"তালের বড়া ভাজার পদ্ধতি"১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য । by @tuhin002steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম,আমার স্ট্রিম বন্ধুগন।আশা করি আল্লাহুর রহমতে আপনারা সবাই অনেক ভালো আছেন।আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। আমি @tuhin002।আজকে তালের বড়া কিভাবে তৈরী করা তা ধাপে ধাপে তুলে ধরা হলো .......

IMG_20220823_093215_1.jpg

উপকরণ সমূহ গুলোঃ-


  • তাল
  • চালের গুঁড়া
  • সয়াবিন তেল
  • চিনি
  • লবণ

photogrid.collagemaker.photocollage.squarefit_2022928537141.png

প্রথমে প্রয়োজন মতো আমরা তাল নিবো।সেটা একটা বা দুটো হতে পারে বা তার বেশি হতে পারে।এই তাল গুলো আমারা সংগ্রহ করে থাকি তাল গাছ হতে। আর আপনারা যে তাল দেখতে পাচ্ছেন তা৷ আমার বোনের বাসা হতে নিয়ে এসেছি।তাল গুলো অনেক মিষ্টি।

IMG_20220822_095922_3.jpg

তাল গুলোর প্রথমে ভালো ভাবে খোসা ছাড়িয়ে নিতে হবে। খোসার কোন অংশ যেন তালের গায়ে লেগে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। প্রতিটা তালে সর্ব নিন্ম দুটি ও সর্বচ্চ তিনটি আঁটি থাকে। এই আঁটি গুলো আলাদা করে নিতে হবে। এবং সেগুলো একটি পাত্রে রাখতে হবে।

IMG_20220822_103557_2.jpg

এরপর তালের মধ্যে যে গোটা থেকে থাকে তা বের করতে হবে আর তার জন্য একটা থালা ও ডালা নিতে হবে। এরপর একটি করে আঁটি নিতে হবে আর ডালার সাহায্য ঘষে তালের গোটা বের করতে হবে

IMG_20220822_103610_0.jpg

এখন আপনারা সবাই দেখতে পাচ্ছেন তালের গোটা বের করা হয়ে গেছে। এই তাল পরিমান মত নিয়ে নিতে হবে। আর এই গোটার মধ্যে যদি আশ থাকে তাহলে তা পরিস্কার করে নিতে হবে।

IMG_20220822_162606_3.jpg

এরপর এই তালের গোটার পরিমাণ টা অনুযায়ী চাল বা গমের ময়দা নিতে হবে এবং পরিমান মত লবণ দিতে হবে লক্ষ রাখতে হবে যেন কোন অবস্থায় যেন পানি না দেওয়া হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

IMG_20220822_162811_6.jpg

যে পরিমাণ তালের গোটা আছে এবং ঔ গোটায় যতটুকু আটা দিলে নরম হবে না আবার শক্ত হবে না।কারণ বড়া ভাজার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। পরিমান মত লবণ তার সাথে চিনি দিতে হবে। বড়াতে একটু বেশি মিষ্টি বেশি করে দেওয়া হয়েথাকে।

IMG_20220822_164742_7.jpg

এখন এই তালের গোটা লবণ চিনি আটা প্রস্তুত আছে সেগুলো ভাজার জন্য একটি কড়া নিতে হবে। কড়াটি চুলার আগুনের উপর বসে দিলাম। এরপর চুলার উপর যে কড়া আছে তাতে তেল ঢেলে দিলাম। এখন এই তেল গরম করে নিতে হবে।

IMG_20220822_164440_6.jpg

এখন গরম তেলের ওপর গোল গোল করে ময়দা দিতে হবে। মিডিয়াম ভাবে আগুন জ্বালাতে হবে।বেশি তাপমাত্রা বড়া ভাজলে বড়ার ভিতর কাঁচা থাকে তাই অবশ্যই নরমাল তাপমাত্রা বড়া ভাজতে হবে।একটা সময় বড়ার রং বাদামী হয়ে গেলে তা নামিয়ে রেখে দিতে হবে।

IMG_20220823_093215_1.jpg

বড়া ভাজা শেষ হয়ে গেলে একটি পরিস্কার পাত্রে রাখতে হবে। বেস তৈরি হয়ে গেল তালের বড়া।

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


IMG_20220723_115342_9~3.jpg

আমি তুহিন ব্লগ।আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।আমার মাতৃভাষা বাংলা।আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি।সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম।সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

Sort:  
 2 years ago 

তালের বড়া ভাজার পদ্ধতিটি বেশ চমৎকারভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। তালের বড়া ভাজা খেতে আমার প্রচুর ভালো লাগে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু।আপনার জন্যেও শুভো কামনা রইলো আপু।

 2 years ago 

তালের বড়া পিঠা খেতে আমার কাছে খুবই ভালো লাগে। তালের বড়া পিঠা বানানোর পদ্ধতি আমার কাছে বেশ ভালই লাগলো ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

তালের বড়া খেতে আমি খুবই পছন্দ করি। আপনি খুবই সুন্দর ভাবে তালের বড়া তৈরি করার পদ্ধতি আমাদের মাঝে তুলে ধরলেন।যা দেখেই আমরা খুব সহজে এটি বাসায় তৈরি করতে পারবো। ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর ভাবে তালের বড়া তৈরি করার রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

এই সময়ে তালের পিঠা খেতে অনেক মজা লাগে।তবে আপনার আজকের পিঠা তৈরির পদ্ধতি আমার কাছে নতুন লেগেছে।যদিও আমি তরলভাবে পিঠার ব্যাটার তৈরি করি।রেসিপির উপকরণ এর পরিমাণ গুলো দিলে আরও বেশি ভালো লাগতো।সুন্দর রেসিপি শেয়ার করেছেন।

 2 years ago 

তালের বড়া আমার খুব পছন্দের একটা রেসিপি। এই দিন আসলেই আমার আম্মু তালের বড়া বানায়। আমরা ভাই বোন সবাই আবার তালের থেকেও তালের বড়াটা বেশি পছন্দ করি। কিন্তু ভাইয়া আমার আম্মু সবসময় তালের বড়ার সাথে নারিকেল কুচি দেয়। যখন নারকেল কুচি গুলো দাঁতের নিচে পড়ে বেশ ভালো লাগে🥴,, নারকেল কুচি দিয়ে একবার ট্রাই করতে পারেন 😋।

 2 years ago 

আপু এই বড়াটা কিন্তু আমি ভেজেছি এক প্রকার।আপনাকে অনেক ধন্যবাদ আপু। পরবর্তিতে নারিকেল দিয়ে বড়া ভাজার চেষ্টা করবো।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

বর্তমানে তাল পাকা শুরু হয়ে গেছে। তাল পাকার সাথে সাথে তালের রস দিয়ে বিভিন্ন প্রকারের পিঠা তৈরি করে খাওয়া হয়। তালের বড়া রেসিপি অনেক লোভনীয় হয়েছে। ধন্যবাদ আপনাকে এই মজার রেসিপি শেয়ার করার জন্য। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এই মৌসুমে তালের বড়া বা পিঠার খাওয়ার উৎসব প্রায় অনেক জায়গায়। তালের বড়া রেসিপিটি আমার খুবই পছন্দের একটি খাবার। আজ ও এই বড়া খেয়েছি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুস্বাদু ও মজাদার একটি রেসিপি তালের বড়া তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া তালের খেতে আমার অনেক ভালো লাগে। এখন চলছে তালের মৌসুম। আপনি অনেক সুন্দরভাবে বড়া গুলো তৈরি করেছেন।দেখে মনে হচ্ছে একপিচ তুলে খেয়ে ফেলি।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি চেষ্টা করেছি সুন্দর ভাবে এই রেসিপি তুলে ধরার জন্য। আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

তালের বড়া আমার খুবই ফেভারিট খুবই ফেভারিট 😋😋 যদিও এ বছরে খাওয়া হয়নি এখনো।। আমাদের কমিউনিটিতে কয়েকজন তালের বড়া রেসিপি শেয়ার করেছে।। আপনিসহ তাদের রেসিপি দেখে খুব লোভ হয়েছে।। খাওয়ার মত কোন অপশন থাকলে তুলে খেতে শুরু করতাম।।

 2 years ago 

ভাই চলে আসেন।আমাদের তালের কোন সমস্যা নেই। খেয়ে যান।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68598.13
ETH 2704.77
USDT 1.00
SBD 2.72