লেভেল ওয়ান হতে আমার অর্জন - By @towhidulislam || 10% Beneficiary @shy-fox & 5% @abb-school

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

আপনারা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ! আমিও আল্লাহর রহমতে এবং আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ এর সকল এডমিন, প্রফেসর, মডারেটরদের ধন্যবাদ জানাচ্ছি। যার কারণে আমি এইরকম একটি কমিউনিটি পেয়েছি যেখানে বাংলা ভাষার মাধ্যমে নিজের প্রতিভাকে উপস্থাপন করা যায়। আমি এই কমিউনিটির সাথে যুক্ত হতে পেরে খুবই আনন্দিত।

IMG20220706203644.jpg

আমি একজন @abb-school এর লেভেল ১ এর ছাত্র। আমি আজ “আমার বাংলা ব্লগ “এর লেভেল ওয়ানের লিখিত পরীক্ষা দিতে যাচ্ছি। সবাই আমার জন্য দোয়া করবেন। আমি যেন আমার বাংলা ব্লগে সকল নিয়ম কানুন মেনে সঠিকভাবে সামনে এগিয়ে যেতে পারি।

আমার বাংলা ব্লগ @abb-school এর লেভেল ওয়ানে আমি ক্লাস করে যেই বিষয় গুলো আমি অর্জন করেছি এবং শিখতে পেরেছি সেই সম্পর্কে নিজের মতো করে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। আশা করি আপনাদের ভালো লাগবে।

Study-level-01 থেকে আমার অর্জন, লেভেল-১ এর লিখিত পরীক্ষা

প্রশ্নঃ কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?
উত্তরঃ স্পামিং বলতে বোঝানো হয় অহেতুক , অপ্রাসঙ্গিক কোনো বিষয় যা, আপনি পছন্দ না করা সত্বেও বারবার আপনার কাছে পাঠানো হচ্ছে বা উপস্থাপন করা হচ্ছে। সহজ ভাষায় স্পামিং হচ্ছে কোন কিছু নিয়ে কাউকে বিরক্ত করা। যেমন প্রয়োজন ছাড়াই কাউকে কোনো পোস্টে মেনশন দেয়া, কোন এক বিষয়ে বারবার পোস্ট করা, কারো পোস্টে কমেন্ট করে নিজের জন্য ভোট চাওয়া, ফলো চাওয়া, নিজের পোস্ট রিস্টিম করতে বলা, লিংক শেয়ার করা স্প্যামিং বলে গন্য হয়।

প্রশ্নঃ ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?
উত্তরঃ কপিরাইট মানে হচ্ছে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রক্ষা করার জন্য কপি বা নকল করার ক্ষেত্রে একটি রাইট বা আইন। কারো কোন কিছু নিজের বলে চালিয়ে দেওয়া কপিরাইট। কারন অনেকে তার মেধা দিয়ে কোন কিছু লিখেছে বা আর্ট করেছে ছবি তুলেছেন এবং সেটি কপিরাইট আইন দ্বারা আবদ্ধ। আর সেটি তাঁর অনুমতি ছাড়া নিজের কাজে ব্যবহার করা কপিরাইট। সুতরাং আমি মনে করি কপিরাইটের এই ব্যাপারটাতে আপনাদের সবার খুব বেশি মনোযোগী হওয়া অনেক বেশি জরুরী।

প্রশ্নঃ তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।
উত্তরঃ কপিরাইট ফ্রি তিনটি ওয়েবসাইটের নাম নিম্নে দেওয়া হলো -
১. https://pixabay.com
২. https://www.pexels.com
৩. https://freeimages.com

প্রশ্নঃ পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?
উত্তরঃ ট্যাগ হচ্ছে একটি অতি প্রয়োজনীয় বিষয়। পোস্ট করার সময় ট্যাগ ব্যবহার করতে হয় কারণ পোস্টগুলো যেন একত্রে খুঁজে পাওয়া যায়। আর ট্যাগ গুলো নির্বাচন করতে হয় পোস্ট এর ধরন অনুযায়ী। যদি আমি ফটোগ্রাফি করি তাহলে আমাকে ফটোগ্রাফি ট্যাগ ব্যবহার করতে হবে যখন কেউ ফটোগ্রাফি ট্র্যাক লিখে সার্চ দিবে তখন আমার পোস্ট টি খুঁজে পাবে। যদি আমি রান্নার ট্যাগ ফটোগ্রাফিতে ব্যবহার করি তাহলে হবে না। তাই এই বিষয়ে আমাদেরকে সচেতন থাকতে হবে..অর্থাৎ আমরা যে পোস্ট তৈরী করবো বা লিখব সেই বিষয়ে ত্যাগ ব্যবহার করতে হবে।

প্রশ্নঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?
উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটি তে যেসব বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ সেগুলো হলো -
১. ধর্মভিত্তিক কোন পোস্ট করা যাবে না।
২. রাজনৈতিক দল নিয়ে কোন পোস্ট করা যাবে না।
৩. গরুর মাংস শুকরের মাংসের রেসিপি দেওয়া যাবে না।
৪. পশু হত্যা অথবা কোন অ্যাক্সিডেন্টের ছবি নিয়ে পোস্ট করা যাবে না করলেও NSFW (Not Safe For Work) অবশ্যই এই ট্যাগ ব্যবহার করতে হবে।
৫. পর্নোগ্রাফি নিয়ে কোনো রকম পোস্ট করা যাবে না।
৬. পশু-পাখি নির্যাতনমূলক কোনো পোস্ট, ছবি বা ভিডিও শেয়ার করা যাবে না ।
৭. যে কোনো ধরণের অপরাধকে সমর্থন করে এমন যে কোনো পোস্ট।

প্রশ্নঃ প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?
উত্তরঃ অন্যের কোন লেখা বা কাজ নিজের বলে চালিয়ে দেয়া কে প্লাগারিজম বলে। কিন্তু ৭০পার্সেন্ট নিজের লেখা এবং ৩০% লেখা সংগ্রহ করে অনুপ্রেরণা নিয়ে নিজের ভাষায় লিখতে হবে এবং যেখান থেকে অনুপ্রেরণা নেয়া হয়েছে তাকে অবশ্যই ক্রেডিট দিতে হবে। তাহলে সেটা প্লাগিরিজম মধ্যে পড়বে না ।

প্রশ্নঃ re-write আর্টিকেল কাকে বলে?
উত্তরঃ কোন একটি বিষয়ের উপর লেখার সময় যদি অন্য কোন জায়গা থেকে বা সোর্স থেকে তথ্য সংগ্রহ করে নিজের মত করে লেখা হয় তাকে রিরাইট বলে।

প্রশ্নঃ ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?
উত্তরঃ যেই বিষয় উল্লেখ করতে হবে তা হলো -
১. রেফারেন্স সোর্স উল্লেখ করতে হবে।
২. ৭০-৮০% লেখা নিজের হতে হবে।
৩. কালেক্টকৃত তথ্য ইনভার্টেট কমার মধ্যে রাখতে হবে।
৪. কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার করতে হবে।
৫. কপিরাইট ফ্রি ইমেজ এর সোর্স উল্লেখ করতে হবে।

প্রশ্নঃ একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?
উত্তরঃ ১০০ শব্দের কম অথবা একটি ছবি দিয়ে যদি কোন পোস্ট করা হয় তাহলে সেটি মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয় ।

প্রশ্নঃ প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]
উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে একজন ব্লগার প্রতি ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৩টি পোস্ট করতে পারে । তার বেশি পোস্ট করাকে স্প্যামিং attempt হিসাবে গণ্য করা হবে।

আমার বাংলা ব্লগের @abb-school স্কুলের সম্মানিত শিক্ষক এবং মডারেটরদের কাছ থেকে আমি যতোটুকু শিখতে এবং জানতে পেরেছি তা নিজের মতো করে শেয়ার করার চেষ্টা করলাম। আশাকরি লেভেল ওয়ানের' লিখিত পরীক্ষা আমি ভালোভাবে দিতে পেরেছি। আমার পোস্টটি দেখার এবং পড়ার জন্য আপনাদের অনেক অনেক ধন্যবাদ। অতএব আমার লেখায় কোন ভুলত্রুটি হয়ে থাকে, আশা করি ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং কমেন্টের মাধ্যমে জানিয়ে দিবেন। সবাই ভাল থাকবেন ,সুস্থ থাকবেন।

8PtMTEXmlLEbKBSAnfWodiGqZbI.jpg

আমার পরিচয় -

আমি তৌহিদুল ইসলাম জীবন। আমার ব্যবহারকারীর নাম @towhidulislam। আমার জন্মস্থান নারায়ণগঞ্জে এবং বর্তমানে আমি নারায়ণগঞ্জ জেলায় থাকিএবং নারায়ণগঞ্জ তোলারাম কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে এইচএসসি পাস করেছি। আমি বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। আমি এখন ঢাকার শ্যামপুরে বেসরকারি একটি প্রতিষ্ঠানে মার্কেটি সেলস ম্যানেজার হিসেবে কাজ করছি। আমার বয়স ২৭ বছর এবং বিবাহিত। পাশাপাশি স্টিমিটে লেখা লেখি করছি।
এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন।

ধন্যবাদ সবাইকে _ আসসালামু আলাইকুম

Sort:  
 2 years ago 

আপনার পোস্ট থেকে বোঝা যাচ্ছে বিষয়গুলো সম্বন্ধে আপনি ভাল ধারণা পেয়েছেন। আগামী শুক্রবার লেভেল ওয়ান প্লাস উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইলো।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। আমি প্রতিনিয়ত শেখার চেষ্টা করছি। দোয়া করবেন আমার জন্য যেন খুব ভালো ভাবে সব কিছু শিখতে পারি। আপনার জন্যও অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

লেভেল ওয়ানে ভালো কিছু অর্জন করতে পেরেছেন, এবং খুব সুন্দর ভাবে সেটি লিখিত আকার আমাদের সাথে তুলে ধরেছেন।আশা করি বাকি লেভেল গুলো খুব তাড়াতাড়ি অতিক্রম করবেন ধন্যবাদ।

ধন্যবাদ আপনাকে ভাই। পরামর্শ দিয়ে পাশে থাকবেন আশাকরি। আমার বাংলা ব্লগ এর সাথেই আছি। ইনশাআল্লাহ! আমি আমার বাংলা ব্লগ এর সকল নিয়ম কানুন মেনে চলবো। আপনার জন্যও অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61263.81
ETH 2676.81
USDT 1.00
SBD 2.59