আমার তোলা কিছু রেনডম ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ7 months ago

আমি @tuhin002
বাংলাদেশ থেকে।
৩০ পৌষ ১৪৩০ বঙ্গাব্দ।

৩০ জমাদিউস সানি ১৪৪৫ হিজরি। ১১ জানুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ।


আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু


বাংলা ভাষায় ব্লগিং এর একমাত্র কমিউনিটি "আমার বাংলা ব্লগ"এর ফাউন্ডার "এডমিন ও মডারেটর প্যানেল সহ সকল সদস্যদের জানাই অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন। সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভাল আছেন।আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে আমিও ভাল আছি।




আমি @tuhin002 বাংলাদেশ থেকে লিখছি। আজ আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে আমার তোলা কিছু রেনডম ফটোগ্রাফি শেয়ার করতে যাচ্ছি। ফটোগ্রাফি করতে আমার অনেক ভালো লাগে। আমি আজকে ভিন্ন রূপের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।


১ নং ফটোগ্রাফি।

বর্তমান সময়ে খরার প্রবণতা খুবই বেশি। আর এর ফলে ফসল তৈরি করা কৃষকের জন্য খুবই কঠিন হয়ে পড়েছে। কিন্তু প্রযুক্তি কোনভাবেই পিচিয়ে নেই। এটি হলো পানি উঠানো জায়গা অর্থাৎ আমরা গ্রাম্য ভাষায় বলি বোরিং। যেখান থেকে পানি ছাড়া মাটির সাপ্লাই দেওয়া হয়ে থাকে। বেশ কিছুদিন ধরে এটি তৈরি করা হয়েছিল। এটি তৈরি হওয়ার ফলে আশেপাশের যত চাষী রয়েছে তাদের খুবই উপকার হয়েছে। কারণ যে কোন সময় যেকোনো অবস্থাতে তারা এখান থেকে পানি দিয়ে ফসল উৎপাদন করতে পারে।


২ নং ফটোগ্রাফি।

এখন বর্তমানে শীতের মৌসুম। এই মৌসুমের প্রধান ফসল হলো সরিষা। সরিষা থেকে তেল তৈরি হয়ে থাকে। এছাড়াও এটা থেকে খোলো তৈরি করা হয়ে থাকে যেটা বিভিন্ন গবাদি পশুর ও মাছের খাবার হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। সরিষার ফুল থেকে মৌমাছি মধু সংগ্রহ করে। আর এই মধু মানব দেহের জন্য খুবই উপকার। সরিষার এই এই সুন্দর্য মানুষকে বিমোহিত করে। বিকেলবেলা রোদ্র যখন ঠিক পশ্চিম দিকে ডুবন্ত অবস্থায় দিকে চলছে ঠিক তখন এই ফটোগ্রাফেরা করেছিলাম আমার কাছে ভীষণ ভালো লেগেছে আসলে আপনাদের কাছে ভালো লাগবে।


৩ নং ফটোগ্রাফি।

শীতের মৌসুমে বিভিন্ন প্রকার ফসল হয়ে থাকে। আর এই সময় প্রাকৃতিক দৃশ্য অপর লাগে। কারণ সবুজ সব প্রকৃতিটা সবসময় মানুষের কাছে সুন্দর লাগে। আজকে মাঠের পাশ দিয়ে গিয়েছিলাম হঠাৎ একটু দেখে খুব ভালো লাগলো তাই একটু ফটোগ্রাফি করে নিলাম। প্রকৃতি নীলাভূমি আমাদের এই দেশ বাংলাদেশ এখানকার সবকিছুই আমাদের ভালো লাগে।


৪ নং ফটোগ্রাফি।

বাংলাদেশের একমাত্র অর্থকারী ফসল হলো তামাক। আমাদের কুষ্টিয়া জেলায় সব থেকে বেশি তামাক চাষ হয়ে থাকে। এই তামাক বিদেশে রপ্তানি করে প্রচুর টাকা আয় করে থাকে। তামাকের সৌন্দর্য আমাকে মুগ্ধ করেছে। তাই দেরি না করে একটি ফটোগ্রাফি করলাম। তামাক গুলো সারিবদ্ধ আছে বলে দেখতে বেশি ভালো লাগছে। প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে একটি সৌন্দর্য। আর এসব সৌন্দর্যগুলো সবাই বেশ পছন্দ করে। এসব সৌন্দর্য মানুষকে সব সময় বিমোহিত করে থাকে।


৫ নং ফটোগ্রাফি।

শীতকালীন ফসলের মধ্যে আরেকটি উল্লেখযোগ্য ফসল হলো ধনিয়া পাতা। এই ধনিয়া পাতার গাছগুলো রাস্তার পাশেই ছিল। ফুলগুলো ফুটেছিল ফুলগুলো এতটাই সুন্দর লাগছে দেখতে যা দেখে আমি মুগ্ধ হয়েছি। সুন্দর ফুলগুলো ফটোগ্রাফি না করলে হয় তাই একটি ফটোগ্রাফি করে নিলাম। সেই ফটোগ্রাফি তে আজকে আপনাদের মাঝে শেয়ার করলাম আশা করি এই ফটোগ্রাফি টা আপনাদের ভালো লেগেছে।


৬ নং ফটোগ্রাফি।

শীতকালে বিভিন্ন প্রকার ফসলের চাষ হয়ে থাকে। এক জায়গায় অনেকগুলো ফসল একত্রে দেখে ভীষণ ভালো লাগছিল। তাই ভালো লাগাটা কাজে লাগে একটি ফটোগ্রাফি করেছি। চারিদিকে সব মার যেন অপরূপ সৌন্দর্য তৈরি করেছে। সৌন্দর্যের এই নীলাভূমি আমাদেরকে কতটুকু বিমোহিত করে তা আপনি বুঝতে পারবেন যদি সৌন্দর্য নিজের চোখে দেখে উপলব্ধি করতে পারেন। আমাদের এই দেশের সৌন্দর্য অপরিসীম। এবং এসব সৌন্দর্য আমাদেরকে সবসময়ই ভালো লাগায়।


সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায় নিয়ে শেষ আজকের মতো শেষ করছি।


ডিভাইসের নামPoco
মডেলM2
ফটোগ্রাফার@tuhin002
ক্যাটাগরিফটোগ্রাফি
লোকেশনhttps://w3w.co/midsized.handbasket.mastering

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খায়রুল আলম তুহিন। আমার জন্ম ১১ এপ্রিল ১৯৯৫ সালে। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (২৭ - ০৬ - ২০২২) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

ভীষণ ভালো লেগেছে আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো। আমার কাছে গ্রামীণ পরিবেশের ফটোগ্রাফি গুলো দেখতে খুবই ভালো লাগে। আপনি খুব সুন্দর সুন্দর সবজির ক্ষেতের ফটোগ্রাফি শেয়ার করলেন। তাছাড়া আপনার আজকের শেয়ার করা সরিষা ক্ষেতের ফটোগ্রাফি আমার কাছে খুবই চমৎকার লেগেছে। অনেক ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

প্রাকৃতিক দৃশ্যের বেশ কিছু ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। আপনার প্রতিটি ফটোগ্রাফি দেখতে অসাধারণ লাগছে। বিশেষ করে আমার কাছে ২ নং এবং ৪ নং ফটোগ্রাফি টা সব থেকে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ ভাই সুন্দর সুন্দর প্রাকৃতিক দৃশ্যের ছবি আমাদের মাঝে শেয়ার করার জন্য। বাংলা আরবি এই দুইটা তারিখ ভুল। ২৮ পৌষ আর ২৯ জমাদিউস সানি।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য, আর তারিখের বিষয়টা আমার এটা জানা ছিল বলেই দিয়েছিলাম ধন্যবাদ সংশোধনের জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

সু স্বাগতম ভাই।

Posted using SteemPro Mobile

 7 months ago 

গ্রামীণ জনপদ আর ফসলের মাঠ আমার বরাবরই ভীষণ ভালো লাগে। আপনার গ্রামের ফসলের মাঠ এবং ফসলগুলো দেখে ভালো লাগলো। আর ফসলে পানি দেয়ার জন্য অভিনব এই ব্যাবস্থা বর্তমানে অনেক জায়গায় দেখা যাচ্ছে, এটা দিয়ে কিন্তু সত্যিই কৃষকদের ভীষণ উপকার হয়েছে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

গত বছরে যে পরিমাণ খরা হয়েছে এই ব্যবস্থা না থাকলে কৃষকেরা সেভাবে ফসল উৎপাদন করতে পারত না ভাই। এটা সত্যিই অনেক উপকার করেছে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

পানি সেচ দেওয়ার জন্য বোরিং তৈরি করেছে দেখে ভালো লাগলো। ধনিয়া পাতা ফুল দেখতে একটু আমার কাছে বেশি ভালো লাগে। অনেক সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

Posted using SteemPro Mobile

 7 months ago 

সামনে যে সময়টা সে সেটা অবশ্যই খরা প্রবণ। গত বছরে দেখেছি বৃষ্টিপাতের হার খুবই কম। আর এর জন্যই ভিন্ন অভিনব ব্যবস্থা করেছে ভাই।

Posted using SteemPro Mobile

 7 months ago 

প্রতিটা ছবি প্রকৃতির অপরূপ সৌন্দর্যের কথা বলছে ৷ গ্রাম বাংলার এসব দৃশ্য দেখতে খুবই ভালো লাগে ৷ আপনি চমৎকার ফটোগ্রাফি করেছেন ৷ আপনার তোলা এই ফটোগ্রাফি গুলো দেখে অসম্ভব ভালো লাগলো ৷ প্রত্যেকটা ছবি দুর্দান্ত হয়েছে ৷ ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য ৷

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমার তোলা ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে এটা জেনে ভীষণ ভালো লাগলো ভাই। আসলে প্রাকৃতিক দৃশ্যগুলো দেখতে সবসময় ভালো লাগে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনি তো বেশ সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি করলেন। শীতের মৌসুমে সরিষা গাছগুলো আসলেই অনেক সুন্দর দেখায়। তাছাড়া ওখানে গিয়ে ছবি তুলল বেশ ভালই লাগে। আর আমি তো আজকে প্রথম তামাক গাছ দেখলাম মনে হয়। প্রথমে অনেক্ষন ধরেই চিন্তা করলাম এরকম গাছ আগে দেখেছি কিনা। কিন্তু আগে দেখেছি বলে মনে হয় না। আপনাদের কুমিল্লাতে তামাক অনেক চাষ করে শুনে ভালো লাগলো। যাইহোক এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 7 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য। তবে কুমিল্লাতে নয় কুষ্টিয়াতে প্রচুর পরিমাণ তামাকের চাষ হয়ে থাকে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনার রেনডম ফটোগ্রাফি গুলো সত্যিই অসাধারণ হয়েছে। আসলে বর্তমান খরার জন্য কৃষকের ফসলের জন্য অনেক ক্ষতি হয় কিন্তু প্রযুক্তি আসলে পিঁছিয়ে নেয়। ধনে ও সরষে ফুল গুলো দেখতে সত্যিই ভালো লেগেছে। সুন্দর কিছু ফটো গ্রাফির পাশাপাশি সুন্দর বর্ণনা দিয়েছেন ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

বর্তমানে প্রযুক্তি আছে বলেই মানুষ কিছুটা ফসল উৎপাদন করতে পারছে। তারপরও সৃষ্টিকর্তা না চাইলে হয় না। আপনাকে ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile