" আমার তোলা কিছু রেনডম ফটোগ্রাফি "(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )। by tuhin002

in আমার বাংলা ব্লগ2 years ago

"আসসালামু আলাইকুম"

আমি @tuhin002
from Bangladesh
২৬ পৌষ ১৪২৯ বঙ্গাব্দ।

১০ জানুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ ।


ষড়ঋতুর শীতকাল

মার বাংলা ব্লগের সকল সদস্যগনকে আমার পক্ষ থেকে জানায় সালাম,"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন ? আশা করি, মহান আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহুর রহমতে ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ...

আমার তোলা ফুলের কিছু ফটোগ্রাফি

InShot_20230110_100629640.jpg

captured by @tuhin002

Device - poco M2

আবারো আমি আজকে আপনাদের মাঝে একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজ আমার তোলা কিছু আলোকচিত্র আপনাদের সাথে শেয়ার করবো। আমার ছবি তুলতে মোটামুটি ভালো লাগে। পাশে একটা বাগানে বেশ কিছু ফুলের গাছ আছে। ভাবলাম কিছু ফুলের ফটোগ্রাফি তুলি।ফুল গুলো দেখতে আমার কাছে অনেক ভালো লাগল।ভাবলাম আপনাদের সাথে আমি শেয়ার করবো।তাই ঐ ফুলর কিছু ছবি উঠিয়েছি। এখন আমি আপনাদের মাঝে শেয়ার করব। আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG_20221212_163109.jpg

পাতা বাহার

এটি হলো পাতা বাহার গাছ। এর পাতা গুলো দেখতে অনেক সুন্দর। এই পাতাবাহার গাছ বিভিন্ন প্রাকারের হয়ে থাকে।এই গাছ গুলো সারা বছরই কম বেশি দেখা যায়।এই গাছ যে কোন জায়গায় চাষ করা যায়। এই গাছ তিন চার ফুট উচ্চতায় হয়ে থাকে।এই পথের ভিতরে যে ফটো ফটো রং গুলো থাকে এই রংগুলো আমাদের দেখতে অনেক ভালো লাগে।

IMG_20221212_160832.jpg

চন্দ্রমলিকা

মালীর চন্দ্র মল্লিকা হচ্ছে একটি সপুষ্পক উদ্ভিদ। এই ফুল শীতকালিন খুব জনপ্রিয় ফুল। এই ফুলের জন্মস্থান জাপান ও চীন। এটি বিভিন্ন বর্ণের হয়ে থাকে রঙ ভিন্ন হতে পারে আর তাই এই ফুলের নাম শরৎ রানী ও বলা হয়। এই গাছটি যেকোনো জায়গায় চাষ করা যায়। তবে দো-আশঁ মাটিতে এই ফুলটি চাষের যোগ্য। বাংলাদেশে শীত কালে প্রচুর পরিমান এই ফুলের চাষ হয়ে থাকে।

IMG_20221212_160359.jpg

গন্ধরাজ ফুল

এই ফুলের নাম হলো গন্ধরাজ ফুল।বাংলাদেশ ও ভারতে প্রচুর পরিমান এই ফুল জন্মে থাকে।এই জাতীয় ফুল গুলো খুব সুগন্ধি। এই ফুলের গাছ গুলো অনেক লম্বা হয়ে থাকে। এই ফুল গুলো সাধারণত হলুদ রংয়ের হয়ে থাকে।এ ফুলগুলো বাড়ির আশে পাশে কিংবা ছাদে আপনি চাষ করতে পারেন।এই ফুলগুলো শীতকালে বেশি দেখা যায়।

IMG_20221212_160039.jpg

নীল ঘন্টা

নীলঘন্টা ফুল একটি লতা জাতীয় গাছ।এর বৈজ্ঞানিক নাম হল thunbergia erect। নীলঘন্টা ফুল সাধারণত গাড়ো নীল বা বেগুনি কালারের হয়ে থাকে।পাঁচটি পাপড়ি বিশিষ্ট ফুল হয়ে থাকে বা ঘন্টা আকৃতির হয়ে থাকে বলে একে নীল ঘন্টা ফুল বলা হয়।যেহেতু এই ফুলটি লতা জাতীয় গাছ সে তো অন্যের উপর নির্ভর করে থাকে।

IMG_20221212_155935.jpg

এ্যাডেনিয়াম

এই ফুলের নাম এ্যাডেনিয়াম বা মরুভূমির গোলাপও বলা হয়ে থাকে। এই ফুল আফ্রিকা আরব উপদ্বীপে এসব ফুল বেশি দেখা যায়। এই ফুলে প্রায় ১২ টি প্রজাতি রয়েছে। তবে বিশ শতকের দিকে একে পাঁচটি প্রজাতিতে স্বীকৃতি দেয়।

IMG_20221212_155718.jpg

বাসর লতা

এই ফুলকে বাসর লতা বলা হয়। বাসর লতা বলার কারণ, বাসর ঘরে যেমন ফুলগুলো নিচের দিকে ঝুলে ঝুলে সাজানো হয়, ঠিক তেমনি এই ফুলগুলো ওই ভাবে লতা নিচের দিকে ঝুলে থাকে তাকে বাসর লতা ফুল বলা হয়।

সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন এই প্রত্যাশায় নিয়ে শেষ করছি।আল্লাহ হাফেজ।

আজ এই পর্যন্ত।সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ

devicepoco M2
Locationjugirgofa,gangni, Meherpur
Photograpy flowers

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


IMG_20221018_140222.jpg

আমি তুহিন ব্লগ।আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।আমার মাতৃভাষা বাংলা।আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি।এই ব্লগে কাজ করার মধ্যমে আলাদা প্রশান্তি পায়।আমি পাশাপাশি একটি ব্যবসা করি।এ ছাড়া আমার একটি বাগান আছে। এবং বাগানে অনেক ফল ও সবজির চাষ করে থাকে।আমি ছবি আঁকতে পছন্দ করি।মাছের চাষ আমার প্রধান পেশা।এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম।সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

Sort:  
Loading...
 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আমার কাছে সবগুলো ফুল অনেক ভালো লেগেছে। আপনার পোস্টে এমন কিছু ফুল আছে যা আগে দেখিনি এমনকি নামও শুনিনি। এ্যাডেনিয়াম,বাসর লতা,নীল ঘন্টা এই ফুলগুলো অনেক ইউনিক লেগেছে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

চেষ্টা করছি নতুন কিছু ফুল শেয়ার করেতে।।

 2 years ago 

আসসালামু আলাইকুম ভাইয়া। আশাকরি ভাল আছেন।আপনার ফটোগ্রাফি পোস্টের ফুলের ফটোগ্রাফি দারুন হয়েছে। অনেক ফুল আমার আগে দেখা বা নাম জানা ছিল না, আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম। আর অনেক দিন পর গন্ধরাজ ফুলটি দেখতে পেলাম, খুব ভাল লাগলো। ফুলের ফটোগ্রাফির পাশাপাশি আপনি নাম ও বর্ননা দেয়াতে অনেক ভাল লাগলো। জানতে পারলাম।ধন্যবাদ আপনাকে সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অলাইকুম আসসালাম, আমার ফটোগ্রাফির মাধ্যমে আপনি রজনীগন্ধা ফুলটি অনেকদিন পরে দেখতে পেলেন জেনে বেশ ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60270.61
ETH 2411.66
USDT 1.00
SBD 2.43