অ্যাসিড সেকালা কর্কের সাথে মাছের তরকারির রেসিপি || @shy-fox-এর 10%

in আমার বাংলা ব্লগ2 years ago

Picsart_22-04-23_18-35-30-136.jpg

সবাই কেমন আছেন!
2 সপ্তাহ হয়ে গেছে, আমার বোন সিজারিয়ান অপারেশনের পরে সুস্থ হয়ে উঠছে কারণ সে তার প্রথম সন্তানের জন্ম দিয়েছে। অনেক লোক বলে যে স্নেকহেড মাছ অস্ত্রোপচারের ক্ষত নিরাময়কে ত্বরান্বিত করতে পারে, কারণ এতে প্রোটিন রয়েছে যা নতুন কোষের পুনর্জন্মকে ত্বরান্বিত করতে পারে, এটি অস্ত্রোপচারের ক্ষত শুকানোর জন্য ভাল করে তোলে।

গতকাল, আমার প্রতিবেশী একটি মোটামুটি সস্তা দামে গ্রাম থেকে আনা কর্ক মাছ অফার করেছে। তিনি 35,000 টাকা দামে 1 কেজি জীবন্ত সাপের মাথা মাছ বিক্রি করেন। আমি অবিলম্বে এটা না চিন্তা.
যাইহোক, আমি তাৎক্ষণিকভাবে মাছটিকে খাবারে প্রক্রিয়া করিনি, কারণ রাতে যখন সাপের মাথা মাছটি আমার বাড়িতে পৌঁছে দেওয়া হয়েছিল।

Picsart_22-04-23_18-37-46-014.jpg

স্নেকহেড মাছ প্রক্রিয়াকরণে একটি ত্রুটি রয়েছে, তা হল মাছটি যে কারণেই হোক না কেন দ্রুত প্রক্রিয়াজাত করা না হলে তার স্বাদ মসৃণ হবে। এবং প্রকৃতপক্ষে, কর্ক মাছ যেগুলি দীর্ঘদিন ধরে (2 ঘন্টার বেশি) মারা গেছে, মাংসের স্বাদ আর স্বাদে সমৃদ্ধ হয় না, সাধারণ হতে থাকে। তাই আমার বন্ধু বলল, মাছটি বেঁচে থাকা অবস্থায় স্নেকহেড মাছটিকে ফ্রিজে রাখাই ভালো। স্নেকহেড মাছের মাংসের স্বাদ বজায় রাখবে।
এবং আমি সেই কৌশলটি চেষ্টা করে দেখেছি, মাছের স্বাদ খুব মিষ্টি এবং তাজা।

এই সময় আমি খুব সমৃদ্ধ খাবারে স্নেকহেড মাছ প্রক্রিয়াকরণের টিপস শেয়ার করতে চাই। আমি এই কর্ক মাছটিকে কর্ক মাছ দিয়ে তেমারিন্ড কারি সেকালাতে প্রসেস করব।

এই রেসিপি খুব সহজ, কিন্তু খুব সুস্বাদু এবং সুস্বাদু. চলুন দেখে নেই নিচের রেসিপিটি!

উপকরণ:

1 কেজি কর্ক মাছ
4 পিসি লাল মরিচ
7 পিসি লাল মরিচ
লাল পেঁয়াজ 4 লবঙ্গ
4 কোয়া রসুন
চ্যালিক অ্যাসিড
হ্যাজেলনাট
হলুদ
ধনে
লেমনগ্রাস
গালাঙ্গাল
আদা
চুন পাতা
টমেটো
তেজপাতা
কান্দিস অ্যাসিড
নারিকেল ক্রিম
চিনি
লবণ
চুন

Picsart_22-04-23_19-28-11-940.jpg

দ্রষ্টব্য: এই তরকারি প্রক্রিয়াকরণের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল সেকালা অ্যাসিড। তেঁতুলের জন্য, এটি এক ধরনের স্থানীয় ইন্দোনেশিয়ান মশলা, বিশেষ করে উত্তর সুমাত্রায়। আপনি যদি তারকা ফল উলুহের সাথে তেঁতুল না পান তবে আপনি এটি এড়িয়ে যেতে পারেন।

কীভাবে সেকালা অ্যাসিড কর্ক ফিশ কারি রান্না করবেন:

স্নেকহেড মাছ পরিষ্কার করুন, মাছের আঁশ, ফুলকা এবং অন্ত্রগুলি সরান। চুন এবং লবণ দিয়ে ধুয়ে ম্যারিনেট করুন। এর পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। স্নেকহেড মাছ প্রক্রিয়াকরণের সময় সতর্কতা অবলম্বন করুন কারণ আঁশ এবং পাখনা ধারালো।

Picsart_22-04-23_19-28-59-978.jpg

মশলা (লাল মরিচ, পেঁয়াজ, রসুন, আদা এবং মোমবাতি) পিউরি করুন। আমি একটি ব্লেন্ডার ব্যবহার করি যাতে উপাদানগুলি সত্যিই মসৃণ হয় এবং কোনও অবশিষ্টাংশ অবশিষ্ট থাকে না।

Picsart_22-04-23_19-29-46-353.jpg

সামান্য তেল গরম করুন, সুগন্ধি না হওয়া পর্যন্ত মশলা ভাজুন।

Picsart_22-04-23_19-30-20-594.jpg

এর পরে, আরও কিছু উপাদান যোগ করুন যেমন: লেমনগ্রাস এবং গালাঙ্গাল।

Picsart_22-04-23_19-30-44-946.jpg

এছাড়াও চুন পাতা, তেজপাতা এবং তেঁতুল পাতা যোগ করুন। একটু জল দিন।

Picsart_22-04-23_19-31-16-309.jpg

কর্ক মাছ প্রবেশ করান, এবং মশলা সমানভাবে মিশ্রিত না হওয়া পর্যন্ত নাড়ুন।

Picsart_22-04-23_19-32-13-895.jpg

500 মিলি জল যোগ করুন। তারপর টমেটো, গোলমরিচ এবং কান্দিস অ্যাসিড যোগ করুন। এক চিমটি লবণ এবং চিনি যোগ করুন। মাঝারি আঁচে 15 মিনিট রান্না করুন।

তারপরে 65 মিলি ঘন নারকেল দুধ যোগ করুন। ভালভাবে মেশান.

Picsart_22-04-23_19-33-26-071.jpg

2 মিনিট অপেক্ষা করুন, তারপর আঁচ বন্ধ করুন।

Picsart_22-04-23_19-35-40-397.jpg

আসম চেকালা কর্ক ফিশ কারি পরিবেশনের জন্য প্রস্তুত।

Picsart_22-04-23_19-36-13-492.jpg

যথারীতি, এই রেসিপিটি আপনার মধ্যে যারা একটি সাধারণ এবং মশলা-সমৃদ্ধ খাবার চান তাদের জন্য উপযুক্ত। এটি গরম ভাত এবং উদ্ভিজ্জ স্যুপের সাথে ভাল যায়।

চেষ্টা করতে আগ্রহী?
হ্যাঁ নীচে মন্তব্য করুন!

পরের এক দেখা হবে.

আমি আমার ফোন ব্যবহার করে এই ছবিটি তুলেছি:

Xiaomi Mi 10 Ultra

স্পেসিফিকেশন:
স্ক্রিন: OLED, 6.67 ইঞ্চি
চিপসেট: Qualcomm SM8250 Snapdragon 865 (7 nm+)
GPU: Adreno 650
RAM: 8GB, 12GB, 16GB
অভ্যন্তরীণ মেমরি: 128GB, 256GB, 512GB
বাহ্যিক স্মৃতি: -
রিয়ার ক্যামেরা: 48 MP + 48 MP + 12 MP + 20 MP
সামনের ক্যামেরা: 20 এমপি
ব্যাটারি: Li-Ion 4500 mAh

আর এটাই আমার তরফ থেকে, আশা করি আমার পোস্টটি যারা পড়বেন এবং পাবেন তাদের কাছে ইতিবাচক জিনিস দেবে, এবং আমি আশা করি আপনি সবসময় শারীরিক এবং মানসিকভাবে সুস্থ আছেন, একবার দেখতে ভুলবেন না, কারণ আমরা যখন কৃতজ্ঞ থাকব তখন আমরা জীবন উপভোগ করব এবং সবসময় ইতিবাচক শক্তি অনুভব করুন, চেতনা রাখুন!!. #amarbanglablog কমিউনিটিতে আমার সকল বন্ধুদের ধন্যবাদ যারা এই স্টিমিটে ইতিবাচকভাবে অবদান রাখতে আমাকে সবসময় সমর্থন করেন।

IMG_20191005_030755_304.jpg

13-20-21-Untitled design .gif

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

আপনার রেসিপিটি আমার খুব পছন্দ হয়েছে। প্রথম থেকে শেষ পর্যন্ত রান্নার প্রসেস গুলো তুলে ধরেছেন এই ব্লগের মাধ্যমে। প্রত্যেকটি ফটোগ্রাফি হচ্ছিল পরিষ্কার সাথে সুন্দর সুন্দর বর্ণনা। অসাধারন একটি পোস্ট।

 2 years ago 

প্রশংসার জন্য আপনাকে ধন্যবাদ, আমি আপনার সাফল্য কামনা করি আমার বন্ধু

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে মাছের তরকারি রান্না করেছেন। মাছটি দেখতে একটু পরিচিত মনে হচ্ছে। কিন্তু আপনার টাইটেল কি করে কিছুই বুঝতে পারলাম না। কিন্তু রেসিপিটি খুব সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। আপনার রেসিপিটি বেশ ভালো লাগলো।

 2 years ago 

হয়তো এটি একটি তরকারি রেসিপি মত দেখায়, কিন্তু এটি একটি তরকারি রেসিপি নয়, প্রশংসার জন্য ধন্যবাদ

 2 years ago 

প্রথমেই আপনার বোন ও তার সন্তানের সুস্থতা কামনা করছি। অপারেশনের পর আপনার বোনের জন্য ঔষধি গুণসম্পন্ন মাছের রেসিপি করেছেন জেনে খুব ভালো লাগলো। আপনি খুব চমৎকার করে সে স্নেকহেড মাছের রেসিপি আমাদের মধ্যে শেয়ার করেছেন। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপির প্রত্যেকটি ধাপের উপস্থাপন বেশ ভালো ছিল। ধন্যবাদ।

 2 years ago 

আপনার প্রার্থনার জন্য আপনাকে ধন্যবাদ বন্ধু, আমি প্রার্থনা করি যে আপনিও সুস্থ হন

 2 years ago 

অ্যাসিড সেকালা কর্কের সাথে মাছের তরকারির রেসিপির পদ্ধতি শেয়ার করেছেন দারুন হয়েছে। ইউনিক রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

ধন্যবাদ ভাই, আপনার জন্যও শুভকামনা

 2 years ago 

এই রেসিপিটা একদম ইউনিক আমি কখুনো খাইনি দেখিও নাই।এটা ভিন্ন দেশি একটি রেসিপু তবে মাছের রেসিপি তও আমাদের খুবই পছন্দের মনে হচ্ছে অনেক সুসাদু হবে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার বন্ধু প্রশংসার জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনি খুব সুন্দর করে মাছের রেসিপি তৈরি করেছেন। আপনার রন্ধন প্রক্রিয়া দেখে খুব ভালো লাগলো। আপনি পোস্টটি খুব সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে উপস্থাপন করছেন। এত অসাধারণ রেসিপি পোস্ট শেয়ার করার জন্য । আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

প্রশংসার জন্য ধন্যবাদ আমার বন্ধু, আমি খুশি যে আপনি এটি পছন্দ করেছেন

 2 years ago 

আপনার রেসিপি টি একদম ভিন্নরকম লাগছে। মাছ আমার আসলে খুবই পছন্দের। আপনার রেসেপি দেখতে বেশ লোভনীয় লাগছে আর সহজভাবে উপস্থাপন করার চেষ্টা করেছেন।

 2 years ago 

ধন্যবাদ, এই রেসিপির সাথে সৌভাগ্য কামনা করছি

 2 years ago 

অ্যাসিড সেকালা কর্কের সাথে মাছের তরকারির রেসিপি তৈরি মানেই ভিন্ন ধরনের খাবারের সাথে পরিচিত হওয়া। যেটা আমার কাছে খুবই ভালো লাগে। ভিন্ন ভিন্ন ধরনের খাবারের অনুভূতির গল্প পড়ে অনেক ভালো লাগলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

প্রশংসার জন্য ধন্যবাদ ভাই

 2 years ago 

অনেক লোক বলে যে স্নেকহেড মাছ অস্ত্রোপচারের ক্ষত নিরাময়কে ত্বরান্বিত করতে পারে।

আপনার কাছে খুবই গুরুত্বপূর্ণ একটা কথা জেনে নিলাম ভাইয়া। এটা আসলে সকলেরই জানা উচিত। এই মাছের না আমি আর কখনো শুনিনি। আপনার কাছ থেকে নতুন একটা রেসিপি শিখে নিলাম। আপনাকে ধন্যবাদ। এবং আপনার বোনের জন্য অনেক অনেক শুভকামনা রইল ☺️

 2 years ago 

এটা সত্য যে এই মাছে এমন পদার্থ রয়েছে যা ক্ষত পুনরুদ্ধারের গতি বাড়াতে পারে

 2 years ago 

আপনি অ্যাসিড সেকালা কর্কের সাথে মাছের তরকারির রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন।দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার বন্ধু প্রশংসার জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60832.40
ETH 2912.20
BNB 525.30
SBD 2.31