আমার স্বরচিত কবিতা :- বাবা

in আমার বাংলা ব্লগ7 months ago

আমি @tuhin002
from Bangladesh
০৯ পৌষ ১৪৩০ বঙ্গাব্দ।

১০ জামাদিউস সানি ১৪৪৪ হিজরি। ২৪ ডিসেম্বর ২০২৩ খ্রিস্টাব্দ।


আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু


বাংলা ভাষায় ব্লগিং এর একমাত্র কমিউনিটি "আমার বাংলা ব্লগ"এর সকল সদস্যগন, সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভাল আছেন।আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে আমিও ভাল আছি ।

Source


আমি @tuhin002,আমি একজন বাংলাদেশি। " আমার বাংলা ব্লগ "এর আমি একজন নিয়মিত ইউজার। প্রতিদিনের মতো আমি আজও একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজ আপনাদের মাঝে আমার নিজের লেখা কবিতা শেয়ার করতে চলে চলেছি। কবিতা লিখতে লিখতে এখন কবিতা লেখা যেন একটা অভ্যাসে দাঁড়িয়ে গেছে। এখন কবিতা না লিখতে পারলে ভালো লাগে না। যেহেতু প্রতি সপ্তাহে আপনাদের মাঝে একটি করে কবিতা উপস্থাপন করে যাচ্ছি। সেহেতু মনে হয় কবে সপ্তাহ আসবে কবিতা লেখার ওই দিনটা। আবারও লিখবো কোন একটা নতুন কবিতা। তাই আজকের নতুন একটি কবিতা নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আশাকরি আমার লেখা কবিতা আপনাদের কাছে ভালো লাগেবে। আজকে আমি আপনাদের সামনে যে কবিতাটি শেয়ার করবো সেই , কবিতাটির নাম " বাবা " আশা করি কবিতাটি আপনাদের কাছে ভালো লাগবে।


স্বরচিত কবিতা- বাবা


লেখা - তুহিন খান

মুষলধারে বৃষ্টির মধ্যেও যে মানুষটি,
সকালে তড়িঘড়ি উঠে ভাঙা ছাতা মাথায় দিয়ে,
বাড়ি থেকে বেরিয়ে যাই,
সেই মানুষটি আর কেউ নই,
সে হলো বাবা!

সন্ধ্যায় অফিসের শেষে,
কাক ভেজা ভিজে বাজারের ব্যাগ হাতে উঠোনে যে দাড়াই।
সেই মানুষটি আর কেউ নই,
সেই মানুষটি হলো বাবা!

অথচ দাদির কাছে গল্প শুনেছি,
ছোটবেলায় বাবা নাকি বৃষ্টি হলেই,
বায়না ধরতো স্কুলে যাবে না।
পাড়ার বড় ফুটবল মাঠে
বৃষ্টির পানিতে কাদামাখা মাখি হয়ে
ফুটবল খেলতো সারাদিন ধরে।
এই বৃষ্টিতে তার নাকি রোজ থাকত খিচুড়ির আবদার।

অথচ সে বাবাই আজ পরিবারের চাপে
পরিস্থিতিতে বদলে গেছে তার জীবনদশাই।
বৃষ্টি হলেও অফিস কামাই করার কোন বায়না তার আর নেই।
নেই কোন খিচুড়ি খাওয়ার আবদার ।
আসলে বাবারা এমনই হয়।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
ডিভাইসpoco M2
লেখক@tuhin002
লোকেশনমেহেরপুর


আজ আবারও একটি নতুন কবিতা আপনাদের মাঝে শেয়ার করলাম। কবিতা লিখতে এখন আমার কাছে ভীষণ ভালো লাগে। তাই প্রতি সপ্তাহে কবিতা লিখে যাচ্ছি। কবিতার মধ্যে রসালো ভাব নিয়ে আপনাদের মাঝে কবিতা লিখে থাকি। কবিতার মধ্যে যদি রস থাকে তাহলে কবিতা পড়তেও ভীষণ ভালো লাগে। আর তাই আজকে সেই রস যুক্ত কবিতা নিয়ে আপনাদের মাঝে শেয়ার করলাম বাবা। আমার লেখা কবিতা যদি আপনাদের কাছে ভালো লাগলে আমাকে জানাবেন। আপনাদের ভালো লাগলে আমার চেষ্টা সফল হবে। পুনরায় আমি নতুন কোন একটি কবিতা নিয়ে,আপনাদের সামনে হাজির হবো, ইনশাআল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ ও শুভকামনা রইলো।

সমাপ্ত

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খাইরুল আলম তুহিন। আমার জন্ম ১১ এপ্রিল ১৯৯৫ সালে। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (২৭ - ০৬ - ২০২২) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

বাবা হচ্ছেন আমাদের মাথার ছাঁদ। আপনার লেখা বাবা কবিতা পড়ে এত বেশি ভালো লাগলো যে আপনাকে বলে বোঝাতে পারবো না। সত্যি ভাইয়া আপনি অনেক সুন্দর কবিতা লিখতে পারেন। পৃথিবীর সকল বাবারা ভালো থাকুক এই কামনা করি।

 7 months ago 

আপনি একেবারে সঠিক কথা বলেছেন ভাই। পৃথিবীতে বাবা মাথার উপরে ছাদ সরূপ। তিনি বেঁচে থাকলে মনে হয় যেন পৃথিবীতে সব কিছু ঠিক রয়েছে।

 7 months ago 

আপনি আজকে অত্যন্ত সুন্দর একটি কবিতা লিখেছেন এবং বাবাকে নিয়ে অনেক সুন্দর কিছু কথা বলেছেন যা সত্যি বাস্তব সম্মত। ভীষণ ভালো লাগলো আমার আপনি দারুন কবিতা লিখতে পারেন। আপনার জন্য শুভেচ্ছা রইল এত সুন্দর কবিতাটি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য

Posted using SteemPro Mobile

 7 months ago 

প্রতি সপ্তাহে চেষ্টা করে যাচ্ছি ভাই সুন্দর কোন কবিতা আপনাদের মাঝে শেয়ার করার জন্য। আমার লেখা কবিতা আপনার ভালো লাগে এটা জেনে বেশ ভালো লাগলো ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

বাবাকে নিয়ে সুন্দর একটি কবিতা রচনা করেছেন ভাইয়া। বেশ ভালো লেগেছে আমার কাছে পড়ে। আসলে বাবা আমাদের কাছে বটগাছের ছায়া।ঝরের দিনে মাথার ওপরে ছাতা। আর বাবা নামক শব্দটা যেদিন আমাদের জীবন থেকে হারিয়ে যাবে সেদিন আমাদের জীবন অন্ধকার ছেঁয়ে আসবে। ভালো থাকুক পৃথিবীর সকল বাবা।

Posted using SteemPro Mobile

 7 months ago 

বাবা পৃথিবীর বুকে এমন একটা বটগাছ যে মানুষটা না থাকলে মানুষ বুঝতে পারে আসলে সে কতটা জুড়ে আমাদের মধ্যে থাকে। বাবা আছে বলে অনেক সন্তান বুঝতেই পারে না কষ্ট। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

বাবা নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। এই কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। আসলে আপনার কবিতার মাধ্যমে বাবার প্রতি ভালোবাসার সুন্দরভাবে প্রকাশ পেয়েছে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আসলে বাবার কোনো তুলনা হয় না। বাবারা একজন সুপার হিরো। এই সুপার হিরোকে নিয়ে আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়ে আমার মন ভরে গেলো। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 7 months ago 

একটা পরিবারের জন্য বাবাকে কতটা ছায়া হয়ে থাকে যাদের বাবা বেঁচে নেই তারাই বুঝতে পারে। আপনি অনেক চমৎকার মন্তব্য করেছেন ভাই ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ভাইয়া বাবাকে নিয়ে লেখা আপনার কবিতাটি সত্যি ভীষণ ভালো লাগলো। অসম্ভব সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন আপনি ।আসলে বাবারা এমনই হয় ।পরিবারের সবার কথা চিন্তা করে শত ঝড় ঝাপটায় ও নিজেরা পিছপা হয় না। বটবৃক্ষের মতো সবার উপরে থাকে ।সত্যি ভীষণ ভালো লাগলো কবিতাটি পড়ে ।ধন্যবাদ।

 7 months ago 

বাবার একটা পরিবারের জন্য যা করে তা বলে শেষ করা যায় না। নিজের সুখের কথা চিন্তা না করে সন্তানের সুখের জন্য তারা সারাটা দিন অক্লান্ত পরিশ্রম করে দেন। তিনি আমাদের সবচেয়ে বড় হিরো।

Posted using SteemPro Mobile

 7 months ago 

বাবা এমন একজন মানুষ যার সাথে কারো তুলনা হয়না। যিনি সারাজীবন বটবৃক্ষের ছায়া হয়ে সন্তান কে আগলে রাখে। যখন সেই ছায়া মাথার উপর থেকে সরে যায় তখন বুঝা যায় সেই মানুষটি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ ছিলেন। যাই হোক আপনার কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। প্রতিটা লাইন খুব সুন্দর লিখেছেন। ধন্যবাদ এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য।

 7 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমার কাছে এটা মোটেও কবিতার মতো কিছু মনে হয় নাই, মনে হয়েছে গদ্য জাতীয় লেখাগুলোকে শর্ট করে কবিতা বানানোর চেষ্টা করেছেন।

 7 months ago 

না ভাই এটা কোন গদ্য নয়। আর এমন কোন গদ্য আছে কিনা সেটা আমার জানা নেই। আর কোন গদ্য জাতীয় লেখাকেও আমি শর্টকাট করে লিখি নাই। অনেকটা সময় ব্যয় করে এই কবিতা নিজে লেখার চেষ্টা করেছি। ধন্যবাদ আপনাকে আপনার মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile