||প্রতিযোগিতা-৫৩||পোস্ত-নারকেল বাটা দিয়ে শ্বাশুড়ির রেসিপিতে সাবেকী শুক্ত||

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

|| আজ ৬ মার্চ,২০২৪ || রোজ: বুধবার ||

হ্যাল্লো বন্ধুরা

প্রিয় আমার বাংলা ব্লগবাসী, সবাইকে আমার নমষ্কার /আদাব। আশা করছি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার আশির্বাদে ভালো আছি। টাইটেল দেখেই ইতিমধ্যে বুঝে গেছেন, আজ কমিউনিটি তে চলমান প্রতিযোগিতায় আমার অংশগ্রহণের পোস্ট নিয়ে হাজির হয়েছি। আশা করছি আমার আজকের পোষ্টটি আপনাদের খুব ভালো লাগবে।





আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতিযোগিতা মানেই দারুণ দারুণ আইডিয়ায় তৈরি অসাধারণ কিছু দেখার সুযোগ সকলের জন্য! এবারের প্রতিযোগিতার ঘোষণা দেয়ার পরেই আমার মনে পড়ে গিয়েছিলো আমার শ্বাশুড়িমায়ের কথা! শ্বশুড়বাড়িতে উনি একবার শুক্তো রান্না করে খাইয়েছিলেন। সেই স্বাদ অনেক দিন যেন মুখে লেগে ছিলো। তবে আমার কখনো নিজের হাতে বানানো হয় নি। তাই শ্বাশুড়ি মাকে ফোন দিয়ে বিস্তারিত শিখে নিলাম কীভাবে রান্নাটা করতে হবে। অবশ্য আমার শ্বাশুড়ি যেদিন করেছিলেন, তিনি কয়েকটি করলা পাতাও দিয়েছিলেন ফোড়নে। সেটা তো আমার যোগাড় করা সম্ভব হয় নি। তবুও বাকি ধাপ গুলো সব শ্বাশুড়ি মায়ের কথা মতোই করেছি। এবং সত্যি বলতে, যেন বহুদিন পর অনেক শান্তি নিয়ে খাবারটা খেয়েছি। গরম ভাত, সাথে শুক্তো, মাস-কালাই এর ডাল, একটু আচার আর সালাদ দিয়ে জম্পেশ লাঞ্চ করা হয়েছে আজ। আমি নতুন রাধুনী হিসেবেই গণ্য করি আমাকে, তবুও এই রান্নাটা প্রথম চেষ্টা তেই এত ভালো হবে খেতে আমি নিজেই আশা করি নি! অসাধারণ হয়েছে খেতে। খেয়ে যেন নিজেই বলে ফেলেছি.. - আহা! মধু! মধু!

উপকরণসমূহ


উপকরণ:পরিমাণ
নতুন আলু২ টি
রাঙা আলু বা মিষ্টি আলু১ টি
কাচাঁকলা১ টি
বেগুন১ টি
পেপে১/৪ ভাগ
তিতা করলা৩ টি
ডালের বড়ি৫ টা
লবণপরিমাণ মতো
চিনিস্বাদ অনুযায়ী
সরিষার তেলপরিমাণ মতো
তরল দুধদেড় কাপ
পাঁচফোড়ন২ টেবিল চামচ
তেজপাতা২ টি
গোটা রাধুনীপরিমাণ মতো
মৌরিহাফ চামচ
সর্ষেদেড় চা চামচ
পোস্তদেড় চা চামচ
নারকেল কোড়ানো২ চামচ
আদা১ ইঞ্চি পরিমাণ
ঘি১ চামচ
সুগন্ধি আতপ চালের গুড়াহাফ চা চামচ



ধাপ-১


এই শুক্ত রান্নার একটা গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে এর সবজিগুলো বেশ বড় করে মাপমতোন কাটা টা। প্রথমেই আমি সবজি গুলোকে মাপমতোন কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।



ধাপ-২


এবারে চুলায় কড়াই বসিয়ে শুকনো কড়াইতে গোটা পাঁচফোড়ন, রাধুনি আর মৌরি গুলো ভালো করে ভেজে নিবো সুগন্ধ ছড়ানো পর্যন্ত। ভাজা হয়ে সুগন্ধ ছড়ালে প্লেটে নামিয়ে রাখবো। ঠান্ডা হলে মসলা গুলো একসাথে গুড়া করে নিবো।



ধাপ-৩


এবারে কড়াইতে সরিষার তেল দিয়ে প্রথমে বড়ি গুলো ভালো করে ভেজে নিয়ে তুলে রেখে দিবো। তারপর সবজি গুলোকে ধাপে ধাপে ভালো করে হালকা লবণ দিয়ে ভেজে তুলে নিবো। প্রথমে আলু, মিষ্টি আলু আর কাচাকলা একসাথে ভেজে তুলে রেখেছি। তারপর পেপে, বেগুন এবং সব শেষে করলা ভেজে আলাদা পাত্রে তুলে রেখে দিয়েছি।




ধাপ-৪


এবার আদা, নারকেল কুড়ো, গোটা সর্ষে আর পোস্ত একসাথে ব্লেন্ডারে নিয়ে অল্প জল দিয়ে ব্লেন্ড করে নিয়েছি। ওদিকে কড়াইতে সরিষার তেল দিয়ে তেজপাতা আর পাঁচফোড়ন দিয়ে ফোড়ন দিয়ে নিবো। ৪০ সেকেন্ড পরে বাটা মসলা গুলো তেলে দিয়ে সামান্য জল দিয়ে ভালো করে কষিয়ে নিবো।



ধাপ-৫


এখন সেই মসলার মধ্যে প্রথমে আলু, মিষ্টি আলু আর কাচা কলা গুলো দিয়ে কিছুক্ষণ নেড়ে অল্প জল দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করবো ৪-৫ মিনিট। ৪-৫ মিনিট পর বাকি সবজি গুলোও অর্থাৎ পেপে, বেগুন, করলা ও দিয়ে দিবো এবং আরো ২-৩ মিনিট এর মতোন ঢাকা দিয়ে রান্না করে নিবো।



ধাপ-৬


এবারে ঢাকনা খুলে কড়াইয়ের মধ্যে দুধ ঢেলে দিয়েছি। সাথে আগে থেকে ভেজে রাখা বড়ি গুলো যোগ করে দিয়ে মিডিয়াম আচে ফুটতে দিয়েছি। কিছুটা ঝোল কমে এলে এর মধ্যে পরিমাণ মতো চিনি এবং ভাজা মসলাগুলো যোগ করে দিয়েছি।




ধাপ-৭


এখন আমি একটি কাপে সামান্য একটু দুধের সাথে হাফ চামচ সুগন্ধি আতপ চালের গুড়া যোগ করে ভালো করে মিশিয়ে নিয়েছি। এবং ১ চামচ ঘি যোগ করে কড়াইয়ে দিয়ে দিয়েছি। নামানোর আগে আগে ভালো করে মিশিয়ে নামিয়ে নিয়ে পরিবেশন করেছি।



পরিবেশন






পরিশেষে একটিই কথা বলি, শুক্ত আসলে আমাদের উপমহাদেশের অনেক পুরাতন এবং ঐতিহ্যবাহী একটি রান্না। কেন জানি না এটা সচরাচর বাসায় রান্না করা হয় না। ত্নে আজকে বানয়ে যে স্বাদ পেয়েছি, এই গরমে নিশ্চিতভাবেই আবারো অনেকবার বানাবো। আমার শ্বাশুড়ি মায়ের থেকে শিখে এই রেসিপি অনুযায়ী এই শুক্ত রান্না করতে পেরে আমি নিজেও ভীষণ খুশি। এই সুযোগে বেশ সাবেকী একটি রান্না শিখে আয়ত্ত করে নেওয়া গেলো। অসংখ্য ধন্যবাদ কমিউনিটির প্রতিষ্ঠাতা শ্রদ্ধেয় দাদা এবং সকল এডমিন মডারেটর দের এবারের প্রতিযোগিতা এমন দারুণ একটি রেসিপিকে কেন্দ্র করে আয়োজন করার জন্য। 😍

এতক্ষণ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য আপনাকে
🌼 ধন্যবাদ 🌼

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
@rme as your proxy
witness_vote.png

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20211205_182705.jpg

আমি- তিথী রানী বকসী, স্টিমিট আইডি @tithyrani। জাতীয়তাঃ বাংলাদেশী। পেশায় একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। বিবাহিতা এবং বর্তমানে রাজধানী ঢাকায় বসবাস করছি।২০২৩ সালের জুন মাসের ১৯ তারিখে স্টিমিটে জয়েন করেছি।
ভ্রমণ করা, বাগান করা, গান শোনা, বই পড়া, কবিতাবৃত্তি করা আমার শখ। পাশাপাশি প্রতিদিন চেষ্টা করি নতুন নতুন কিছু না কিছু শিখতে, ভাবতে। যেখানেই কোন কিছু শেখার সুযোগ পাই, আমি সে সুযোগ লুফে নিতে চাই৷ সর্বদা চেষ্টা থাকে নিজেকে ধাপে ধাপে উন্নত করার।



Posted using SteemPro Mobile

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

শুক্ত কোনদিন খাই নি। অনেক নাম শুনছি এই শুক্তর। আর এটা খেতে হয়তো অনেক স্বাদ। আসলেই এই রান্না গুলো হয়তো সবসময় করা হয় না। এগুলো হয়তো সাবেকি রান্না। ধন্যবাদ আপু এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সেটাই। এই রান্নাগুলো এখন খুব একটা করা হয় না। কে জানে কেন হারিয়ে যেতে বসেছে এমন দারুণ স্বাদের রান্নাগুলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ব্যাস্ততা। এখন সবাই যত সহজে রান্না করা যায় যে খাবার সেটই
তৈরি করে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমিও প্রথম এই প্রতিযোগীতায় অংশগ্রহনের জন্য শুক্তো রান্না করেছি। প্রথম শুক্তো আমি ইন্ডিয়ায় খেয়েছিলাম। আমার কাছে বেশ মজা লেগেছিল। তবে আপনার শুক্তো রান্নার রেসিপিটি বেশ সুন্দর হয়েছে। আতপ চালের গুড়া ব্যবহার করায় বেশ সুন্দর একটা সুগন্ধ আসবে রেসিপিটি থেকে। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 5 months ago 

হ্যা আপু। আতপ চালের গুড়া ব্যবহার করাতে গ্রেভীটা একদম মাখো মাখো হয়েছে এবং বেশ দারুণ সুগন্ধ ছড়িয়েছে।আমি আমার শ্বশুড়বাড়িতে খেয়েছিলাম। আমার কিন্তু এই রেসিপিটা অসাধারণ লেগেছে আপু খেয়ে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

শুক্ত রেসিপি বেশ দুর্দান্ত হয়েছে। আপনার পোস্ত-নারকেল বাটা দিয়ে শ্বাশুড়ির রেসিপিতে সাবেকী শুক্ত খুবই অসাধারণ হয়েছে। আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আজিম ভাই।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সত্যিই এই প্রতিযোগিতা না দিলে হয়তো এত ধরনের শুক্ত রেসিপির কথা জানাই যেত না। আপু আপনি আপনার শাশুড়ি হাতের রান্না খেয়ে সেই রান্নাকে আজকে আবার নিজের মতো করে তৈরি করে শেয়ার করেছেন দেখে খুব ভালো লাগলো। আপনি খুব সুন্দর ভাবে শুক্ত রেসিপি তৈরি করেছেন। ধাপ গুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার ও ইউনিক রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 5 months ago 

ধন্যবাদ জানাতেই হয় এডমিন মডারেটর দের এমন দারুণ একটি রেসিপিকে কেন্দ্র করে এবারের প্রতিযোগিতা আয়োজন করার জন্য। আপনাকেও ধন্যবাদ আপু এমন সুন্দর করে নিজের মতামত শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাতে চাই আপু। এই প্রতিযোগিতার মাধ্যমে আসলেই অনেক সুন্দর সুন্দর ইউনিক কিছু রেসিপি দেখতে পেলাম। আপনার তৈরি করার রেসিপিটা দেখে তো কোন ভাবে লোভ সামলাতে পারছি না।

 5 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই! আপনার অনুপ্রেরণামূলক মতামত জেনে বেশ ভালো লাগলো। আর আমার বাংলা ব্লগ এর প্রতিযোগিতা মানেই তো সবসময়ই দারুণ কিছু!

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.027
BTC 61119.19
ETH 2615.15
USDT 1.00
SBD 2.65