ফটোগ্রাফি :- কয়েকটি ফুলে রেনডম ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ10 months ago

আমি @tuhin002
বাংলাদেশ থেকে।
১৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ।

১৮ মহরম ১৪৪৪ হিজরি। ০২ আগস্ট ২০২৩ খ্রিস্টাব্দ।


আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু


বাংলা ভাষায় ব্লগিং এর একমাত্র কমিউনিটি "আমার বাংলা ব্লগ"এর ফাউন্ডার "এডমিন ও মডারেটর প্যানেল সহ সকল সদস্যদের জানাই অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন। সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভাল আছেন।আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে আমিও ভাল আছি।



আমি @tuhin002 বাংলাদেশ থেকে লিখছি। আজ আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে কিছু ফটোগ্রাফি শেয়ার করতে যাচ্ছি। ফটোগ্রাফি করতে আমার অনেক ভালো লাগে। আমি আজকে ভিন্ন ধরনের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।


১ নং ফটোগ্রাফি।

IMG_20230731_164951.jpg

রজনীগন্ধা:-

রজনীগন্ধা সাধারণত গ্রীষ্ম এবং শরৎকালে ফুল এই ফুল ফোটে থাকে। এই ফুলের খুবই সুন্দর সুবাস হয়েছে। আরে রজনীগন্ধা ফুল সবাই পছন্দ করে। বাড়ির আশেপাশে যে কোন জায়গায় এই ফুল গাছ লাগালে বাড়ির চার পাশ সুগন্ধে ময় করে তোলে। রজনীগন্ধার কন্দ লাগিয়ে এই ফুলের বংশ বিস্তার করা হয়ে থাকে। যে কোন অনুষ্ঠানে এই ফুলের প্রচুর চাহিদা। বিয়ের অনুষ্ঠান সামাজিক ধর্মীয় যে কোন অনুষ্ঠানেই এই ফুল প্রচুর পরিমাণে বিক্রি হয়ে থাকে। এই ফুলের গান খুবই সুগন্ধ। এই ফুলে সারা বছরে ব্যাপক চাহিদা রয়েছে। শীতকাল ব্যতীত সারা বছরে কমবেশি ফুলের চাষ করা হয়ে থাকে। রজনীগন্ধার গন্ধে ঘুম আসে না একলা রাতে এমন একটা কথাও কিন্তুু রয়েছে এই ফুলের বিষয়ে।


২ নং ফটোগ্রাফি।

IMG_20230731_164731.jpg

প্রজাপতি :-

প্রজাপতি ক্ষুদ্র একটি প্রাণী। তার দেহের যে সামনের অংশটা আছে সেই অংশটা দেখেছে। সব মানুষই প্রজাপতির ডানা দুটোই দেখে বেশি। প্রজাপতি সৌন্দর্যের একটি অন্যতম প্রাণী। প্রজাপতি বিভিন্ন ধরনের হয়ে থাকে। সাদা লাল কালো ইত্যাদি। প্রজাপতি পছন্দ করে না এমন মানুষের সঙ্গে খুব কমই। যখন ফুলে ফুলে বিভিন্ন ধরনের প্রজাপতি গুলো উড়ে বেড়ায় তখন দেখতে ভীষণ ভালো লাগে। আমি যখন ফুলের ফটোগ্রাফি করতে যাই ঠিক তখনই দেখি এই প্রজাপতিটি বার বার ফুলের উপরে বসতে আর চলে যাচ্ছে। এই প্রজাপতি ফটোগ্রাফিটিতে তুলতে আমাকে অনেকটা সময় ব্যয় করতে হয়েছে। সুন্দর কিছু করতে যদি সময় ব্যয় হয় তাতেও কোন ক্ষতি নেই। প্রজাপতি দেখতে আমার ভীষণ ভালো লাগে।


৩ নং ফটোগ্রাফি।

IMG_20230731_164655.jpg

রঙ্গন ফুল :-

ঘন চিরসবুজ গুল্ম জাতীয় উদ্ভিদ হলো এই রঙ্গন ফুল। সাধারণত এই ফুল চার থেকে পাঁচ ফুটের মতো লম্বা হয়ে থাকে। তবে কোন কোন সময় সর্বচ্চ বারো ফুটের মত লম্বা হতে পারে। রঙ্গন ধীর বর্ধনশীল একটি গাছ। রঙ্গন ফুলের চারটি পাপড়ির বিন্যাস থাকে যেগুলো দেখতে অনেকটা তারার মতো। এই ফুলের ফল থেকে বীজ থেকে চারা করা হয়। এই গাছে সাধারণত গ্রীষ্ম ও বর্ষা ঋতুতে ফুল ফুটে তবে কম বেশী বছরের অধিকাংশ সময়েই এই ফুল ফুটতে দেখা যায়। তবে বর্ষায় সময় এই রঙ্গন ফুল সবচেয়ে বেশী ফুটে থাক। এই ফুল বিভিন্ন রকমের হয়ে থাক। এর মধ্যে উল্লেখযোগ্য রয়েছে হলুদ, সাদা, লাল, গোলাপি ইত্যাদি।


৪ নং ফটোগ্রাফি।

IMG_20230731_164606.jpg

পাতাবাহার :-

পাতাবাহার এই পাতা বাহার চিনে না এমন লোকের সঙ্গে খুব কমই আছে। পাতাবাহাদ এর অর্থ আছে পাতা সৌন্দর্যের জন্যই এই ফুলের নাম দেয়া হয়েছে পাতাবাহার। পাতাবাহার কিন্তু বিভিন্ন রকমের হয়ে থাকে। কিছু পাতাগুলো একটু অসারও কিছু পাতার লম্বা এবং কিছু পাতার গোল আকৃতি হয়ে থাকে। বছরে প্রায় সময়ে পাতা বাহার এগুলো দেখা যায়। এই পাতা বাহার আপনি আপনার বাড়ির আঙিনায় লাগিয়ে রাখবেন তাহলে সৌন্দর্য বর্ধন হবে। শহর অঞ্চলে দেখা যায় বাড়ির ছাদের উপরে এই পাতাবাহারের গাছ লাগিয়ে রেখেছে।


৫ নং ফটোগ্রাফি।

IMG_20230704_184752.jpg

বিটল পোকা:-

এই ফটোগ্রাফিটি আমি যখন করেছিলাম ওই সময়টা ছিল বিকেলের বেলা। হালকা করে ঝিরিঝিরি বৃষ্টি হয়েছিল তখন আমি বাইরে ছিলাম। এরপরে অল্প সময়ের মধ্যে বৃষ্টি থেমে গেল। পাশে একটা জঙ্গল ওখানে ছিল একটা লতা গাছ। গাছের উপরে সিলেটি বিটল পোকা। এই পোকা সচরাচর সব জায়গায় দেখা হলে। ফটোগ্রাফি হল মনের একটা আর্ট। ফটোগ্রাফি সৌন্দর্য বৃদ্ধি পায় আপনার ফটো তোলার উপরে। এ ফটোগ্রাফিটা সবুজ পাতার একটু পাশে বিটল পোকাটি বসেছিল। দেখামাত্রই আমি এটিকেও আমার ফোনের ক্যাপচার করে নিলাম। এই লতাটিও দেখতে অনেক সুন্দর লাগছে।


৬ নং ফটোগ্রাফি।

IMG_20230731_164157.jpg

হাসনাহেনা ফুল:-

অনেক সুগন্ধি ফুলের মধ্যে হাসনাহেনা একটি অন্যতম। হাসনাহানা ফুল গুলো দেখতে বেশ সুন্দর। হাসনানা ফুলগুলো দেখতে যেমন সুন্দর ঠিক তেমনি সুগন্ধি এবং এই ফুল সবার কাছে অনেক প্রিয়। এই ফুলগুলো বাড়ির আশেপাশে যে কোন জায়গায় লাগানো যেতে পারে। এই গাছটি অনেকটা কাট জাতীয়। বারো থেকে চৌদ্দ ফুট লম্বা হয়ে থাকে। অনেক সময় মানুষ বলে থাকে হাসনা না গন্ধে নাকি সাপ আসে। এই কথাটুকু কতটুকু সত্য আমি জানিনা আপনাদের যদি জানা থাকে তাহলে অবশ্যই জানাবেন। তবে এই ফুলটা আমার কাছে খুবই ভালো লাগে।


সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায় নিয়ে শেষ করছি।


ডিভাইসের নামPoco
মডেলM2
ফটোগ্রাফার@tuhin002
ক্যাটাগরিফটোগ্রাফি
লোকেশনhttps://w3w.co/handbooks.chap.pruning

আজকেও আমি কিছু ফটোগ্রাফি আপনাদের সামনে শেয়ার করলাম। ভুল ত্রুটি হলে অবশ্যই ক্ষমা দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।আল্লাহ হাফেজ।

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খায়রুল আলম তুহিন। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png