রেসিপি : ঝাল ঝাল আলু-ফুলকপি-সয়াবিন রসা...

in আমার বাংলা ব্লগ7 months ago

হ্যাল্লো বন্ধুরা

প্রিয় আমার বাংলা ব্লগবাসী, সবাইকে আমার নমষ্কার /আদাব। আশা করছি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার আশির্বাদে ভালো আছি। আজ আপনাদের সামনে হাজির হয়েছি নতুন একটি পোষ্ট নিয়ে। আজ নিরামিষ ভাবে আলু-ফুলকপি-সয়াবিন রসার রেসিপি শেয়ার করবো। সয়াবিন আমার ভীষণ পছন্দের খাবার। আর শীতের সীজনে ফুলকপি আর নতুন আলু দিয়ে ঝাল ঝাল করে সায়াবিনের রসা রান্না করলে আর সাথে একটু ডাল থাকলে অনায়াসে কয়েক প্লেট ভাত খেয়ে ফেলা সম্ভব! যাই হোক, বেশি কথা না বাড়িয়ে সরাসরি মূল পোস্টে চলে যাই। আশা করছি আমার পোস্ট টি আপনাদের ভালো লাগবে। এবং আপনারা আপনাদের মূল্যবান মতামত শেয়ার করে আমাকে উৎসাহিত করবেন।



উপকরণ সমূহঃপরিমাণ
সয়াবিনএক কাপের মতোন
নতুন আলুছোট সাইজের ১০ টি
ফুলকপিঅর্ধেকটি
লবণপরিমাণ মতো
সয়াবিন তেলপরিমাণ মতো
জিরা গুড়াদেড় চা চামচ
হলুদ গুড়া১ চা চামচ
মরিচ গুড়াদেড় চা চামচ
আদা বাটা১ চা চামচ
তেজপাতা২ টি
গোটা জিরাহাফ চা চামচ এর কম
শুকনো লংকা২-৩ টি
গরম মসলা গুড়াহাফ চা চামচ
ঘি১ চামচ



রন্ধনপ্রণালীঃ



ধাপ-১ :

প্রথমে সয়াবিন গুলো ৪/৫ মিনিট ফুটন্ত লবণ পানিতে ভিজিয়ে রেখে তারপর ভালো করে ঠান্ডা পানিতে ধুয়ে চিপে তুলে নিবো। এর পরে সয়াবিন গুলো লবন - হলুদ মাখিয়ে রেখে দিবো।



ধাপ-২ :

এবারে একটি কড়াইয়ে সয়াবিন তেলে দিয়ে প্রথমে কেটে রাখা আলু গুলো লবণ- হলুদ দিয়ে মেখে লাল করে ভেজে নিবো। তারপর একই ভাবে ফুলকপি গুলোও ভেবে নিবো। এবং শেষে মেখে রাখা সয়াবিন গুলোও ভালো করে চেপে চেপে ভাজে নিবো। যাতে সয়াবিন এর ভেতরের পানি গুলোও শুকিয়ে যায়।





ধাপ-৩ :

এবারে সেই কড়াইয়ে আবারো কিছুটা তেল দিয়ে নিবো। তেলে শুকনো মরিচ, তেজপাতা আর গোটা জিরা দিয়ে ফোড়ন দিয়ে নিবো। তারপর হালকা জল এড করে প্রথমে আদা বাটা দিয়ে ভালো করে ভেজে নিবো। এরপর আরেকটু জল এড করে বাকি গুড়ো মসলা গুলো সব যোগ করে ভালো মতো কষিয়ে নিবো।




ধাপ-৪ :

মসলা কষানো হয়ে গেলে এর মধ্যে ভেজে রাখা সব আলু- ফুলকপি -সয়াবিন দিয়ে আবারো মসলার সাথে কষিয়ে নিবো।এবারে পরিমাণ মতো লবণ যোগ করে অল্প আঁচে ঢাকনা দিয়ে ঢেকে রাখবো কিছুক্ষণ।



ধাপ-৫ :

মসলার সাথে ওগুলো কষানো হয়ে গেলে এর মধ্যে এবারে পরিমাণ মতো জল যোগ করে ভালো মতোন ফুটতে দিবো। জল কমে আসলে এর মাঝে গরম মসলা দিয়ে আবারো কিছুক্ষণ ফুটতে দিবো। সবার শেষে এক চামচ ঘি যোগ করে ভালোভাবে মিশিয়ে নামিয়ে পরিবেশন করবো।





পরিবেশনঃ




এতক্ষণ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য আপনাকে
🌼 ধন্যবাদ 🌼

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
@rme as your proxy
witness_vote.png

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20211205_182705.jpg

আমি- তিথী রানী বকসী, স্টিমিট আইডি @tithyrani। জাতীয়তাঃ বাংলাদেশী। শিক্ষাগত যোগ্যতা : একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। বিবাহিতা এবং বর্তমানে রাজধানী ঢাকায় বসবাস করছি।২০২৩ সালের জুন মাসের ১৯ তারিখে স্টিমিটে জয়েন করেছি।
ভ্রমণ করা, বাগান করা, গান শোনা, বই পড়া, কবিতাবৃত্তি করা আমার শখ। পাশাপাশি প্রতিদিন চেষ্টা করি নতুন নতুন কিছু না কিছু শিখতে, ভাবতে। যেখানেই কোন কিছু শেখার সুযোগ পাই, আমি সে সুযোগ লুফে নিতে চাই৷ সর্বদা চেষ্টা থাকে নিজেকে ধাপে ধাপে উন্নত করার।



Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

আলু ফুলকপি সয়াবিন রসা 😋
এটা আমার কাছে নতুন খাবার, আমি ফুলকপি কখনো এভাবে খাইনি। তবে রান্নার পদ্ধতি আর পরিবেশন দেখে বোঝাই যাচ্ছে অসাধারণ হবে খেতে। তবে রান্নার পদ্ধতি দেখে শিখে নিলাম আপু। ইনশাআল্লাহ তৈরি করা যাবে। বেশ গুছিয়ে পোস্টটি উপস্থাপন করার জন্য ধন্যবাদ জানাই।

Posted using SteemPro Mobile

 7 months ago 

পেয়াজ রসুন ছাড়া একেবারে নিরামিষ ভাবে এই রান্নাটা করা হয় ভাইয়া। মাখা মাখা তরকারি, কী যে দারুণ লাগে খেতে আমার!

Posted using SteemPro Mobile

 7 months ago 

ঝাল ঝাল ফুলকপি দিয়ে সয়াবিন রসা রান্না করেছো লোভনীয় ভাবে।কয়েক দিন থেকে ভাবছিলাম সয়াবিন রান্না করবো আজ তোমার রেসিপি দেখে তো আরো বেশি লোভ লেগে গেলো।ধাপে ধাপে খুব সুন্দর করে তৈরি পদ্ধতি উপস্থাপন করেছো।ধন্যবাদ লোভনীয় রেসিপি ঝাল ঝাল ফুলকপি, আলুও সয়াবিনের রসা রেসিপিটি শেয়ার করার জন্য।

 7 months ago 

ধন্যবাদ বৌদি দারুণ একটি মন্তব্য করার জন্য! শীতকালে ফুলকপি আর নতুন আলু দিয়ে এই তারকারি আমার ভীষণ পছন্দের। তাই সবার সাথে শেয়ার করলাম।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আলু ও ফুলকপি দিয়ে ঝাল ঝাল এই মজাদার রেসিপি দেখে আমার কাছে খুবই ভালো লাগলো। আসলে এভাবে রেসিপি কখনো তৈরি করা হয়নি। তাই আপনার রেসিপিটি ভালোভাবে দেখে নিলাম আর আপনি খুবই সুন্দর ভাবে এই আলু ও ফুলকপি দিয়ে ঝাল ঝাল মজাদার রেসিপি তৈরি করেছেন। আসলে নতুন আলু দিয়ে রেসিপিটি তৈরি করলে খেতে খুবই মজাদার মনে হবে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

জি ভাই। এই রেসিপিটি খেতে ভীষণ সুস্বাদু হয় খেতে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

সত্যিই শীতের সময় একটি পারফেক্ট রেসিপি তৈরি করেছেন। শীতের সময় গরম গরম এই ধরনের সবজি জাতীয় রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে । বিশেষ করে ফুলকপি আমার খুবই প্রিয়। অনেক ভালো লেগেছে আপনার রেসিপি তৈরি। যেটা শীতকালীন সময়ে খেতে পারা যায়।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ধন্যবাদ রিপন ভাই আপনার মন্তব্য শেয়ার করার জন্য!

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61098.19
ETH 2625.94
USDT 1.00
SBD 2.63