ক্রিয়েটিভ রাইটিং:- কিছু উপকারী গাছ সম্পর্কে জানা।

in আমার বাংলা ব্লগlast year
আমি @tuhin002, আমি আমার বাংলা ব্লগের সকল সদস্যগনকে আমার পক্ষ থেকে জানায় সালাম," আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন ? আশা করি, মহান আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহুর অশেষ রহমতে ভাল আছি। আজকে আমি আলোচনা করবো কিছু উপকারে গাছ নিয়ে। যেসব গাছ গুলো আমাদের দেহে আমাদের রোগ বালা যেকোন কিছুর খুবই উপকার করে আসছে সেই প্রাচীনকাল থেকেই । আশা করি আপনাদের ভালো লাগবে। তাই শুরু করছি আমার আজকের ব্লগ...


environmental-protection-326923_1280.jpg

source


নিম গাছ
আমার মনে হয় সবাই নিম গাছকে চিনে থাকবেন। এই নিমগাছ আমাদের দেশের প্রায় সব জায়গায় দেখা যায়। এই নিম গাছ আমাদের কতটা উপকার করে সে সম্পর্কে হয়তোবা আমরা সবাই কম বেশি জানি। তারপরও আজকে আমি নিন্দা সম্পর্কে আপনাদের সামনে কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবো। নিম গাছের ছাল অন্ত্রের আলসার, চর্মরোগ, ম্যালেরিয়া, পেট ব্যথা, নিরাময়ে ব্যবহৃত হয়। নিম ফুল পিত্ত কমাতে, অন্ত্রের কৃমির চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। নিম ফল রক্তাক্ত নাক, কফ, অর্শ্বরোগ, কৃমি, মূত্রনালীর রোগ, ডায়াবিটিস, ইত্যাদি রোগের জন্য ব্যবহৃত হয়। এই নিম গাছ যদি আপনার বাড়ির আশেপাশে থাকে তাহলে এই ধরনের রোগবালা থেকে আপনার পরিবারকে অনেকটা হেফাজত করে থাকে। প্রতিদিন সকালে কেউ যদি নিমপাতার রস খালি পেটে খায় তাহলে তার পেট ক্লিয়ার রাখবে। এছাড়া আরো অনেকগুণ রয়েছে এই নিম গাছের। শুধু রোগবালাই নিমের কাঠ আসবাবপত্র তৈরি কাজে ব্যবহার করা হয়ে থাকে।


শিমুল গাছ
শিমুল গাছ এই গাছটিও আমাদের সবার কাছে অনেক জনপ্রিয় একটি গাছ। শিমুল গাছের ফুল দেখতে কিন্তু ভীষণ সুন্দর। এই গাছটি আমাদের অনেক উপকার করে থাকে। আপনারা হয়তো জানেন শিমুল গাছ একটি ঔষধি গাছ। আমাদের পুরুষের জন্য খুবই উপকার। এ শিকড় দিয়ে বহু রকমের ঔষধ তৈরি করা হয়ে থাকে। শিমুল গাছ একটি ভেষজ উদ্ভিদ হিসেবেই বেশি পরিচিত। আপনার যদি আমাশা হয়ে থাকে তাহলে আপনি শিমুলের শিকড় খান। এছাড়া কোন স্থানে ফোড়া বা কোন ক্ষতস্থানে আপনি এটি লাগাবেন ইনশাআল্লাহ আপনি সুস্থ হয়ে যাবেন। প্রতিটা মানুষের কিছু গোপনীয় রোগ থাকে যেসব রোগ গুলোর জন্য এটি মহা ওষুধ এই শিমুল গাছ। আপনারা কি জানেন মুখের মেছতা এবং উদারাময় রোগ থেকে সেরে উঠাতে এটি খুবই কার্যকর।


অর্জুন গাছ
আপনারা অনেকেই হয়তো অর্জুন গাছ দেখেছেন বা নাম শুনেছেন। রাস্তায় চলাচল করার সময় হয়তোবা অনেকে লক্ষ্য করে দেখেছেন রাস্তার পাশে অনেক গুলো অর্জুন গাছ রয়েছে। এই গাছটি একটি ঔষধি গাছ। এই গাছ মানব জীবনের জন্য খুবই মূল্যবান। এই গাছের বাকল দিয়ে মহা ঔষধ তৈরি করা হয়। যা মানুষের দেহের বিভিন্ন রোগ ব্যাধিগুলো নিরাময়ের জন্য খুবই উপকার। অর্জুন গাছের বাকল মানুষের হার্টের রোগ হলে এটি সমস্যা সমাধানের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও ত্বকের পরিচর্যায,মাড়ির সমস্যা হয় না,বুক ধড়ফড় করলে,ক্ষত হলে ব্যবহার করা যায়, হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এতে আছে ভিটামিন ই আর অ্যান্টি অক্সিডেন্ট। অর্জুন গাছের ছালে অনেক খনিজ উপাদান আছে , যা অনেক ধরনের সমস্যা থেকে সরাসরি মুক্তি দিয়ে থাকে।


বহেরা গাছ
বহেরা গাছেও একটি ভেষজ উদ্ভিদ। এই গাছটির কথা আমরা বইতে পড়েছি কিন্তু কখনো সেভাবে এই গাছটি দেখা হয়নি। কিংবা এমন হয়েছে দেখেছে কিন্তু হয়তোবা আমরা নাম জানিনা যে এই গাছটির নামই বহেড়া গাছ। তবে এই গাছের অনেক উপকার রয়েছে। বহেরা গাছের ফল এবং মজা ঔষধ হিসাবে ব্যবহার করা হয়ে থাকে। ডায়রিয়া আমাশা পাইলসের মত রোগ এর দ্বারা উপকার হয়ে থাকে। এছাড়াও এটি গুড়া করে যদি আপনি নিয়মিত সেবন করেন তাহলে আমাশয় রোগ চিরদিনের মত নির্মূল হয়ে যাবে। এই গাছের যদি একটু বিবরণ দিয়ে থাকি এই গাছটির দেখতে অনেকটা অর্জুন গাছের মতোই এর ফলের দুই রকমের মত হয়ে থাকে এর ভেতরের শাঁস ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। যদি কারো পেটে কৃমি হয়ে থাকে তাহলে এই গাছের সর্বফল সেবন করতে পারেন। এছাড়া জ্বর আসলে এবং অনিদ্রা ভাব থাকলে এই গাছ খুবই উপকার।


নিজের এই ছোট্ট জ্ঞানে যতটুকু পেরেছি লিখেছি ভুল ত্রুটি হলে অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায় নিয়ে শেষ করছি। আল্লাহ হাফেজ।

আজ এই পর্যন্ত। সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

ডিভাইস poco M2
লোকেশন মেহেরপুর

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খায়রুল আলম তুহিন। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

এই গাছগুলোর যে এত উপকারী গুণ রয়েছে,এটা আমার জানা ছিল না।শুধুমাত্র নিম গাছ সম্পর্কে জানতাম।আপনি খুবই সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া ।ধন্যবাদ সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

আপু ভালো লাগলো আমার পোষ্টের মাধ্যমে আরো কিছু গাছের সম্পর্কে জানতে পেরেছেন। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 last year 

আজ আপনি বেশকিছু গাছের উপকারিতা আমাদের মাঝে শেয়ার করলেন। খুব ভালো লাগলো।শিমুল গাছ থেকে শিমুল তুলা হয় আর খুব নরম ও কোমল হয় এটাই জানতাম।এই গাছের আরো যে উপকারীতা তা আজ আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম। খুব সুন্দর ও উপকারী পোস্ট শেয়ার করলেন। অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া,সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

এমন অনেক গাছ আছে পৃথিবীতে যেসব গাছগুলো মানুষের জন্য অনেক উপকার। শিমুল গাছ সম্পর্কে আপনি আরো কিছু জানতে পেরেছেন জেনে বেশ ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 last year 

অনেক উপকারিতা মূলক একটি পোস্টটি শেয়ার করেছেন ভাইয়া অনেক ভালো লাগলো। শেয়ার করা প্রতিটি গাছ সম্পর্কে বেশ ভালো হয়ে জানতে পারলাম। অর্জুন গাছ সম্পর্কে আমার একটি স্মৃতি মনে আছে সেটা হচ্ছে যে আমাদের বাড়ির পাশে গ্রামে একটা অর্জুন গাছ ছিল। তবে সেটা যে অর্জন গাছ তা কেউ জানতাম না। হঠাৎ দেখি ওই গাছ থেকে অনেক বড় একটি ছাল ওটাই নিয়ে গেল কে জানি। কিন্তু মাঝে মধ্যে এরকম গাছ কেটে ছাল গুলো নিয়ে যায়। তখন জানতে পারলাম অর্জুন গাছের ছাল পাতলা পায়খানা হলে খাওয়া হয় সাথে সাথে পায়খানা বন্ধ হয়ে যায়। কিন্তু দুঃখের বিষয় গাছটি এক সময় কেটে ফেলা হয় ঘরের সিমানাই দেওয়ার কারণে গাছটি আর রাখতে পারে নাই। আপনার আজকের উপকারিতামূলক পোস্ট পড়ে অনেক ভালো লেগেছে।

 last year 

আসলে আপু অর্জুন গাছের বা কলেজ যে এত কাজে লাগে অনেকে জানেন এই বিষয় গুলো। আমাদের ওই গাছ থেকে অনেকেই উপকার পেত। গাছটা এমন করার জন্য খুব খারাপ লাগলো শুনে। অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

আসলে আমরা আমাদের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রাকৃতিক ঔষধ গুলো না খেয়ে দোকান থেকে কিনে ওষুধগুলো খাওয়ার চেষ্টা করি তাই প্রাকৃতিক ওষুধের উপকারিতা সম্পর্কে হয়তো অনেকেই অবগত নয়। আপনি বেশ কয়েকটি গাছের সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। এরমধ্যে বহেরা গাছ সম্পর্কে আমি আজ নতুন জানলাম তাই খুবই ভালো লাগলো।

 last year 

আপু বহেরা গাছ খুবই একটা ভালো ঔষধি গাছ। প্রাচীন কাল থেকে ওষুধি গাছ হিসাবে এটি খুবই পরিচিত।

 last year 

গাছ মানুষের প্রকৃত বন্ধু। কিছু কিছু গাছের অনেক ভেষজ গুণাবলী রয়েছে। ত্রিফলা গাছের গুনাবলী অনেক। আমাদের বাড়িতে নিমগাছ রয়েছে। নিম গাছূ বাতাস স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। নিম চর্মরোগ ও অর্শ্বরোগ রোগের জন্য বেশ ভালো। আপনার পোস্টের মাধ্যমে অনেক বিষয় জানতে পারলাম। এত চমৎকার শিক্ষনীয় পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

জি ভাই গাছ আমাদের পরম বন্ধু। এই গাছ আমাদের অনেক উপকার করে থাকে। বিভিন্ন ধরনের গাছ থেকে বিভিন্ন রকমের উপকার পেয়ে থাকে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

বেশ প্রয়োজনীয় একটি পোস্ট করেছেন ভাইয়া। আপনার পোস্টের প্রতিটি গাছই আমাদের দেহের উপকারে আসে। প্রাচীনকাল হতে এসব গাছগাছালিই ব্যবহার করা হতো রোগ নিরাময়ে। আর তখন এসব গাছের ব্যবহারেই মানুষ সুস্থ্য হয়ে উঠতো। আজ আপনার পোস্টের মাধ্যমে বেশ কিছু গাছের উপকারিতা সমন্ধে জানতে পারলাম। ধন্যবাদ আপনাকে একটি প্রয়োজনীয় পোস্ট করার জন্য।

 last year 

একটা সময় যখন রোগ হলে রোগ নিরাময়ের জন্য এই সব গাছ ব্যাবহার করতো। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

বাহ ভাইয়া বিভিন্ন গাছ সম্পর্কে আপনার নলেজ দেখে আমি সত্যিই মুগ্ধ। তবে বহেরা গাছ টার নাম আমি আজকে প্রথম শুনলাম। হয়তো গাছটা দেখলে চিনবো। প্রত্যেকটা গাছের মধ্যেই কিছু না কিছু উপকার আছে কিন্তুু আমরা সেটা জানি না। যারা জানে তারা ঠিকই কাজে লাগচ্ছে। ধন্যবাদ ভাইয়া।

 last year 

বিভিন্ন ধরনের গাছের মধ্যে বিভিন্ন শক্তি রয়েছে। আর একাক গাছ একাক রোগের মহা ঔষধ। আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 last year 

আপনি একটি টিকিট ক্রিয়েট করুন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56697.29
ETH 2390.51
USDT 1.00
SBD 2.29