কিভাবে সালাক বীজ (ঐতিহ্যবাহী খাবার) তৈরি করবেন) || @shy-fox-এর 10

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG-20230131-WA0008.jpg
আমার তোলা আলোকচিত্র

হাই বন্ধুরা এবং আপনি যেখানেই থাকুন না কেন বিশ্বজুড়ে সমস্ত সম্প্রদায়। আমার সাথে আবার ফিরে আসুন @umiriska খাবার এবং জলখাবার রেসিপি ব্লগে যা আপনার পক্ষে বাড়িতে তৈরি করা খুব সহজ। আপনাদের সকলকে শুভ বুধবার এবং আমি আশা করি আপনি পরিবার বা বন্ধুদের সাথে একসাথে উপভোগ করতে পারবেন। আপনারা যারা ইন্দোনেশিয়ার মাদুরা এলাকা থেকে সমমূল্যের পোরিজ বানানোর রেসিপি সম্পর্কে আমার আগের পোস্ট পড়েছেন এবং সমর্থন করেছেন তাদের ধন্যবাদ। সাম-সাম porridge সম্পর্কে আপনি কি মনে করেন? এটা চেষ্টা আকর্ষণীয়? অথবা যথারীতি, এই পোস্টের নীচে আপনার মন্তব্য দিন. তাই আজকে আমি আবার ঐতিহ্যবাহী খাবারের রেসিপি শেয়ার করব, এই খাবারটি ইন্দোনেশিয়ায় খুবই বিখ্যাত এবং ইন্দোনেশিয়ার বেতাউই এলাকা থেকে এসেছে। আপনারা যারা মিষ্টি আলু পছন্দ করেন তাদের জন্য এই খাবারটি নিখুঁত, কারণ জালাক্কার বীজ মিষ্টি আলু থেকে তৈরি করা হয় এবং ট্যাপিওকা ময়দা ব্যবহার করে সেদ্ধ করা হয়। খুব ভালো স্বাদের পাশাপাশি, জালাক্কার বীজের আকৃতি এবং গঠনও খুব চিবানো। আপনারা যারা এটিতে ঐতিহ্যবাহী খাবার তৈরি করতে আগ্রহী তাদের জন্য নীচের রেসিপিটি দেখুন এবং এটি ব্যবহার করে মজা নিন।

IMG-20230131-WA0017.jpg
আমার তোলা আলোকচিত্র

শালাক বীজ খাদ্য তৈরি করতে যে উপাদানগুলো তৈরি করতে হবে? আপনাকে প্রথমে যে জিনিসটি তৈরি করতে হবে তা হল মিষ্টি আলু, আমি 2টি ভিন্ন আলু ব্যবহার করি, প্রথমে বেগুনি মিষ্টি আলু এবং কমলা মিষ্টি আলু, তারপরে ট্যাপিওকা ময়দা, ব্রাউন সুগার, দানাদার চিনি, লবণ, নারকেল দুধ এবং সবশেষে 2টি পান্দান পাতা প্রস্তুত করি। আপনি উপরের সমস্ত উপাদান প্রস্তুত করার পরে, এখন সালাক বীজ তৈরি করা শুরু করা যাক।

IMG-20230131-WA0006.jpg
আমার তোলা আলোকচিত্র

আপনাকে যে প্রথম ধাপটি করতে হবে তা হল সমস্ত বেগুনি মিষ্টি আলু এবং কমলা মিষ্টি আলু খোসা ছাড়িয়ে ধুয়ে ফেলুন যেগুলি আপনি আগে তৈরি করেছিলেন, সমস্ত মিষ্টি আলু সম্পূর্ণ পরিষ্কার না হওয়া পর্যন্ত ধুয়ে ফেলুন।

IMG-20230131-WA0015.jpg
আমার তোলা আলোকচিত্র

এর পরে, শুধু স্টিমার প্রস্তুত করুন এবং আগে পরিষ্কার করা সমস্ত মিষ্টি আলু বাষ্প করুন। প্রায় 40 মিনিট নরম হওয়া পর্যন্ত সমস্ত মিষ্টি আলু স্টিমার করুন এবং স্টিমারটি ঢেকে দিন। যখন মিষ্টি আলু ভাপানো হয়, এখন আমরা অন্যান্য উপাদান প্রস্তুত করি।

IMG-20230131-WA0013.jpg
আমার তোলা আলোকচিত্র

এর পরে, 2টি জায়গা প্রস্তুত করুন এবং আগে স্টিম করা মিষ্টি আলু রাখুন, এটি আরও আকর্ষণীয় করতে বেগুনি মিষ্টি আলু এবং কমলা মিষ্টি আলু আলাদা করুন। আপনি শুধুমাত্র 1 ধরনের মিষ্টি আলু ব্যবহার করতে পারেন এবং 2 ধরনের মিষ্টি আলু প্রয়োজন নেই। এর পরে, আপনাকে যা করতে হবে তা হল বেগুনি মিষ্টি আলু এবং কমলা মিষ্টি আলু যতক্ষণ না তারা সত্যিই মসৃণ হয়।

IMG-20230131-WA0014.jpg
আমার তোলা আলোকচিত্র

এখন, দুটি মিষ্টি আলু একটি সূক্ষ্ম পেস্টে ম্যাশ করার পরে, তারপর প্রতিটি মিষ্টি আলুতে 5 টেবিল চামচ ট্যাপিওকা ময়দা যোগ করুন, তারপর ট্যাপিওকা ময়দা ভালভাবে মিশে যাওয়া পর্যন্ত নাড়ুন। এখন আমরা মিষ্টি আলুর ময়দা গোল করার পর্যায়ে প্রবেশ করি।

IMG-20230131-WA0012.jpg
আমার তোলা আলোকচিত্র

আপনাকে এই ধাপটি করতে হবে, অর্থাৎ ট্যাপিওকা ময়দার সাথে মেশানো সমস্ত মিষ্টি আলুকে গোল করে রাখুন, যতক্ষণ না মিষ্টি আলুর মিশ্রণ শেষ হয়ে যায়, আপনি উপরের ছবিটি দেখতে পারেন। আমি পরামর্শ দিচ্ছি যে মিষ্টি আলুর ময়দা খুব বড় না করা, কমবেশি একজন প্রাপ্তবয়স্কের বুড়ো আঙুলের আকার। এখন সমস্ত ময়দা গোল হয়ে গেছে, এখন আমরা ব্রাউন সুগার সস তৈরি করি।

IMG-20230131-WA0011.jpg
আমার তোলা আলোকচিত্র

এর পরে, আপনাকে যা করতে হবে তা হল প্রথমে ব্রাউন সুগারকে ছোট ছোট টুকরো করে কেটে নিন, যেমনটি আমি সাধারণত বলি, ভাল মানের ব্রাউন সুগার ব্যবহার করুন, কারণ ব্রাউন সুগার ব্রাউন সুগার সসের জন্য খুব প্রভাবশালী। এখন আমরা পরবর্তী পর্যায়ে প্রবেশ করি।

IMG-20230131-WA0010.jpg
আমার তোলা আলোকচিত্র

ব্রাউন সুগার সস তৈরির পরবর্তী ধাপ হল একটি পাত্র প্রস্তুত করা এবং আপনি যে সমস্ত বাদামী চিনিকে ছোট ছোট টুকরো করে ফেলেছেন তা যোগ করুন, তারপর আধা চা চামচ লবণ এবং এক টুকরো পান্দান পাতা যোগ করুন। তারপর ব্রাউন সুগারটি মাঝারি আঁচে রান্না করুন যতক্ষণ না ব্রাউন সুগার গলে যায় এবং ফুটে যায়। এর পরে, ব্রাউন সুগার সসটি 2 ভাগে বিভক্ত। ব্রাউন সুগার সস ভাগ করার জন্য আগে থেকে একটি প্যান প্রস্তুত করুন।

IMG-20230131-WA0009.jpg
আমার তোলা আলোকচিত্র

ব্রাউন সুগার দ্রবীভূত হয়ে ফুটে উঠার পরে, এখন যা বাকি আছে তা হল সমস্ত বেগুনি মিষ্টি আলু একটি প্যানে এবং কমলা মিষ্টি আলু অন্য একটি প্যানে ঢেলে দিতে। এরপর দুটি মিষ্টি আলু আলাদা পাত্রে রান্না করুন, যতক্ষণ না মিষ্টি আলু সম্পূর্ণ সেদ্ধ হয় এবং চুলা বন্ধ করে দিন। এখন আমরা নারকেল দুধ প্রস্তুত করব।

IMG-20230131-WA0007.jpg
আমার তোলা আলোকচিত্র

এই পর্যায়ে, একটি পাত্র প্রস্তুত করুন এবং আপনার আগে প্রস্তুত করা সমস্ত নারকেল দুধ ঢেলে দিন, তারপর প্যানে লবণ যোগ করুন এবং কাটা পান্দান পাতাও দিন। তারপর ক্রমাগত নাড়ুন যাতে নারকেলের দুধ ভেঙ্গে না যায়, তারপর নারিকেল দুধ ফুটে না যাওয়া পর্যন্ত রান্না করুন।

IMG-20230131-WA0016.jpg
আমার তোলা আলোকচিত্র

ঠিক আছে, অবশেষে ঐতিহ্যবাহী সালাক বীজের খাবার প্রস্তুত এবং আপনার বন্ধু বা পরিবারকে পরিবেশন করার জন্য প্রস্তুত। স্বাদ খুব ভাল, কমলা এবং বেগুনি মিষ্টি আলুর সংমিশ্রণ নিখুঁত, ব্রাউন সুগার সসের সাথে মিলিত যা খুব সুস্বাদু এবং মিষ্টি, আমি আপনার সপ্তাহান্তে এই ঐতিহ্যবাহী খাবারের সুপারিশ করছি। আপনি কি মনে করেন ? এই ঐতিহ্যবাহী খাবার তৈরি করতে আগ্রহী? খাবার সম্পর্কে আপনার মতামত দিন। আপনারা যারা আমার আজকের রেসিপিটি শলাক বীজ সম্পর্কে পড়েছেন এবং থামিয়েছেন তাদের জন্য ধন্যবাদ। অনুগ্রহ করে সমর্থন এবং পরামর্শ দিন যাতে আমি ভবিষ্যতে নতুন রেসিপি প্রদানের বিষয়ে আরও উৎসাহী হতে পারি। পরবর্তী খাবার এবং জলখাবার রেসিপিতে দেখা হবে। শুভকামনা!

আমি আমার ফোন ব্যবহার করে এই ছবিটি তুলেছি:

Vivo X50

স্ক্রিন: 6.56 ইঞ্চি AMOLED
চিপসেট: স্ন্যাপড্রাগন 865
GPU: Adreno 650
RAM: 8GB, 12GB
অভ্যন্তরীণ মেমরি: 128GB, 256GB
বাহ্যিক স্মৃতি:-
রিয়ার ক্যামেরা: 50 MP + 13 MP + 32 MP + 13 MP
সামনের ক্যামেরা: 32 এমপি
ব্যাটারি: Li-Po 4350 mAh

এবং আমি এই সময়ে আমার গল্পটি শেষ করেছি, আমি আশা করি আপনি আমার লেখাটি উপভোগ করবেন এবং আমি আশা করি আমি এই প্রিয় প্ল্যাটফর্মে বাড়তে এবং অবদান রাখতে পারব, সত্যি বলতে আমি এখানে খুব খুশি আমি কোথায় আছি তা না দেখেই আমি অভিযোগ বা আনন্দ ভাগ করতে পারি। আর কোন জাতি থেকে, আপনাদের জেনে ভালো লাগলো এবং @কিউরেটর এবং @umiriska ধন্যবাদ যারা আমার জন্য ইতিবাচক ভোট দিয়েছেন, এইটুকুই এবং আবার দেখা হবে বিদায়!

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7yP1zRm2eB8zkCy4JR5ZZTAbWd7zhk1bxJrXoxVCqasz7u1FGmSrn6myGwu3YYReTavTjZHRZPoywiNTriKLqRZVqACynE.jpeg

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuoQWAQNGKNavumLdkMjC8yUxvXJpnAAcLnokBtd5NpVvpupJZSYENnPckFxfP1...3mCiPSoVLmHNMKRzCtsPy2zuJLtAgLvvdiovrBdneCUpFjsoqY6duyhs4wBCBBi1z6TcLP7RpVLDbpXXdFqtZvsj25nUNapEK1BLZzcYJRitWmEu8sPdC6TMFj.gif

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ3hpsmoj15mmztu6xAp1uYqepUBz9ZLy6c2CAuuUCLy64p2REDu9P9ehHG6rH...Xb8dAZvrpjAYtqC66r4AtimBK7MufjYUZLQavMScAp8tZoUGCJ74n9kkU4prh1pFMTZYufwf5GrhxEqKjpmSiRCmtqDoNFfaperGNPXzcpuwDJAX3yGYCCn5ED.gif

Sort:  
 2 years ago 

আমি প্রতিনিয়ত আপনার যে সমস্ত রেসিপিগুলো দেখে থাকি প্রত্যেকটা রেসিপি দেখেই জেনো মুগ্ধ হয়। নতুন নতুন রেসিপি গুলো দেখে আমার খুব ভালো লাগে এবং রেসিপি গুলো বেশ লোভনীয় মনে হয়। আজকের রেসিপিটাও ঠিক তেমনি। রান্নার আইটেম দেখে বেশ ভালো লেগেছে।

 2 years ago 

সমস্ত প্রশংসার জন্য ধন্যবাদ, আমি খুব খুশি যে আপনি এই রেসিপিটি পছন্দ করেছেন, আমি আশা করি আপনি এটি বাড়িতে তৈরি করতে পারবেন

 2 years ago 

প্রতিদিনের মতো আজও আপনার কাছ থেকে একটি ইউনিক এসিপি দেখতে পেলাম যদিও পূর্বে কখনো পরিচিত নই এমন রেসিপি সাথে তবে রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই মজাদার হবে।
আপনার পোষ্টের টাইটেল দেখেই বুঝতে পারছি এটি হয়তো আপনাদের দেশের ঐতিহ্যবাহী কোন খাবার হবে।।
ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

সমস্ত প্রশংসার জন্য ধন্যবাদ, আমি খুব খুশি যে আপনি এই রেসিপিটি পছন্দ করেছেন, আমি আশা করি আপনি এটি বাড়িতে তৈরি করতে পারবেন

 2 years ago 

আপু আপনার তৈরি ঐতিহ্যবাহী সালাক বীজের খাবার দেখে ভীষণ ভালো লাগে। আপনার রেসিপি গুলো সব সময়ই ইউনিক হয়ে থাকে। এধরনের ইউনিক খাবার গুলো দেখলে লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করে। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

সমস্ত প্রশংসার জন্য ধন্যবাদ, আমি খুব খুশি যে আপনি এই রেসিপিটি পছন্দ করেছেন, আমি আশা করি আপনি এটি বাড়িতে তৈরি করতে পারবেন

 2 years ago 

ভিন্ন ভিন্ন রেসিপি মানে ই ভালোলাগা। আপনার প্রতিটি রেসিপি খুবই সুন্দর এত সুন্দর লাগে দেখে খেতে ইচ্ছে করে। আজকেও তার ব্যতিক্রম হয়নি সালাক বীজ তৈরি খুবই সুন্দরভাবে করেছেন অনেক ভালো লাগলো।

 2 years ago 

সমস্ত প্রশংসার জন্য ধন্যবাদ, আমি খুব খুশি যে আপনি এই রেসিপিটি পছন্দ করেছেন, আমি আশা করি আপনি এটি বাড়িতে তৈরি করতে পারবেন

 2 years ago 

আপু আপনার রেসিপিগুলো সব সময় আনকমন হয়ে থাকে। আমার কাছে খুবই ভালো লাগে আপনার রেসিপি গুলো দেখতে কারণ এর মাধ্যমে নতুন কিছু শিখতে পারি। আপনার আজকের রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি রেসিপি দেখানোর জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

সমস্ত প্রশংসার জন্য ধন্যবাদ, আমি খুব খুশি যে আপনি এই রেসিপিটি পছন্দ করেছেন, আমি আশা করি আপনি এটি বাড়িতে তৈরি করতে পারবেন

 2 years ago 

গতানুগতিক ধারার বাইরে কিছু রেসিপি আপনার মাধ্যমে দেখতে পাই। সব সময় আপনি ইইউনিক রেসিপি গুলো আমাদের মাঝে তুলে ধরেন। অনেক অনেক ধন্যবাদ আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

সমস্ত প্রশংসার জন্য ধন্যবাদ, আমি খুব খুশি যে আপনি এই রেসিপিটি পছন্দ করেছেন, আমি আশা করি আপনি এটি বাড়িতে তৈরি করতে পারবেন

 2 years ago (edited)

জি আপনি যেভাবে বানিয়েছেন এভাবে দেখে দেখে বানানো সম্ভব হবে ধন্যবাদ সাজেস্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 58665.29
ETH 2302.95
USDT 1.00
SBD 2.51