ডাই পোস্ট : পলিমার ক্লে দিয়ে ফুলগাছ তৈরি

in আমার বাংলা ব্লগ8 months ago

|| আজ ১৪ ডিসেম্বর ২০২৩, রোজ - বৃহস্পতিবার ||

হ্যাল্লো বন্ধুরা

প্রিয় আমার বাংলা ব্লগবাসী,আশা করছি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার আশির্বাদে ভালো আছি। আজ আপনাদের সাথে আবারো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি। বেশ কয়েকদিন থেকে ভাবছিলাম একটি ডাই পোস্ট শেয়ার করবো। কিন্তু সময়ের অভাবে সুযোগ হচ্ছিলো না। কারণ ডাই পোস্ট গুলাও করতে একটু বেশি সময় লাগে এ তো সবারই জানা। তো অবশেষে আজকে আপনাদের সাথে একটি ডাই পোস্ট নিয়ে হাজির হতে পেরেছি।আশা করছি আজকের পোস্টটি আপনাদের ভালো লাগবে।



উপকরণ :


  • বিভিন্ন রঙের পলিমার ক্লে
  • শক্ত কাগজ


প্রস্তুত প্রক্রিয়া :


ধাপ-১

প্রথমে আমি একটি কাগজে পেন্সিলের সাহায্যে কয়েকটি ফুল এবং ডাল এঁকে নিবো। আমি শুধুমাত্র অবয়ব আন্দাজ করে একেঁ নিয়েছি।


ধাপ-২

এবারে প্রথমে হলুদ রঙের কিছুটা পলিমার ক্লে নিয়ে প্রথমে লম্বা করে আকৃতি দিয়েছি। তারপর সেটি গোল করে একটি ফুল বানিয়েছি।



ধাপ-৩

এবারে একই পদ্ধতিতে আমি আরোও বেশ কয়েকটি রঙের ফুল বানিয়ে সেই শক্ত কাগজে বসিয়ে দিয়েছি।


ধাপ-৪

এই পর্যায়ে আমি ফুলগুলোর পাপড়ির ডিটেইলস আকৃতি দিয়ে নিবো ক্লে এর সাথে থাকা টুলস এর সাহায্যে। আমি আস্তে করে চাপ দিয়ে ফুলের ডিটেইলস করে নিয়েছি যা আপনারা নিচের ছবি দেখলেই বুঝে যাবেন আশা করি।



ধাপ-৫

এবারে হাতে অল্প একটু সবুজ কালারের ক্লে নিয়ে ফুলগুলোর ডাল ভরাট করে দিবো। সাথে কয়েকটি পাতাও বানিয়ে যোগ করে দিবো।



ধাপ-৬

এভাবেই আরো কয়েকটি পাতা বানিয়ে আমি আমার প্রজেক্ট সম্পন্ন করবো। সবশেষে নিচে আমার নাম সাইন করে দিবো।

ফাইনাল আউটলুক :



এতক্ষণ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য আপনাকে
🌼 ধন্যবাদ 🌼

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
@rme as your proxy
witness_vote.png

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20211205_182705.jpg

আমি- তিথী রানী বকসী, স্টিমিট আইডি @tithyrani। জাতীয়তাঃ বাংলাদেশী। পেশায় একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। বিবাহিতা এবং বর্তমানে রাজধানী ঢাকায় বসবাস করছি।২০২৩ সালের জুন মাসের ১৯ তারিখে স্টিমিটে জয়েন করেছি।
ভ্রমণ করা, বাগান করা, গান শোনা, বই পড়া, কবিতাবৃত্তি করা আমার শখ। পাশাপাশি প্রতিদিন চেষ্টা করি নতুন নতুন কিছু না কিছু শিখতে, ভাবতে। যেখানেই কোন কিছু শেখার সুযোগ পাই, আমি সে সুযোগ লুফে নিতে চাই৷ সর্বদা চেষ্টা থাকে নিজেকে ধাপে ধাপে উন্নত করার।



Posted using SteemPro Mobile

Sort:  
 8 months ago 

আমার তো ভীষণ ভালো লাগে, আপনি পলিমার ক্লে দিয়ে ফুলগাছ তৈরি করেছেন এবং দুর্দান্ত ছিল এই কাজটি। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। এই কাজটির জন্য আপনি প্রশংসার দাবিদার এবং এই কাজগুলি করার খুব ইচ্ছা আমার, ইনশাল্লাহ আমিও আপনাদের মাঝে উপস্থাপনা করব।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আপনিও তো বেশ দারুণ দারুণ ডাই পোস্ট শেয়ার করেন। সেগুলোও ভীষণ ভালো লাগে আমার। ক্লে দিয়ে আপনার কাজ দেখার অপেক্ষায় রইলাম ভাই। আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 8 months ago 

পলিমার ক্লে দিয়ে শুধুমাত্র বাচ্চাদেরকে খেলা করতে দেখেছি৷ তবে আপনি যেভাবে আজকে এটি দিয়ে একটি ফুল গাছ তৈরি করে ফেলেছেন তা দেখে অনেক ভালো লাগলো৷ এটি আপনি খুবই সুন্দরভাবে তৈরি করেছেন এবং এখানে এটি তৈরি করতে আপনি অনেক সময়ও দিয়েছেন।

 8 months ago (edited)

ধন্যবাদ বিজয় ভাই। আসলেই এমন কাজগুলো করতে বেশ সময়ের প্রয়োজন হয়। আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 8 months ago 

বিভিন্ন রং এর পলিমার ক্লে দিয়ে সুন্দর একটি ফুলের গাছ তৈরি করেছেন। দেখতে বেশ সুন্দর লাগছে। আর এটা ঠিক বলেছেন আপু ডাই পোস্ট করতে সময় লাগে তাই সব সময় করা হয় না। তবে আপনি সময় নিয়ে ডাইটি করে শেয়ার করেছেন। সেই ধন্যবাদ আপু।

 8 months ago 

ইচ্ছে থাকলেও একারণেই ডাই পোস্ট কম শেয়ার করা হয় আপু। সময় একটা বড় ফ্যাক্টর। আপনার দারুণ মন্ত্যবের জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 8 months ago 

যতটুকু সময় পান ততটুকু সময় নিয়ে আমাদের মাঝে থাকেন এটাই তো অনেক বড় ব্যাপার। বাহ্ দিদি বিভিন্ন রঙের পলিমার ক্লে দিয়ে বেশ সুন্দর একটি ফুলের গাছ তৈরি করেছেন। আপনার হাতের কাজ কিন্তু বেশ দুর্দান্ত হয়। অসংখ্য ধন্যবাদ দিদি সুন্দর একটি পোস্ট বিস্তারিতভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ধন্যবাদ অংকন, এমন প্রশংসনীয় মন্তব্য পেয়ে বেশ ভালো লাগলো। অনুপ্রেরণা পেলাম।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ক্লে দিয়ে কখনো কিছু তৈরি করা হয়নি। এই ধরনের কাজগুলো আমার খুবই ভালো লাগে। আপু আপনি অনেক পরিশ্রম করে এই সুন্দর ফুলগাছ তৈরি করেছেন দেখে ভালো লাগলো। অনেক অনেক শুভকামনা রইলো আপু।

 8 months ago 

জি আপু, এমন ডাই পোস্ট গুলো করতে কিছুটা পরিশ্রম তো হয়ই। তবে সেটা যখন আপনাদের কাছে ভালো লাগে, এমন দারুণ দারুণ মন্তব্য অয়াই, তখন মনে হয় সেই পরিশ্রম স্বার্থক! ধন্যবাদ মনিরা আপু।

Posted using SteemPro Mobile

 8 months ago 

পলিমার ক্লে দিয়ে খুবই সুন্দর ফুল গাছ তৈরি করেছেন আপনি। ফুল গাছটি দেখতে খুবই সুন্দর লাগছে আর অনেক কালারফুল লাগছে। তৈরি করার প্রতিটি ধাপও খুবই সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 8 months ago 

আপনার ভালো লেগেছে জেনে ভীষণ খুশি হলাম আপু। ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago (edited)

পলিমার ক্লে দিয়ে আপনার করা ওয়ালমেটটি আসলেই অসাধারণ হয়েছে আপু। দেখে মানে হচ্ছে আপনাকে বলি আমার জন্য একটি বানিয়ে দিতে। আর আপনি কালার গুলোও সুন্দর করে ম্যাচিং করেছেন আপু। ধন্যবাদ আপু বেশ সুন্দর একটি পলিমার ক্লে এর ‍ওয়ালমেট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 8 months ago 

অসংখ্য ধন্যবাদ মাকসুদা আপু। আপনার কাছে যে আমার কাজটি এত্ত ভালো লেগেছে, জেনে ভীষণ খুশি হলাম। 😍😍
পলিমার ক্লে দিয়ে বানানো জিনিসগুলো আসলেই বেশ সুন্দর হয়। যদিও আর কাচা হাতের কাজ, তারপরেও একেকটা কাজ করার শেষে, বেশ ভালো লাগে। আপনাকে ধন্যবাদ এমন উৎসাহ দেয়ার জন্য আপু। ভালোবাসা নিবেন।

Posted using SteemPro Mobile

 8 months ago 

কিন্তু সময়ের অভাবে সুযোগ হচ্ছিলো না। কারণ ডাই পোস্ট গুলাও করতে একটু বেশি সময় লাগে এ তো সবারই জানা।

একদম আপু। সময়ের অভাবেই তৈরি করা হয় না এমন কাজগুলো। হাতে একটু সময় পেলেই তার পরেই বসার চেষ্টা করি। পলিমার ক্লে দিয়ে ফুলগাছ তৈরি করেছেন আপনি আপু দেখতে খুবই সুন্দর।

 8 months ago 

সময়ের অভাবেই ইচ্ছে থাকার পরেও সময়সাপেক্ষ কাজ গুলো করা হয় না। তবে এমন কাজগুলো করে আপনাদের সাথে শেয়ার করার পর, আপনাদের ভালো লাগলে, তখন নিজের কাছেও বেশ খুশি খুশি লাগে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

কয়েকদিন আগে এরকম ক্লে দিয়ে আমি বার্গার তৈরি করেছিলাম। আর আজকে দেখছি আপনি অনেক সুন্দর করে ক্লে দিয়ে ফুল গাছ তৈরি করেছেন, যেটা অনেক বেশি সুন্দর হয়েছে। সম্পূর্ণটা অনেক বেশি সুন্দর হয়েছে, যা দেখতে খুবই দারুণ লাগতেছে। আপনি বিভিন্ন কালারের ফুল দিয়েছেন, যার কারণে পুরোটা অসম্ভব সুন্দর হয়েছে। আশা করছি ক্লে দিয়ে তৈরি করা আরো বিভিন্ন রকম জিনিস আমরা দেখতে পাবো আপনার মাধ্যমে।

 8 months ago 

হ্যা ভাইয়া, আপনার বানানো বার্গারের পোস্টটি আমি দেখেছিলাম এবং কমেন্টও করেছিলাম। আমার বেশ মনে আছে, স্তরে স্তরে চীজ, টমেটো দিয়ে বানিয়েছিলেন বলে বেশ আসল আসল লাগছিলো। আশা করি আপনারও আরও অনেক ক্লে আর্ট আমরা ভবিষ্যতে দেখতে পাবো।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আপু আপনি পলিমার ক্লে দিয়ে খুব সুন্দর ফুল গাছ বানিয়েছেন। এই ধরনের পলিমার ক্লে গুলো এখনও ব্যবহার করা হয়নি তবে বেশ কয়েকজনের পলিমার ক্লে দিয়ে পোস্ট দেখে খুব ভালো লাগলো। চিন্তা করেছি আমিও পলিমার ক্লে নিয়ে আসবো। আপনার এই ফুলগাছ আমার কাছে অনেক ভালো লেগেছে। ফুলগুলো খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 8 months ago 

অবশ্যই চেষ্টা করে দেখবেন আপু। একটু সাবধানতার সাথে করলেই বেশ মজার মজার অনেক কিছু তৈরি করা যায় এই পলিমার ক্লে দিয়ে। আমিও তো নতুন নতুন ই চেষ্টা করছি আপু। আশা করছি খুব দ্রুতই আপনার করা পলিমার ক্লে এর বিভিন্ন কাজও আমরা কমিউনিটি তে দেখতে পারবো.. শুভকামনা রইলো আপু।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57213.13
ETH 2415.72
USDT 1.00
SBD 2.40