লেভেল ২ হতে আমার অর্জন - By @torikul001|১০%প্রিয় লাজুক খ্যাকের জন্য

হ্যালো..!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে @torikul001
আজ শনিবার , জানুয়ারী ১৫/২০২২


আসসালামু আলাইকুম।
আশা করি সবাই অনেক ভালো আছি। আমিও অনেক ভালো আছি। তার পরও করোনা \ওমিক্রন এর হাত থেকে বাচার জন্য। সব সময় আমাদের খুব সাবধানে চলা ফেরা করতে হবে এবং সবাই এক যোগে মাক্স পরে বাইরে বের হব ইনসায়াল্লাহ।

IMG_20220115_150605_889.jpg

আমি আজকে আপনাদের মাঝে লেভেল ২ এর লিখিত পরীক্ষায় অংশ গ্রহন করতে যাচ্ছি। সবাই আমার জন্য দোয়া করবেন। চলুন শুরু করা যাক।

প্রথমে আমি (আমার বাংলা ব্লগ) কমিউনিটি তে অংশ গ্রহন করি এবং পরবর্তীতে আমাকে এবিবি স্কুলে ভর্তি হতে হয়। সেখান থেকে আমি লেভেল ওয়ান অর্জন করতে পেরেছি এবং পরবর্তীতে আমাকে লেভেল ২ ক্লাস করতে হয়। আমি লেভেল ২ এ মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। এখন আমাকে লিখিত পরীক্ষা দেওয়ার জন্য বলা হয়েছে। তাই আমি লিখিত পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুত। চলুন শুরু করি।

লেভেল ১ এ কিছু নির্দিষ্ট টপিক নিয়ে আলোচনা করা হয়েছে।

এখন,

লেভেল ২ এ কিছু নির্দিষ্ট টপিক নিয়ে আলোচনা করা হয়েছে। তা নিম্নে লিখিত করন করা হলঃ-

Key Security

Power Up

Delegation

Wallet

বিশেষ নোটঃ

Key Security

এখানে সাধারণত বলতে পারি যে, যখন আমি নিজে একটি আইডি তৈরি করি। তখন সেখান থেকে কিছু সিকিউরিটি দেয়া হয়। সেটা হল আপনার একাউন্ট লগইন করার জন্য,একাউন্ট কে নিরাপত্তা দেওয়ার জন্য দেওয়া হয় এটাই key Security.

Power Up কি?

power up বলতে আমি যা বুঝি তা হল নিজ একাউন্টের শক্তি বৃদ্ধি করা। একাউন্ট এর জন্য power up খুবিই গুরুত্বপূর্ণ একটি বিষয়। যদি আপনার একাউন্টে আপনি পাওয়ার বৃদ্ধি করে শক্তিশালী করে ফেলেন। তাহলে আপনি একজনকে ভোট দিয়ে সেখান থেকে একটি রিওয়ার্ড পেতে পারেন এবং পাওয়ারটা যদি আইডিতে থাকে তাহলে সে আইডির দাম আছে। আর যার পাওয়ার নাই তার কিছুই নাই বললেই চলে।

power up সুবিধা নিচে লেখা হলঃ

১। নিজ একাউন্টের ক্ষমতা বৃদ্ধি পাবে।

২। একজনকে ভোট দিলে, সেখান থেকে আমি রিওয়ার্ড পাব।

৩। আমার একাউন্টে অধিক পরিমাণে power আছে।আমি যে কোন ছোট একাউন্টকে (+) ভোট দিলে একাউন্টের মান বাড়বে। আর যদি (-) ভোট দেয় তাহলে একাউন্ট (০) হতে বাধ্য থাকিবে।

৪। ইচ্ছে করলে সাথে সাথে steem বের করতে পারবেন না। কিছু দিন সময় লাগবে।

৫। কমেন্ট, লাইক,শেয়ার,পোস্ট করার জন্য কোন বাধা থাকবে না।

Delegation কি?

ডেলিগেশন সম্পর্কে সাধারণত আমরা যা বুঝি তা হলো নিজের পাওয়ার অন্যজনকে ধার দেওয়া।

যদি আমরা সবাই মিলে একটা একাউন্টকে ডেলিগেশন করি তাহলে, সেই একাউন্টের power বৃদ্ধি পাবে। যেমনঃ

আমরা ১০০ জন্য ইউজার আছি। সবাই যদি ১০০ করে (ক) একাউন্টকে ধার দেয়। তাহলে তার sp হবে ১০,০০০। এখানে একটা একাউন্ট আমরা শক্তিশালী করতে পেরেছি। এই একাউন্ট থেকে যদি আমাদের ভোট দেয় তাহলে আমরা এখান থেকে বেশ কিছু steem অর্জন করতে পারব।

অল্পসংখ্যক পাওয়ার নিয়ে কাউকে ভোট প্রদান করে তাকে সন্তুুষ্ট করা সম্ভব নয়। তাই আমরা সবাই মিলে একটি আইডিকে ডেলিগেশন করে তার এসপি বাড়িয়ে। আমরা তার কাছে থেকে ভোটের সুবিধা নিতে পারি।

কথায় আছে না, দশের লাঠি একের বোঝা।

https://steemyy.com/

wallet

সাধারণত আমরা অন্য কাজ করে যখন ব্যাংকে একযোগে টাকা রেখে দেই। ঠিক তেমনি ভাবে স্টিমিট প্লাটফর্মে আমরা যখন কাজ করি এর সম্পূর্ণ আর্ন কিন্তু ওয়ালেটে থাকে। এর কী যত্ন করে রাখা খুবই প্রয়োজনীয়।

ওয়ালমেট এর মধ্যে বিভিন্ন ধরনের ভাগ রয়েছে যেমনঃ SBD/ STEEM এর সব কাজ গুলো active key মাধ্যমে করা হয়।

Posting key এর কাজ কি?

১। পোস্ট করা যায়।
২। কমেন্ট করা যায়।
৩। পোস্ট ও কমেন্ট এডিট করা যায়
৪। আপভোট ও ডাউনভোট দেয়া যায়।
৫। যে কোন পোস্ট রিস্টিম (Resteem) করা যায়।
৬। ফলো ও আনফলো করা যায়
৭। সাবস্ক্রাইব ও আনসাবস্ক্রাইব করা যায়।

এই সকল কাজগুলো করা যায় পোস্টিং কি দ্বারা

Active key এর কাজ কি ?

১। ওয়ালেটের ভিতর প্রবেশ করতে হলে এই ব্যবহার করতে হয়।
২। ডেলিগেশন করার জন্য এই কী ব্যবহার করতে হয়।
৩। SBD ও steem পাঠানোর জন্য এই কী
ব্যবহার করতে হয়।

৪। উইটনেস ভোট দেয়া
৫।প্রোফাইলের কিছু তথ্য পরিবর্তন

৬। এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়

Owner key এর কাজ কি?

উনার কি হলো এক ধরনের মালিকানা সংক্রান্ত কী?
আপনার একাউন্টটা যদি সুরক্ষিত রাখতে চান। তাহলে আপনাকে সবসময় যে চারটি কি আছে। সেগুলো অবশ্যই খুব যত্নসহকারে রাখতে হবে। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো উনার কি। আপনি যে এই অ্যাকাউন্টের মালিক সেটা প্রমাণ স্বরূপ দেখানোর জন্য এই কী খুবই প্রয়োজনীয়।এবং আপনার আইডি যদি কোন সময় হ্যাক হয়। তাহলে অবশ্যই আপনাকে প্রমাণ স্বরূপ এই কি গুলো দেখানো লাগবে।এই কী কাজ

১। উনার, এক্টিভ ও পোস্টিং কী রিসেট করতে পারবেন।

২।একাউন্ট রিকভার করতে পারবেন।

৩। ভোটিং অধিকার প্রত্যাখ্যান করতে পারবেন।

৪। প্রত্যেক কী পরিবর্তন করতে পারবেন।

Memo key এর কাজ কি ?

১।SBD ও Steem পাঠানোর জন্য এই কী ব্যবহার করা হয়।
২। এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে।
৩। কোন এনক্রিপ্ট করা মেসেজ দেখতে।

Master password এর কাজ কি ?

উপরে যেগুলো নিয়ে আমি কিছুক্ষণ আগে আলোচনা করলাম সেগুলো সবকটাই হলো কি আর এখন যেটা নিয়ে আলোচনা করছি সেটা পাসওয়ার্ড অর্থাৎ সব কি গুলার গুরু বলে জানা যায় তা মাস্টার পাসওয়ার্ড।

মাস্টার পাসওয়ার্ড আপনার অ্যাকাউন্টের সবচেয়ে সেনসিটিভ কী যেটি আপনি একাউন্ট খোলার সময় পেয়ে থাকেন অথবা আপনি নিজে জেনারেট করে থাকেন। আপনার মাস্টার পাসওয়ার্ড কখনোই কাউকে দিবেন না। উপরে আলোচিত সবগুলো কী মূলত তৈরি হয়েছে আপনার মাস্টার পাসওয়ার্ড এর ভিত্তিতে। তাই মাস্টার পাসওয়ার্ড দিয়ে সবগুলো কী এর কার্যক্রম সম্পন্ন করা সম্ভব।

Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

মাস্টার পাসওয়ার্ড সংরক্ষিত করার জন্য আমার পেনড্রাইভ আছে। সেখানে আমি এটা সেভ করে রেখেছি। এবং আমার জি-মেইল আছে সেখান থেকেই গুগল ড্রাইভে।এভাবেই আমি সংরক্ষণ করে রেখেছি।

পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

পাওয়ার প্রসেস সম্পর্কে আমি যতটুকু জানি নিচে বর্ণনা করে দেয়া হলো

Screenshot_20220114-222956.png

USER_SCOPED_TEMP_DATA_orca-image--1557080555.jpeg

USER_SCOPED_TEMP_DATA_orca-image--197961276.jpeg

USER_SCOPED_TEMP_DATA_orca-image-1428707290.jpeg

USER_SCOPED_TEMP_DATA_orca-image--1204064100.jpeg

সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

৩ দিন 

ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

৫ দিন

ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

৩০০ এস পি

মেমো ফিল্ড এর কাজ কি?

এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে এবং সেই এনক্রিপ্ট করা মেসেজ দেখতে এটি ব্যবহার করা হয়।এই ফিল্ডে যে কোন মেসেজ বা এক্সচেঞ্জের সময় কোড দিতে হয়।

স্টিমিট এ কাজ করার ক্ষেত্রে লেভেল ২ ক্লাস টি খুবই গুরুত্বপূর্ণ। কেননা এই খানে স্টিমিট এর কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

সাধারণত আমি ক্লাস টু তে কি সম্পর্কে শিখলাম সেটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটা যদি নিয়ন্ত্রণে না থাকে তাহলে পরিশ্রমটাই ব্রিথা হয়ে যাবে। ইনসায়াল্লাহ সবাই ভালো থাকবেন।

Sort:  
 2 years ago 

আমার বাংলাব্লগের লেভেল টু পরীক্ষায় আপনাকে স্বাগতম। আপনি level-2 পরীক্ষাটি অনেক গুছিয়ে লেখার চেষ্টা করেছেন। আপনি পরীক্ষায় এস্টিমেট এর সিকিউরিটি সম্পর্কে সুন্দর আলোচনা করেছেন ধন্যবাদ আপনাকে।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.030
BTC 56523.53
ETH 2982.54
USDT 1.00
SBD 2.15