কবিতা আবৃতি :- লিচু চোর।

in আমার বাংলা ব্লগ7 months ago (edited)
আমি @tuhin002, আমি আমার বাংলা ব্লগের সকল সদস্যগনকে আমার পক্ষ থেকে জানায় সালাম," আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন ? আশা করি, মহান আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহুর অশেষ রহমতে ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি ভিন্ন ধরনের পোস্ট শেয়ার করতে যাচ্ছি। আজ আমি আপনাদের মাঝে কবিতা আবৃতি শেয়ার করবো, কবি কাজী নজরুল ইসলামের লিচু চোর। কাজী নজরুল ইসলামের প্রত্যেকটা কবিতা আমার ভীষণ ভালো লাগে। তিনি অনেক বড় মাপের একজন কবি ছিলেন। আর এজন্য তাকে বাংলাদেশের জাতীয় কবি বলা হয়। আমি আজ লিচু চোর কবিতা আবৃত্তি করে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ.......


Source


কাজী নজরুল ইসলাম এমন একজন কবি ছিলেন তিনি যেখানেই যেতেন যে অবস্থায় থাকতেন সেই অবস্থায় তিনি কবিতা লিখে দিতেন। এটা তার একটি বহুমুখী প্রতিভা। লিচু চোর কবিতাটি আমরা ছোটবেলায় পড়েছিলাম। এই কবিতাটি পড়ে ইচ্ছে হলো কবিতাটি কভার করে আপনাদের মাঝে তুলে ধরার জন্য। অবশ্য এই কবিতাটি আমার কাছে বরাবরই পড়তে ভালো লাগতো। আর সে ভালোলাগা থেকেই আজকে কবিতাটা আপনাদের মাঝে কভার করলাম। আশা করি আপনাদের ও ভালো লাগবে।


কবিতার নাম:- লিচু চোর।
লেখক – কবি কাজী নজরুল ইসলাম।

বাবুদের তাল-পুকুরে
হাবুদের ডাল্-কুকুরে
সে কি বাস করলে তাড়া,
বলি থাম একটু দাড়া!
পুকুরের ঐ কাছে না
লিচুর এক গাছ আছে না
হোথা না আস্তে গিয়ে
য়্যাব্বড় কাস্তে নিয়ে
গাছে গ্যে’ যেই চ’ড়েছি
ছোট এক ডাল ধ’রেছি,
ও বাবা মড়াৎ করে
প’ড়েছি সরাৎ জোরে!
পড়বি পড়্ মালীর ঘাড়েই,
সে ছিল গাছের আড়েই
ব্যাটা ভাই বড় নচ্ছার,
ধুমাধুম গোটা দুচ্চার,
দিলে খুব কিল ও ঘুসি
একদম জোরসে ঠুসি!
আমিও বাগিয়ে থাপড়
দে হাওয়া চাগিয়ে কাপড়
লাফিয়ে ডিঙনু দেয়াল,
দেখি এক ভিটরে শেয়াল!
আরে ধ্যাৎ শেয়াল কোথা?
ডেলোটা দাড়িয়ে হোতা!
দেখে যেই আঁতকে ওঠা
কুকুরও জুড়লো ছোটা!
আমি কই কম্ম কাবার্
কুকুরেই করবে সাবাড়!
“বাবা গো মাগো” বলে’
পাঁচিলের ফোঁকল গলে’
ঢুকি গ্যে’ বোসদের ঘরে,
যেন প্রাণ আসলো ধড়ে!
যাব ফের? কান মলি ভাই,
চুরিতে আর যদি যাই!
তবে মোর নামই মিছা!
কুকুরের চামড়া খিঁচা
সেকি ভাই যায়রে ভুলা-
মালীর ঐ পিটুনিগুলা!
কি বলিস? ফের হপ্তা?
তৌবা-নাক খপতা!


✳️ কিছু তথ্য✳️


✳️কবিতা :- লিচু চোর।✳️

লেখক :- কবি কাজী নজরুল ইসলাম।

✳️কবিতা আবৃতি :- তুহিন✳️



Source

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায় নিয়ে শেষ করছি। আল্লাহ হাফেজ।


আজ এই পর্যন্ত। সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

পোস্টের বিবরণ

ক্যাটাগরিকবিতা
কবিতা আবৃতি@tuhin002
ডিভাইসpoco M2
লোকেশনগাংনী,মেহেরপুর


👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খায়রুল আলম তুহিন। আমার জন্ম ১১ এপ্রিল ১৯৯৫ সালে। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (২৭ - ০৬ - ২০২২) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সত্যিই অনেক ট্যালেন্ট ফুল একজন ব্যক্তি ছিলেন।
তার বহুমুখী প্রতিভার কারণে আমরা আজ অনেক ভাবে উপকৃত হচ্ছি তার লেখা গল্প কবিতা গুলো পড়ে।
এর মধ্যে লিচু চোর কবিতাটি অন্যতম ছোটদের জন্য।
আপনি অনেক সুন্দর ভাবে কবিতাটি আবৃত্তি করেছেন সত্যি অনেক ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 7 months ago 

সত্যি ভাই ডিগ্রী থাকলে যে বড় মানুষ বা বড় কিছু হতে পারে এটা কোন কথা নয় তার প্রমাণ হলো কাজী নজরুল ইসলাম। অল্প শিক্ষায় শিক্ষিত কিন্তু তার লেখাগুলো আজ অনেক বড় জায়গার মানুষগুলো পড়ে থাকে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

মামা আপনি আজকে আমাদের মাঝে কাজী নজরুল ইসলামের লেখা লিচু চোর কবিতাটি নিজ কন্ঠে আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কন্ঠে যেকোনো ধরনের কবিতা শুনতে শুনতে আমার কাছে বেশ ভালো লাগে। আসলে এর আগে কখনো এই কবিতাটি আমার পড়া হয়নি। আপনার কাছ থেকে প্রথম শুনতে পেরে বেশ ভালো লাগলো ধন্যবাদ মামা।

Posted using SteemPro Mobile

 7 months ago 

কাজী নজরুল ইসলামের ছোটদের কবিতা এই লিচু চোর। এটি খুবই একটি জনপ্রিয় একটি কবিতা। কবিতাটি পড়তে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

প্রথমে লিচুর ছবি দেখেই আমি ভেবেছিলাম এটা ফটোগ্রাফি পোষ্ট আর লোভ লেগেও গিয়েছিল☺️☺️।যাইহোক ভাইয়া, আপনি সুন্দর কবিতা আবৃত্তি করেছেন।বেশ মজার একটি কবিতা ,ছোটবেলার অনেক স্মৃতিকে মনে করিয়ে দেয়।ধন্যবাদ ভাইয়া।

 7 months ago 

আপনার কথাটা শুনে বেশ মজা লাগলো। এজন্যই বলে অনেক সময় চোখের দেখাটাও ভুল হতে পারে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

কবিতাটি বেশ সুন্দর। আমার মেয়ে যখন কবিতা আবৃত্তির ক্লাসে ভর্তি করে দিয়েছিলাম তখন প্রথমে এই কবিতাটি শিখিয়েছিল। এই কবিতার আবৃত্তি আমার কাছে খুব ভালো লাগে। এই কবিতার মাধ্যমে অনেক কিছু শিখার আছে উচ্চারণে। আপনি সুন্দর ভাবে আবৃত্তি করে শেয়ার করলেন। অনেক ভালো লেগেছে কবিতাটি আপনি অসাধারণ ভাবে আবৃত্তি করে শেয়ার করার জন্য।

 7 months ago 

কাজী নজরুল ইসলামের একজন প্রতিভাবান কবি ছিলেন। তার লেখা অনেক ছোট গল্প কবিতার মধ্যে এই কবিতাটি অন্যতম। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago (edited)

কাজী নজরুল ইসলাম খুব সুন্দর সুন্দর কিছু কবিতা আবৃত্তি করেছেন৷ আজকে আপনি যেভাবে সুন্দর কবিতাটি আবৃত্তি করেছেন তা পড়ে খুব ভালো লাগলো৷ খুব সুন্দর ভাবে আপনি এই কবিতা আবৃত্তি করেছেন৷ যেভাবে আপনি এই কবিতার সবগুলো লাইন খুব সুন্দর ভাবে আবৃত্তি করেছেন, অনেকটাই মুগ্ধ হয়ে গেলাম৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি কবিতা আবৃত্তি শেয়ার করার জন্য৷

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য। অনেকটাই মুক্ত হয়ে গেলাম এখানে মুক্ত না হয় মুগ্ধ হবে। আশা করি ঠিক করে নিবেন।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার এই ভুল ধরিয়ে দেওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমাদের সবার প্রিয় কবি কাজী নজরুল ইসলামের লেখা একটা সুন্দর কবিতা আবৃত্তি করেছেন আপনি। যে কবিতাটা পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছে। কাজী নজরুল ইসলামের লেখা কবিতা গুলো আমি সবসময় খুব পছন্দ করি। আপনি এত সুন্দর করে পুরো কবিতা আবৃত্তি করেছেন। আর সবার মাঝে সুন্দর করে এটা শেয়ার করেছেন দেখে অনেক ভালো লাগলো। আশা করছি আপনার কন্ঠে এরকম সুন্দর সুন্দর কবিতা আবৃত্তি আমরা পরবর্তীতেও শুনতে পাবো।

 7 months ago 

কাজী নজরুল ইসলামের লেখা কবিতা তো প্রত্যেকটা মানুষ খুবই পছন্দ করে। আর আপনি কাজী নজরুল ইসলামের লেখা আমার পছন্দের একটা কবিতার আবৃত্তি করেছেন। এই কবিতাটার আবৃত্তি এত সুন্দর হয়েছে যে, প্রত্যেকটা লাইন সুন্দর করে আপনি ছন্দ মিলিয়ে আবৃত্তি করেছেন। আপনি যেমন অনেক সুন্দর গান করেন, তেমনি আপনি অনেক সুন্দর কবিতা ও আবৃত্তি করতে পারেন। একেবারে মুগ্ধ হওয়ার মত একটা কবিতা আবৃত্তি সবার মাঝে ভাগ করে নিয়েছেন আপনি।

 7 months ago 

যতটা পেরেছি সুন্দর করে আবৃত্তি করে আপনাদের মাঝে শেয়ার করার জন্য চেষ্টা করেছি ভাই। আমার আবৃত্তি এই কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

তাই তো বলি আপনি এই সময়ে লিচু পেলেন কোথায় কিন্তু পরে ভালো করে দেখে বুঝতে পারলাম কবিতা আবৃত্তি করেছেন আর লিচুর সোর্স দেওয়া। যাই হোক কাজী নজরুল ইসলামের খুব সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন। আপনার আবৃত্তি আমার কাছে অনেক ভালো লেগেছে। কাজী নজরুল ইসলামের কবিতা,গল্প, উপন্যাস সব কিছুই পড়তে ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আবৃত্তি করে শেয়ার করার জন্য।

 7 months ago 

লিচুগুলো দেখতে বেশ সুন্দর তাইনা আপু। আরে নিশিগুলো খেতেও বেশ মজা 😄😄। কিন্তু দুর্ভাগ্য এটি একটি ছবি মাত্র। আপনি ঠিক বলেছেন আপু নজরুলের প্রত্যেকটা লেখা অনেক সুন্দর এবং খুব ভালো লাগে পড়তে ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57929.49
ETH 2354.05
USDT 1.00
SBD 2.44