জুমাবি ৫০ বছর পূর্তি মিলন মেলা অনুষ্ঠান -২০২২, পর্ব- ৭ এর "ডিসপ্লে প্রথম অংশ"।। by @tuhin002

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো...
আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন আমি @tuhin002 বাংলাদেশ থেকে বলছি আজ (০৩ -০২-২০২৩)

InShot_20230203_125856491.jpg
আজ আপনাদের সামনে আমি শেয়ার করতে যাচ্ছি আমাদের গ্রামে "জুমাবি"অর্থাৎ জুগির গোফা মাধ্যমিক বিদ্যালয় এর ৫০ বছর পূর্তি মিলন মেলা অনুষ্ঠান সম্পর্কে আপনাদের সামনে আমি তুলে ধরব জুগির গোফা গ্রাম। উপজেলা গাংনী, জেলা মেহেরপুর। এটি একটি আদর্শ গ্রাম, এতে কোন সন্দেহ নেই। বর্তমানে এই গ্রামের লোকসংখ্যা প্রায় ১৫০০শত। এই গ্রামের অধিকাংশ লোকই শিক্ষিত।আরে শিক্ষিত লোকের মধ্যে চাকরিজীবী সংখ্যাও অনেক । আমাদের এই ছোট্ট গ্রামে একশোরও বেশি লোক শিক্ষকতা নিয়োজিত । আরো আছে ইঞ্জিনিয়ার, কলেজের প্রফেসর,ঢাকা বিশ্ববিদ্যালয় ও কুষ্টিয়া ইসলামিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,ফায়ার সার্ভিস, পুলিশ, মহিলা পুলিশ , আর্মি ইত্যাদি। আরো অনেক ধরনের চাকরিতে নিয়মিত রয়েছে আমাদের এই গ্রামের মানুষ । সব মিলিয়ে বলা যায় প্রত্যেক ঘরে ঘরেই একজন করে চাকরিজীবী রয়েছে।আর এই সবে মূল অবদান হলো জুগির গোফা মাধ্যমিক বিদ্যালয়।আমাদের স্কুলটি প্রতিষ্ঠিত হয় ১৯৭২ সালে। বর্তমানে ২০২২ সালে এই সময়ে ৫০ বছর পূর্ণ হয়। জুমাবি সুবর্ণ জয়ন্ত মেলা ২০২২ এক বিশাল অনুষ্ঠানে আয়োজন করা হয়। আর এই আয়োজনটি আগামী ছয় মাস থেকে আমাদের পরিকল্পনায় আসে। এই অনুষ্ঠানটি পঞ্চাশ বছর আগে যারা পড়াশোনা করেছে এবং বর্তমানে যারা পড়াশোনা করছে আমরা সবাই একত্রিত হয়ে আমরা এই অনুষ্ঠানটি পালন করি।এবং সর্বশেষে অনুষ্ঠানটি সুন্দরভাবে করতে সক্ষম হই।
আমরা সবাই জানি বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীন হয়। ওই সময়ে পাক হানাদার বাহিনীরা আমাদের দেশের উপরে যে ধরনের আক্রমণ করে থাকে এবং দলে দলে অসহায় নির্যাতিত মানুষকে হত্যা করে। পরে বাংলাদেশের মানুষের কিভাবে ট্রেনিং দেয়া হয় এবং কিভাবে তাদেরকে যুদ্ধের জন্য প্রস্তুতি করতে হয় সেই নিয়ে খুবই সুন্দর একটা ডিসপ্লে হয়ে থাকে আমাদের জুমাবি অনুষ্ঠানে।আর সেটি আপনাদের সামনে আজকে আমি তুলে ধরব তার এক অংশ।
IMG_20221217_160735.jpg
যুদ্ধের সময় যখন পাক হানাদার বাহিনীরা এদেশের মানুষের উপরে অমানসিক হত্যাকান্ড চালায় ঠিক তখনই দেশের মানুষের একতা হওয়ার জন্য ডাক দেন। আর এই ফটোগ্রাফিতে সেটার একটি প্রতিচ্ছবি তুলে ধরেছে।
IMG_20221217_161236.jpg
এখানে একজন সেনাপ্রধান সকল মানুষকে এক জায়গায় করে তাদেরকে যুদ্ধ করার জন্য প্রস্তুত হওয়ার কথা বলছে।কিছু মুক্তিযোদ্ধা এখানে বন্দুক হাতে নিয়ে এবং একটি দেশের পতাকা নিয়ে দাঁড়িয়ে বা কেউ বসে আছে এবং তারা সবাই লিডারের কথা মন দিয়ে শুনছে।
IMG_20221217_161000.jpg
ওই সময় মিলিটারীরা নির্বিচারে তারা নিরীহ বাঙালির উপরে গুলি বর্ষণ করেছে ঠিক তার চিত্র এই ফটোগ্রাফি তে তুলে ধরেছে।
IMG_20221217_160940.jpg
কোন কোন সময় হানাদার বাহিনীরা তাদেরকে বন্দুক দিয়ে আঘাত করেছে কিংবা লাথি মেরেছে এবং তাদেরকে মেরে মেরে রক্তাক্ত করে আধমরা করে ফেলে দিয়েছে ঠিক তারই একটি চিত্র এই ফটোগ্রাফি তুলে ধরেছেন।
IMG_20221217_160903.jpg
ওই সময় দেশের মানুষকে একত্রিত করে গণহত্যা করে। এবং তাদেরকে এক এক জায়গায় করে গণ কবর দিয়ে থাকে ঠিক তার একটি চিত্র এই ফটোগ্রাফিতে তুলে ধরেছে।
IMG_20221217_160809.jpg
পাকিস্তানি হানাদার বাহিনীরা এদেশের বীর যোদ্ধাদের ধরে নিয়ে যায়। এই যোদ্ধারা পতাকা হাতে নিয়ে দাঁড়িয়ে থাকে। তাদেরকে সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে রাখে এবং তাদেরকে নির্বিচারে গুলি করে তাদেরকে হত্যা করে। তারপরও তারা তাদের মুখে একটা কথাই আমরা এ দেশকে স্বাধীন করতে চাই। ঠিক তারই একটি চিত্র ফটোগ্রাফিতে তুলে ধরেছে।

প্রয়োজনীয় তথ্যাবলী

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@tuhin002 🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
ব্লগিং মোবাইলpoco M2
ক্যামেরাcamera-13MP
আমার বাসাজুগীর গোফা,গাংনী, মেহেরপুর।
লোকেশনhttps://w3w.co/tots.undertones.demanded

সকলকে ধন্যবাদ ও শুভেচ্ছা ।

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


IMG_20220723_115342_9~3.jpg

আমি তুহিন ব্লগ।আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।আমার মাতৃভাষা বাংলা।আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি।এই ব্লগে কাজ করার মধ্যমে আলাদা প্রশান্তি পায়।আমি পাশাপাশি একটি ব্যবসা করি।এ ছাড়া আমার একটি বাগান আছে। এবং বারে থাকে।আমি ছবি আঁকতে পছন্দ করি।মাছের চাষ আমার প্রধান পেশা।এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম।সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।।

Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58572.58
ETH 2551.35
USDT 1.00
SBD 2.47