কেলেপন কেক রেসিপি | ইন্দোনেশিয়ান উদ্ভিজ্জ স্ন্যাকস। || @shy-fox-এর 10%

in আমার বাংলা ব্লগ2 years ago

ক্লেপন কেক

Picsart_22-03-18_23-57-35-854.jpg

এই উদ্ভিদ-ভিত্তিক রান্নার চ্যালেঞ্জে আমি আপনাকে একটি সুস্বাদু এবং সুস্বাদু রেসিপি দেখাতে চাই। আমি মিষ্টি এবং সহজ স্টাইলে আঠালো ভাত পরতে বেছে নিয়েছি।

ইন্দোনেশিয়ার মানুষদের জন্য 'কেলেপন' এর সাথে অবশ্যই খুব পরিচিত। রন্ধনপ্রণালী একটি মিষ্টি স্বাদ সঙ্গে খুব স্বাতন্ত্র্যসূচক এবং জিহ্বায় গলে যায়.
আঠালো চালের আটা দিয়ে তৈরি যা এমনভাবে প্রক্রিয়াজাত করা হয় যে এই খাবারটি খুবই সুস্বাদু।
কেলেপন ইন্দোনেশিয়ার ঐতিহ্যবাহী কেক এবং বাজারের স্ন্যাকসের মধ্যে একটি।

এটি একটি ছোট আকার আছে এবং দেখতে মোচি (জাপানি কেক) এর মত এবং চিবানো হয়। যাইহোক, গলিত পাম চিনি মুখে প্রবেশ করলে কেলেপন জিভে পরিণত হয়।

তারপর গ্রেট করা কচি নারকেলের সাথে একটি প্রাকৃতিক এবং মিষ্টি স্বাদ যোগ করে যা এত নিখুঁত।

এটি কীভাবে তৈরি করবেন এবং ব্যবহৃত উপাদানগুলি নিয়ে ভাবার পরিবর্তে, আসুন শুরু করা যাক!

উপকরণ:

250 গ্রাম আঠালো চাল
100 গ্রাম পাম চিনি
কচি কচি নারকেল
1 টেবিল চামচ চিনি
7টি পান্দান পাতা
65 মিলি নারকেল দুধ
150 মিলি জল
চিম্টি লবণ

Picsart_22-03-18_23-57-58-613.jpg

যেভাবে ফোন তৈরি করবেন:

ময়দার মধ্যে আঠালো চাল পিউরি করুন, যদি আপনি এটি তাত্ক্ষণিক চান, আপনি সাদা আঠালো চালের আটা ব্যবহার করতে পারেন।

Picsart_22-03-18_23-58-38-577.jpg

Picsart_22-03-18_23-58-18-673.jpg

একটি বড় পর্যাপ্ত ধারক সরবরাহ করুন, আঠালো চালের আটা, চিনি, লবণ এবং নারকেল দুধ প্রবেশ করুন। তারপর ভালো করে মিশিয়ে নিন।

Picsart_22-03-18_23-59-00-193.jpg

150 মিলি জল দিয়ে প্যান্ডান পাতা পিউরি করুন, তারপর প্যান্ডান পাতার নির্যাস পেতে ছেঁকে নিন। পান্ডান পাতা থেকে প্রাকৃতিক সবুজ রঙ পাওয়ার পাশাপাশি, পান্ডান পাতাগুলিও ময়দাকে নোটে পরিণত করে।

Picsart_22-03-18_23-59-19-500.jpg

আঠালো চালের মিশ্রণের সাথে পান্ডান পাতার নির্যাস মেশান যতক্ষণ না এটি পুরোপুরি মিশে যায়, অল্প অল্প করে ঢেলে দিন যাতে ময়দা খুব বেশি মিশ্রিত না হয়।

Picsart_22-03-18_23-59-37-304.jpg

মেশানো শেষ হলে, কেলেপন ময়দার মাঝখানে এক টুকরো পাম চিনি যোগ করে ময়দা প্রিন্ট করুন। আকৃতি বৃত্তাকার হতে হবে।

Picsart_22-03-19_00-00-13-637.jpg

Picsart_22-03-18_23-59-53-408.jpg

একটি প্যানে জল গরম করুন, এটি ফুটে উঠলে ফুটন্ত জলে ছাপানো ময়দা রাখুন। ময়দা ভেসে উঠলে নামিয়ে ফেলুন।

Picsart_22-03-19_00-00-37-796.jpg

সামান্য লবণের মিশ্রণ দিয়ে গ্রেট করা নারকেল প্রস্তুত করুন। তারপর রান্না করা ময়দাটি গ্রেট করা নারকেলের মধ্যে রাখুন, গ্রেট করা নারকেল দিয়ে ব্রাশ করুন এবং আলাদা করে রাখুন।

Picsart_22-03-19_00-01-23-423.jpg

Picsart_22-03-19_00-01-05-642.jpg

ফোন পরিবেশনের জন্য প্রস্তুত।
আমি এই খাবারটি পছন্দ করি কারণ আমার শৈশবের কথা মনে পড়ে, যখন আমার মা সামাজিক জমায়েত থেকে বাড়িতে আসেন, তখন আমার মা সবসময় আমার এবং আমার বোনের জন্য এই খাবারটি নিয়ে আসতেন।

তাই, এই রেসিপিটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। বন্ধুরা, এই রেসিপিটি পুনরায় রান্না করতে নীচে মন্তব্য করুন। শুভেচ্ছা.

আমি আমার ফোন ব্যবহার করে এই ছবিটি তুলেছি:

Xiaomi Mi 10 Ultra

স্পেসিফিকেশন:
স্ক্রিন: OLED, 6.67 ইঞ্চি
চিপসেট: Qualcomm SM8250 Snapdragon 865 (7 nm+)
GPU: Adreno 650
RAM: 8GB, 12GB, 16GB
অভ্যন্তরীণ মেমরি: 128GB, 256GB, 512GB
বাহ্যিক স্মৃতি: -
রিয়ার ক্যামেরা: 48 MP + 48 MP + 12 MP + 20 MP
সামনের ক্যামেরা: 20 এমপি
ব্যাটারি: Li-Ion 4500 mAh

আর এটাই আমার তরফ থেকে, আশা করি আমার পোস্টটি যারা পড়বেন এবং পাবেন তাদের কাছে ইতিবাচক জিনিস দেবে, এবং আমি আশা করি আপনি সবসময় শারীরিক এবং মানসিকভাবে সুস্থ আছেন, একবার দেখতে ভুলবেন না, কারণ আমরা যখন কৃতজ্ঞ থাকব তখন আমরা জীবন উপভোগ করব এবং সবসময় ইতিবাচক শক্তি অনুভব করুন, চেতনা রাখুন!!. #amarbanglablog কমিউনিটিতে আমার সকল বন্ধুদের ধন্যবাদ যারা এই স্টিমিটে ইতিবাচকভাবে অবদান রাখতে আমাকে সবসময় সমর্থন করেন।

IMG_20191005_030755_304.jpg

13-20-21-Untitled design .gif

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

আপনি খুবই মজার একটি কেকের রেসিপি শেয়ার করেছেন। আপনার ডেকারোশন দেখেই বোঝা যাচ্ছে এটা খেতে খুবই মজা। আর কেলেমন কেকের তৈরি করার পদ্ধতি উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ, আমি আপনার প্রশংসার জন্য খুশি

 2 years ago 

কেলেপন কেক রেসিপি |আমি আগে কখনো খাইনি। আপনার রেসিপিগুলো যতই দেখি ততই ভালো লাগে আপনি আমাদের মাঝে নিত্যনতুন অনেক রেসিপি তুলে ধরেন ঠিক তেমনিভাবে আজকের এই রেসিপিটি ও দারুন ছিল। আমি যদি সময় পাই অবশ্যই রেসিপিটা একবার ট্রাই করে দেখবো । আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি খুশি যে আপনি আমার রেসিপিতে আগ্রহী, আমি আশা করি আপনি এই রেসিপিটি চেষ্টা করতে পারেন

 2 years ago 

আপনার কেলেপন কেক এই রেসিপিটি খুব ভালো লেগেছে আমার কাছে। আপনার উপস্থাপনা যথেষ্ট ভালো ছিলো। তাই খুব ভালো লেগেছে। ধাপে ধাপে খুবই সুন্দর করে রেসিপিটি বানিয়েছেন। সব দিক থেকেই বেস্ট ছিলো। শুভেচ্ছা রইলো

 2 years ago 

আপনার মনোযোগের জন্য ধন্যবাদ ভাই, আপনি আমার রেসিপি পছন্দ করে খুশি

 2 years ago 

খুব সুন্দর উপস্থাপনার মাধ্যমে আপনি ক্লেপন কেক বানিয়ে আমাদের সাথে তুলে ধরেছেন, এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আসলে ভিন্ন মানের কিছু রেসিপি আমরা আপনার কাছ থেকে দেখতে পাই,এ জন্য আপনাকে আবারো ধন্যবাদ। ভালো থাকুন ফ্যামিলির সবাইকে নিয়ে সব সময় এই কামনা করি।

 2 years ago 

ধন্যবাদ ভাই, আশা করি আপনার দেওয়া প্রশংসা আমাকে পোস্ট করতে আরও উৎসাহী করে তুলতে পারে

 2 years ago 

কেলেপন কেক তৈরি আপনি খুবই সুন্দর ভাবে দেখিয়েছেন । আপনার রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে।
শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার বন্ধু প্রশংসার জন্য আপনাকে ধন্যবাদ, আমি আশা করি আপনি সবসময় ভাল পাবেন

 2 years ago 

ওয়াও দাদা, আজকে আপনার কাছ থেকে নতুন একটি কেক এর রেসিপি দেখতে পেলাম, কেলেপন কেক এর নাম আগে কখনো শুনা হয়নি, তবে দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে, আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন, আমি একদিন অবশ্যই বাসায় ট্রাই করবো দাদা, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ বন্ধু, আমি আশা করি আপনি এই রেসিপি চেষ্টা করতে পারেন

 2 years ago 

আপনার রেসিপি গুলো খুব মজার হয়।কেলেপন কেক আমি কখনো খাই নি।এমনকি নাম ও শুনি নাই। তবে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু। পান্ডান পাতা কি।এমন বেশ কিছু উপকরন নাম টাও জানি না।যাই হোক ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এটা আমার জায়গা থেকে একটি সাধারণ রেসিপি ভাই, আশা করি আপনি বাড়িতে এই খাবার তৈরি করতে পারেন

কেলেপন কেক রেসিপি শেয়ার করেছেন ভাই। চমৎকার লাগল আপনার এই পোস্ট দেখে। সত্যি আমার কাছে অনেক ভাল লেগেছে আপনার এই রান্না। ধন্যবাদ ভাই এতো সুন্দর করে উপস্থাপন করেছেন এবং সাজানো গোছানো উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল ভাই। 💞

 2 years ago 

ধন্যবাদ ভাই, আমি আশা করি আপনি আমাকে সমর্থন করতে থাকবেন এবং আমরা একে অপরকে সমর্থন করি

 2 years ago 

ওয়াও কেলেপন কেক এই প্রথম দেখলাম ও নাম শুনলাম। এর আগে কখনো খাওয়া হয়নি। আপনার কেক রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কেক আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই, আমি আশা করি আপনি এই কেকটি খেতে পারবেন

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.024
BTC 51418.20
ETH 2293.14
USDT 1.00
SBD 1.99