" ইলিশ মাছের কানকো দিয়ে কচু রান্নার রেসিপি ""(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো........
আসসালামু আলাইকুম আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন। আমি @tuhin002 বাংলাদেশ থেকে বলছি আজ (০২-১০-২০২২)

InShot_20221002_095745624.jpg

আসলামু আলাইকুম আমার স্ট্রিম বন্ধু গন আশা করি আপনারা ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। আমি @tuhin002 আপনাদের মাঝে আমি শেয়ার করতে যাচ্ছি ইলিশ মাছের কানকো দিয়ে কচু রান্নার রেসিপি।এই রান্নার রেসিপি নিচের ধাপে ধাপে শেয়ার করা হলো .....

রেসিপি তৈরির উপকরণ

ক্রমিক নম্বরউপাদান
ইলিশ মাছ কানকো
কচু
সয়াবিন তেল
গুড়ো ঝাল
পিয়াজ
রসুন
হলুদ
লবণ
জিরা
১০দারচিনি

ধাপ-১

IMG_20220926_072555.jpg

আপনারা দেখতে পাচ্ছেন এই পাত্রে কিছু কচু রয়েছে। আর এই কচু আমি বাজার থেকে ক্রয় করি । এবং সে গুলোকে বাড়িতে নিয়ে আসি।

ধাপ-২

IMG_20220926_072510.jpg

কচু গুলো নিয়ে আসার পরে এই কচুর গায়ের উপরে যে খোসা গুলো থাকে, সেগুলো আমি সুন্দরভাবে ছাড়িয়ে নিয়েছি।

ধাপ-৩

IMG_20220926_073021.jpg

এখন বাজার থেকে আমি এটি ইলিশ মাছ ক্রয় করেছি এবং এর ইলিশ মাছের মাথার দিকে যে কানকো থাকে সেই কানকো গুলো আমি ছাড়িয়ে নিবো।

ধাপ-৪

IMG_20220926_074407.jpg

আমি যাবতীয় যেসব মসলাগুলো আছে যেমন পিয়াজ, রসুন, হলুদ গুঁড়া, ঝাল, দারচিনি, এলাচ ইত্যাদি এগুলো আমি সুন্দরভাবে বেটে নিয়ে একত্রিত করেছি

ধাপ-৫

IMG_20220926_074359.jpg

এখন আমি রান্না করার জন্য উনুনের উপর একটি কড়া নিয়েছি। কড়াটি আমি সুন্দর ভাবে পানি দিয়ে পরিষ্কার করে নিয়েছি।

ধাপ-৬

IMG_20220926_074431.jpg

এখন ঐ কড়ার উপর পরিমান মত তেল ঢেলে দিয়েছি। এই তেল হালকা তাপে একটু তেল গরম করে নিব।।

ধাপ-৭

IMG_20220926_074510.jpg

কড়াইয়ে তেল দেওয়া হয়েছে, ওই তেলের উপরে আমি যে মসলাগুলো বেটে রেখেছিলাম ওই মসলাগুলো কড়ার ওপরে ঢেলে দেব এবং সুন্দরভাবে সেগুলো কে নেড়ে দিব।

ধাপ-৮

IMG_20220926_074541.jpg

এখন ওই মসলা গুলোর মধ্যে আমার খোসা ছাড়ানো যে কচু গুলো রয়েছে এই কচু গুলোর ভিতরে ঢেলে দেব এবং সুন্দরভাবে নেড়ে নিবো।

ধাপ-৯

IMG_20220926_075055.jpg

কচু গুলো সুন্দর মত কষানো পরে আমি পুনরায় আরেকটি স্টিলের কড়া নিয়েছি।কষানো কচুগুলো এই স্টিলে কড়ার মধ্যে ঢেলে দিয়েছি।সাথে ইলিশ মাছের কানকো সহ।

ধাপ-১০

IMG_20220926_080406.jpg

এখন আমি এখন আমি কচু এবং ইলিশ মাছের কানকো মিশ্রিত তরকারি গুলো আমি উচ্চতাপে সিদ্ধ করে নিব যতক্ষণ না রান্না পরিপূর্ণভাবে শেষ হবে

ধাপ-১১

IMG_20220926_081245.jpg

এখানে আমি খুব সুন্দর ভাবে ইলিশ মাছের কানকো দিয়ে কচু রান্না শেষ করেছি। ইলিশ মাছের কানকো দিয়ে কচু রান্না খুবই সুস্বাদু একটি খাবার। যা আপনারা বাড়িতে একবার রান্না করে খেতে পারেন।

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


IMG_20220723_115342_9~3.jpg

আমি তুহিন ব্লগ।আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।আমার মাতৃভাষা বাংলা।আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি।এই ব্লগে কাজ করার মধ্যমে আলাদা প্রশান্তি পায়।আমি পাশাপাশি একটি ব্যবসা করি।এ ছাড়া আমার একটি বাগান আছে। এবং বাগানে অনেক ফল ও সবজির চাষ করে থাকে।আমি ছবি আঁকতে পছন্দ করি।মাছের চাষ আমার প্রধান পেশা।এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম।সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

Sort:  
 2 years ago 

ইলিশ মাছ আমার খুবই ফেভারিট ইলিশ মাছ দিয়ে যেকোনোভাবে রেসিপি প্রস্তুত করলে খেতে অনেক ভালো লাগে তবে আপনার কাছ থেকে আজকে নতুন ধরনের এক রিসিপিসি শিখলাম আপনার প্রস্তুত করার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে খুব মজা হয়েছিল।।।

তবে মাঝে মাঝে ইলিশ মাছের দাম শুনে বাজারে গিয়ে অবাক হয়ে যায়।। এত পরিমান দাম বেড়েছে যে মধ্যবিত্তদেরও নাগালের বাইরে চলে যাচ্ছে।।

ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি প্রস্তুত করে আমাদের মাঝে প্রদর্শন করার জন্য।।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাই,, ইলিশ মাছের প্রচুর দাম।যা নিন্ম ও মধ্যে বিত্ত পরিবারের কাছে ইলিশ মাছ ক্রয় কষ্ট সাধ্য।

 2 years ago 

বাহ ভাইয়া।অনেক লোভনীয় দেখতে হয়েছে রেসিপি টি।খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে।আপনি রেসিপি তৈরির ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাই

কচু দিয়ে ইলিশ মাছের রান্নার খাবার আমার খুব প্রিয় খাবার। আমি বেশি ভাগ ইলিশ মাছ কচু দিয়ে খেয়ে থাকি। আমার কাছে ভালো লাগলো ইলিশ মাছের কানকো দিয়ে কচু রান্নার রেসিপি। প্রতিটি ধাপ আপনি সুন্দর করে উপস্থপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে ইলিশ মাছের কানকো দিয়ে কচু রান্নার রেসিপি শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ ভাই

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচু রান্না করে খেলে সত্যিই দুর্দান্ত লাগে। এই রেসিপিটি খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। তবে কচুর ছাল ছাড়ানো খুবই বিরক্তিকর কাজ। কেননা বাজার থেকে কচু আনলে আমার অর্ধাঙ্গিনীর বকবকানি শুনতে হয়। বকবকালে কি হবে জমপেশ খাওয়াতো হয়। যাইহোক ভাইয়া, খুবই সুস্বাদু ও মজার রেসিপিটি কিভাবে তৈরি করেছেন তার প্রতিটি ধাপ সুন্দরভাবে দেখে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই কচুর ছাল ছাড়ানো সত্যি কষ্ট সাধ্য।

 2 years ago 

দেখে তো মনে হচ্ছে এগুলো কচুর মুখী। এই কচুর মুখি আমার খুবই পছন্দ। তবে ইলিশ মাছ দিয়ে রান্না করলে আমার কাছে বেশি ভালো লাগে। ইলিশ মাছের কানকো দিয়ে রান্না করলেও অনেক বেশি সুস্বাদু হয়। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জি আপু কচু সাথে ইলিশ মাছ খেতে মজাই আলাদা।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 70820.99
ETH 3797.36
USDT 1.00
SBD 3.46