জেনারেল রাইটিং :- হঠাৎ অপ্রত্যাশিত ভাবে ভিমরুলের আক্রমন।

in আমার বাংলা ব্লগlast year
আমি @tuhin002, আমি আমার বাংলা ব্লগের সকল সদস্যগনকে আমার পক্ষ থেকে জানায় সালাম," আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন ? আশা করি, মহান আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহুর অশেষ রহমতে ভাল আছি। আজকে আমি আলোচনা করবো, হঠাৎ অপ্রত্যাশিত ভাবে ভিমরুলের আক্রমন।। আশা করি আপনাদের ভালো লাগবে। তাই শুরু করছি আমার আজকের ব্লগ...


istockphoto-1320812066-612x612.jpg

Source

আমাদের অনেক গুলো পুকুর রয়েছে। আমরা সাধারণত সাদা মাছ চাষ করে থাকি এবং পাশাপাশি পাঙ্গাশ ও চাষ করি। আমরা সাদা মাছ বলতে রুই, মৃগেল, সিলভার, তেলাপিয়া, কাল বাবুস, কাতলা ইত্যাদি এইসব মানুষকে বুঝায়ে থাকি। যদি এসব মাছ চাষ করাতে খুব একটা প্যারা পোহাতে হয় না। পনেরো দিন বা এক মাস পরে সার খৈল এবং আরো ভিন্ন কিছু খাবার দিয়ে আসলে আবার কিছুদিন বসে থাকা যায়। কিন্তুু পাঙ্গাস মাছ গুলো তেমন নয়, পাঙ্গাস মাছের প্রতিদিন দুই থেকে তিনবেলা খাবার দিতেই হবে। পাঙ্গাস মাছ পুকুরে চাষ হয়, এবং এটা আমাদের একটা ব্যবসা। প্রতিবছর এখান থেকে দশ থেকে বারো লক্ষ টাকার মতো এই পাঙ্গাস মাছ আমরা বিক্রয় করে থাকি। এই পাঙ্গাস মাছের চাষ করছি দুই হাজার দশ সাল থেকে। বর্তমানে এটাই আমাদের একমাত্র আয়ের উৎস।


এখন আসি মূল কথায়। প্রতিদিনের মতো সকালে এবং বিকেলে আমি মাছের খাবার দিতে যাই। গতকাল ঠিক তেমনি আসরের নামাজের পর আমি এক বস্তা খাবার নিলাম। সাথে একটা আমাদের গ্রামের ভাষায় হাইসো বলি। যেটা দিয়ে ঘাস কাটা এবং বন জঙ্গল কাটা হয়ে থাকে। আসলে উদ্দেশ্য ছিল মাছের খাবার দেবো এবং আমি যে রাস্তা দিয়ে যেতাম ওই রাস্তাটি কিছু ছোট ছোট গাছ পালায় পথটা আটকে গিয়েছিল। প্রতিদিন যথেষ্ট কষ্ট করেই আমি পুকুরে যেতাম। পুকুরে যাওয়ার পর মনে হতো এগুলো পরিষ্কার করার দরকার আবার যেই বাড়িতে চলে আসতাম আর মন থেকে হারিয়ে যেত। যাহোক আমি আমার নিজের মত প্রস্তুত হয়ে গিয়েছিলাম। প্রতিদিনের ন্যায় আমি মাছের খাবার দেওয়া সম্পূর্ণ করলাম। এরপরে আমি জঙ্গল পরিষ্কার করার জন্য লেগে গেলাম। কিছুক্ষণ পরে আমার হাতে ভিমরুলে দুইটা কামড় দিল। আর বুঝতেই পারছেন ভিমরুল কামড়ালে কেমনটা লাগে। হঠাৎ করে কামড়ে দেয়াতে একটু থমকে গিয়েছিলাম। তারপরও দুইটা কামড় খেয়েও কিছু মনে করলাম না। শুধু মনের ভিতরে একটু রাগ হলো যে আমি তাদের ক্ষতি করলাম না আর আমাকে কামড়িয়ে দিল। এই বলে কিছুক্ষণ অপেক্ষা করার পরে ভাবলাম, যে ডালে ভিমরুলের বাসা আছে সে ডালটা কেটে দেবো। যা কথা তাই কাজ ভিমরুলের বাসা যে ডালে আছে ঐই ডালটি কাটতে গিয়ে কয়েকটা কোপ দিলাম ডালটা কাটল না দ্বিতীয়বার কাটতে গিয়ে পুনরায় ভিমরুল এসে আমার মুখে কামড়ে দিল।


সাথে সাথে মুখটা ফুলে গেল, আসলে প্রথমে আমি এখানে লক্ষ্য করে দেখিনি যে এই নিম গাছের ডালে একটা ভিমরুলের বাসা রয়েছে। আমি স্বাভাবিকভাবেই ওই রাস্তার জঙ্গল গুলো পরিষ্কার করছিলাম সকলের চলাচলের জন্য। আমার বাবার মোবাইল ফোনটা একটু নষ্ট হয়ে গেছে তাই ভাবছিলাম যে বিকেলের দিকে মোবাইলটা সারার জন্য একটু পাশের গ্রামে যাব। কিন্তুু সেটা তো আর হলো না। সব মিলে ছয়টা ভিমরুল আমার গায়ে কামড় দিয়েছে। এমনিতে মোটামুটি গরম পড়ছিল, পরে ভিমরুলে কামড় খেয়ে সারা শরীর ঘেমে গেল। ঠিক ঠোটের উপর এবং নাকের পাশে দুইটা ভিমরুলে কামড়েছিল। তাই সাথে সাথে ঠোট ফুলে গেল। সেভাবে কথাই বলতে পারছিলাম না। মনে হয়েছিল চোখ মুখ দিয়ে আমার ঝাল বেরিয়ে যাচ্ছে। আমার নিজের বাড়িতে দুইটা ছাগল পালন করি। ওই অবস্থাতে ছাগলের জন্য কিছু ঘাস কাটলাম, কেটে বাড়িতে চলে আসলাম। মাথাটা তো একটু ঘুরছিল মনে হয়েছিল যে বাড়ি আর পাব না। সময় যতই বাড়ছে ততই মুখ এবং ঠোট ফুলে যাচ্ছে। কপাল এবং মাথা পুরাটাই অবোশ হয়ে গেছে। চামড়া ধরছি এতে কোন কিছু স্পর্শ পাচ্ছি না। যেমন অবাশের ইনজেকশন দিলে যেমন হয়, ঠিক আমার তেমনি হয়েছিল। এরপরে বাড়িতে এসে অনেকক্ষণ বসে থাকলাম। বসে থাকার পরে মা বলল যে গোসল করে আসো। অনেক ক্ষুধাও লেগেছে খেতেও তো পারছি না। এই নিয়ে বসেই আছি। যেহেতু পেট তো আর মানে না তাই খুব কষ্ট করে একটু খেয়ে নিলাম। হঠাৎ করে এই অপ্রত্যাশিত ঘটনা ঘটার জন্য মনটা খুব খারাপ হয়ে গেল। অনেক কষ্ট পাচ্ছিলাম। পরে আমার স্ত্রী জানতে পরে সে আমাকে কিছু উপদেশ দিল, সে ফোনের আমাকে বললো, তুমি পিয়াজের রস ওই ক্ষতস্থানে লাগিয়ে দাও, একদিকে যেমন ভীমরুলের হুল থাকলে সেটা বেরিয়ে যাবে এবং তোমার ব্যথা যথেষ্ট কমে যাবে।


ভিমরুলের কামড় খেয়ে যথেষ্ট কষ্টে পেয়েছিলাম। ভীমরুল কামড়ানোর প্রতিটা জায়গায় ক্ষত হয়ে গিয়েছিল তার বিষের কারণে। যাইহোক প্রাথমিক চিকিৎসা দেয়ার পরে রাত্রে ঘুমিয়ে পড়লাম। সকালবেলা উঠে দেখি কিছুটা খোলা কমে গেছে। পেঁয়াজের রসটা যে যথেষ্ট উপকার পেয়েছিলাম। কিছু কিছু সময় মানুষের কাজের মধ্যে দিয়ে হোক আর যেভাবে হোক কিছু অপরিচিত ঘটনা ঘটে যায়। তাই আমাদের সবার উচিত কোন কাজ করার আগে একটু দেখেশুনে করা। যদিও কর্মজীবনে এগুলো হয়ে ওঠেনা। তারপরও কারো জীবন থেকে ঘটে যাওয়া জিনিসগুলো থেকেই আমাদের শিক্ষা নেয়া উচিত। আজকে আমার অসাধার জন্য এ অবস্থা কালকে যে আপনার হবে না তার কোন কথা নেই। তাই মানব জীবনে অপ্রত্যাশিত ঘটনাগুলো থেকে এড়িয়ে চলার জন্য আমাদেরকে সতর্ক হওয়া উচিত। আর যদি আপনার ভাগ্যে লেখা থাকে তাহলে সেটা হবে সেটা কেউ ঠেকাতে পারবে না। তবে নিজের সাবধানতা অবলম্বন করতেও তো কোন সমস্যা নেই। তাই জীবনে চলার পথে সাবধানতা অপরিহার্য।


ভূল ত্রুটি হলে অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায় নিয়ে শেষ করছি। আল্লাহ হাফেজ।

আজ এই পর্যন্ত। সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

ডিভাইস poco M2
লোকেশন মেহেরপুর

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খায়রুল আলম তুহিন। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Sort:  
 last year 

আসলে মাঝে মাঝে আমাদের সকলের সাথে কিছু না কিছু এমন অপ্রত্যাশিত ঘটনা ঘটে যায়। যদি আপনি পরিষ্কার করার সময় লক্ষ্য করতেন নিমগাছে ভিমরুলের বাসা রয়েছে তাহলে কোন ভাবেই আপনাকে এটা কামড়াতে পারত না। এগুলো কামড়ালে প্রচুর পরিমাণে ব্যথা হয়।

 last year 

প্রচন্ড বিষের জ্বালায় প্রচুর পরিমাণ ঘেমে গিয়েছিলাম।

 last year 

কোন কাজ করার আগেই এজন্যই আমাদেরকে সতর্ক থাকা খুবই প্রয়োজন যাতে নিজেদের কোন ক্ষতি না হয়। ভিমরূলে কামড় দিয়েছে জেনে আপনাকে খুবই খারাপ লাগলো। ভিমরূলে কামড় দিলে অনেক বেশি ব্যথা হয় আর শরীরের ওই অংশে অনেকটা ফুলে যা।য় কয়েকদিন আগেই আমার আম্মুকে এভাবে ভিমরুল কামড়ে ছিল আর অনেক ব্যথা হয়েছিল। যাই হোক আশা করছি তাড়াতাড়ি সুস্থ হয়ে যাবেন আর আমাদের সবারই উচিত যে কোন কাজ করার আগে সতর্ক থাকা।

 last year 

আসলে আপু সতর্কতার মধ্যেও কখনো কখনো এমন হয়ে যায়। তবে ভিমরুলের কামড় দিয়েছে সেই জানে এর বিষ কত? সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপু।

 last year 

ঠিকই বলেছেন যে কোন কাজ করার আগে একটু সতর্কতার সাথেই করা উচিত। আসলে মাঝেমধ্যে কিছু কিছু ঘটনা অপ্রত্যাশিতভাবে ঘটে যায়। আমিও শুনেছি ভিমরুলের কামড় দিলে সেই জায়গা ফুলে যায় এবং প্রচুর পরিমাণে ব্যথা হয়। যাইহোক পেঁয়াজের রসা দিয়ে ব্যথা এবং ফুলা একটু কমেছে জেনে ভালো লাগলো।

 last year 

ভাই কখন যে অপ্রত্যাশিত ঘটনার শিকার হতে হয় তা কখনো কেউ বলতে পারে না। ছোটবেলায় এমন ভিমরুল বা মৌমাছির কামড় আমিও খেয়েছিলাম। আমাদের বাড়ির নিকটে বেড়ায় হয়েছিল যে আমার জানা ছিল না। কিছু বছর পূর্বে তোমাদের আম গাছেও এমন ভিউরুলের চাক ছিল। এই বোল্লাই কামড় দিলে যে কতটা যন্ত্রণা হয় তা বলা কঠিন। তবে যন্ত্রণা এড়াতে মানুষে এভাবে পেঁয়াজের রস সহ বিভিন্ন কৌশল অবলম্বন করে থাকে।

 last year 

ধন্যবাদ ভাই আমার পোষ্ট পড়ে গুছিয়ে সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66740.62
ETH 3336.11
USDT 1.00
SBD 2.72