নাটক রিভিউ:- সাদাকালো মন, পর্ব -১৩। by tuhin002

in আমার বাংলা ব্লগ7 months ago

হ্যালো...
আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন আমি @tuhin002 বাংলাদেশ থেকে বলছি আজ (২৭ - ১২ - ২০২৩)


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।


আসলামু আলাইকুম,আমার স্ট্রিম বন্ধুগন। আশা করি আল্লাহুর রহমতে আপনারা সবাই অনেক ভালো আছেন। আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। আমি @tuhin002। আজকে আমি খুব সুন্দর একটি নাটক রিভিউ করতে ইচ্ছা পোষণ করেছি। আর তাই আজকে আমি যে নাটকটি শেয়ার করতে যাচ্ছি, সেই নাটকের নাম" সাদা কালো মন , পর্ব- ১৩" নিচে স্ক্রিনশটের মাধ্যমে ধাপে ধাপে তুলে ধরা হলো ....


নাটকের গুরুত্বপূর্ণ কিছু তথ্য।


নাটকের নামসাদা কালো মন, পর্ব -১৩।
পরিচালক ও রচনাআলী ইমরান। ।
অভিনয়জাহিদ হাসান, তুষার খান, চ্যালেঞ্জার,নাদিয়, রহমত আলী,আহসানুল হক মিনু, নাজমুল হুদা বাচ্চু ,নুপুর ও আরো অনেকে।
দৈর্ঘ্য১৭ মিনিট ০৭ সেকেন্ড
ভাষাবাংলা
মুক্তির তারিখ০৮ অক্টোবর ২০১৭ইং।


নাটকের সারসংক্ষেপ ।


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
নাটকে ১৩ তম পর্বের প্রথমে শুরু হয়, যেহেতু এই গ্রামে খাদক প্রতিযোগিতা শুরু হয়েছে। আর এর জন্যই জাহিদ হাসান সেখানে যাবে তার জন্য কিছু সাজুগুজু করছে এমন সময় নাদিয়া সেখানে তার সাথে থাকে। জাহিদ হাসান তাকে কিছু বলতে চাই এমন সময় নাদিয়ার সৎ মা উপস্থিত হয়ে যায়। বুঝতে পারছেন সৎ মা তার মনে সব সময় অন্যরকম কিছু কাজ করছে। এরপরে জাহিদ হাসান কোন কিছু একটা বলেও সেখান থেকে পারবে ঘর থেকে বেরিয়ে চলে আসে। কিন্তু নাদিয়া নিজেকে যে কিভাবে সামাল দেবে সেটা বুঝতে পারছে না। সৎ মা যা বলার দরকার সে ঠিকই বলেছ হয়ে গেল নিশ্চয়ই পজিটিভ কিছু বলে নাই। আসলে সৎ মায়ের ঘর করা একটু কঠিন।


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
এদিকে ঘরে চেয়ারম্যান বসে আছে তার বউয়ের সাথে কথা বলছে। তার ঘর নেতাকে বোঝাতে চাচ্ছে যে তুমি এই খাদক প্রতিযোগিতায় অংশগ্রহণ করো না। আসলে গ্রামের কেউ যখন খাদক পর্যন্ত অংশগ্রহণ করতে চাইলো না তখন কি করবে চেয়ারম্যান নিজেই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এজন্য তার স্ত্রীকে বলছে বেশি বেশি করে মাথায় তেল দাও আমার মাথা গরম হয়ে গেছে। এই কথা শুনে তার স্ত্রী বলছে তোমাকে নিয়ে আর পারিনা এই বলে তার মাথায় তেল দিতে আরম্ভ করে।

মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
নাদিয়া নদীর ধারে একা একা বসে থাকে। ওই যে তার সৎ মা কিছু কটুক্তি কথা বলেছে। সৎ মা কোন কিছু বললে তখন নিজের মায়ের কথা মনে পড়ে আর এর জন্য নাদিয়া তার মায়ের কথা মনে মনে ভাবছেন নদীর কাছে বসে আছে। এদিকে তার বান্ধবী চায়ের দিকে খুঁজে পাচ্ছিল না শেষ পর্যন্ত এখানে এসে তাকে পেয়েছে। তাকে জিজ্ঞেস করছে তুই এখানে কি করছিস তখন সে বলছে কেউ যদি আমার নিয়ে কটুক্তি কোন কথা বলে সেটা আমার সহ্য হয় না। এছাড়া আরো কিছু আনুষঙ্গিক কথা তার বান্ধবীর সাথে শেয়ার করে।


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
এদিকে চেয়ারম্যান ধ্যানের উপরে তার চেয়ার দিয়ে চেয়ারে উপর বসে রাস্তার মেঠো পথ দিয়ে হেটে চলেছে। তার সাথে আরও মানুষ রয়েছে। যেহেতু খাদক প্রতিযোগিতা অংশগ্রহণ করতে যাচ্ছে। সে তো তারা সবাই অনেক খুশি এর মধ্যেই পথের মধ্যে দেখা হয় সেই বুড়ি। এই বুড়ি দেখে বলছে যে চেয়ারম্যান আপনি কোথায় যাচ্ছেন তখন চেয়ারম্যান যা বলে সেটা শুনে বুড়ি একটু কেমন জানি করে। আসলে সচরাচর গ্রামের মধ্যে এ ধরনের বুড়িরা থাকে যারা মানুষের কোন কিছু সহ্য করতে পারে না। তাড়া পড়ে থাকে তাদের সেই আদিম যুগের কোন কিছু নিয়ে। চেয়ারম্যান তাকে বলে তুমি সরে যাও আমার এখন অনেক সামনে কাজ রয়েছে এই বলে তারা চলে যায়।


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
নাদিয়া তার সৎ মা তার আব্বা এবং তার বান্ধবী বাড়িতে বসে কথা বলছে। তবে নাদিয়ার বান্ধবী হাসতে হাসতে এসে বলছে কি একটা কান্ড দেখছেন কাকু। তখন তার কাকু বলে তোর আবার কি হয়েছে। বলে আমাদের চেয়ারম্যান নাকি খাদক প্রতিযোগিতা অংশগ্রহণ করেছে। এই ব্যাটা এতটাই মোটা যদি বেশি খেয়ে ফেলে তাহলে ফটাস করে ফেটে যাবে এই বলে সে হাসতে থাকে। এদিকে না দেয়ার বাবা বলে আমাদের এই চেয়ারম্যান কে নিয়ে আর পারিনা তার মাথায় যখন যা ভূত চাপে তখন সে তা করতে চাই। কিন্তু একটা বিষয়ে ভালো লেগেছে সে মানুষের হক মেরে খায় না আর এর আগে চেয়ারম্যান ছিল সে যেমন ছিল চালাক তেমন সবকিছু খেয়ে ফেলত।



মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
যেহেতু খাদক প্রতিযোগিতা আরম্ভ হবে সে তো গ্রামের কবিরাজকে ডেকে নেয়া আনা হয়েছে এবং তাকে সম্পূর্ণরূপে ট্রিটমেন্ট দেয়ার জন্য যা যা করনীয় দরকার সেই কাজগুলো আগে থেকেই করে নিচ্ছে কবিরাজের মাধ্যমে। কবিরাজ তাকে প্রথমে বাসের নড়ার মধ্যে দিয়ে কি যেন একটা খেতে দিয়েছিল এটা খাওয়ার পরে চেয়ারম্যান তো রীতিমতো কেমন করছিল। তখন কবিরাজ তাকে বলছিল চেয়ারম্যান কোন চিন্তা করবেন না এটা হল ফলের রস। এটা খেতে একটু কেমন লাগলো এটা আপনার শরীরের জন্য খুবই উপকারী। চেয়ারম্যান তাকে বল আর কোন কিছু তখন সে বলে এখনো অনেক তো বাকি কেবল তো শুরু এই বলে চেয়ারম্যান তার মুখের দিকে তাকায় আর তখনই এই নাটকে ১৩ তম পর্ব শেষ হয়ে যায়। আবারো নতুন পর্ব নিয়ে আপনাদের মাঝে হাজির হব সেই পর্যন্ত আল্লাহ হাফেজ।


আজ এই পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ।


ব্যক্তিগত মতামত
এই নাটকে ১৩ তম পর্ব চলছে। এই নাটকে যত সামনে যাচ্ছে তত নাটকটি যেন সুন্দর হয়ে উঠছে। আসলে একটা সময় গ্রামের মানুষ একে অপরের সাথে এতটাই মিলিত ছিল যে তাদের মধ্যে একটা দারুন সম্পর্ক ছিল যে সম্পর্কটা মানুষের সব সময় ভালোভাবে ভালো কাজে ব্যবহার করত। এবং সবাই মিলে অনেক আনন্দও করতো। সব মিলিয়ে ওই পর্বটা আমার কাছে দারুন মনে হয়েছে। সর্বোপরি এই পর্বে চমৎকার সব বিষয়গুলো এখানে তুলে ধরেছে। আজকে এই পর্যন্তই, ভুল ত্রুটি থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন,ধন্যবাদ সকলকে।


ব্যক্তিগত রেটিং ।
নাটকটিতে আমি আমার ব্যক্তিগত রেটিং পয়েন্ট ১০ এর মধ্যে ৮.৬ দিবো।

Source

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খাইরুল আলম তুহিন। আমার জন্ম ১১ এপ্রিল ১৯৯৫ সালে। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (২৭ - ০৬ - ২০২২) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

দেখতে দেখতে সাদা কালো মন নাটকটার ১৩ তম পর্ব ও শেষ হয়ে গিয়েছে। আপনি এই নাটকের পর্বগুলো আমাদের মাঝে খুব সুন্দর করেই শেয়ার করে আসতেছেন। আর আমি সব সময় চেষ্টা করি এই নাটকটার রিভিউগুলো পড়ার। এই নাটকটার বেশিরভাগ পর্ব আমার পড়া হয়েছে দু-একটা না পড়া হলেও। আসলে একটা সময় গ্রামের সব মানুষের মধ্যে ভালো সম্পর্ক ছিল। আর এটা অনেক দারুন ছিল। এই পর্বটার রিভিউ আমার কাছে ভালো লেগেছে। বিশেষ করে কাহিনীটা অনেক সুন্দর ছিল।

 7 months ago 

আমি নাটক রিভিউ করি আর আপনি পড়ে থাকেন এটা আমি ভালোভাবেই বুঝতে পারি আপু। প্রত্যেকটা নাটকের আপনি কমেন্ট করেছেন। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

এটা কিন্তু খুবই ভালোলাগার একটি নাটক। এই নাটকটা আমার খুবই প্রিয়। অতীতের গ্রাম বাংলার নাটকগুলো আমার খুবই ভালো লাগে তাই এখনো মাঝেমধ্যে এ নাটকগুলো আমি দেখে থাকি ভাই। দেখতে দেখতে সাদাকালো মন নাটকের ১৩তম পর্ব দেখে ফেললাম।

 7 months ago 

এই নাটক আপনার প্রিয় এইটা জেনে বেশ ভালো লাগলো ভাই। ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

খুবই সুন্দর একটি নাটকের রিভিউ শেয়ার করেছেন। এই নাটকটি আমি কখনো দেখিনি। আজকে এই নাটকের রিভিউ দেখতে পেরে এই নাটকটি সুন্দর হয়েছে বলে মনে হয়৷ চেষ্টা করবো এই নাটকটি দেখে নেওয়ার৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর নাটকের রিভিউ শেয়ার করার জন্য৷

 7 months ago 

যেহেতু এই নাটক আপনি দেখেনি, যদি একবার দেখেন তাহলে ভালো লাগবে আপনার সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

জাহিদ হাসান এর নাটক গুলো একটু বেশি ভালো লাগে। অনেক দিন হয়ে গেলো জাহিদ হাসান এর নাটক দেখা হয়না। চমৎকার একটি নাটক এর রিভিউ করেছেন। এধরনের গ্রামীন পরিবেশের নাটক গুলো একটু বেশি ভালো লাগে।

 7 months ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

এই নাটকটার রিভিউ গুলো আপনি অনেক সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেন। আর এরকম গ্রামীণ নাটকগুলো আমি আগে বেশি দেখে থাকতাম। এখন তো নাটক খুব একটা দেখাও হয়না ব্যস্ততার কারণে। তবে সময় পেলে নাটক দেখার চেষ্টা করি মাঝে মাঝে। তবে আপনি অনেক সুন্দর করে নাটকের রিভিউ শেয়ার করার কারণে নাটক আর দেখাও লাগেনা। নাটকটার 14 তম পর্ব শেয়ার করবেন আশা করছি খুব তাড়াতাড়ি।

 7 months ago 

প্রথম দিক থেকে এই নাটক আপনাদের মাঝে শেয়ার করছি ভাই। অবশ্যই সামনে সপ্তাহের 14 তম পর্ব শেয়ার করব।

Posted using SteemPro Mobile

 7 months ago 

পর্ব নাটকগুলো আমার তেমন বেশি একটা দেখা হয় না। তবে যেগুলো একটু বেশি ভালো লাগে সেগুলো পর্ব হলেও দেখা হয়। কিন্তু এই নাটকটি এখনো দেখা হয়নি। আপনার এর আগেও কিছু পর্ব পড়েছিলাম খুব ভালো লেগেছে। আপনি খুব সুন্দর একটি নাটকের ১৩ তম পর্ব রিভিউ দিয়েছেন। আপনার রিভিউ পড়ে খুব ভালো লাগলো। সময় পেলে অবশ্যই দেখবো। ধন্যবাদ সুন্দর একটি পর্ব নাটক রিভিউ দেওয়ার জন্য।

 7 months ago 

নাটকটি যেহেতু গ্রামীণ নাটক সেহেতু দেখতে বেশ ভালো লাগবে। কোন একটা সময় পেলে নাটকটি দেখবেন।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60596.21
ETH 2611.46
USDT 1.00
SBD 2.64