"সুতা দিয়ে প্রজাপতি তৈরী" (১০% লাজুক খ্যাকের জন্য) by @tuhin002steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ- ০৬ , কার্তিক , | ১৪২৯ , বঙ্গাব্দ | হেমন্তকাল ||


"আসসালামু আলাইকুম সবাইকে"



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন সবাই ? আশা করি ভাল আছেন।আল্লাহর রহমতে আমিও ভাল আছি।আমি @tuhin002 বাংলাদেশ থেকে বলছি
**হ্যালো.....

IMG_20221018_174330.jpg

আজকে পুনরায় হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আমি একটি "ডাই পোস্ট " শেয়ার করব। এই ডাই পোস্টটি খুব সহজেই তৈরী করা যায়। যে কেউ ইচ্ছে করলে এটি তৈরি করতে পারে।এটি দিয়ে ছোট বাবুদের জামার ডিজাইন তৈরী করা যায়। আবার এটা দিয়ে রুম ডেকোরেশন করা যায়। আশা করি এটি আপনাদের সকলের ভালো লাগবে। তাহলে আমার আজকের ডাই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত কিভাবে বানিয়েছি তা আপনাদের সঙ্গে শেয়ার করছি ।


ধাপ -১✓

IMG_20221018_172559.jpg

ক্রমিক নম্বরউপাদান
তিন রঙের সুতা
চিরুনী ও
সুচ
প্রজাপতির নিচের ডানা তৈরি করতে আমি লাল রঙের সুতা ব্যবহার করবো।উপরের ডানা তৈরি করতে আমি খয়েরী রঙের সুতা ব্যবহার করবো।এবং প্রজাপতির শুর তৈরি করতে আমি হলুদ রং ব্যবহার করবো।

ধাপ -২✓

IMG_20221018_172806.jpg

সর্বপ্রথম আমি প্রজাপতির উপরের ডানা তৈরি করার জন্য খয়েরী রঙের সুতা ও চিরুনীর দশটি খিল ব্যবহার করেছি। এই খিল গুলোকে খয়েরী রঙের সুতা দিয়ে পেচিয়ে ডানা তৈরি করেছি।

ধাপ -৩✓

IMG_20221018_173017.jpg

এখানে আপনারা দেখতে পাচ্ছেন, আমি চিরুনী ও খয়েরী রঙের সুতা দিয়ে প্রজাপতির উপরের ডানাটা তৈরী সম্পন্ন করেছি।

ধাপ -৪✓

IMG_20221018_173212.jpg

এরপর আমি খয়েরী রঙের সুতার উপরে লাল রঙের সুতা দিয়ে প্রজাপতি আরেকটি ডানা তৈরি করেছি।এই ডানা তৈরি করতে আমি চিরুনীর আটটি খিল ও লাল রঙের সুতা ব্যবহার করেছি।

ধাপ -৫✓

IMG_20221018_173329.jpg

আবার এখানে আপনারা দেখতে পাচ্ছেন, আমি চিরুনী ও লাল রঙের সুতা দিয়ে প্রজাপতির উপরের আরেকটি ডানা তৈরী সম্পন্ন করেছি।

ধাপ -৬✓

IMG_20221018_173527.jpg

এরপরে প্রজাপতির শুর তৈরী করার জন্য হলুদ রংঙের সুতা ও সুচ ব্যবহার করেতে হবে।

ধাপ -৭✓

IMG_20221018_173715.jpg

এখানে আপনারা দেখতে পাচ্ছেন আমি প্রজাপতির যে দুইটি ডানা তৈরি করেছি, এই ডানাটার মাঝখান দিয়ে হলুদ রঙের সুতা দিয়ে পেচিয়ে নিয়েছি। এবং মাথা দিকে দুটি সুতা বের করে রেখেছি। ঐ সুতা দুটির মাথায় আমি গিট দিয়ে প্রজাপতি শুর তৈরি করেছি।

ধাপ -৮✓

IMG_20221018_174330.jpg

সর্বশেষে ধাপে আমি পূর্ণাঙ্গ রুপে প্রজাপতিটির ডাই পোস্ট সম্পূর্ণ করেছি।

আমার আর্টটি শেষ হয়ে গেল। আশা করি আপনাদের ভালো লেগেছে। আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ।

👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


IMG_20220723_115342_9~3.jpg

আমি তুহিন ব্লগ।আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।আমার মাতৃভাষা বাংলা।আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি।এই ব্লগে কাজ করার মধ্যমে আলাদা প্রশান্তি পায়।আমি পাশাপাশি একটি ব্যবসা করি।এ ছাড়া আমার একটি বাগান আছে। এবং বাগানে অনেক ফল ও সবজির চাষ করে থাকে।আমি ছবি আঁকতে পছন্দ করি।মাছের চাষ আমার প্রধান পেশা।এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম।সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

Sort:  
 2 years ago 

ছোট বাচ্চাদের জামাতে যদি এ ধরনের সুতোর তৈরি প্রজাপতি ব্যবহার করা যায় তাহলে তারা খুব খুশি হবে। সুতো দিয়ে প্রজাপতি তৈরি করার খুবই চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। সত্য কথা বলতে আমি কোন সময় ভাবতেই পারিনি সুতো দিয়েও এই ধরনের প্রজাপতি তৈরি করা সম্ভব।

 2 years ago 

এভাবে সুতা দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করা যায়। আপনি সুতা দিয়ে একটি প্রজাপতি তৈরি করেছেন, যেটি চিরনির সাথে পেঁচিয়ে পেঁচিয়ে খুব সুন্দর ভাবে বানিয়েছেন ভালই লাগলো বানানোর পরে। তবে আপনার পোষ্টের ভিতর অনেক ভুল আছে আপনি ডাই পোস্ট এর জায়গায় ড্রাই পোস্ট লিখেছেন। আবার বিভিন্ন জায়গায় প্রজাপতির জায়গায় প্রজাতি লিখেছেন কষ্ট করে এগুলো ঠিক করে দিয়েন।

 2 years ago 

শরীর টা ভালো যাচ্ছে না আজ।যা করছি তাই ভুল হচ্ছে। অনেক ধন্যবাদ আপু,ভুল গুলো ধরার জন্য।

 2 years ago 

আসলে আমার বাংলা ব্লগে চাইলে অনেক কিছু শেয়ার করা যায় যা পোস্টের মধ্যে ভিন্নতা আনতে।আমিও সুতা দিয়ে অনেক ধরনের কাজ করতে পারি।আপনার আজকের পোস্টটি দেখে আমি অনুপ্রেরণা পেলাম। আমিও চেষ্টা করব আপনার মত শেয়ার করার জন্য।আপনি চিরুনি আর তিন রঙের সুতা দিয়ে খুব সুন্দর করে প্রজাপতি তৈরি করেছেন। বাচ্চাদের জামার মধ্যে লাগালে অনেক সুন্দর লাগবে।

 2 years ago 

আমার পোস্টটি দেখে আপনি অনুপ্রেরণা পেয়েছেন শুনে ভালো লাগলো।

 2 years ago 

এই ড্রাই পোস্টটি খুব সহজেই তৈরী করা যায়

ভাইয়া উপরে ডাই পোস্ট হবে একটু ঠিক করে নিবেন।

চিরুনির মাঝে সুতা দিয়ে, সুতার ভাজে অনেক সুন্দর একটি প্রজাপতি তৈরি করেছেন ভাইয়া। একদম সম্পূর্ণ ইউনিক এবং ভিন্ন ধরনের কিছু তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সুতা দিয়ে যে এত সুন্দর প্রজাপতি তৈরি করা যায় সেটা আপনার পোস্ট না দেখলে জানতেই পারতাম না ভাইয়া। আপনার দক্ষতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমি চেষ্টা করছি নতুন কিছু শেয়ার করতে।

 2 years ago 

এই কমিউনিটিতে এতদিন পর্যন্ত অনেককেই প্রজাপতি তৈরি করতে দেখেছি অনেক ভাবে। কিন্তু তার মধ্যে আজকে আপনার বানানো প্রজাপতিটা সব থেকে ইউনিক লাগলো আমার কাছে। চিরুনিতে সুতা পেঁচিয়ে এরকম ভাবে যে প্রজাপতি তৈরি করা যেতে পারে, এভাবে উপস্থাপন না করলে হয়তো বুঝতেই পারতাম না। এক কথায় দুর্দান্ত ছিল পুরো আয়োজনটা।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাই আপনার গঠন মূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

সুতা দিয়ে তৈরি বিভিন্ন কাজগুলো আমার খুবই ভালো লাগে। তবে সুতা দিয়ে প্রজাপতি তৈরি করা হয়নি কখনো। আসলে সুতার কাজ গুলো সব সময় অনেক সুন্দর হয়। সুতা দিয়ে প্রজাপতি তৈরি করার আইডিয়া দারুন ছিল ভাইয়া। আর প্রজাপতিগুলো দেখতেও বেশ সুন্দর লাগছে।

 2 years ago 

জি আপু সুতার কাজ গুলো অনেক সুন্দর হয়।

 2 years ago 

অনেক ভাল লাগলো ভাইয়া আপনার সুতা দিয়ে প্রজাপতি তৈরির পদ্ধতিটি।চিরুনির সাহায্যে সুন্দর করে আপনি বানালেন দেখে ভালোই লাগলো।অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

আমার ডাই পোস্ট আপনার ভালো লেগেছে শুনে ভালো লাগলো।

 2 years ago 

বাহ,সুতা দিয়ে সুন্দর একটি প্রজাপতি তৈরী করেছেন ভাইয়া।সুতার কাজ আমার ও খুবই ভালো লাগে তবে সময় হয়ে ওঠে না।যাইহোক এটা দিয়ে ঘর সাজালে খুবই ভালো লাগে দেখতে।আপনার চিরুনি দিয়ে প্রজাপতি তৈরির আইডিয়াটা বেশ ভালো লাগলো আমার কাছে।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

জি আপু মনে করছি এটা ঘরে সাজিয়ে রাখবো।

 2 years ago 

ভাইয়া আপনি তিন কালার সুতা দিয়ে খুব সুন্দর একটি প্রজাপতি বানিয়েছেন। আপনার এই প্রজাপতি দেখতে অনেক সুন্দর দেখাচ্ছে। তিন কালারের সুতা ব্যবহার করাতে আরো বেশি সুন্দর লাগছে। প্রজাপতি তৈরির প্রতিটি ধাপ
সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ ইউনিক পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63