জুমাবি ৫০ বছর পূর্তি মিলন মেলা অনুষ্ঠান -২০২২, পর্ব- ২।১০ % প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য । by @tuhin002

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো...
আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন আমি @tuhin002 বাংলাদেশ থেকে বলছি আজ (৩০-১২-২০২২)

InShot_20221230_194612425.jpg

আজ আপনাদের সামনে আমি শেয়ার করতে যাচ্ছি আমাদের গ্রামে "জুমাবি"অর্থাৎ জুগির গোফা মাধ্যমিক বিদ্যালয় এর ৫০ বছর পূর্তি মিলন মেলা অনুষ্ঠান সম্পর্কে আপনাদের সামনে আমি তুলে ধরব জুগির গোফা গ্রাম। উপজেলা গাংনী, জেলা মেহেরপুর। এটি একটি আদর্শ গ্রাম, এতে কোন সন্দেহ নেই। বর্তমানে এই গ্রামের লোকসংখ্যা প্রায় ১৫০০শত। এই গ্রামের অধিকাংশ লোকই শিক্ষিত।আরে শিক্ষিত লোকের মধ্যে চাকরিজীবী সংখ্যাও অনেক । আমাদের এই ছোট্ট গ্রামে একশোরও বেশি লোক শিক্ষকতা নিয়োজিত । আরো আছে ইঞ্জিনিয়ার, কলেজের প্রফেসর,ঢাকা বিশ্ববিদ্যালয় ও কুষ্টিয়া ইসলামিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,ফায়ার সার্ভিস, পুলিশ, মহিলা পুলিশ , আর্মি ইত্যাদি। আরো অনেক ধরনের চাকরিতে নিয়মিত রয়েছে আমাদের এই গ্রামের মানুষ । সব মিলিয়ে বলা যায় প্রত্যেক ঘরে ঘরেই একজন করে চাকরিজীবী রয়েছে।আর এই সবে মূল অবদান হলো জুগির গোফা মাধ্যমিক বিদ্যালয়।আমাদের স্কুলটি প্রতিষ্ঠিত হয় ১৯৭২ সালে। বর্তমানে ২০২২ সালে এই সময়ে ৫০ বছর পূর্ণ হয়। জুমাবি সুবর্ণ জয়ন্ত মেলা ২০২২ এক বিশাল অনুষ্ঠানে আয়োজন করা হয়। আর এই আয়োজনটি আগামী ছয় মাস থেকে আমাদের পরিকল্পনায় আসে। এই অনুষ্ঠানটি পঞ্চাশ বছর আগে যারা পড়াশোনা করেছে এবং বর্তমানে যারা পড়াশোনা করছে আমরা সবাই একত্রিত হয়ে আমরা এই অনুষ্ঠানটি পালন করি।এবং সর্বশেষে অনুষ্ঠানটি সুন্দরভাবে করতে সক্ষম হই।

IMG_20221217_102753.jpg

এটি ছিল আমাদের অনুষ্ঠানের মূল মঞ্চ। আপনারা দেখতে পারছেন মঞ্চের পেছ একটি ব্যানার দেওয়া আছে। আর এই ব্যানারে লেখা আছে জুমাবি ৫০ বছর পূর্তি মিলন মেলা -২০২২। জুমাবি অর্থ হলো জুগির গোফা মাধ্যমিক বিদ্যালয়। আমাদের এই বিদ্যালয়টি ৫০ বছর পূর্তি অনুষ্ঠানের জন্য আমাদের একটা বিশাল আয়োজন করা হয়। আর সেই আয়োজনের এটি একটি মঞ্চ।

IMG_20221217_102643.jpg

এখানে আপনারা যাদেরকে দেখছেন এরা ছিল এই সব তৈরি করার কর্মী। ইনারা সারাদিন পরিশ্রম করে মঞ্চ এই উপরে সামিয়ানা টাঙ্গানো সামনে আপনারা যে সোফা বা গদি দেখতে পারছেন, এই গদি গুলো ছিল যারা এখানকার ভিআইপি গেস্ট তাদের জন্য। এছাড়া এখানে মাইক সাউন্ড বক্স ইত্যাদি ছিল।

IMG_20221217_102611.jpg

এখানে আপনারা দেখছেন দীর্ঘ লাইন দিয়ে সামিয়ানা টাঙ্গানো হয়েছে। উপরের রৌদ্র ছিল তাই এই ব্যবস্থা করা হয়েছিল। আর আপনারা যে চেয়ার গুলো সারিবদ্ধ দেখছেন এখানে নয়শত চেয়ার ছিল এবং এগুলোকে সারিবদ্ধ ভাবে সাজানো হয়েছে। এগুলো ছিল আমরা যারা এই কাজ অন্তর্ভুক্ত ছিলাম।এছাড়াও আমাদের গ্রামে এবং বাইরে গ্রামের মানুষদেরকে দাওয়াত করা হয়েছিল তাদের জন্য ।

IMG_20221217_102145.jpg

এখানে আপনারা যে প্যাকেট গুলো দেখছেন এই প্যাকেট গুলো কিনে আনা হয়েছে। আমরা যাদেরকে দাওয়াত করেছি তাদের খাওয়ানোর জন্য। আমরা সুন্দর পরিবেশ বজায় রাখার জন্য খাবার গুলো প্যাকেট করে সবার হাতে হাতে পৌঁছে দেয়ার জন্যই এই ব্যবস্থা করা হয়েছিল।

IMG_20221217_102121.jpg

এখানে আপনারা যে লোক গুলোকে দেখতে পারছেন এরা হচ্ছে এখানকর বাবুর্চি এবং ইনারা হচ্ছে এখানকার প্রধান বাবুর্চি। এনারা খুবই সুন্দর রান্না করতে পারেন। এদের অনেক সুনাম রয়েছে যার জন্য আমাদের এই অনুষ্ঠানে উনাদেরকে নিয়ে আনা হয় এবং রান্নার কাজে ব্যবহার করা হয়।

IMG_20221217_102102.jpg

আমাদের এই রান্নার কাজের জন্য পেঁয়াজ, রসুন, আদা, কাঁচামরিচ ইত্যাদি অর্থাৎ যে কাজ গুলো মেয়েদের করার দরকার ঠিক সেই সব কাজের জন্য আমরা তিনজন মহিলা বাবুরচি নিয়ে এসেছিলাম। আপনারা দেখতেই পারছেন তারা তাদের কাজগুলো করছে। ইনারা অনেক চমৎকার কাজ করতে পারেন।

IMG_20221217_102233.jpg

এখানে আপনারা সারিবদ্ধ ভাবে যে ডেগজি দেখছেন প্রতিটি ডেকজিতে বিরানী রান্না করা হয়েছে। এখানে আটটি ছাগল গোস্ত দিয়ে এই বিরানী রান্না করা হয়েছিল। শুধু তাই নয় এখানে মুরগির রান ও রান্না করা হয়েছিল। বুঝতে পারছেন বারোশত লোকের আয়োজন। সবগুলো রান্না শেষ খাবারের ড্রেসগি গুলো এভাবেই শারীবদ্ধ ভাবে রাখা হয়েছিল।

প্রয়োজনীয় তথ্যাবলী

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@tuhin002 🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
ব্লগিং মোবাইলpoco M2
ক্যামেরাcamera-13MP
আমার বাসাজুগীর গোফা,গাংনী, মেহেরপুর।
লোকেশনhttps://w3w.co/tots.undertones.demanded

সকলকে ধন্যবাদ ও শুভেচ্ছা ।

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


IMG_20220723_115342_9~3.jpg

আমি তুহিন ব্লগ।আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।আমার মাতৃভাষা বাংলা।আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি।এই ব্লগে কাজ করার মধ্যমে আলাদা প্রশান্তি পায়।আমি পাশাপাশি একটি ব্যবসা করি।এ ছাড়া আমার একটি বাগান আছে। এবং বারে থাকে।আমি ছবি আঁকতে পছন্দ করি।মাছের চাষ আমার প্রধান পেশা।এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম।সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।।

Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

Sort:  
 2 years ago 

জুমাবি নামটা পড়েই বেশি আগ্রহ জমেছিল পোস্টটা পড়ার,জুগির গোফা নামটা বেশ ইউনিক।৫০ বছর আগে পড়াশুনা করেছে এবং এখনো করছে,এমন সবার মিলনমেলা ঘটেছিল।নিঃসন্দেহে একটা জাকজমক মুহুর্ত ছিল।
ছবিগুলো ভালো ছিল, অভিজ্ঞতা জেনে ভালো লাগলো।শুভ কামনা রইলো।

 2 years ago (edited)

ভাই অনেক জাঁকজমকপূর্ণ একটা অনুষ্ঠান ছিল এটি।

 2 years ago 

একটি প্রতিষ্ঠানে ৫০বছরের পূর্তি পালন করা মানেই বেশ ভালো লাগার কথা।অনেক গৌরবের কথা,যে প্রতিষ্ঠান থেকে হাজার হাজার কৃতি সন্তান সাফল্যের সাথে বের হয়ে দেশের অনেক মূল্যবান প্রতিষ্ঠানে দায়িত্বরত আছেন।গ্রামের জনসংখ্যা কম হলেও কিন্তু শিক্ষার হার অনেক বেশি আপনার কথামতে। পুরো গ্রামের মানুষ তো অনেক আনন্দ করেছেন ৫০ বছর পূর্তি উপলক্ষে।বিষয়টি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমাদের গ্রামে ৯৫% শিক্ষিত লোকের বসবাস আপু।

 2 years ago 

টাইটেল দেখে বেশ অবাক হলাম, জুমাবি মানি কি।পরে পড়ে দেখাল যে জুমাবি মানে জুগির গোফা মাধ্যমিক বিদ্যালয়।যাই হোক ৫০ বছর পূর্তিতে বেশ ভালোই আয়োজন করে ছিলেন।আসলে এমন পূর্ণ মিলন হলে সবাই একসাথে হলে ভালো ই লাগে।বেশ ভালোই মজা করেছেন মনে হচ্ছে। ধন্যবাদ

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ওইদিন আমার অনেক মজা করেছিলাম

 2 years ago 

আসলেই এই গ্রামে ১৫০০ লোক বসবাস করে জেনে খুবই ভালো লাগলো। মানুষ তো বলে গ্রাম অঞ্চলে নাকি তেমন শিক্ষিত মানুষ পাওয়া যায় না। কিন্তু এখানে প্রায় মানুষই শিক্ষিত এটি শুনেই ভীষণ ভালো লাগলো। বিদ্যালয় এর নাম কি এরকম হবে আমি এটি ভাবতেই পারিনি। নামটি দেখেই খুব অবাক হলাম। আসলেই এরকম নামগুলো এখন শোনাও যায় না আমাদের এদিকে। জুমাবি গোফা মাধ্যমিক বিদ্যালয় নামটি পড়ে আমার কাছে অনেক ভালো লাগলো। খুব চমৎকারভাবে আয়োজন করল। আসলেই আপনার পোস্টটি পড়ে খুবই খুশি হলাম। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago (edited)

আপু আমাদের গ্রামে ৯৫% লোক শিক্ষিত। শুধু শিক্ষকই আছে ১২০ জনের মতো।

 2 years ago 

প্রায় অনুষ্ঠানগুলোতে দেখি পুরুষ মানুষ রান্না করে আর এখানে দেখছি পুরুষ মানুষের সঙ্গে মহিলারাও ছিল।আর একটা অনুষ্ঠানের 50 বছর পূর্তি মানে অনেকগুলো সময়। ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মুহূর্ত গুলো আমাদের সাথে তুলে ধরার জন্য।

 2 years ago 

পুরুষ এবং মহিলাদের সমান অধিকার আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58474.85
ETH 2500.10
USDT 1.00
SBD 2.39