প্রসঙ্গ: অপ্রাসঙ্গিক ট্যাগ

in আমার বাংলা ব্লগ11 months ago

হ্যাল্লো বন্ধুরা

প্রিয় আমার বাংলা ব্লগবাসী- সবাইকে আমার নমষ্কার/আদাব। আশা করছি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার আশির্বাদে ভালো আছি। আজ আপনাদের সাথে আবারো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি। আশা করছি পোস্টটি আপনাদের ভালো লাগবে।

আসলে প্রথমে তো বললাম যে আশা করছি পোস্টটি আপনাদের ভালো লাগবে। কিন্তু আমি জানি অনেকে মন খারাপ ও হয়তো করবেন। আজকের পোষ্টের বিষয়টিই এমনই। তার জন্য শুরুতেই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ থাকল।

Image source:Pixabay


আমার বাংলা ব্লগ এ আমার জার্নি এখনো খুব বেশি দিনের হিসেবে আমি বলবো না। সবে তিন মাস চলছে। এরমধ্যে বেশ কয়েকটি হ্যাং আউট এ অপ্রাসঙ্গিক ট্যাগ বিষয়ে বলা হয়েছে। আমি যখন প্রথম প্রথম ভ্যারিফাইড মেম্বারদের পোস্ট গুলো পড়তাম, তখন অনেককেই দেখতাম পোষ্টের সাথে রিলেটেড তো না-ই বরং আমার বাংলা ব্লগের সাথেও কোনোভাবে রিলেটেড না এমন কিছু ট্যাগ ব্যবহার করতে। এই ট্যাগ ব্যবহার এর ফলে পোষ্টের সাথে সাথেই অল্প কিছু ভোট সেই পোস্ট এ পড়ে। এটা দেখে শুরুতে আমিও বোধ হয় দুই/তিনটা পোস্টে এমন অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করেছিলাম। ভোটও পেয়েছিলাম অল্প কিছু। কিন্তু তার পরের হ্যাং আউটে যখন স্বাগতাদি অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করতে না করেন, তার পর থেকে আর কোনো পোস্টেই এমন ট্যাগ ব্যবহার করি নি। আমি নতুন ছিলাম, তারপরেও বুঝতে অসুবিধা হয় নি যে কোনগুলো অপ্রাসঙ্গিক ট্যাগ। কিন্তু এখনো যখন অনেক আগের মেম্বাররাও প্রতিনিয়তই পোস্টে এই ট্যাগ ব্যবহার করেন, তখন খারাপ লাগে। সামান্য কিছু সেন্ট ভোটের জন্য আমার কমিউনিটির বাইরের কোন কমিউনিটির ট্যাগ ব্যবহার করবো কেন এতবার করে হ্যাং আউটে মানা করার পরেও?


আমার বাংলা ব্লগে এখন শুরুতেই চারটি ধাপের ক্লাস করে তারপর ভ্যারিফাইড মেম্বার হতে হয়। এর মধ্যে প্রথম ক্লাসেই শিখানো হয় এবইউজ কি, ট্যাগ কি, ট্যাগের গুরুত্ব ইত্যাদি। প্রথম ক্লাসে যা শিখানো হয়, তা যদি সমানে ভুল করতেই থাকি, করতেই থাকি, এটা কি ঠিক?? পোষ্টে অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করা কিন্তু এক ধরনের এবইউজ।


আচ্ছা, কেমন হবে যদি এমন অপ্রাসঙ্গিক ট্যাগ যে সকল পোস্টে ব্যবহার করা হয়, সে সকল পোস্টে আমাদের কমিউনিটি থেকে সব প্রকার ভোট দেয়াই বন্ধ করে দেয়া হয়?? যদি এমন রুলস করে, আপনারা কি তখনও সেই অন্য কমিউনিটির ট্যাগ ব্যবহার করেই যাবেন? নিজেদেরই বরং একটু প্রশ্ন করি। উত্তরটা বোধ হয় খুব সহজেই পেয়ে যাবো নিজেরাই। তাহলে, সকলের কাছে অনুরোধ থাকলো, কমিউনিটি টা যেহেতু আমাদের, আমরা নিজেরাই কমিউনিটিটাকে পরিষ্কার রাখি। এমন কিছু করা থেকে বিরত থাকি, যাতে শ্রদ্ধেয় দাদা বা মডারেটরদের হার্ড কোনো ডিসিশন নিতে বাধ্য করা হয়।

এতক্ষণ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য আপনাকে
🌼 ধন্যবাদ 🌼

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
@rme as your proxy
witness_vote.png

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20211205_182705.jpg

আমি- তিথী রানী বকসী, স্টিমিট আইডি @tithyrani। জাতীয়তাঃ বাংলাদেশী। পেশায় একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। বিবাহিতা এবং বর্তমানে রাজধানী ঢাকায় বসবাস করছি।২০২৩ সালের জুন মাসের ১৯ তারিখে স্টিমিটে জয়েন করেছি।
ভ্রমণ করা, বাগান করা, গান শোনা, বই পড়া, কবিতাবৃত্তি করা আমার শখ। পাশাপাশি প্রতিদিন চেষ্টা করি নতুন নতুন কিছু না কিছু শিখতে, ভাবতে। যেখানেই কোন কিছু শেখার সুযোগ পাই, আমি সে সুযোগ লুফে নিতে চাই৷ সর্বদা চেষ্টা থাকে নিজেকে ধাপে ধাপে উন্নত করার।



Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

আপনি হয়তো দুইটি পোস্টে এরকম ট্যাগ ব্যবহার করেছেন দিদি, তবে আমি আসলে বেশ কয়েকটি পোস্টে এরকম ট্যাগ ব্যবহার করেছিলাম দেখতাম সাথে সাথে ভোট পড়ে যায় অল্প কিছু সেন্টের। আসলে এগুলো যে অপ্রাসঙ্গিক ট্যাগ সেই সম্পর্কে ধারণা ছিল না। সেই জন্যই ট্যাগগুলো ব্যবহার করতাম। কিন্তু এখন ধীরে ধীরে এই কমিউনিটির সকলেই হয়তো সেটা শুধরে নেবে বলে আশা করছি। কারণ অনেকেরই এই বিষয়টা হয়তো জানা ছিল না আমার মত।

 11 months ago 

সেটাই। আমিও না বুঝে সেই ট্যাগ ব্যবহার করেছিলাম অন্যের দেখাদেখিই। হয়তো এভাবেই একজনের দেখে আরেকইওন, তার দেখে আরেকজন অনুপ্রাণিত হচ্ছে। কিন্তু যেহেতু বারবার কমিউনিটি হ্যাং- আউটে বলে দেয়া হচ্ছে, আশা করবো যে সবাই নিজেদের ভুলগুলো শুধরে নিবো।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমাদের সকলেরই ট্যাগ নির্ধারণ করার ক্ষেত্রে একটু সতর্কতা অবলম্বন করাটা প্রয়োজন। আমাদের সকলের উচিত অপ্রাসঙ্গিক ত্যাগ ব্যবহার না করে পোষ্টের সাথে যেই ট্যাগ ব্যবহার করা প্রয়োজন তেমনটাই করা। এর ফলে আমাদের পোস্ট এর সৌন্দর্য বৃদ্ধি পায়।

 11 months ago 

ঠিক বলেছেন ভাইয়া। প্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করাটা কিন্তু এবইউজের মধ্যেও পরে...

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45