লীফ-আর্ট পোস্ট : কাঁঠাল পাতায় বুদ্ধ

in আমার বাংলা ব্লগ10 months ago

হ্যাল্লো বন্ধুরা

প্রিয় আমার বাংলা ব্লগবাসী, সবাইকে আমার নমষ্কার /আদাব। আশা করছি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার আশির্বাদে ভালো আছি। আজ আপনাদের সাথে একটি নতুন পোষ্ট নিয়ে হাজির হয়েছি। আশা করছি আমার আজকের পোষ্টটি আপনাদের খুব ভালো লাগবে।


গুণীজনেরা সবসময়ই পরামর্শ দিয়ে থাকেন নিজের থেকেও গুণী মানুষজন দের সাথে মেলামেশা করার। এতে তাদের থেকে অনেক কিছু জ্ঞান লাভ করা যায়, শেখা যায়, নিজেকে উন্নত করা সহজ হয়। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যুক্ত হওয়ার পর এই কথাটার মর্ম আরো ভালো করে আমি বুঝতে পারছি। কমিউনিটিতে যুক্ত হওয়ার পর থেকে নতুন নতুন অনেক বিষয় চেষ্টা করে যাচ্ছি, বা পুরাতন কিছু ভালোলাগার কাজ নতুন ভাবে শুরু করেছি যা হয়তো এই কমিউনিটিতে যুক্ত না হলে নতুন করে আর শুরু করা হতো না। এই কমিউনিটিতে অনেক গুণী ইউজার রয়েছেন যারা প্রতিনিয়ত তাদের কাজ সবার সাথে শেয়ার করে যাচ্ছেন। তেমনই একজন ইউজার @mostafezur001 ভাই। বেশ কিছুদিন থেকেই ভাইয়ের শেয়ার করা কাঁঠালপাতার উপর করা অরিগ্যামি পোষ্ট গুলো দেখে আসছি। মনে হলো একবার ট্রায় করেই দেখি। আর নিত্য নতুন জিনিস শিখতে আমার বেশ ভালোই লাগে। সত্যি বলতে কি, আমি চেষ্টা করি সবসময় নতুন কিছু শিখতে। ভাইয়ার থেকে ইন্সপায়ার হয়েই আমার আজকের পোষ্ট।

উপকরণ


  • কাঁঠাল পাতা
  • এন্টিকাটার
  • কলম


ধাপ-১


প্রথমে কলমের সাহায্যে কাঁঠাল পাতার উপর গোল বৃত্ত এঁকে তার ভেতরে বুদ্ধের অবয়ব এঁকে নিবো।




ধাপ-২


এবারব এন্টি কাটারের সাহায্যে সাবধানতার সাথে ধীরে ধীরে একটা একটা করে পার্ট কেটে নিবো...




ধাপ-৩


এভাবে প্রথম অর্ধেক অংশ কাটা হয়ে গেলে ২য় পাশ ও একই ভাবে সাবধানে কেটে নিবো। শিরাগুলোকে কাটা যাবে না। শুধু পাতার অংশ টুকু কাটতে হবে। এভাবে পুরো বৃত্তটির ভেতরের অংশটুকু কেটে পুরোটা সম্পন্ন করবো।






ফাইনাল লুক




এইটুকুই ছিলো আমার আজকের আয়োজন। এই কাজটি সম্পূর্ণ করতে পেরে আমার খুবই ভালো লেগেছে। আশা করি আপনাদের কাছে কেমন লাগলো তা জানাবেন।

এতক্ষণ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য আপনাকে
🌼 ধন্যবাদ 🌼

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
@rme as your proxy
witness_vote.png

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20211205_182705.jpg

আমি- তিথী রানী বকসী, স্টিমিট আইডি @tithyrani। জাতীয়তাঃ বাংলাদেশী। পেশায় একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। বিবাহিতা এবং বর্তমানে রাজধানী ঢাকায় বসবাস করছি।২০২৩ সালের জুন মাসের ১৯ তারিখে স্টিমিটে জয়েন করেছি।
ভ্রমণ করা, বাগান করা, গান শোনা, বই পড়া, কবিতাবৃত্তি করা আমার শখ। পাশাপাশি প্রতিদিন চেষ্টা করি নতুন নতুন কিছু না কিছু শিখতে, ভাবতে। যেখানেই কোন কিছু শেখার সুযোগ পাই, আমি সে সুযোগ লুফে নিতে চাই৷ সর্বদা চেষ্টা থাকে নিজেকে ধাপে ধাপে উন্নত করার।



Posted using SteemPro Mobile

Sort:  
 10 months ago 

পাতার বুকে নিজ হাতে তৈরি করা আর্টগুলো আমার অনেক ভালো লেগে থাকে। আমাদের মোস্তাফিজুর খুব সুন্দরভাবে এগুলো করে থাকতে পারে। আজকে আপনি আমাদের মাঝে বুদ্ধের এই সুন্দর আর্ট দৃশ্যমান করে দেখেছেন দেখে খুশি হলাম। সুন্দর এই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ

 10 months ago 

ভাইয়ার পোস্ট গুলো দেখেই অনুপ্রাণিত হয়ে আজ প্রথম চেষ্টা করলাম। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 10 months ago 

মুস্তাফিজুর ভাইয়ার এই আর্টগুলো আমার কাছেও বেশ ভালো লাগে। বেশ দক্ষতা এবং সৃজনশীলতার দরকার আর্ট গুলো করতে। আপনার আর্ট টিও বেশ ভালো লেগেছে আপু। খুব নিখুঁতভাবে সম্পূর্ণ আর্ট টি করেছেন। বুদ্ধর প্রতিকৃতি টা খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলতে পেরেছেন। আর্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 10 months ago 

আপনার এত সুন্দর কমেন্টের জন্য অনেক ধন্যবাদ আপুন। অনুপ্রেরণা পেলাম 😍

Posted using SteemPro Mobile

 10 months ago 

আমার কাছ থেকে আপনি নতুন ধরনের একটা জিনিস শিখতে পেরেছেন এটা দেখে খুবই ভালো লাগলো। আরো ভালো লাগলো তখন যখন দেখতে পারলাম যে আপনি এই জিনিসটা ভালোভাবেই করতে সক্ষম হয়েছেন। চেষ্টা করবেন এইটা পাতার উল্টো পিঠে করতে তাহলে আরো সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারবেন।

 10 months ago 

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত এর জন্য। পরের বার অবশ্যই মনে রাখবো। আর আমার পাতাটা টাটকা ছিলো না ভাইয়া, বাসি ছিলো।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আমার বাংলা ব্লগ মানেই নতুন কিছু শেখা জানতে পারা। আমাদের মোস্তাফিজুর ভাই এ ধরনের আর্ট বেশ কয়েকটি শেয়ার করেছে এর আগে। তবে আপনার আর্টও অনেক ভালো লেগেছে দিদি। কাঁঠালের পাতার উপর বুদ্ধদেবের সুন্দর একটি আর্ট করেছেন যা দেখতে অসাধারণ লাগছে। অসংখ্য ধন্যবাদ দিদি সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 10 months ago 

আপনাকেও ধন্যবাদ প্রতিবেশী ভাই! আর হ্যা একদম ঠিক বলেছেন, আমার বাংলা ব্লগ মানেই নতুন কিছু শেখা জানতে পারা।

Posted using SteemPro Mobile

 10 months ago 

মুস্তাফিজুর ভাইয়ের এই পোস্টগুলো আমারও বেশ ভালো লাগে। এই কাজ করতে বেশ সাবধানতা অবলম্বন করতে হয় ।তা না হলে সম্পূর্ণ কাজটি নস্ট হওয়ার ভয় থাকে। আপনি বেশ দক্ষতার সাথেই সেই কাজটি করেছেন। বেশ সুন্দর হয়েছে আপনার আর্টটি। প্রথম চেস্টায় বেশ সুন্দর করেছেন। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 10 months ago 

আপনার শুভকামনার জন্য অসংখ্য ধন্যবাদ সেলিনা আপুন। আপনার ভালো লেগেছে জেনে ভীষণ উৎসাহ পেলাম 😍

Posted using SteemPro Mobile

 10 months ago 

মোস্তাফিজুর ভাইয়ের পোস্ট দেখে আপনিও টেরাই করেছেন দেখে ভীষণ ভালো লাগলো। কাঁঠাল পাতায় বুদ্ধ বাহ্ দারুন হয়েছে। এধরনের ইউনিক আইডিয়া গুলো দেখলে ভীষণ ভালো লাগে। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 10 months ago 

আপনার মূল্যবান কমেন্টের জন্য ধন্যবাদ লিমন ভাই।

Posted using SteemPro Mobile

 10 months ago 

মুস্তাফিজার ভাইয়ার পোস্ট গুলো আমিও দেখেছি। আমার কাছে অনেক ভালো লেগেছে। আপু আপনিও অনেক সুন্দর ভাবে কাঁঠাল পাতায় বুদ্ধ মূর্তির প্রতিচ্ছবি ফুটিয়ে তুলেছেন। দেখতে অনেক সুন্দর হয়েছে আপু। আপনার প্রতিভা যতই দেখি ততই মুগ্ধ হয়ে যাই।

 10 months ago 

প্রতিভা কিছু না আপু। চেষ্টা করি আর কি। দোয়া করবেন আপু।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আগে আমরা মোস্তফা ভাইয়ার এ ধরনের পোস্ট দেখতাম, আপনিও খুব চমৎকার ভাবে পাতার মধ্যে আপনার প্রতিভা ফুটিয়ে তুলেছেন খুব ভালো লাগলো, আর এটাও ভালো লাগলো আপনি ও টেক্সটাইলের একজন। নিজের ডিপার্টমেন্টের মানুষের সাথে পরিচয় হতে ভালো লাগে।

 10 months ago 

হ্যা তা তো লাগেই। আরো একটা দিকের মিল আছে কিন্তু। আমিও বেশ অনেক দিন ভলান্টিয়ারিং করেছি। আপনিও একজন ভলান্টিয়ার। 😇

Posted using SteemPro Mobile

 10 months ago 

যাক তাহলে মিল রয়েছে খানিকটা আমাদের মধ্যে, খুব ভালো লাগলো আপনিও ভলেন্টিয়ার ছিলেন। আমরা তাহলে সমাজের জন্য কিছু করার চেষ্টা করেছি।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আমাদের মোস্তাফিজুর ভাই গাছের পাতা কেটে খুব সুন্দর করে বিভিন্ন রকম ডিজাইন করে থাকে। আজ আপনি কাঁঠাল পাতা কেটে বুদ্ধ ডিজাইন করেছেন। দেখে খুব ভালো লাগলো। পাতা কেটে এই ধরনের আর্ট করতে ‌বেশ দক্ষতা প্রয়োজন হয়। সৃজনশীলতার মাধ্যমে এই ধরনের আর্ট করা হয় যা দেখতে খুবই সুন্দর লাগে। আপনার জন্য শুভ কামনা রইলো। ভালো থাকবেন ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

অসংখ্য ধন্যবাদ আজিম ভাইয়া আপনার মূল্যবান মতামত এবং শুভকামনার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আসলেই মোস্তাফিজুর ভাইয়ের এমন আর্ট গুলো আমার কাছে দারুণ লাগে। আপনি মোস্তাফিজুর ভাইয়ের এই আর্ট গুলো দেখে উৎসাহিত হয়ে, চমৎকার একটি আর্ট করেছেন কাঁঠাল পাতার মধ্যে। বুদ্ধদেবের প্রতিকৃতি দেখতে জাস্ট অসাধারণ লাগছে। আপনার দক্ষতার প্রশংসা করতেই হয়। যাইহোক এতো সুন্দর ক্রিয়েটিভিটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই একটি গঠনমূলক সাবলীল মন্তব্য করে উৎসাহিত করার জন্য... 😇😇

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59871.00
ETH 2671.84
USDT 1.00
SBD 2.47