তোলা আলোকচিত্র

গেটুক লিন্দ্রি তৈরি করতে, আমাদের যে উপাদানগুলি প্রয়োজন তা হল 1 কেজি কাসাভা, খাবারের রঙ প্রয়োজন হলে, আপনি কাসাভার আসল রঙও ব্যবহার করতে পারেন, তারপরে মার্জারিন, লবণ, চিনি এবং শেষে গ্রেট করা নারকেল, আপনার কেবল সাদা নারকেল দরকার। এই লিন্দ্রি গেটুকটি তৈরি করতে আপনার অনেক উপাদানের প্রয়োজন নেই। যদি সমস্ত উপাদান প্রস্তুত করা হয়, আসুন প্রথম পর্যায়ে শুরু করা যাক।

IMG-20230210-WA0002.jpg
আমার তোলা আলোকচিত্র

আপনাকে প্রথম ধাপটি করতে হবে সমস্ত কাসাভার খোসা ছাড়িয়ে প্রথমে পরিষ্কার করে ফেলুন যাতে কাসাভার গায়ে কোন ময়লা না থাকে, তারপর উপরের ছবির মত করে কেটে নিন।

IMG-20230210-WA0010.jpg
আমার তোলা আলোকচিত্র

দ্বিতীয় পর্যায়, আপনি সমস্ত কাসাভা পরিষ্কার করার পরে এবং এটিকে কয়েকটি টুকরো করে কাটার পরে, এখন আপনাকে যা প্রস্তুত করতে হবে তা হল একটি ফ্রাইং প্যান এবং পর্যাপ্ত পরিষ্কার জল ঢালুন, তারপরে আপনার পরিষ্কার করা সমস্ত কাসাভা যোগ করুন এবং মাঝারি আঁচে কাসাভা সিদ্ধ করুন। . আপনি যদি কাসাভা সিদ্ধ করতে না চান তবে কাসাভা ভাপানো যেতে পারে। আপনি যদি এই পদ্ধতিটি ব্যবহার করেন তবে কাসাভাটি টেন্ডার হওয়া পর্যন্ত সিদ্ধ করুন এবং প্রায় 45 মিনিটের জন্য রান্না করুন।

IMG-20230210-WA0009.jpg
আমার তোলা আলোকচিত্র

তৃতীয় পর্যায়, কাসাভা সিদ্ধ বা স্টিম করার পরে, এখন আপনাকে যা করতে হবে তা হল 1টি পাত্র প্রস্তুত করুন, তারপরে সিদ্ধ বা ভাপানো সমস্ত কাসাভা যোগ করুন, তারপরে 5 টেবিল চামচ চিনি এবং আধা চা চামচ লবণ ঢেলে দিন। ধারক তদুপরি, কাসাভা এখনও গরম থাকাকালীন, কাসাভা এবং চিনি অর্ধেক মসৃণ না হওয়া পর্যন্ত ম্যাশ করুন, যদি আপনি কাসাভার হাড় খুঁজে পান যেগুলি এখনও শক্ত, সেগুলি আলাদা করুন এবং কাসাভার হাড়গুলি ফেলে দিন।

IMG-20230210-WA0003.jpg
আমার তোলা আলোকচিত্র

চতুর্থ পর্যায়, কাসাভা অর্ধেক মিহি হয়ে যাওয়ার পরে এবং চিনি দ্রবীভূত হয়ে যাওয়ার পরে, এখন যা বাকি থাকে তা হল ময়দায় 1 টেবিল চামচ মার্জারিন যোগ করা, তারপরে একটি ফুড ম্যাশার বা গ্লাস ম্যাশার ব্যবহার করে কাসাভা মিশ্রণটি মসৃণ হওয়া পর্যন্ত আবার ম্যাশ করুন।

IMG-20230210-WA0008.jpg
আমার তোলা আলোকচিত্র

পঞ্চম পর্যায়, কাসাভা মিশ্রণটি পাউন্ড করার পরে, এখন একটি প্লেট প্রস্তুত করুন এবং প্লেটে কাসাভা মিশ্রণটি রাখুন। তারপরে, উপরের ছবির মতো এটিকে 4 ভাগে ভাগ করুন, তারপরে লাল এবং হলুদ রঙের খাবার যোগ করুন, আপনি আপনার পছন্দ অনুসারে রঙটি সামঞ্জস্য করতে পারেন।

IMG-20230210-WA0004.jpg
আমার তোলা আলোকচিত্র

ষষ্ঠ পর্যায়, আপনি ইচ্ছামতো খাবারের রঙ যোগ করার পর, ময়দা মাখুন যতক্ষণ না আপনার প্রবেশ করা রঙ অনুযায়ী ময়দার রঙ পরিবর্তন হয়। এর পরে, 1টি ময়দা নিন যা আপনি চার ভাগে বিভক্ত করেছেন, তারপরে একটি রোলিং পিন ব্যবহার করে ময়দাটি সমতল করুন, আপনি যে ময়দার চ্যাপ্টা করতে চান তার নীচে প্রথমে প্লাস্টিক রাখতে ভুলবেন না। আপনি আরও সঠিক উদাহরণের জন্য উপরের ছবিটি দেখতে পারেন।

IMG-20230210-WA0005.jpg
আমার তোলা আলোকচিত্র

কাসাভা ময়দা চ্যাপ্টা হয়ে যাওয়ার পরে আপনাকে সপ্তম পর্যায়টি করতে হবে, একটি স্প্যাটুলা বা ছুরি ব্যবহার করে ময়দার উপর লাইন তৈরি করুন, আপনি উপরের ছবিটি দেখতে পারেন যাতে এটি পরিষ্কার হয় এবং ভুল না হয়। এর পরে, ময়দাটি আবার 4 অংশে কেটে নিন।

IMG-20230210-WA0006.jpg
আমার তোলা আলোকচিত্র

অষ্টম পর্যায়, আপনি এটি 4 অংশে কাটার পরে, তারপর প্রতিটি অংশকে একটিতে সাজান। তারপরে আপনি এটিকে 1 এ সাজানোর পরে, এখন এটিকে আবার 4 অংশে বা আপনার ইচ্ছা অনুযায়ী কেটে নিন। এর পরে, আপনি 4 ভাগে কাটা গেতুক লিন্দ্রিতে ইচ্ছামতো গ্রেট করা নারকেল যোগ করুন। সমস্ত লিন্দ্রি গেটুক ব্যবহার না হওয়া পর্যন্ত এই পদক্ষেপটি পুনরাবৃত্তি করুন।

IMG-20230210-WA0007.jpg
আমার তোলা আলোকচিত্র

ঠিক আছে, অবশেষে, পূর্ব জাভা এবং পশ্চিম জাভা থেকে এই ঐতিহ্যবাহী গেটুক লিন্দ্রি খাবারটি আপনার পরিবার বা বন্ধুদের পরিবেশন করা যেতে পারে। গেতুক লিন্দ্রির স্বাদ খুবই অনন্য, গেটুক লিন্দ্রির স্বাদ বর্ণনা করতে পারব না, কারণ এই খাবারটি সত্যিই সুস্বাদু এবং আসক্তি। আপনি কি মনে করেন ? এইটা কি কঠিন? আপনি যদি এই ঐতিহ্যবাহী খাবার পছন্দ না করেন তবে আপনার কারণ দিন। আপনারা যারা এই লিন্দ্রি গেটুক বানাতে চান তাদের জন্য শুভকামনা। এই রেসিপি ব্লগ পড়ার এবং বন্ধ করার জন্য আপনাকে ধন্যবাদ. ভবিষ্যতে আমার ব্লগকে আরও ভালো করার জন্য আপনার সমর্থন এবং পরামর্শ দিন। আমার সাথে খাবার এবং স্ন্যাক রেসিপি ব্লগে দেখা হবে @umiriska. শুভকামনা!

আমার ফোন ব্যবহার করে এই ছবিটি তুলেছি:

Vivo X50.

স্ক্রিন: 6.56 ইঞ্চি AMOLED
চিপসেট: স্ন্যাপড্রাগন 865
GPU: Adreno 650
RAM: 8GB, 12GB
অভ্যন্তরীণ মেমরি: 128GB, 256GB
বাহ্যিক স্মৃতি:-
রিয়ার ক্যামেরা: 50 MP + 13 MP + 32 MP + 13 MP
সামনের ক্যামেরা: 32 এমপি
ব্যাটারি: Li-Po 4350 mAh

এবং আমি এই সময়ে আমার গল্পটি শেষ করেছি, আমি আশা করি আপনি আমার লেখাটি উপভোগ করবেন এবং আমি আশা করি আমি এই প্রিয় প্ল্যাটফর্মে বাড়তে এবং অবদান রাখতে পারব, সত্যি বলতে আমি এখানে খুব খুশি আমি কোথায় আছি তা না দেখেই আমি অভিযোগ বা আনন্দ ভাগ করতে পারি। আর কোন জাতি থেকে, আপনাদের জেনে ভালো লাগলো এবং @কিউরেটর এবং @umiriska ধন্যবাদ যারা আমার জন্য ইতিবাচক ভোট দিয়েছেন, এইটুকুই এবং আবার দেখা হবে বিদায়!

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7yP1zRm2eB8zkCy4JR5ZZTAbWd7zhk1bxJrXoxVCqasz7u1FGmSrn6myGwu3YYReTavTjZHRZPoywiNTriKLqRZVqACynE.jpeg

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuoQWAQNGKNavumLdkMjC8yUxvXJpnAAcLnokBtd5NpVvpupJZSYENnPckFxfP1...3mCiPSoVLmHNMKRzCtsPy2zuJLtAgLvvdiovrBdneCUpFjsoqY6duyhs4wBCBBi1z6TcLP7RpVLDbpXXdFqtZvsj25nUNapEK1BLZzcYJRitWmEu8sPdC6TMFj.gif

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ3hpsmoj15mmztu6xAp1uYqepUBz9ZLy6c2CAuuUCLy64p2REDu9P9ehHG6rH...Xb8dAZvrpjAYtqC66r4AtimBK7MufjYUZLQavMScAp8tZoUGCJ74n9kkU4prh1pFMTZYufwf5GrhxEqKjpmSiRCmtqDoNFfaperGNPXzcpuwDJAX3yGYCCn5ED.gif

Sort:  
 last year 

গেতুক লিন্দ্রি একদম ব্যতিক্রম একটি নাম এবং এর আগে কখনো নাম ও শুনিনি, খাওয়া তো দূরের কথা। যাই হোক অনেক ভালো ও ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে ভালো থাকুন সর্বদায় এই কামনা করি।

 last year 

সমস্ত প্রশংসার জন্য আপনাকে ধন্যবাদ, আমি আশা করি আপনি বাড়িতে এটি চেষ্টা করতে পারেন

 last year 

আপু বেশ দারুন দারুণ রেসিপি শেয়ার করেন, আমার কাছে বেশ ভালোই লাগে।তেমনি আজকের রেসিপি গেতুক লিন্দ্রি বেশ সুস্বাদু হয়েছে। বিভিন্ন কালার হওয়াতে দেখতে বেশ ভালো লাগছে। আপুর ডেকোরেশন বরাবরই বেশ দারুন। ভালো লাগলো
।ধন্যবাদ আপনাকে

 last year 

সমস্ত প্রশংসার জন্য আপনাকে ধন্যবাদ, আমি আশা করি আপনি বাড়িতে এটি চেষ্টা করতে পারেন

 last year 

আপনার এত সুন্দর এই রেসিপির প্রধান উপাদান হচ্ছে কাসাভা । আমাদের দেশে কাসাভা চাষ খুব কমই হয়ে থাকে । গেতুক লিন্দ্রি এই নামটি নতুন একটি নাম আমার কাছে, যেটি আমি আগে কখনো শুনিনি এবং কাসাভা দিয়ে অনেক অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন আপনি । আপনার এই রেসিপি দেখে আমার তৈরি করতে খুব মন চাচ্ছে , কিন্তু দুঃখের বিষয় হচ্ছে আমাদের এদিকে কাসাভা পাওয়া যায় না । যদিও আপনার রেসিপিটি খেয়ে টেস্ট করতে পারেনি কিন্তু দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে ।

 last year 

সমস্ত প্রশংসার জন্য আপনাকে ধন্যবাদ, আমি আশা করি আপনি বাড়িতে এটি চেষ্টা করতে পারেন

 last year 

মনে হয় যেন আমি প্রতিনিয়ত আপনার নতুন নতুন রেসিপি দেখার জন্য অপেক্ষা করে থাকি। আপনি আবারো আমাদের মাঝে এমন সুন্দর একটা রেসিপি প্রস্তুত করে দেখিয়েছেন যা আমি কখনোই দেখি নাই। রেসিপি প্রস্তুত এর ধরন দেখে বুঝতে পারলাম অনেক সুস্বাদু ছিল আপনার এই রেসিপি। আপনার এই জাতীয় রেসিপি গুলো দেখতে আমার বেশ ভালো লাগে।

 last year 

ধন্যবাদ বন্ধুগন

 last year 

আপনার রেসিপি বরাবরই দারুণ হয় আপু! তবে কাসাভা এটা মনে হয় আজ দেখলাম। খেতে কেমন হয় জানিও না! রেসিপি ফ্লেভার দেখেই বুঝা যাচ্ছে বেশ মজার একটি রেসিপি! রেসিপির নামটিও ভিন্ন গেতুক লিন্দ্রি!

 last year 

ধন্যবাদ বন্ধুগন

 last year 

আপনি খুব অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন।দেখতে খুব সুস্বাদু মনে হচ্ছে। আপনার তৈরি করা রেসিপি গুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। এই রেসিপিটিও আমার কাছে খুব ভালো লেগেছে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

ধন্যবাদ বন্ধুগন

 last year 

গেতুক লিন্দ্রি নাম আগে কখনো শুনিওনি। খাইও নি। তবে আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। এই রেসিপিটি আমি অবশ্যই বাসায় একদিন ট্রাই করব। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 last year 

ধন্যবাদ বন্ধুগন

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 62907.89
ETH 3379.73
USDT 1.00
SBD 2.50