লেভেল ২ হতে আমার অর্জন - By @towhidulislam | 10% Beneficiary @shy-fox & 5% @abb-school

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আল্লাহর রহমতে এবং আপনাদের দোয়ায় ভালো আছি। আমি একজন @abb-school এর লেভেল টু এর ছাত্র। আমি আজ “আমার বাংলা ব্লগ “এর লেভেল টু এর লিখিত পরীক্ষা দিতে যাচ্ছি। সবাই আমার জন্য দোয়া করবেন। আমি যেন আমার বাংলা ব্লগে সকল নিয়ম কানুন মেনে সঠিকভাবে সামনে এগিয়ে যেতে পারি।

IMG20220731111824.jpg

আমার বাংলা ব্লগ @abb-school এর লেভেল টু এ আমি ক্লাস করে যেই বিষয় গুলো আমি অর্জন করেছি এবং শিখতে পেরেছি সেই সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

Study-level02 থেকে আমার অর্জন, লেভেল-২ এর লিখিত পরীক্ষা-

প্রশ্নঃ Posting key এর কাজ কি?
উত্তরঃ কেবলমাত্র সোশ্যাল এক্টিভিটিজ এর জন্য পোস্টিং কী ব্যবহার করা যায়। যেমন পোস্ট, কমেন্ট, ভোট দেয়ার কাজগুলো এই কী দিয়ে করা যায়। এর বাইরে কোন কাজ এই কী দিয়ে করা সম্ভব হবে না।
পোস্টিং কী সব কী গুলোর মধ্যে সবচেয়ে কম সেনসিটিভ কী। এই কী শুধুমাত্র সোশ্যাল একটিভিটির মধ্যেই সীমাবদ্ধ। তারপরও এই কী দিয়ে কি কি কাজ করা যায় এক পলক দেখে নেয়া যাকঃ

▪️ পোস্ট ও কমেন্ট করা
▪️ পোস্ট ও কমেন্ট এডিট করা
▪️ আপভোট ও ডাউনভোট দেয়া
▪️ কোন পোস্ট রিস্টিম (Resteem) করা
▪️ কাউকে ফলো ও আনফলো করা
▪️ কোন অনাকাঙ্ক্ষিত একাউন্ট মিউট করা।

প্রশ্নঃ Active key এর কাজ কি?
উত্তরঃ এই কী আর্থিক লেনদেনের কাজগুলো করতে হলে অবশ্যই এই কি প্রয়োজন হবে। যেহেতু আর্থিক লেনদেনের বিষয়গুলোর এর সাথে জড়িত তাই এই কি একটি অত্যন্ত সেনসিটিভ। কোন ট্রাস্টেড ওয়েবসাইট ছাড়া যে কোন জায়গায় এই কী ব্যবহার করা যাবে না কারন এই কি যদি কেউ পেয়ে যায় তাহলে ওয়ালেট খালি সহ steem ও SBD থেকে থাকলে সেটাকে মুহূর্তেই ট্রান্সফার করে নিয়ে যাবে। তারপরও এই কী দিয়ে কি কি কাজ করা যায় এক পলক দেখে নেয়া যাকঃ

▪️ ট্রান্সফারের কাজ
▪️ পাওয়ার আপ ও পাওয়ার ডাউন
▪️ SBD Steem কনভার্সন
▪️ উইটনেস ভোট দেয়া।
▪️ কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া
▪️ প্রোফাইলের কিছু তথ্য পরিবর্তন
▪️ নতুন ব্যবহারকারী তৈরি করা ইত্যাদি।

প্রশ্নঃ Owner key এর কাজ কি?
উত্তরঃ এই কী একটি মালিকানা সংক্রান্ত কী। এখানে ব্লকচেইনে আপনি যদি আপনার মালিকানা প্রমাণ করতে চান তাহলে এই কী আপনার দরকার হবে। যদি কী হারিয়ে যায় বা অ্যাকাউন্ট হ্যাক হয় তাহলে একটি কী রিকভার করা বা একাউন্ট রিকভার করার ক্ষেত্রে প্রয়োজন হবে। যার কাছে এই কী থাকবে সে একাউন্টের মালিকানা দাবি করতে পারবে। অন্যান্য কী রিকভারির ক্ষেত্রে এই কী যেহেতু জরুরি তাই এই কী অবশ্যই অনেক বেশী সেনসিটিভ। তাই এটি যত্ন করে লিখে রাখা বা অন্য ভালো ভাবে ব্যাকআপ নিয়ে রাখা উচিত। তারপরও এই কী দিয়ে কি কি করা যায় এক পলক দেখে নেয়া যাকঃ

▪️ উনার, এক্টিভ ও পোস্টিং কী রিসেট করতে পারবেন
▪️ একাউন্ট রিকভার করতে পারবেন
▪️ ভোটিং অধিকার প্রত্যাখ্যান করতে পারবেন।

প্রশ্নঃ Memo key এর কাজ কি?
উত্তরঃ কোন প্রাইভেট মেসেজকে সংকেতে পরিবর্তন করে পাঠানোর জন্য এই কী ব্যবহার করা হয়।
যেটাকে কোন একটা সংকেতে পরিবর্তন করে পাঠাতে চান যা পরবর্তীতে দেখতে চান তাহলে এই কী দরকার হবে। এটার ব্যবহার খুব সীমিত পর্যায়ে তাই বিস্তারিত আলোচনার দরকার নেই। তারপরও এই কী দিয়ে কি কি কাজ করা যায় এক পলক দেখে নেয়া যাকঃ

▪️ এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে
▪️ কোন এনক্রিপ্ট করা মেসেজ দেখতে

প্রশ্নঃ Master password এর কাজ কি?
উত্তরঃ মাস্টার পাসওয়ার্ড অ্যাকাউন্টের সবচেয়ে সেনসিটিভ কী, যেটি একাউন্ট খোলার সময় পেয়ে থাকি অথবা আমরা নিজে জেনারেট করে থাকি। Posting key, Active key, Owner key, Memo key সবগুলো কী মূলত তৈরি হয়েছে মাস্টার পাসওয়ার্ড এর ভিত্তিতে। তাই মাস্টার পাসওয়ার্ড দিয়ে সবগুলো কী এর কার্যক্রম সম্পন্ন করা সম্ভব। একাউন্ট রিকভার করতে চাইলেও মাস্টার পাসোয়ার্ড লাগবে।

প্রশ্নঃ Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?
উত্তরঃ খাতায় লিখে রাখব, ডাইরিতে লিখে রাখব ,পাসওয়ার্ডগুলো প্রিন্ট আউট করে একটা ফাইলে রেখে দিব ও গুগোল ড্রাইভে এবং পেন ড্রাইভও সংরক্ষন করে রাখব।

প্রশ্নঃ পাওয়ার আপ কেন জরুরি?
উত্তরঃ পাওয়ার আপ অর্থ শক্তি বৃ্দ্ধি করা । যার যত বেশি পাওয়ার থাকবে সে তত বেশি ভোটিং রিওয়ার্ড অর্জন করতে পারবে । আমার ওয়ালেটে বেশি স্টিম পাওয়ার থাকলে ভোট দিয়ে বেশি পরিমাণ কিউরেশন রিওয়ার্ড পাওয়া যাবে। খুব দ্রুত এখানে উন্নতি করতে চাইলেও পাওয়ার আপ করতে হবে।

প্রশ্নঃ পাওয়ার আপ প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?
উত্তরঃ সর্বপ্রথম ওয়ালেটে এক্টিভ কী দিয়ে লগ ইন করবো। তারপর Steem ব্যালেন্স এর পাশে ড্রপ ডাউন ম্যানুতে ক্লিক করবো, তারপর পাওয়ার আপ বাটনে ক্লিক করবো। তারপর এমাউন্ট এর ঘরে এমাউন্ট লিখবো। তারপর অ্যাক্টিভ কি প্রদান করে কন্টিনিউ করে দিলেই পাওয়ার আপ হয়ে যাবে।

প্রশ্নঃ সেভিং এ থাকা STEEM বা SBD উইথড্র দেয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়?
উত্তরঃ ৩ দিন পর।

প্রশ্নঃ মেমো ফিল্ডের কাজ কি?
উত্তরঃ কাউকে কোন লিকুইড স্টিম পাঠাতে যে সংকেত ব্যবহার করা হয় তাকে মেমো ফিল্ড বলে। স্টিম উইথড্র করতে চাইলে এক্সচেঞ্জেবল সাইট আমাদেরকে একটি মেমো দেয়। এই মেমো দেখে আমরা তা চেঞ্জ করতে পারি। এই উপরোক্ত কাজগুলো হলো মেমো ফিল্ড এর কাজ।

প্রশ্নঃ ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এসপি নিজের একাউন্টে ফেরত আসে?
উত্তরঃ ৫ দিন পর।

প্রশ্নঃ ধরুন, আপনি প্রজেক্ট @Heroism কে ২০০ এসপি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো ১০০ এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনার কত এসপি লিখতে হবে?
উত্তরঃ ৩০০ এসপি লিখতে হবে।

আমার বাংলা ব্লগের @abb-school স্কুলের সম্মানিত শিক্ষক এবং মডারেটরদের কাছ থেকে আমি যতোটুকু শিখতে এবং জানতে পেরেছি তা আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করলাম। আশাকরি লেভেল টু এর' লিখিত পরীক্ষা আমি ভালোভাবে দিতে পেরেছি। আমার পোস্টটি দেখার এবং পড়ার জন্য আপনাদের অনেক অনেক ধন্যবাদ। অতএব আমার লেখায় কোন ভুলত্রুটি হয়ে থাকে, আশা করি ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং কমেন্টের মাধ্যমে জানিয়ে দিবেন। সে পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ

PicsArt_12-29-10.13.01.jpg

আমি তৌহিদুল ইসলাম জীবন। আমার ব্যবহারকারীর নাম @towhidulislam। আমার জন্মস্থান নারায়ণগঞ্জে এবং বর্তমানে আমি নারায়ণগঞ্জ জেলায় থাকি। আমি আমার মাতৃভাষা বাংলা বলতে ভালোবাসি। নিজেকে একজন বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে পেরে আমি গর্বিত। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। আমি বই পড়া, বিষয়বস্তু লেখা এবং ব্লগিং সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া সম্পর্কে লিখতে, পড়তে এবং শিখতে ভালোবাসি। আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে সহকারী মার্কেটিং সেলস ম্যানেজার হিসেবে কাজ করছি। পাশাপাশি স্টিমিটে লেখা লেখি করছি। আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন।

ধন্যবাদ সবাইকে _ আসসালামু আলাইকুম

Sort:  
 2 years ago 

আপনার লেভেল ২ এর পরীক্ষা অনেক সুন্দর ভাবে দিয়েছেন। লেভেল ২ এর প্রশ্নগুলো আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ ‌। আপনি এই সুন্দরভাবে প্রতিটা ক্লাস করে এগিয়ে যান। আপনার জন্য শুভকামনা রইল।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু। আমি প্রতিনিয়ত শেখার চেষ্টা করছি। দোয়া করবেন আমার জন্য যেন খুব ভালো ভাবে সব কিছু শিখতে পারি। আপনার জন্যও অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনি লেবেল ২ থেকে অনেক কিছু শিখতে পেরেছেন তা আপনার পোস্ট দেখে বোঝা যাচ্ছে। আমাদের কমিউনিটির নিয়ম মেনে সামনে এগিয়ে যান সব সময় দোয়া করি। আপনার জন্য শুভেচ্ছা রইল।

আপনার মূল্যবান কমেন্ট এর জন্য ধন্যবাদ। ইনশাআল্লাহ! আমি আমার বাংলা ব্লগ এর সকল নিয়ম কানুন মেনে চলবো। আশা করি পরামর্শ দিয়ে পাশে থাকবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

লেভেল 2 এর পরীক্ষা দিয়েছেন দেখে ভীষণ ভালো লাগলো ভাই। আশা করি খুব শীঘ্রই আপনি ভেরিফাইড হয়ে যাবেন। ভেরিফাইড হতে পারলে ভালো কিছু হবে আশা করি।

আপনাকে অনেক ধন্যবাদ ভাই। আমার জন্য দোয়া করবেন। আমি যেন আমার বাংলা ব্লগে সকল নিয়ম কানুন মেনে সঠিকভাবে সামনে এগিয়ে যেতে পারি। পরামর্শ দিয়ে পাশে থাকবেন আশাকরি।।

 2 years ago 

আপনি লেভেল টু থেকে যে বিষয়গুলো সম্পর্কে ধারণা পেয়েছেন তার আঙ্গিকে আজকের এই পোস্ট শেয়ার করেছেন। অনেক সুন্দর লিখেছেন ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

আপনার মূল্যবান কমেন্ট এর জন্য ধন্যবাদ ভাই। আমি প্রতিনিয়ত শেখার চেষ্টা করছি। দোয়া করবেন আমার জন্য যেন খুব ভালো ভাবে সব কিছু শিখতে পারি। আশাকরি পরামর্শ দিয়ে পাশে থাকবেন। আপনার জন্যও অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

লেভেল ২ এর অর্জিত বিষয়গুলো আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক দোয়া ও ভালোবাসা রইলো পরবর্তী লেভেলের জন্য।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই। আশা করি পরামর্শ দিয়ে পাশে থাকবেন। আমার বাংলা ব্লগ এর সাথেই আছি। দোয়া করবেন আমার জন্য যেন খুব ভালো ভাবে সব কিছু শিখতে পারি। আপনার জন্যও ভালোবাসা রইলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59893.00
ETH 2414.92
USDT 1.00
SBD 2.43