চিজ চিকেন কাজুন সিজনিং রেসিপি || @shy-fox-এর 10%

in আমার বাংলা ব্লগ2 years ago

Picsart_22-05-10_08-23-36-254.jpg

হ্যালো ভোজনরসিক!
থিম কাজুন স্পাইস. প্রথমে আমি কাজুন সিজনিংয়ের সাথে খুব অপরিচিত ছিলাম, কারণ আমার এলাকায় মশলা পাওয়া খুব কঠিন ছিল, খুব বিদেশী। কিন্তু তারপরে আমি গুগল এবং ইউটিউবে অনুসন্ধান করেছি, আমি দেখতে পেলাম যে কাজুন সিজনিং আসলে বেশ কয়েকটি উপাদানের সমন্বয়ে একটি সিজনিং যা সহজেই পাওয়া যায়।

কাজুন হল একটি রান্নাঘরের মশলা যাতে বিভিন্ন উপাদান রয়েছে, যেমন মরিচের গুঁড়া, থাইম, ওরেগানো, রসুনের গুঁড়া, ধনে, কালো মরিচ এবং লবণ। ভাগ্যক্রমে আমার প্যান্ট্রিতে এই উপাদানটি রয়েছে, কারণ আমি বাড়িতে কিছু মশলা সংগ্রহ করতে পছন্দ করি।

প্রকৃতপক্ষে আমার এলাকায় কাজুন খুঁজে পাওয়া খুব কঠিন কারণ এটি এমন একটি উপাদান নয় যা সবসময় রান্নার জন্য ব্যবহার করা হয়, তবে এই প্রতিযোগিতাটি আমার জন্য খুব চ্যালেঞ্জিং ছিল, কারণ আমি অবশ্যই কাজুন সিজনিং থেকে খাবার তৈরি করিনি!

কিন্তু, চিন্তা করে আসুন, আমি ঘটনাক্রমে কেএফসি ফ্রায়েড চিকেনের মতো ফ্রাইড চিকেন মেরিনেট করার জন্য এই কাজুন সিজনিং ব্যবহার করেছিলাম (অবশ্যই আমি তখন কাজুন রচনাটি জানতাম না)। কারণ আমি সাধারণত ছড়িয়ে থাকা উপাদানগুলি ব্যবহার করি, যেমন সূক্ষ্মভাবে কুচি করা লাল মরিচ, রসুন, ধনে এবং কালো মরিচ, তারপর আমি এটি মুরগির উপরিভাগে ঘষে এবং 6 ঘন্টা ফ্রিজে রেখে দেই।

যাইহোক, চিন্তা করুন, আমি ম্যাকডোনাল্ড'স থেকে বিটিএস ফুড লঞ্চ করার সময় কাজুন সিজনিং খেয়েছিলাম, যেটি সেই সময়ে ভাইরাল হয়েছিল কারণ প্রচুর BTS21 অনুরাগীরা এই মেনুটির জন্য BTS21 থেকে কিছু পণ্যদ্রব্য পেতে খুঁজছিলেন। এবং আমি আমার কাজিনের কাছ থেকে বিটিএস খাবার পেয়েছি যিনি একজন আর্মি, এবং সেই সময়েই আমি প্রথমবার ক্যাজুন সস চেষ্টা করেছিলাম। এটি খুব মশলাদার স্বাদ এবং একটি স্বতন্ত্র সুবাস আছে।

Picsart_22-05-10_08-24-34-167.jpg

কাজুন মশলা ব্যবহার করে খাবার তৈরির ধারণা
আমি সারাদিন ইউটিউবে দেখছি, কিন্তু কাজুন মশলা থেকে মেনুটির জন্য খুব কম অনুপ্রেরণা নেই, তাই আমি এমন কিছু সহজ করার কথা ভেবেছিলাম যাতে এই খাবারটি রান্না করা সহজ এবং অবশ্যই খেতে সুস্বাদু হয়।

এইবার চিকেন চিজ কাজুন মশলা বানানোর কথা ভাবছি। কারণ আমার বাড়িতে 2 ধরনের অবশিষ্ট পনির আছে, চেডার এবং মোজারেলা। চলুন দেখে নেই নিচের রেসিপিটি!

চিকেন পনির কাজুন সিজনিং
500 গ্রাম মুরগি, আপনি ড্রামস্টিক ব্যবহার করতে পারেন কারণ মাংস রসালো
100 গ্রাম আলু
চেডার এবং মোজারেলা পনির (যেকোন পনির ব্যবহার করা যেতে পারে)
লঙ্কাগুঁড়া
থাইম
ধনে
ওরেগানো
গোল মরিচ
রসুনের শক্তি
লবণ
প্রিয়
চুন
তেল

Picsart_22-05-10_08-25-45-265.jpg

কাজুন সিজনড চিজ চিকেন কীভাবে রান্না করবেন
মুরগি ধুয়ে নিন, তারপর চুন চেপে একটু লবণ দিন। 10 মিনিটের জন্য ছেড়ে দিন, তারপর ধুয়ে ফেলুন।

Picsart_22-05-10_08-26-29-402.jpg

কাজুন সিজনিংয়ের জন্য সমস্ত উপাদান মিশ্রিত করুন, তারপরে মুরগির পরিষ্কার পৃষ্ঠে প্রয়োগ করুন। মুরগিকে কিছুক্ষণ গরম করুন যাতে মশলা পুরোপুরি শুষে যায়। আপনি যদি এটি আরও সুস্বাদু করতে চান তবে আপনি এটি 1 ঘন্টা ফ্রিজে রাখতে পারেন।

Picsart_22-05-10_08-27-19-837.jpg

Picsart_22-05-10_08-26-49-361.jpg

কড়াইতে 30 মিলি তেল ঢালুন, একটি নন-স্টিক স্কিললেট ব্যবহার করতে ভুলবেন না, তারপর কড়াইতে মুরগি এবং আলু সাজান। একটু জল দিন, আমি 50 মিলি জল ব্যবহার করি।

Picsart_22-05-10_08-28-55-242.jpg

Picsart_22-05-10_08-28-08-619.jpg

কম তাপ ব্যবহার করে স্কিললেট গরম করুন। ঢেকে 15 মিনিট রান্না করুন।

Picsart_22-05-10_08-29-42-872.jpg

এরপর গ্রেট করা চেডার চিজ এবং মোজারেলা চিজ ছিটিয়ে উপরে একটু ওরেগানো দিন। ঢেকে 15 মিনিট রান্না করুন।

Picsart_22-05-10_08-30-04-598.jpg

আপনার কাছে টর্চ থাকলে, গ্রিলড মোজারেলার স্পর্শের জন্য টর্চ দিয়ে মোজারেলা গলিয়ে নিন।

Picsart_22-05-10_08-30-42-858.jpg

কাজুন চিকেন পনির সিজনিং পরিবেশনের জন্য প্রস্তুত!

Picsart_22-05-10_08-31-10-177.jpg

চিকেন পনির কাজুন মশলা এক গ্লাস কোলা দিয়ে পরিবার, বন্ধু বা দম্পতিদের সাথে খাওয়া সেরা!
আসুন চেষ্টা করি :)

আমি আমার ফোন ব্যবহার করে এই ছবিটি তুলেছি:

Xiaomi Mi 10 Ultra

স্পেসিফিকেশন:
স্ক্রিন: OLED, 6.67 ইঞ্চি
চিপসেট: Qualcomm SM8250 Snapdragon 865 (7 nm+)
GPU: Adreno 650
RAM: 8GB, 12GB, 16GB
অভ্যন্তরীণ মেমরি: 128GB, 256GB, 512GB
বাহ্যিক স্মৃতি: -
রিয়ার ক্যামেরা: 48 MP + 48 MP + 12 MP + 20 MP
সামনের ক্যামেরা: 20 এমপি
ব্যাটারি: Li-Ion 4500 mAh

আর এটাই আমার তরফ থেকে, আশা করি আমার পোস্টটি যারা পড়বেন এবং পাবেন তাদের কাছে ইতিবাচক জিনিস দেবে, এবং আমি আশা করি আপনি সবসময় শারীরিক এবং মানসিকভাবে সুস্থ আছেন, একবার দেখতে ভুলবেন না, কারণ আমরা যখন কৃতজ্ঞ থাকব তখন আমরা জীবন উপভোগ করব এবং সবসময় ইতিবাচক শক্তি অনুভব করুন, চেতনা রাখুন!!. #amarbanglablog কমিউনিটিতে আমার সকল বন্ধুদের ধন্যবাদ যারা এই স্টিমিটে ইতিবাচকভাবে অবদান রাখতে আমাকে সবসময় সমর্থন করেন।

IMG_20191005_030755_304.jpg

13-20-21-Untitled design .gif

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

ভাই আপনার রেসিপি খুবই দুর্দান্ত হয়েছে। দেখে মনে হচ্ছে নিশ্চয় অনেক সুস্বাদু ও মজাদার হয়েছে। আপনার উপস্থাপন দেখে আমি খুব মুগ্ধ হলাম। সত্যি খুবই দুর্দান্ত ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এতো অসাধারণ রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

প্রশংসার জন্য ধন্যবাদ ভাই

 2 years ago 

যদিও এসব খাবার কখুনো খাওয়া হয়নি তবে রেসিপি গুলো দেখতে খবই ভাল লাগে।আপনার পুরো উপস্থাপনা দারুন হয়েছে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

সমর্থন বন্ধু জন্য ধন্যবাদ

 2 years ago 

চিজ চিকেন কাজুন সিজনিং রেসিপি দারুন হয়েছে আপনার রেসিপি তৈরি। আপনার প্রতিটা রেসিপি আমার কাছে অনেক ভালো লাগে। অনেক কিছু রেসিপি তৈরি করে আমাদের মাঝে তুলে ধরেন যেটা আমি আগে কখনো দেখিনি ভালো লাগলো।

 2 years ago 

আমার বন্ধু প্রশংসার জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ প্রিয় বন্ধু এত সুন্দর রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।।

 2 years ago 

রেসিপির নাম টা একটু কঠিন হলেও রেসিপি টা দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি সবসময় দারুন দারুন রেসিপি শেয়ার করেন। আপনার রেসিপি গুলো দেখে ভালই লাগে। এত সুন্দর সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করেন বলে খুবই ভালো লাগে।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ, আমি আশা করি এই রেসিপিটি আপনার জন্যও কার্যকর হবে

 2 years ago 

রেসিপিটির নাম অনেক বড়ো ভাইয়া, তবে রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং মজাদার একটি রেসিপি, যদিও এই রেসিপিটি কখনো খাওয়া হয়নি তবে রেসিপি আমার খুবই ভালো লেগেছে, শুভকামনা রইলো আমাদের জন্য প্রিয় ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপনাকেও শুভকামনা

 2 years ago 

আপনার রেসিপি গুলো সব সময়ই অনেক বেশি সুস্বাদু হয়। আজকে আপনি কি চিকেন কাবাব চিলি স্নেক রেসিপি শেয়ার করলেন দেখতে বেশ লোভনীয় লাগছে অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

তোমাকে ধন্যবাদ বন্ধু

 2 years ago 

চিজ চিকেন কাজুন সিজনিং রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে আশা করি খেতেও খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার বন্ধু প্রশংসার জন্য ধন্যবাদ

 2 years ago 

যদিও আপনার ভাষাগুলো বুঝতে একটু সমস্যা হয় তারপরেও রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছিল রন্ধনপ্রণালী ফটোগুলো সুন্দরভাবে ক্যামেরাবন্দি করে শেয়ার করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ, আমার কথার জন্য দুঃখিত যা লেখার মধ্যে ভাল নয়

 2 years ago 

❤️❤️

 2 years ago 

চিজ চিকেন কাজুন সিজনিং রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। আপনার এধরনের রেসিপি গুলো দেখে আমার ভিশন ভালো লাগে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ এবং আপনার জন্যও শুভকামনা

 2 years ago 

আপনি চিজ চিকেন কাজুন সিজনিং রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সকল প্রসংশার জন্ন ধন্নবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 57475.27
ETH 2375.39
USDT 1.00
SBD 2.34