" পুলি পিঠা রেসিপি "১০% লাজুক খ্যাকের জন্য) by @tuhin002

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

"আসসালামু আলাইকুম"


০৫ জানুয়ারি ২০২২। আজ রোজ বৃহস্পতিবার ।

আপনারা সবাই কেমন আছেন ?আশা করি আল্লাহর অশেষ রহমতে সকলেই ভালো আছেন। আল্লাহর রহমতে আমিও ভালো আছি। সকলকেই আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ।

প্রস্তুত প্রণালীর ছবি
cooked by @tuhin002
Device- poco M2

আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজকে আমি পুলি পিঠা তৈরি করেছি। যেহেতু এখন শীতকাল আরে শীতের মৌসুমে সবারই কোনো না কোনো পিঠে খেতে ইচ্ছা করে। অবশ্যই শীত কালকে পিঠার মাস বলা হয়ে থাকে।আর তাই আমি আজকে আপনাদের সামনে নিয়ে এসেছি পুলি পিঠা রেসিপি। কিভাবে পুলি পিঠা তৈরি করতে হয় তা আমি নিম্নে দেখাচ্ছি।
রেসিপির ছবি

শীতকালে আসলে মানুষের মধ্যে পিঠা খাওয়া ধুম পড়ে যায়।এই সময় মানুষ বিভিন্ন ধরনের পিঠা বানিয়ে থাকে। আমার অনেক পিঠে খেতে ভালো লাগে এর মধ্যে পুলি পিঠা একটি। আমাদের গ্রাম অঞ্চলে এই পিঠা বহু পরিচিত একটি পিঠা। আমার মা যখন পুলি পিঠা ভেজে আমাকে দিত, তখন অর্ধেক আমার সামনে দিত আর অর্ধেক লুকিয়ে রাখত।এই কারণেই যে আমি খেতে লাগলে সব খেয়ে ফেলতাম।অবশ্য এই নিয়ে পিঠা ভাজলেই অনেক মজা হত।

প্রয়োজনীয় উপকরণ


১ম ধাপ


প্রথমে আমি একটি পরিষ্কার পাত্রে পানি নিয়েছি।

২য় ধাপ


এরপর একটি কড়া নিয়েছি এবং ওই পানি কড়াই ঢেলে দিয়েছে এবং পানি জাল দিয়ে গরম করেছি।

৩য় ধাপ


এরপর আমি পরিমাণ মতো গমের ময়দা নিয়ে নিয়েছি।

৪র্থ ধাপ


এই ময়দা ঐ গরম পানির ভিতরে ঢেলে নিয়েছি এবং ওই পানির মধ্যে সুন্দর করে মিশিয়ে নিয়েছি।

৫ম ধাপ


এরপরে এই ময়দা গুলো সুন্দর করে হাত দিয়ে চেলে নিয়েছি।

৬ষ্ঠ ধাপ


এরপরের কিছু নারিকেলের ঝুরি ছিল এই ঝুড়িগুলো কড়াইয়ের ভিতরে রেখেছি।

৭ম ধাপ


এরপর ওই নারকেলের ঝুড়ির মধ্যে খেজুরে গুড় দিয়ে দিয়েছি এবং সুন্দর করে জ্বালিয়ে নিয়েছি।

৮ম ধাপ


জ্বালানোর শেষ হলে সুন্দর মতো পিঠার সেয় তৈরি হয়ে গেছে।

৯ম ধাপ


এরপরে ময়দা সুন্দর করে বেলুন দিয়ে রুটি বানিয়ে নিয়েছি।

১০ম ধাপ


রুটিটি একটি গোলাকার আকৃতি গ্লাস নিয়ে ছোট ছোট করে কেটে নিয়েছি

১১তম ধাপ


এরপরে নারকোলের সেয় এবং এই গোলাকার রুটির মধ্যে নারকেলের সেয় দিয়ে মুখ এটে দিয়েছি।

১২তম ধাপ


এরপরে তেলের দিয়ে সুন্দর ভাবে ভেজে নিয়েছে ব্যাচ এভাবে তৈরি হয়ে গেল পুলি পিঠা।

সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ

devicepoco M2
LocationMeherpur
Photograpy রেসিপি
👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰

আমি তুহিন ব্লগ।আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।আমার মাতৃভাষা বাংলা।আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি।এই ব্লগে কাজ করার মধ্যমে আলাদা প্রশান্তি পায়।আমি পাশাপাশি একটি ব্যবসা করি।এ ছাড়া আমার একটি বাগান আছে। এবং বাগানে অনেক ফল ও সবজির চাষ করে থাকে।আমি ছবি আঁকতে পছন্দ করি।মাছের চাষ আমার প্রধান পেশা।এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম।সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য

Sort:  
 2 years ago 

শীতের সময় মানেই বিভিন্ন ধরনের পিঠাপুলির উৎসব। শীতের সময় কেন জানি মিষ্টি জাতীয় খাবার পিঠাপুলি খেতে খুবই ভালো লাগে। আপনি খুব সুন্দর করে পুলি পিঠার রেসিপি করেছেন অনেক ভালো লাগলো।

 2 years ago 

শীতের অপর নাম পিঠা ভাই।

 2 years ago 

পুলি পিঠা রেসিপিটি দেখে তো খেতে মন চাইছে পিঠা। রেসিপিটি খুবই সুন্দর ভাবে আপনি আমাদের সাথে উপস্থাপন করেছেন । শীতের সময় সব জায়গায় শুধু পিঠার আমেজ।

 2 years ago 

ধন্যবাদ আপু

 2 years ago 

শীত এলেই আশেপাশে ধুম লেগে যায় পিঠা পুলি বানানোর। শীতের সিজনে বেশি পিঠা খাওয়া হয়। আপনি পুলি পিঠা তৈরি করেছেন। দেখতে চমৎকার লাগছে। খেতে নিশ্চয়ই মজা হয়েছে।

 2 years ago 

আপনি চমৎকার পুলি পিঠা রেসিপি করেছেন। পুলি পিঠা আমার অনেক প্রিয়। তবে আপনি ঠিক বলেছেন শীতকাল আসলে মানুষ বিভিন্ন ধরনের পিঠা বানিয়ে থাকে এবং শীত কালকে পিঠার মাছ বলে থাকে। তবে শীতকালে যেকোনো ধরনের পিঠা খেতে অনেক মজা লাগে। আপনি অনেক পিঠা খান তাই আপনার মা কিছু লুকিয়ে রাখতেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে সুন্দর করে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক পিঠা খান তাই আপনার মা কিছু লুকিয়ে রাখতেন।

আসলে আপু কষ্ট করে সারা দিন যা বানাতো সব খেয়ে ফেলতাম। তাই মা মজা করে লুকিয়ে রাখতো।

 2 years ago 

যে কোনো ধরনের পিঠা খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। শীতকালে নানা ধরনের পিঠা তৈরি করা হয়। আজকে আপনি খুব সুন্দর করে পুলি পিঠা তৈরি করেছেন । এবং সুন্দর ভাবে পিঠা তৈরি করার প্রক্রিয়া আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে খুব ভালো লাগলো। নারিকেল ভাজি করে দেওয়াতে পিঠা খেতে খুবই মজাদার এবং সুস্বাদু হবে। এত চমৎকার রেসিপি পোস্ট উপস্থাপন করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শীতের সময় পিঠা না খেলে হয়।

 2 years ago 

শীতকাল তো পিঠা-পুলির উৎসব ঠিক বলছেন।যে যেরকম তৈরি করতে পারে সেই রকম পিঠা তৈরি করে খাওয়ার চেষ্টা করেন সবাই।আমার তো পুলি পিঠা অনেক ভালো লাগে বিশেষ করে নারকেল পুলি। আপনি বেশ মজার করে নারকেল পুলি পিঠা তৈরি করে আমাদের সাথে শেয়ার করেছেন।ধাপ গুলো অনেক সুন্দর ছিল ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

নারিকেল পিঠা আমারও অনেক পছন্দের।

 2 years ago 

শীতকাল মানে যেন পিঠাপুলি খাওয়ার এক অন্যতম একটি সময় আর এ সময়ে প্রায় সকল বাড়িতেই এ ধরনের পিঠা তৈরি করা হয়। খুবই মজাদার এবং লোভনীয় একটি পিঠাপুলি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখেই বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল। মজাদার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাই পুলি পিঠা খেতে অনেক মজা।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58067.54
ETH 2469.39
USDT 1.00
SBD 2.40