লীফ-আর্ট : পাকুর পাতায় "মহাকাল শিব"

in আমার বাংলা ব্লগ7 months ago

||আজ ১৩ জানুয়ারি, ২০২৪|| রোজ: শনিবার ||

হ্যাল্লো বন্ধুরা

প্রিয় আমার বাংলা ব্লগবাসী, সবাইকে আমার নমষ্কার /আদাব। আশা করছি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার আশির্বাদে ভালো আছি। আজ আপনাদের সাথে একটি নতুন পোষ্ট নিয়ে হাজির হয়েছি।অনেক দিন পর আজ আবারো একটি লীফ- আর্ট পোষ্ট নিয়ে হাজির হয়েছি। আশা করছি আমার আজকের পোষ্টটি আপনাদের খুব ভালো লাগবে।


আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যুক্ত হওয়ার পর থেকে নতুন নতুন অনেক বিষয় চেষ্টা করে যাচ্ছি। এর মধ্যে লীফ-আর্ট এর কাজটাও অন্যতম। এর আগে আমি কাঁঠাল পাতায় " বুদ্ধ দেব" করেছিলাম সবার প্রথম, তার পরে করেছিলাম কাঁঠাল পাতায় " মা ও শিশু" । সে অবশ্য অনেক দিন আগের কথা! মাঝে যে কিছু চেষ্টা করি নি, তেমনটিও নয়। আসলে এই কাজ গুলো অনেক বেশি সাবধানতা অবলম্বন করে করতে হয়। একটু অসাবধান হলেই পুরো কাজ পন্ড হয়ে যায়! মাঝে ২-৩ বার এমন পন্ডশ্রম হয়েছিলো বলেই অনেকদিন লীফ-আর্ট পোস্ট করা হয় নি। তবে, আজ সফল হয়েছি। এবং চেষ্টা করেছি পাকুর পাতায় "মহাকাল শিব" এর অবয়ব ফুটিয়ে তুলতে। আসলে আজ সকালে বাইর বের হয়ে একটি পাকুর গাছের নিচে পরে থাকা পাতা দেখে বহুদিন পর ইচ্ছে করলো আরেকবার কিছু লীফ-আর্ট চেষ্টা করার। তারই ফলাফল এই। কেমন লাগছে আপনাদের, আশা করবো কমেন্ট করে জানাবেন।

উপকরণ


  • পাকুর পাতা
  • এন্টিকাটার
  • কলম


ধাপ-১


প্রথমে কলমের সাহায্যে পাকুর পাতার উলটো পিঠে আমি আমার আর্টটি অর্থাৎ মহাকাল শিব এর ত্রিশুল সহ একটি অবয়ব এঁকে নিবো। আমরা জানি, মহাকাল এর মাথায় শোভা পায় অর্ধচন্দ্র এবং সর্প যেন তার অলংকার! আমি চেষ্টা করেছি সবকিছুই ফুটিয়ে তুলতে।



ধাপ-২


এবারে এন্টি কাটারের সাহায্যে সাবধানতার সাথে ধীরে ধীরে একটা একটা করে পার্ট কেটে নিবো... এখানে এক একটি পার্ট বলতে আমি বুঝিয়েছি, আমার আর্টের অংশের বাহিরে যে অংশগুলো রয়েছে, সেগুলো আমি কেটে পাতা থেকে ছাড়িয়ে নিবো। আশা করছি আপনারা নিচের ছবিগুলো মনোযোগ দিয়ে দেখলে বুঝতে পারবেন।

[অবশ্যই, যে সার্ফেসের উপর আমি কেটেছি তার উপর দুই-তিন লেয়ারের অপ্রয়োজনীয় কাগজ বিছিয়ে নিয়েছি, যেন সেই সার্ফেস এ এন্টিকাটারের দাগ না লেগে যায়।]



ধাপ-৩


এভাবে ধীরে ধীরে একই ভাবে প্রতিটি অংশ সাবধানে কেটে নিবো। শিরাগুলোকে কাটা যাবে না। শুধু পাতার অংশ টুকু কাটতে হবে। আমি র‍্যান্ডমলি একেক অংশগুলোকে কেটে নিয়েছি। এভাবে একে মহাকাল শিবের প্রতিকৃতি বাদে পাতার সমস্ত অংশগুলো একে একে কেটে নিবো।







ফাইনাল লুক





এতক্ষণ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য আপনাকে
🌼 ধন্যবাদ 🌼

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
@rme as your proxy
witness_vote.png

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20211205_182705.jpg

আমি- তিথী রানী বকসী, স্টিমিট আইডি @tithyrani। জাতীয়তাঃ বাংলাদেশী। পেশায় একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। বিবাহিতা এবং বর্তমানে রাজধানী ঢাকায় বসবাস করছি।২০২৩ সালের জুন মাসের ১৯ তারিখে স্টিমিটে জয়েন করেছি।
ভ্রমণ করা, বাগান করা, গান শোনা, বই পড়া, কবিতাবৃত্তি করা আমার শখ। পাশাপাশি প্রতিদিন চেষ্টা করি নতুন নতুন কিছু না কিছু শিখতে, ভাবতে। যেখানেই কোন কিছু শেখার সুযোগ পাই, আমি সে সুযোগ লুফে নিতে চাই৷ সর্বদা চেষ্টা থাকে নিজেকে ধাপে ধাপে উন্নত করার।



Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

অসাধারণ একটি আর্ট করেছেন আপু। পাকুর পাতায় খুব সুন্দর একটি আর্ট করেছেন । দেখে বোঝা যাচ্ছে আপনি খুব নিখুঁতভাবে এন্টিকাটার দিয়ে পাতা গুলো কেটেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আপনাদের মাঝে শেয়ার করেছেন। সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 7 months ago 

আপনার প্রশংসনীয় মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ মীম আপু! অনেক সাবধানতার সাথেই এই কাটিং আর্ট করতে হয় আপু। নইলে একটু এদিক ওদিক হলেই পুরোগা শেষ!

Posted using SteemPro Mobile

 7 months ago 

অসাধারণ ক্রিয়েটিভিটি 😍
এই কাজটি নিঃসন্দেহে কঠিন এবং ক্রিয়েটিভিটির বহিঃপ্রকাশ। একটু এদিক সেদিক হলেই নষ্ট হয়ে যায় সবকিছু। আর সবশেষে নিখুঁত কাজটি দেখে সত্যিই ভীষণ ভালো লাগলো। এরকম কাজ আরো করবেন আশাকরি। অনেক ধন্যবাদ আপু চমৎকার কাজটি উপহার দেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আসলেই ভাই। একটু এদিন ওদিক হলেই পুরোটা নষ্ট! মাঝে ২-৩ বার এমন পণ্ডশ্রম হওয়ায় অনেকদিন বাদ দিয়েছিলাম। আজ অনেকদিন পরে আবারো করতে সফল হলাম।
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই, আপনার কমেন্ট পড়ে বেশ উৎসাহিত হলাম। 😍

Posted using SteemPro Mobile

 7 months ago 

পাকুর পাতার উপরে মহাকাল শিবের ধ্যানমগ্ন চিত্র নকশা করেছেন দেখতে বেশ ভালো লাগছে দিদি। আপনার আর মুস্তাফিজুর ভাইয়ের এই পোস্টগুলো আমার কাছে বেশ ভালো লাগে। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিত ভাবে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ দিদি।

Posted using SteemPro Mobile

 7 months ago 

অসংখ্য ধন্যবাদ অংকন ভাই। আমিও মোস্তাফিজুর ভাইয়ের দেখাদেখিই এই লীফ-আর্ট শুরু করেছিলাম। এমন ইউনিক জিনিস গুলো আমারও ভীষণ ভালো লাগে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

কি আর বলব আপু আমি প্রথম এই জিনিস তৈরি করা শুরু করেছিলাম কিন্তু সময়ের অভাবে আমি নিজেই আর এটা তৈরি করতে পারি না। যাইহোক আপনি আমার কাছ থেকে শেখার পরে অনেক সুন্দর ভাবে এটা তৈরি করতে পেরেছেন দেখেই ভালো লাগলো।

 7 months ago 

আসলেই ভাই! আপনার থেকে দেখেই শিখেছি। এর একেকটা কাজ ঠিকঠাক ভাবে করতে পারলে কী যে খুশি খুশি লাগে! এটা অনেক সময় নিয়ে ধীরে ধীরে সাবধানতার সাথে করতে হয় বলেই সচরাচর করা হয় না। আবার একটু ভুল হলেই তো সব শেষ! আপনার ব্যস্ততার মাঝেও মাঝে মধ্যে করবেন ভাই। এর থেকে আরো অনেকেই হয়তো অনুপ্রাণিত হবে আমার মতোন.. 😃

Posted using SteemPro Mobile

 7 months ago 

এর আগেও পাতার উপর করা আপনার বিভিন্ন কাজ দেখেছি আপু। আজকের কাজটিও বেশ সুন্দর হয়েছে। মহাকাল শিব দেখতে অনেক সুন্দর হয়েছে। এই কাজগুলো অনেকটাই কঠিন মনে হয়। তবে আপু আপনি অনেক গুণের অধিকারীনি।

 7 months ago 

আপনার সুন্দর আর্ট দক্ষতা আমাকে বন্ধু করেছে। পাতার বুকে এই সুন্দর আর্ট গুলো খুব কম মানুষের ধারণা রয়েছে। তবে যাই হোক আপনি কিন্তু খুব সুন্দর ভাবে আর্ট করেছেন। একদম দেখার মত ছিল।

 7 months ago 

আপনার এমন প্রসংশনীয় মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ সুমন ভাই। 🙏🙏

Posted using SteemPro Mobile

 7 months ago 

পাতার উপর এই ধরনের আর্ট করা অসাধারণ দক্ষতার কাজ। আমি নিজে আগে কখনো এ ধরনের আর্ট করার চেষ্টা করিনি যদিও । যাইহোক, পাতার উপর "মহাকাল শিব" এর আর্ট টি দেখে অনেকটা মুগ্ধ এবং ইন্সপায়ার হলাম দিদি, এই কাজ করার জন্য। অনেক ভালো হয়েছে , সেই সাথে অনেক নিখুঁতও হয়েছে। অনেকটা পরিশ্রমের কাজ বোঝা ই যাচ্ছে। এই কাজ করার ক্ষেত্রে সকল পরিশ্রমই বৃথা হয়ে যেতে পারে একটু অসাবধান হলেই, এটা ঠিক কথা।

 7 months ago 

হ্যা ভাই, বেশ সময় নিয়ে সাবধানে কাজটি সম্পূর্ণ করতে হয়েছে। তবে কাজটি সম্পূর্ণ করতে পেরে আমিও ভীষণ খুশি হয়েছিলাম! আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

Posted using SteemPro Mobile

 7 months ago 

এইভাবে আর্ট করার ব্যাপারটা এতো দিনে কখনো আমার মাথায়ই আসে নি, আসলে অনেক আগে চেষ্টা করে দেখতাম। তবে সামনের মাসে আমি এমন একটা লীফ আর্ট করার ট্রাই অবশ্যই করবো ।

 7 months ago 

অবশ্যই! দেখার অপেক্ষায় থাকলাম 😍

Posted using SteemPro Mobile

 7 months ago 

মহাকাল শিব" এর অবয়বটি আপনি দারুণভাবে ফুটিয়ে তুলেছেন।যেটা দেখে আমি মুগ্ধ হলাম।আসলেই এই কাজগুলো খুবই সাবধানে করতে হয়।আর পাকুর পাতাটি আমার কাছে কাঁঠাল পাতার মতো দেখতে লেগেছে, ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

অসংখ্য ধন্যবাদ দিদি আপনার মূল্যবান মতামত জানিয়ে এভাবে পাশে থাকার জন্য। ভালবাসা নিবেন 😍

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61098.19
ETH 2625.94
USDT 1.00
SBD 2.63