কিভাবে চকোলেট ভরা কলা কেক তৈরি করবেন || @shy-fox-এর 10

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG-20230205-WA0002.jpg
আমার তোলা আলোকচিত্র

হাই বন্ধুরা এবং আপনি যেখানেই থাকুন না কেন সারা বিশ্বের সমগ্র #amarbanglablog সম্প্রদায়। আমার সাথে আবার ফিরে আসুন @umiriska ফুড এবং স্ন্যাক রেসিপি ব্লগে যা আপনার জন্য বাড়িতে তৈরি করা খুব সহজ। যারা সক্রিয় আছেন তাদের সবাইকে শুভ সোমবার এবং আমি আশা করি আপনি সর্বদা ভালো আছেন। রিকা-রিকা সস চিকেন তৈরি করার রেসিপি সম্পর্কে যারা আমার আগের পোস্ট পড়েছেন এবং সমর্থন করেছেন তাদের জন্য ধন্যবাদ যা বেশ মশলাদার এবং মিষ্টি। আপনি এই খাবার সম্পর্কে কি মনে করেন? আপনি এই রেসিপি চেষ্টা করতে আগ্রহী? এই পোস্টের নীচে আপনার প্রতিক্রিয়া প্রদান করুন. আপনাদের মধ্যে কে কলার কেক পছন্দ করেন? আমি আমার ব্লগে শেয়ার করেছি বেশ কিছু স্ন্যাক রেসিপি, কিন্তু আজ আমি চকলেট ভরাট এবং কিছু টপিং দিয়ে একটি কলার কেক তৈরি করব। এই ব্যানানা কেক ইন্দোনেশিয়ায় খুবই জনপ্রিয় এবং এই কলা কেকের উৎপত্তি ইন্দোনেশিয়ার বান্দুং শহর থেকে। এই কলা কেক রেসিপি সম্পর্কে আগ্রহী? শুধু নিচের রেসিপিটি দেখুন এবং আপনারা যারা চেষ্টা করতে চান তাদের জন্য শুভকামনা।

IMG-20230205-WA0020.jpg
আমার তোলা আলোকচিত্র

এই কলার কেক তৈরি করতে আপনার কী কী উপকরণ প্রস্তুত করা উচিত? এই বোলেন কলা কেকটি তৈরি করতে আপনাকে প্রথমে যে জিনিসটি প্রস্তুত করতে হবে তা হল চকোলেট বার, লবণ, গুঁড়ো চিনি, 1 ডিম, মেস, বাদাম, পনির, 2টি কলা, মার্জারিন, ইউএইচটি দুধ অথবা আপনি মিষ্টি কনডেন্সড মিল্ক এবং সবশেষে গমের আটাও ব্যবহার করতে পারেন। গম আপনার প্রয়োজনীয় সমস্ত উপকরণ প্রস্তুত করার পরে, এখন ব্যানানা বোলেন কেক তৈরি করা শুরু করা যাক।

IMG-20230205-WA0019.jpg
আমার তোলা আলোকচিত্র

প্রথম ধাপটি আপনাকে একটি স্কিললেট প্রস্তুত করতে হবে, তারপরে সামান্য মার্জারিন যোগ করুন এবং কম তাপে 2টি কলা বেক করুন। কলা বাদামি না হওয়া পর্যন্ত সেঁকে নিন। নীচে বাদামী হলে, কলা ঘুরিয়ে দিতে ভুলবেন না যাতে উভয় দিক পুরোপুরি রান্না হয়।

IMG-20230205-WA0018.jpg
আমার তোলা আলোকচিত্র

সুতরাং আপনি উপরের ফটোটি দেখতে পারেন, দুটি কলা পাকা এবং বাদামী। তারপর আপনার ইচ্ছা অনুযায়ী কলা কাটুন, আমি কলা খুব বড় না কাটতে পরামর্শ দিচ্ছি, কারণ পরে ভাঁজ করা কঠিন হবে। এখন আমরা দ্বিতীয় পর্যায়ে প্রবেশ করি।

IMG-20230205-WA0017.jpg
আমার তোলা আলোকচিত্র

দ্বিতীয় পর্যায়ে, আপনাকে যা করতে হবে তা হল 1 প্লেট প্রস্তুত করুন, 100 গ্রাম ময়দা বা 7 টেবিল চামচের সমতুল্য রাখুন, তারপর প্লেটে 2 টেবিল চামচ মার্জারিন যোগ করুন। তারপর মিশ্রণটি নাড়ুন যতক্ষণ না হাত দিয়ে ভালভাবে মিশে যায়, নিশ্চিত করুন আপনার হাত প্রথমে ধুয়ে নেওয়া হয়েছে। যতক্ষণ না ময়দা নরম এবং ভালভাবে মিশে যায় ততক্ষণ ময়দা মাখুন।

IMG-20230205-WA0016.jpg
আমার তোলা আলোকচিত্র

তৃতীয় পর্যায়, ময়দা মসৃণ এবং ভালভাবে মিশ্রিত হওয়ার পরে, পরিষ্কার প্লাস্টিক প্রস্তুত করুন এবং ময়দাটি মুড়িয়ে দিন, তারপরে এটি মুড়িয়ে দিন। এখন আমরা চতুর্থ পর্যায়ে এগিয়ে যাব, যা দ্বিতীয় ময়দা তৈরি করতে হবে।

IMG-20230205-WA0015.jpg
আমার তোলা আলোকচিত্র

চতুর্থ পর্যায়, 1 প্লেট প্রস্তুত করুন এবং 200 গ্রাম ময়দা বা 14 টেবিল চামচের সমতুল্য ঢেলে দিন, তারপর প্লেটে 2 টেবিল চামচ গুঁড়ো চিনি যোগ করুন, তারপর আধা চা চামচ লবণ যোগ করুন এবং শেষে 2 টেবিল চামচ মার্জারিন যোগ করুন। তারপর হাত দিয়ে ময়দা মাখুন যতক্ষণ না মিহি দানা হয়ে যায়।

IMG-20230205-WA0014.jpg
আমার তোলা আলোকচিত্র

পঞ্চম পর্যায়, ময়দা মাখার পরে এবং সূক্ষ্ম দানাদার হয়ে যায়, এখন যা যোগ করতে হবে তা হল UHT দুধ বা মিষ্টি কনডেন্সড মিল্ক, দুধ ধীরে ধীরে ঢালুন এবং একবারে নয়। তারপর আবার ময়দা মাখুন যতক্ষণ না ময়দা প্রথম ময়দার মতো মসৃণ হয়।

IMG-20230205-WA0013.jpg
আমার তোলা আলোকচিত্র

ষষ্ঠ পর্যায়, পরিষ্কার প্লাস্টিক ব্যবহার করে দুটি মিশ্রণ মোড়ানোর পর, এখন যা অবশিষ্ট থাকে তা হল দুটি মিশ্রণকে প্রায় 15 মিনিটের জন্য ফ্রিজে রাখা।

IMG-20230205-WA0012.jpg
আমার তোলা আলোকচিত্র

সপ্তম পর্যায়, আপনি 15 মিনিট অপেক্ষা করার পরে, এখন ময়দার প্রথম টুকরো নিন এবং এটি একটি পরিষ্কার প্লাস্টিকের শীটে রাখুন, তারপরে ময়দাটিকে 12 ভাগে কেটে নিন, নিশ্চিত করুন যে আপনি এটি খুব বড় নয়। এখন আমরা অষ্টম পর্যায়ে প্রবেশ করি।

IMG-20230205-WA0011.jpg
আমার তোলা আলোকচিত্র

অষ্টম পর্যায়, আপনাকে যা করতে হবে তা হল ময়দার বৃত্তাকার যা আপনি 12টি অংশে কেটেছেন, একটি বৃত্ত তৈরি করুন যা খুব বড় নয়, কম বা বেশি একজন প্রাপ্তবয়স্কের বুড়ো আঙুলের আকার। আপনি প্রথম ময়দার সমস্ত বৃত্ত তৈরি করার পরে, এখন আমরা দ্বিতীয় ময়দার দিকে এগিয়ে যাব।

IMG-20230205-WA0010.jpg
আমার তোলা আলোকচিত্র

নবম পর্যায়, দ্বিতীয় ময়দাটি পরিষ্কার প্লাস্টিকের উপর রাখুন, তারপরে এটিকে 12টি অংশে কাটুন এবং প্রথম ময়দার মতো একই কাজ করুন, অর্থাৎ এটি শেষ না হওয়া পর্যন্ত সমস্ত ময়দাটি গোল করুন।

IMG-20230205-WA0009.jpg
আমার তোলা আলোকচিত্র

দশম পর্যায়, শুধুমাত্র পরিষ্কার প্লাস্টিকের উপর একটি রোলিং পিন দিয়ে দ্বিতীয় ময়দাটি চ্যাপ্টা করুন এবং ময়দাটি ছড়িয়ে দিন, তারপর প্রথম ময়দাটি নিন এবং দ্বিতীয় ময়দার উপরে রাখুন যা চ্যাপ্টা হয়েছে, তারপর এটিকে চ্যাপ্টা করুন। দ্বিতীয় ময়দার উপরে প্রথম ময়দা, আপনি আরও বিস্তারিত জানার জন্য উপরের ছবিটি দেখতে পারেন। দুটি ময়দা চ্যাপ্টা হয়ে যাওয়ার পরে, মানিব্যাগের মতো ময়দা ভাঁজ করুন এবং একটি রোলিং পিন ব্যবহার করে আবার চ্যাপ্টা করুন, যতক্ষণ না সমস্ত ময়দা শেষ হয়ে যায় ততক্ষণ এটি করতে থাকুন। এই পর্যায়ে দুটি ময়দা একসাথে সমতল করা একটু বেশি কঠিন।

IMG-20230205-WA0008.jpg
আমার তোলা আলোকচিত্র

একাদশ পর্যায়ে, স্বাদ অনুযায়ী ময়দা রোল করুন, তারপর প্রায় 15 মিনিটের জন্য পরিষ্কার প্লাস্টিক ব্যবহার করে সমস্ত ময়দা ঢেকে দিন। আপনি কি মনে করেন ? আপনার কি এখন পর্যন্ত কোন সমস্যা হয়েছে? অথবা উলটা ? এই পোস্টের নীচে আপনার মন্তব্য করুন.

IMG-20230205-WA0007.jpg
আমার তোলা আলোকচিত্র

দ্বাদশ পর্যায়, ময়দা 15 মিনিটের জন্য বিশ্রাম নেওয়ার পরে, আপনাকে যা করতে হবে তা হল আপনি যে রোলটি আগে রোল করেছেন তা খুলুন, তারপরে আপনার স্বাদ অনুসারে মেস, পনির এবং চকলেট বার ফিলিং যোগ করুন, তিনটি ফিলিং বাদে, আপনি এটি করতে পারেন। এছাড়াও আপনার পছন্দ অনুযায়ী অন্যান্য ফিলিংস যেমন মোজারেলা পনির, বাদাম বাদাম এবং অন্যান্য ফিলিংস ব্যবহার করুন।

IMG-20230205-WA0006.jpg
আমার তোলা আলোকচিত্র

ত্রয়োদশ পর্যায় যা আপনাকে করতে হবে সমস্ত স্টাফিং রাখার পরে যতক্ষণ না ময়দা ফুরিয়ে যায়, এটিকে আবার ভাঁজ করুন যাতে ময়দা শক্তভাবে বন্ধ থাকে এবং খুলতে না পারে। আপনি ইচ্ছা মত ময়দা ভাঁজ করতে পারেন।

IMG-20230205-WA0005.jpg
আমার তোলা আলোকচিত্র

চতুর্দশ পর্যায়, আপনি সমস্ত ময়দা ভালভাবে ভাঁজ করার পরে, এখন আপনি আপনার ইচ্ছামত মেস এবং অন্যান্য টপিংস রাখতে পারেন। প্রথমে সমস্ত প্যানে মার্জারিন ছড়িয়ে দিতে ভুলবেন না যাতে এটি লেগে না যায়, ময়দার নীচে লাইন করতে পার্চমেন্ট পেপার ব্যবহার করুন।

IMG-20230205-WA0004.jpg
আমার তোলা আলোকচিত্র

শেষ পর্যায়, সমস্ত ছিটানো উপাদানগুলি ভাঁজ করা ময়দার মধ্যে দেওয়ার পরে, এখন যা বাকি থাকে তা হল স্টিমার প্রস্তুত করা এবং সমস্ত মিশ্রণটি 40 মিনিটের জন্য বাষ্প করা, স্টিমার বন্ধ করতে ভুলবেন না। 40 মিনিট ভাপ দেওয়ার পরে, ব্যানানা বোলেন কেক সাজানো এবং পরিবেশনের জন্য প্রস্তুত।

IMG-20230205-WA0003.jpg
আমার তোলা আলোকচিত্র

অবশেষে, ব্যানানা বোলেন কেক শেষ হয়ে গেছে এবং আপনার বন্ধু বা পরিবারকে পরিবেশন করার জন্য প্রস্তুত। স্বাদ খুব ভাল এবং নরম, চকলেট এবং মেস ভিতরে গলে যায় এবং পনির মুখেও খুব সুস্বাদু। আমি অত্যন্ত সপ্তাহান্তে এই জলখাবার তৈরি করার পরামর্শ দিই। আপনি কি মনে করেন ? আপনি কি এই জলখাবার তৈরি করতে যাচ্ছেন? এই পোস্টের নীচে আপনার মন্তব্য করুন. আপনারা যারা এই কলার কেক তৈরি করতে চান তাদের জন্য সৌভাগ্য কামনা করছি। আমার আজকের পোস্ট পড়ার এবং থামার জন্য ধন্যবাদ। আপনার পরামর্শ এবং সমর্থন দিন যাতে আমি ভবিষ্যতে খাবার এবং স্ন্যাকসের রেসিপিগুলি ভাগ করে নেওয়ার বিষয়ে আরও বেশি উত্সাহী হতে পারি। আমার সাথে পরবর্তী খাবার এবং স্ন্যাক রেসিপিতে দেখা হবে @umiriska। শুভকামনা!

আমার ফোন ব্যবহার করে এই ছবিটি তুলেছি:

Vivo X50

স্ক্রিন: 6.56 ইঞ্চি AMOLED
চিপসেট: স্ন্যাপড্রাগন 865
GPU: Adreno 650
RAM: 8GB, 12GB
অভ্যন্তরীণ মেমরি: 128GB, 256GB
বাহ্যিক স্মৃতি:-
রিয়ার ক্যামেরা: 50 MP + 13 MP + 32 MP + 13 MP
সামনের ক্যামেরা: 32 এমপি
ব্যাটারি: Li-Po 4350 mAh

এবং আমি এই সময়ে আমার গল্পটি শেষ করেছি, আমি আশা করি আপনি আমার লেখাটি উপভোগ করবেন এবং আমি আশা করি আমি এই প্রিয় প্ল্যাটফর্মে বাড়তে এবং অবদান রাখতে পারব, সত্যি বলতে আমি এখানে খুব খুশি আমি কোথায় আছি তা না দেখেই আমি অভিযোগ বা আনন্দ ভাগ করতে পারি। আর কোন জাতি থেকে, আপনাদের জেনে ভালো লাগলো এবং @কিউরেটর এবং @umiriska ধন্যবাদ যারা আমার জন্য ইতিবাচক ভোট দিয়েছেন, এইটুকুই এবং আবার দেখা হবে বিদায়!

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7yP1zRm2eB8zkCy4JR5ZZTAbWd7zhk1bxJrXoxVCqasz7u1FGmSrn6myGwu3YYReTavTjZHRZPoywiNTriKLqRZVqACynE.jpeg

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuoQWAQNGKNavumLdkMjC8yUxvXJpnAAcLnokBtd5NpVvpupJZSYENnPckFxfP1...3mCiPSoVLmHNMKRzCtsPy2zuJLtAgLvvdiovrBdneCUpFjsoqY6duyhs4wBCBBi1z6TcLP7RpVLDbpXXdFqtZvsj25nUNapEK1BLZzcYJRitWmEu8sPdC6TMFj.gif

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ3hpsmoj15mmztu6xAp1uYqepUBz9ZLy6c2CAuuUCLy64p2REDu9P9ehHG6rH...Xb8dAZvrpjAYtqC66r4AtimBK7MufjYUZLQavMScAp8tZoUGCJ74n9kkU4prh1pFMTZYufwf5GrhxEqKjpmSiRCmtqDoNFfaperGNPXzcpuwDJAX3yGYCCn5ED.gif

Sort:  
 2 years ago 

বরাবরই আপনি খুব চমৎকার এবং ইউনিক কিছু রেসিপি আমাদের মাঝে শেয়ার করেন, যেমনটি আজকে। আপনার প্রতিটি রেসিপি আমার অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

প্রশংসার জন্য আপনাকে ধন্যবাদ আমার ভাই, আমি আশা করি এই রেসিপিটি সবার জন্য দরকারী

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ আমার মন্তব্যের খুব ভালোভাবে একটি ফিডব্যাক দেয়ার জন্য।

 2 years ago 

আপনাকে স্বাগতম, আমার ভাই

 2 years ago 

আ‌পু খুব সুন্দর করে চকলেট ভরা কলা কেক তৈরি করেছেন । রেসিপিটি দেখে খুবই লোভনীয় লাগছে। দেখে মনে হচ্ছে বেশ তুলতুলে। আগে কখনো দেখিনি। আপনার কাছ থেকে সব সময় নতুন নতুন রেসিপি শিখছি। আপনাকে ধন্যবাদ আপু ইউনিক এই রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

প্রশংসার জন্য সবাইকে ধন্যবাদ, আমি আশা করি আপনি আপনার খাবারের জন্য বাড়িতে এই রেসিপিটি চেষ্টা করতে পারেন

 2 years ago 

এমন কেক কখনো খাওয়া হয়নি আপু । ইন্দোনেশিয়ার বান্দুং শহরে কেক এর উৎপত্তি জানতে পারলাম । কলার কেক খেতে মনে হয় খুবই মজাদার হয়েছে ।বাংলাদেশে এমন কেক খুবই কম পাওয়া যায় । আপনি ধাপে ধাপে খুব সুন্দর করে কলার কেক বানানোর রেসিপিটি দেখিয়েছেন আপু ।

 2 years ago 

প্রশংসার জন্য সবাইকে ধন্যবাদ, আমি আশা করি আপনি আপনার খাবারের জন্য বাড়িতে এই রেসিপিটি চেষ্টা করতে পারেন

 2 years ago 

আপনি তো ভিন্ন ভিন্ন রেসিপি তৈরিতে সেরা চকলেট ভরা কলা রেসিপি যেটা দেখে সত্যি খেতে মন চাচ্ছে। অনেক সুন্দর একটি রেসিপি করেছেন যেটা আমার কাছে ইউনিক নতুন নতুন রেসিপি দেখে সত্যি মুগ্ধ হই।

 2 years ago 

প্রশংসার জন্য সবাইকে ধন্যবাদ, আমি আশা করি আপনি আপনার খাবারের জন্য বাড়িতে এই রেসিপিটি চেষ্টা করতে পারেন

 2 years ago 

আপনি খুব অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন।দেখতে খুব সুস্বাদু মনে হচ্ছে। আপনি প্রতিনিয়তই আমাদের মাঝে খুব সুন্দর সুন্দর রেসিপি তৈরি করেন।আমার কাছে আপনার রেসিপি গুলো ভীষণ ভালো লাগে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ভাই ভালো মন্তব্যের জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60767.97
ETH 2352.24
USDT 1.00
SBD 2.51