কিভাবে শ্রীকায়া স্টিমড রুটি তৈরি করবেন || @shy-fox-এর 10

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG-20221011-WA0000.jpg
আমার তোলা আলোকচিত্র

হাই বন্ধুরা এবং আপনি যেখানেই থাকুন না কেন সারা বিশ্বের সমস্ত #amarbangalblog সম্প্রদায়। আমার সাথে আবার ফিরে আসুন @umiriska খাবার এবং জলখাবার রেসিপি ব্লগে যা আপনার জন্য অনেক টাকা এবং সময় প্রয়োজন ছাড়াই বাড়িতে তৈরি করা খুব সহজ। আপনারা যারা ছুটিতে আছেন বা আপনার পরিবারের সাথে বাড়িতে বিশ্রাম নিচ্ছেন তাদের সবাইকে বুধবারের শুভেচ্ছা, আমি আশা করি আপনারা সবাই কোনো সমস্যা ছাড়াই ভালো আছেন। লেবুর পাউন্ড তৈরি করার রেসিপি সম্পর্কে যারা আমার আগের পোস্ট পড়েছেন এবং থামিয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ যা খুব সহজ এবং স্বাদও ভালো। আপনি এই রেসিপি চেষ্টা করেছেন? যদি তাই হয়, এই পোস্টের নীচে আপনার লেবু পাউন্ড কেকের একটি ছবি প্রদান করুন। এই বুধবার আমি এমন একটি রেসিপি শেয়ার করব যা আপনার জন্য বাড়িতে তৈরি করতে যথেষ্ট সহজ এবং স্বাদ খুব ভালো। আপনার মধ্যে কে সেরিকায় জ্যাম পছন্দ করেন? হ্যাঁ, এই জ্যামটি বিদেশে পাওয়া বেশ বিরল এবং ইন্দোনেশিয়াতে পাওয়া খুব সহজ। ঠিক আছে, আপনি যদি ইন্দোনেশিয়ার বাইরে থাকেন তবে আপনি আপনার ইচ্ছা অনুযায়ী সেরিকায় জ্যামকে অন্য জ্যাম দিয়ে প্রতিস্থাপন করতে পারেন। আর কোনো ঝামেলা ছাড়াই, এটি শেষ না হওয়া পর্যন্ত নীচের রেসিপিটি একবার দেখুন এবং এই সেরিকায় রুটি তৈরির জন্য সৌভাগ্য কামনা করছি। সৌভাগ্য!

IMG-20221011-WA0001.jpg
আমার তোলা আলোকচিত্র

ঠিক আছে, সেরিকায়া জ্যাম তৈরি করতে আপনাকে যে উপাদানগুলি প্রস্তুত করতে হবে তা অবশ্যই ব্যয়বহুল নয় এবং আপনি কাছের সুপারমার্কেটে সেগুলি পেতে পারেন। আপনি আপনার বাড়ির আশেপাশে উপলব্ধ ব্র্যান্ডগুলির সাথে অন্যান্য ব্র্যান্ডগুলিকে প্রতিস্থাপন করতে পারেন। আপনাকে প্রথমে যে জিনিসটি প্রস্তুত করতে হবে তা হল খামির, সেরিকায় জ্যাম, মিনারেল ওয়াটার, চিনি, লবণ, গুঁড়ো দুধ, রান্নার তেল, মাঝারি প্রোটিন ময়দা এবং পার্চমেন্ট পেপার। আপনি নিম্নলিখিত সমস্ত উপাদান প্রস্তুত করার পরে, এখন সেরিকায় রুটি ময়দা তৈরির প্রথম ধাপ শুরু করা যাক।

IMG-20221011-WA0002.jpg
আমার তোলা আলোকচিত্র

প্রথম ধাপটি যা করতে হবে তা হল 1টি জায়গা প্রস্তুত করা এবং 15 টেবিল চামচ মাঝারি প্রোটিন ময়দা, 1 টেবিল চামচ গুঁড়ো দুধ, আধা টেবিল চামচ খামির এবং 4 টেবিল চামচ চিনি যোগ করা। তারপরে, শুধুমাত্র একটি চামচ ব্যবহার করে ভালভাবে মিশ্রিত হওয়া পর্যন্ত শুকনো মিশ্রণটি নাড়ুন।

IMG-20221011-WA0003.jpg
আমার তোলা আলোকচিত্র

দ্বিতীয় ধাপে, আপনি শুকনো ময়দা ভালোভাবে মিশে যাওয়ার পর, এখন ময়দায় পর্যাপ্ত মিনারেল ওয়াটার যোগ করুন অথবা আপনি পর্যাপ্ত তরল দুধ দিয়ে মিনারেল ওয়াটার প্রতিস্থাপন করতে পারেন। তারপর, ময়দা অর্ধেক মসৃণ না হওয়া পর্যন্ত হাত দিয়ে মাখুন বা আপনি একটি মিক্সার ব্যবহার করে ময়দা মাখতে পারেন।

IMG-20221011-WA0004.jpg
আমার তোলা আলোকচিত্র

তৃতীয় ধাপে, ময়দা অর্ধেক খলিস পর্যন্ত মাখার পর, এখন ময়দার মধ্যে 2 টেবিল চামচ রান্নার তেল এবং আধা চা চামচ লবণ যোগ করুন। তারপরে, ময়দাটি মসৃণ এবং নরম না হওয়া পর্যন্ত আপনার হাত দিয়ে আবার ময়দা মাখুন। এটি জীবাণুমুক্ত করতে ময়দা মেশানোর আগে প্রথমে আপনার হাত ধুয়ে ফেলতে ভুলবেন না।

IMG-20221011-WA0005.jpg
আমার তোলা আলোকচিত্র

চতুর্থ ধাপে, ময়দা মসৃণ এবং নরম হওয়া পর্যন্ত মাখার পর, এখন একটি পরিষ্কার কাপড় দিয়ে ময়দাটি ঢেকে দিন এবং ময়দাটিকে প্রায় 30 মিনিটের জন্য দ্বিগুণ হতে দিন। রুটি তৈরি প্রায় আমার আগের রুটির রেসিপির মতই।

IMG-20221011-WA0006.jpg
আমার তোলা আলোকচিত্র

পঞ্চম ধাপে, ময়দাটি 30 মিনিটের জন্য দাঁড়ানোর পর, এখন আপনাকে যা করতে হবে তা হল কাজের মাদুর প্রস্তুত করুন এবং কাজের মাদুরের উপর ময়দা রাখুন, তারপর উপরের ছবির মতো ময়দাটিকে 6 ভাগে কাটুন। কেন আমাদের কাজের মাদুরে ময়দা ছিটাতে হবে না, কারণ আমরা ময়দায় রান্নার তেল যোগ করেছি।

IMG-20221011-WA0007.jpg
আমার তোলা আলোকচিত্র

ষষ্ঠ ধাপে, আপনি ময়দাটিকে 6 ভাগে কাটার পরে, এখন 1টি ময়দা নিন এবং উপরের ছবির মতো ময়দাটি গোল করুন, তারপর এটিকে আপনি আগে তৈরি করা পার্চমেন্ট পেপারে রাখুন। এই ধাপটি পুনরাবৃত্তি করুন যতক্ষণ না সমস্ত ময়দা বৃত্তাকার হয় এবং পার্চমেন্ট পেপারে রাখা হয়।

IMG-20221011-WA0008.jpg
আমার তোলা আলোকচিত্র

সপ্তম ধাপ, আপনি ময়দা গোলাকার করে পার্চমেন্ট পেপারে ময়দা রাখার পরে, এখন একটি পরিষ্কার কাপড় দিয়ে ময়দা আবার ঢেকে দিন এবং ময়দাটিকে প্রায় 20 মিনিটের জন্য রেখে দিন। এখন পর্যন্ত, আপনার কোন সমস্যা হয়েছে? আপনার মতামত দিন এবং কোন পর্যায়ে আপনার অসুবিধা হচ্ছে।

IMG-20221011-WA0009.jpg
আমার তোলা আলোকচিত্র

অষ্টম ধাপে, ময়দা 20 মিনিটের জন্য দাঁড়ানোর পর, এখন স্টিমার প্রস্তুত করুন এবং 5 মিনিটের জন্য স্টিমার গরম করুন। এরপর একে একে সব ময়দা স্টিমারে দিন এবং 10 বা 15 মিনিটের জন্য ময়দা ভাপুন।

IMG-20221011-WA0010.jpg
আমার তোলা আলোকচিত্র

শেষ ধাপে, ময়দা ভাপিয়ে রান্না করার পরে, এখন উপরের ছবির মতো রুটিটিকে 2 ভাগে কেটে নিন এবং উপরের ছবির মতো রুটির উপর সমানভাবে সেরিকায়া জ্যাম ছড়িয়ে দিন।

IMG-20221011-WA0011.jpg
আমার তোলা আলোকচিত্র

এবং সবশেষে, পরিবার এবং বন্ধুদের সাথে বাকপাও সেরিকায় উপভোগ করা যেতে পারে। এই রুটি ইন্দোনেশিয়ায় বেশ জনপ্রিয় এবং খুব কম লোকই এই সেরিকায় রুটি বিক্রি করে না। এর স্বতন্ত্র স্বাদ এবং খুব সুস্বাদু সেরিকায় জাম আমাকে এই সেরিকায় রুটি খাওয়ার প্রতি আসক্ত করে তুলেছে। আপনি কি মনে করেন ? খুব সহজ এবং কঠিন না? এই পোস্টের নিচে আপনার মতামত দিন। সেরিকায়া স্টিমড ব্রেড রেসিপি সম্পর্কে যারা আমার আজকের পোস্ট পড়েছেন এবং থেমে গেছেন তাদের জন্য ধন্যবাদ। আপনার পরামর্শ এবং সমর্থন দিতে ভুলবেন না যাতে আমি এবং ইমা পরবর্তী রেসিপিটি শেয়ার করতে আরও বেশি উত্তেজিত। আমার সাথে পরবর্তী রেসিপিতে দেখা হবে @umiriska. আপনার সাথে দেখা হবে এবং এই রেসিপি তৈরির জন্য সৌভাগ্য কামনা করছি।

আমি আমার ফোন ব্যবহার করে এই ছবিটি তুলেছি:

Vivo X50

স্ক্রিন: 6.56 ইঞ্চি AMOLED
চিপসেট: স্ন্যাপড্রাগন 865
GPU: Adreno 650
RAM: 8GB, 12GB
অভ্যন্তরীণ মেমরি: 128GB, 256GB
বাহ্যিক স্মৃতি:-
রিয়ার ক্যামেরা: 50 MP + 13 MP + 32 MP + 13 MP
সামনের ক্যামেরা: 32 এমপি
ব্যাটারি: Li-Po 4350 mAh

এবং আমি এই সময়ে আমার গল্পটি শেষ করেছি, আমি আশা করি আপনি আমার লেখাটি উপভোগ করবেন এবং আমি আশা করি আমি এই প্রিয় প্ল্যাটফর্মে বাড়তে এবং অবদান রাখতে পারব, সত্যি বলতে আমি এখানে খুব খুশি আমি কোথায় আছি তা না দেখেই আমি অভিযোগ বা আনন্দ ভাগ করতে পারি। আর কোন জাতি থেকে, আপনাদের জেনে ভালো লাগলো এবং @কিউরেটর এবং @এডমিনকেও ধন্যবাদ যারা আমার জন্য ইতিবাচক ভোট দিয়েছেন, এইটুকুই এবং আবার দেখা হবে বিদায়!

Bxod1Y9Z4SQvHpXs1WzBaGwb98frHxzWanRUCoG67GmFPhEVP8k4f7s9AYsHG3UyicSPJnyNEAzTM3Xn9rUpmty9a7vsPaXpHLTtxS9HTs...YMRbwarHjf3WcEMEFAwMnJYXuUhFps7TAR95wmF8iUAK9HfcCnd2f8bJQdniFfhWPdi9kMMjkZgL6XH9NtFu7oyGFgiLtJbz2WbbHkYRbbG8D12cawF8ZBB7t.jpeg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjWNFJqaatZBHcq4ArBob4hARVrVMQ88NNjCjomwg6gqXo2jHsSjMzUASMvMZ...fmwrt9XwyCTnniq4wgbo7nqEh2M28ioihJtVuDiexipty2Yc935CAbzB49sBndfZ6z6ySXg5ZFU6F3Yv6rqVwi4YYi6h86zRAg8qmNCMz6KN2EYfpEe8UdonRK.gif

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ3hpsmoj15mmztu6xAp1uYqepUBz9ZLy6c2CAuuUCLy64p2REDu9P9ehHG6rH...zqpQfcMKUyxzvHgLHnmRhPQtLxgre3gaf49NwwgwxhW1FTLRq6KCxpwz8fp9Y7bKtWVti77CDHULdQD8vpzudsZL5CCxCE9dXyYoHspDGmbUgPBKSCH6VbEgXw.gif

Sort:  
 2 years ago 

শ্রীকায়া স্টিমড রুটি তৈরি দারুন হয়েছে আপনার রেসিপি সব সময় একটু ভিন্ন রকমের হয়ে থাকে। রেসিপি এর নামটিও খুবই আকর্ষণীয়। খেতে নিশ্চয়ই অনেক মজা হয়েছে। নতুন নতুন রেসিপি গুলো শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

প্রশংসার জন্য আপনাকে ধন্যবাদ, আশা করি এই রেসিপিটি সবার জন্য দরকারী

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65