"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-৩১। ইউনিক ফ্রুট কাটিং ডিজাইন তৈরি ।

in আমার বাংলা ব্লগlast year
আমি @tuhin002, আমি আমার বাংলা ব্লগের সকল সদস্যগনকে আমার পক্ষ থেকে জানায় সালাম," আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন ? আশা করি, মহান আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহুর অশেষ রহমতে ভাল আছি। এখন শীতের শেষ আর বসন্তের শুরু। এই সময় চারদিকে প্রকৃতির পরিবর্তন দেখা যায়। বসন্তকে বলা হয় ঋতুর রাজা। ঋতুর মধ্যে বসন্তই সেরা কারণ এই ঋতুতে দেখা মেলে হরেক রকম ফুলের।প্রতিটা বাগান যেন নতুন ফুলে সেজে ওঠে। এই ঋতুর আরেকটি আর্কষণীয় দিক রয়েছে আর সেটি হলো কোকিল পাখি। কোকিল তার মধুর সুরে চারিদিকে বিমোহিত করে তোলে। তবে এত কিছুর মধ্যেও প্রকৃতিতে কিছুটা রুক্ষতা থেকেই যায়। কারণ এই সময়টাতে গাছের সকল পাতা ঝরে যায়। যাইহোক সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ...

ফ্রুট কাটিং ডিজাইন।

InShot_20230222_103412797.jpg
IMG_20230221_133018-removebg-preview (1).png
captured by @tuhin002

ডিভাইস - poco M2

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার অনুভূতিই অন্যরকম। বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে যেমন নিজের দক্ষতাকে প্রকাশ করা যায়, আবার ঠিক তেমনি অন্যদের দক্ষতা সম্পর্কেও জানা যায়। তাই এবারের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ না করে থাকতে পারলাম না।" আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা - ৩১, ইউনিক ফ্রুট কাটিং ডিজাইন তৈরি" চমৎকার একটি প্রতিযোগিতা আয়োজন করার জন্য আমি স্বাগতা ম্যাডামকে অসংখ্য ধন্যবাদ জানাই।আরো ধন্যবাদ জানাই বাংলা ব্লগের সকল কমিউনিটির ফাউন্ডার, মডারেটর ও এডমিনদেরকে। এবারের প্রতিযোগিতার মূল বিষয়বস্তু ছিল ফল কেটে ডিজাইন তৈরী করা। আমার আর্ট এবং ক্রাফট করতে অনেক ভালো লাগে। আর ফ্রুট কাটিং একটি আর্ট যার জন্য এবারের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আমি খুব বেশি আগ্রহী। ফল কেটে সুন্দর ভাবে সাজিয়ে প্লেট ডেকোরেশন করলে দেখতে অনেক আর্কষণীয় লাগে।
প্রয়োজনীয় উপকরণ সমূহ ।
IMG_20230222_021747-removebg-preview (1).png
ক্রমিক নম্বরউপাদান
কমলালেবু।
আপেল।
আঙ্গুর।
লবঙ্গ।
কলা।
চেরি ফল।
টুথপিক।
ছুরি।

১ নং ধাপ।

IMG_20230221_113546.jpg
প্রথমে আমি একটা আপেলকে দ্বিখণ্ডিত করে নিয়েছি।

২ নং ধাপ।

IMG_20230221_115009.jpg
এবার আমি দ্বিখন্ডিত করা আপেলর একটি টুকরো নিয়ে তার দুই পাশ থেকে কেটে হাঁসের পাখার মতো ডিজাইন করে নিয়েছি।

৩ নং ধাপ।

IMG_20230221_115650.jpg
এই ধাপে আমি আপেলের বাকি খন্ডটি থেকে অর্ধেকের বেশি অংশ কেটে নিয়ে হাঁসের লেজের মতো ডিজাইন করার করেছি। এবং সেইটি দুটি টুথপিক দ্বারা দুটি ডানার মাঝখানে লাগিয়ে দিয়েছি।

৪ নং ধাপ।

IMG_20230221_115828.jpg
আমার কেটে নেওয়া আপেলের বাকি যে অংশটুকু রেখেছিলাম সেইটি দিয়ে আমি হাঁসের মাথা বানায়েছি । এবং আপেলের বিচি দিয়ে হাঁসের দুটি চোখ বানিয়েছি।

৫ নং ধাপ।

IMG_20230221_120341.jpg
এইখানে আমি তৈরী করা মাথাটি লাগিয়ে দিয়েছি। এবং আপেল দিয়ে সম্পূর্ণ একটি হাঁস বানাতে সক্ষম হয়েছি।

৬ নং ধাপ।

IMG_20230221_120719.jpg
এখানে আমি একটি কমলা লেবুকে দুই পাশ থেকে কেটে নিয়েছি। এবং এর মধ্যের কোয়াগুলো সুন্দরভাবে ছাড়িয়ে নিয়েছি। কোয়া ছাড়ানো কমলা লেবুর গোলকার আকৃতি টা আমি হাঁসের পাশে বসিয়ে নিয়েছি।

৭ নং ধাপ।

IMG_20230221_122226.jpg
লেবুর ভেতরের ছাড়ানো কোয়া গুলো আমি ছোট ছোট করে কেটে পুনরায় লেবুর খোসার গোল আকৃতির মধ্যে সাজিয়ে রেখেছি। এবার সাজানো কোয়াগুলোর ওপরে কিছু চেরি ফল ছোট ছোট করে কেটে বসিয়ে দিয়েছি। কমলা লেবুর দুইপাশ থেকে যে অংশটুকু আমি কেটে নিয়েছিলাম, তার এক অংশ দিয়ে টেডি বিয়ার তৈরি করেছি। টেডি বিয়ারের চোখ বানানোর জন্য আমি দুইটি লবঙ্গ ব্যবহার করেছি । আর কান বানানোর জন্য কমলা লেবুর খোসা ও টুথপিক ব্যবহার করেছি। কমলালেবুর কেটে নেওয়া আর একটি অংশ দিয়ে টেডি বিয়ারের একটি ছাতা তৈরি করেছি। ছাতাটি টুথপিক দিয়ে ছাড়ানো লেবুর খোসার সাথে লাগিয়ে দিয়েছি।

৮ নং ধাপ।

IMG_20230221_122759.jpg
এই ধাপে আমি একটি কলা নিয়েছি। কলার অর্ধেক অংশের খোসাকে আমি চিকন চিকন করে কেটে নিয়েছি। এরপরে আমি একটি টুথপিক নিয়েছি এবং ওই টুথপিকটি কলার পেছনের অংশের ভিতরে গেথে দিয়েছি।এরপরে কেটে নেওয়া কলার খোসা গুলো আমি টুথপিকের সঙ্গে লাগিয়ে দিয়েছি।

৯ নং ধাপ।

IMG_20230221_133237.jpg
এ ধাপে আমি কলাটিকে ছোট ছোট করে কেটে নিয়েছি। এবং কলাটিকে সুন্দর করে একটি ডিজাইন করেছি।

১০ নং ধাপ।

IMG_20230221_133129.jpg
এখানে আমি দুইটি কমলা লেবুর কোয়া ব্যবহার করেছি। এবং কোয়া গুলো দিয়ে দুটি ফুল তৈরি করেছি। এরপরে ফুল দুইটির উপরে আমি দুটি চেরি ফল কেটে দিয়েছি। তৈরী করা ফুল দুটির পাতা বানানোর জন্য আঙ্গুর ব্যবহার করেছি।

শেষ ধাপ ।

InShot_20230222_103412797.jpg
সর্বশেষ ধাপে আমি আমার প্লেটটিকে সাজানোর জন্য ফুল দুটির পাশে চেরি ফল দিয়ে একটি লাভ বানিয়েছেি। এবং পুরো প্লেটটিকে আরো আকর্ষণীয় করার জন্য কয়েকটি আঙ্গুর ও চেরি ফলকে দুই টুকরো করে পুরো প্লেটটি সাজিয়েছি।
সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায় নিয়ে শেষ করছি। আল্লাহ হাফেজ।

আজ এই পর্যন্ত। সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

ডিভাইস poco M2
লোকেশন মেহেরপুর
ফটোগ্রাফি ফ্রুট কাটিং

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


IMG_20221018_140222.jpg

আমি তুহিন ব্লগ। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি।এই ব্লগে কাজ করার মধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমার একটি বাগান আছে। বাগানে অনেক ফল ও সবজির চাষ করে থাকে।আমি ছবি আঁকতে পছন্দ করি। অবসর সময় মাছ ধরতে অনেক ভালো লাগে। আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে পছন্দ করি। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

Sort:  
 last year 

বাহ! দারুন দেখতে হয়েছে ফ্রুটস কাটিং। আপনি কাটিং এর জন্য খুব সুন্দর চেষ্টা করেছেন ট্রাই করেছেন অনেক ভালো লেগেছে কিন্তু দেখতে অনেক সুন্দর হয়েছে। ফ্রুটস কাটিং টা যদি খুব সুন্দরভাবে এভাবে সাজিয়ে দেওয়া হয় তাহলে খাওয়ার জন্য অনেক বেশি ইচ্ছে জাগে। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে আমাদের সাথে দেখিয়েছেন কিভাবে কাটিং করতে হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক ধন্যবাদ।

 last year 

আপনাকে অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

এত সুন্দর প্রতিযোগিতার আয়োজন করার জন্য আজ এত সুন্দর সুন্দর ফ্রুট কাটিং ডিজাইন দেখতে পাচ্ছি। আপনার এই ডিজাইন খুবই সুন্দর হয়েছে। কমলা দিয়ে গোলাপ দেখতে খুবই সুন্দর হয়েছে। আমার কাছে আপনার এই ফ্রুট কাটিং ডিজাইন অনেক ইউনিক লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

আমার ফ্রুট কাটিং ডিজাইন টা ভালো লেগেছে জেনে আমার অনেক ভালো লাগলো ধন্যবাদ আপু।

 last year 

সত্যিই আমার বাংলা ব্লগ কমিউনিটির প্রত্যেকটি সদস্যের অনেক প্রতিভা রয়েছে যেটা হয়তোবা এই প্রতিযোগিতা অংশগ্রহণ না করলে বুঝতেই পারতাম না। আপনি ফ্রুট কেটে খুবই সুন্দর কিছু প্রজেক্ট তৈরি করেছেন তার মধ্যে আপেল দিয়ে যেই প্রজেক্টটা তৈরি করেছেন সেটা দেখে আমি সত্যি রীতিমত মুগ্ধ হয়ে গেলাম। এরকম একটি প্রজেক্ট আমি ইউটিউবে দেখেছিলাম আপনি খুবই চমৎকার ভাবে এটা তৈরি করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আপনাকে অনেক ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করার জন্য।

 last year 

আপনার এই সুন্দর কাজটির প্রশংসা করতে হয় ভাইয়া। এই প্রতিযোগিতার জন্য অনেক সুন্দর সুন্দর জিনিস দেখতে পাচ্ছি , আসলেই বেশ ভালো লাগছে। যাইহোক প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে শুভেচ্ছা ও অভিনন্দন।
শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 last year 

অনেক অনেক ধন্যবাদ আপু।

 last year 

আপনার ফ্রুট কাটিং ডিজাইনটি আমার কাছে খুবই ভালো লেগেছে।
আমার কাছে আপেল দিয়ে হাঁস তৈরি। এবং কমলা দিয়ে গোলাপ ফুল তৈরি ডিজাইনটি খুব ভালো লেগেছে। তৈরি করার পদ্ধতিটা খুব সুন্দর ও সহজ ভাবে আমাদের মাঝে আপনি শেয়ার করেছেন যে কেউ তা দেখে তৈরি করতে পারবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফ্রুটস কাটিং ডিজাইন আমাদের মাঝে শেয়ার করার জন্য। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আপনাকে অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

ভাইয়া প্রথমে অভিনন্দন জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি আপেল,কলা, কমলা,আঙুর বেশকিছু ফল কাটিং করে সুন্দর একটি ডিজাইন শেয়ার করেছেন। খুব সুন্দর হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ। এভাবে ফল সাজিয়ে দিলে খেতেও বেশ ভাল লাগে।যেকোন অনুষ্ঠানে এভাবে সাজিয়ে সামনে দিলে খুব ভাল লাগে।

 last year 

প্লেটে ফল এমন ভাবে সাজানো থাকলে খেতে তো ইচ্ছা করবেই। 😃

 last year 

ইউনিক ফ্রুট কাটিং ডিজাইন তৈরি খুবি সুন্দর হয়েছে। আপনার ধাপে ধাপে উপস্থাপন দেখে আমিও শিখতে পারলাম। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

ভাইয়া আপনার ফলের প্রত্যেকটা ডিজাইন অনেক সুন্দর হয়েছে। কমলা লেবুর টেডি বিয়ার, আপেলের হাসঁ, কলার ডিজাইন সব গুলোই অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া গঠনমূলক মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.031
BTC 68399.98
ETH 3840.71
USDT 1.00
SBD 3.64