পলিমার ক্লে দিয়ে প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য অংকন

in আমার বাংলা ব্লগ4 months ago

|| আজ ২৮ ফেব্রুয়ারী,২০২৪ || রোজ: বুধবার ||

হ্যাল্লো বন্ধুরা

প্রিয় আমার বাংলা ব্লগবাসী, সবাইকে আমার নমষ্কার /আদাব। আশা করছি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার আশির্বাদে ভালো আছি। আজ আপনাদের সাথে একটি নতুন পোষ্ট নিয়ে হাজির হয়েছি। আজ আপনাদের সাথে আমার করা নতুন একটি এক্সপেরিমেন্ট এর পোস্ট শেয়ার করবো - " পলিমার ক্লে দিয়ে দৃশ্য পেইন্টিং"। আশা করছি আমার আজকের পোষ্টটি আপনাদের খুব ভালো লাগবে।



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ শুরু করার পর বেশ কিছু জিনিস নতুন নতুন করছি, শিখছি। যা হয়তো এই কমিউনিটিতে জয়েন না করলে জীবনে কখনো করাই হতো না। মানুষের চেষ্টা এবং ইচ্ছে থাকলে নিত্য নতুন অনেক জিনিস নিয়েও এক্সপেরিমেন্ট করতে বেশ ভালই লাগে। পলিমার ক্লে দিয়ে এর আগে আমি কয়েকটা জিনিস তৈরি করে শেয়ার করেছিলাম। তবে গতকাল মনে হলো, এবার পলিমার ক্লে দিয়ে একটা দৃশ্য তৈরি করার চেষ্টা করে দেখি কেমন হয়। যেই ভাবা সেই কাজ। বসে পড়লাম এবং কাজ শুরু করলাম। প্রায় তিন ঘন্টা ধরে বসে থেকে আউটকাম যা এসেছে, তা আপনাদের সামনে। আসলে অনেক কিছুই প্রথমে সহজ হবে বলে মনে হয়, তবে হাতে কলমে করতে গেলে বোঝা যায় কতটা কঠিন! পলিমার ক্লে দিয়ে প্রথম চেষ্টা করা এই দৃশ্য তৈরি করতে আমিও সেটা টের পেয়েছি। তবে আউটকাম যেমন এসেছে, আমি বেশ খুশি। এখন আপনাদের কাছে ভালো লাগলেই আমার স্বার্থকতা!

উপকরণ


  • বিভিন্ন রঙের পলিমার ক্লে
  • শক্ত সাদা কাগজ
  • আঠা
  • পেন্সিল


ধাপ-১


প্রথমে পেন্সিলের সাহায্যে আমার দৃশ্য টি এঁকে নিয়েছি। আমি চেষ্টা করেছি একটি পাহাড়ের উপর থেকে প্রাকৃতিক দৃশ্য উপভোগ করছেন এমন একটি কাপল কে দৃশ্যে ফুটিয়ে তুলতে।


ধাপ-২


এবারে নীল ও হলুদ রঙ এর পলিমার মিক্স করে আমি সবুজ রঙের পলিমার বানিয়ে নিলাম। এবং সেখান থেকে অল্প অল্প করে পলিমার ক্লে নিয়ে গোল গোল শেইপ এর বৃত্ত তৈরি করে নিলাম। একই ভাবে টিয়া রঙের পলিমারও আমি গোল গোল শেইপ দিয়ে নিয়েছি। মূলত পাহাড় তৈরিতে আমি এই পলিমার গুলো ব্যবহার করবো।



ধাপ-৩


এবারে পাহাড়ের অংশে আঠা লাগিয়ে নিয়ে তারপর দুই শেডের সবুজ রঙের বৃত্ত গুলো দিয়ে পাহাড়ের অংশ টুকু আমি ভরাট করে নিয়েছি ।



ধাপ-৪


এবার গোলাপি এবং হালকা গোলাপি রঙের পলিমার ক্লে দিয়ে আমি বসে থাকা মেয়েটির জামা বানিয়ে নিয়েছি। একই ভাবে পাশে দাঁড়িয়ে থাকা ছেলেটির ও নীল প্যান্ট, গায়ের শার্ট এবং পায়ের জুতা ক্লে দিয়ে পুরণ করে নিয়েছি।





ধাপ-৫


আমি কয়েকটি ফুল ও বানিয়ে আঠার সাহায্যে লাগিয়ে নিয়েছি। এবং দুই জনের মাথার টুপিও বর্ডার দিয়ে বানিয়ে নিয়েছি।



ধাপ-৬


আমি উপরের অংশটা আকাশী নীল রঙ এর ক্লে দিয়ে আকাশ টা ভরাট করেছি। মাঝে কিছু অংশ সাদা ক্লে দিয়ে মেঘ বানিয়েছি। আর আকাশে তো পাখিও থাকবে, তাই কালো রঙ এর ক্লে দিয়ে আকাশে কয়েকটি উড়ন্ত পাখিও বানিয়ে নিয়ে আমার পলিমার ক্লে দিয়ে প্রাকৃতিক দৃশ্য আর্টটি সম্পূর্ণ করেছি।



ফাইনাল লুক





এতক্ষণ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য আপনাকে
🌼 ধন্যবাদ 🌼

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
@rme as your proxy
witness_vote.png

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20211205_182705.jpg

আমি- তিথী রানী বকসী, স্টিমিট আইডি @tithyrani। জাতীয়তাঃ বাংলাদেশী। পেশায় একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। বিবাহিতা এবং বর্তমানে রাজধানী ঢাকায় বসবাস করছি।২০২৩ সালের জুন মাসের ১৯ তারিখে স্টিমিটে জয়েন করেছি।
ভ্রমণ করা, বাগান করা, গান শোনা, বই পড়া, কবিতাবৃত্তি করা আমার শখ। পাশাপাশি প্রতিদিন চেষ্টা করি নতুন নতুন কিছু না কিছু শিখতে, ভাবতে। যেখানেই কোন কিছু শেখার সুযোগ পাই, আমি সে সুযোগ লুফে নিতে চাই৷ সর্বদা চেষ্টা থাকে নিজেকে ধাপে ধাপে উন্নত করার।



Posted using SteemPro Mobile

Sort:  
 4 months ago 

আপু আপনি পলিমার ক্লে দিয়ে খুবই চমৎকার প্রাকৃতিক দৃশ্য তৈরি করেছেন। প্রথমে পেন্সিল দিয়ে এঁকে নেওয়ার জন্য প্রাকৃতিক সৌন্দর্য ফুটিয়ে তুলতে আরো বেশি সুবিধা হয়েছে। পলিমার ক্লে দিয়ে এত সুন্দর দৃশ্য অংকন করা যায় জানা ছিল না। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার কাছ থেকে নতুন এক আইডিয়া পেলাম। ধন্যবাদ এত ইউনিক অংকন শেয়ার করার জন্য।

 4 months ago 

আসলে আমারও জানো হুট করেই মাথায় এল পলিমার্ক ক্লে দিয়ে একটি দৃশ্য অঙ্কন করার কথা। আর সে অনুযায়ী চেষ্টা করে সাথে শেয়ার করলাম আপনাদের সাথে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

পলিমার ক্লে দিয়ে খুবই সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য অঙ্কন করেছেন । যেটা দেখতে খুবই সুন্দর লাগছে। এই ধরনের কাজকে সবসময় প্রশংসা করি। প্রতিনিয়ত ভিন্ন ভিন্ন ধরনের চিত্র অংকন উপভোগ করতে ভালো লাগে। যেটা আপনাদের অনেক বড় দক্ষতা এবং ক্রিয়েটিভিটি। সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনার গঠনমূলক মতামত আমার জন্য অনুপ্রেরণা। আপনাকে ধন্যবাদ এমন দারুন একটি মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সত্যি আপু, এই কমিউনিটি যুক্ত হওয়ার পর থেকে আমরা অনেক নতুন নতুন জিনিস করছি এবং শিখছি। পলিমার ক্লে দিয়ে দারুণভাবে দৃশ্য অঙ্কন করে আমাদের মাঝে দেখিয়েছেন। দৃশ্যটি আমাকে খুবই মুগ্ধ করেছে আপু। পলিমার ক্লে দিয়েও যে দৃশ্য অংকন করা যায় এর ধারণাটা আপনার থেকে নতুন ভাবে পেলাম। খুব ভালো লাগছে আমার।

 4 months ago 

আমারও আসলে হুট করে মনে হলো পলিমার ক্লে দিয়ে দৃশ্য অঙ্কন করার বিষয়টি, তাই হুট করেই যেন চেষ্টা করে ফেললাম। আসলেই এই কমিউনিটি আমাদের প্রতিভাকে বিভিন্নভাবে বিকশিত করছে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

দিদি তো দেখি বেশ ক্রেয়েটিভ মানুষ। আজও দেখি বেশ দূর্দান্ত একটি পোস্ট শেয়ার করলেন। এমন সুন্দর আইডিয়া যার মাথায় সে না জানি কত সুন্দর। বেশ দারুন লেগেছে আপনার আজকের করা প্রাকৃতিক দৃশ্যের অঙ্কনটি। সব মিলিয়ে মুগ্ধ হয়ে গেলাম। শুভ কামনা রইল আপনার জন্য।

 4 months ago 

আপনার কমেন্ট পড়ে আমি কিন্তু গলে গেলাম আপু 🥰🥰🥰
ভালোবাসা নিবেন ❤️

Posted using SteemPro Mobile

 4 months ago 

পলিমার ক্লে দিয়ে দারুণ একটি প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য অংকন করেছেন।এটা দেখেই বোঝা যাচ্ছে বেশ সময় লেগেছে।আসলে ক্লে এর কাজগুলো মাঝে মাঝেই দাদার পোষ্টে দেখে থাকি।বাচ্চা এবং আকাশের দৃশ্য দেখে মুগ্ধ হলাম, ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

হ্যাঁ এই দৃশ্যটি করতে প্রথমে ভেবেছিলাম বেশি বেগ পেতে হবে না। কিন্তু করতে গিয়ে বেশ ভালই সময় লেগেছে এবং ভালোই বেগ পেতে হয়েছে। আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 4 months ago 

পলিমার ক্লে দিয়ে প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য অংকন করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এমন চিত্র অংকন দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। যেহেতু এই পদ্ধতি অবলম্বন করে কোন সময় চিত্র অংকন করেনি তাই কিছুটা কঠিন বলে মনে হয়।

 4 months ago 

রং তুলি দিয়ে তো অংকন করাই হয়, তবে পলিমার ক্ল দিয়ে প্রাকৃতিক দৃশ্য অঙ্কন করতে পেরে আমারও ভীষণ ভালো লাগছিল। আপনার মতামতের জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 4 months ago 

পলিমার ক্লে দিয়ে প্রাকৃতিক সৌন্দর্যের এত সুন্দর একটা দৃশ্যকে তুলে ধরেছেন, দেখেই তো চোখটা একেবারে জুটিয়ে গিয়েছে। এরকম একটা কাজ সত্যি একেবারে মনোমুগ্ধকর ছিল। পলিমার ক্লে দিয়ে আমিও একটা জিনিস তৈরি করেছিলাম। তবে আপনি অনেক সুন্দর করে অনেক সময় ব্যবহার করে এটি তৈরি করেছেন। যার কারনে এটা দেখতেও অনেক বেশি ভালো লাগতেছে। আপনার দক্ষতামূলক কাজের প্রশংসা সত্যি করতে হচ্ছে দিদি। আশা করছি আপনার এরকম সুন্দর দক্ষতা মূলক কাজ আমরা দেখতে পাবো।

 4 months ago 

পলিমার ক্লে দিয়ে করা আপনার বার্গার টি বেশ সুন্দর ছিল আমার এখনো মনে আছে। এই দৃশ্যটি আপনাদের ভালো লেগেছে জেনে আমারও ভীষণ ভালো লাগলো ভাই। আপনার প্রশংসা মূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

পলিমার ক্লে দিয়ে আপনি অনেক সুন্দর প্রাকৃতিক দৃশ্য আমাদের মাঝে উপহার দিয়েছেন ।আসলেই আমি যখন দেখলাম তখন বিশ্বাস করতে পারছিলাম না যে এত সুন্দর পলিমার ক্লে দিয়ে আপনি প্রাকৃতিক দৃশ্য এঁকেছেন । আসলেই অনেক প্রশংসনীয় আশা করি আরো সুন্দর সুন্দর প্রাকৃতিক দৃশ্য আমাদের মাঝে উপহার দেবেন।

 4 months ago 

আপনার প্রশংসা মূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

পলিমার ক্লে দিয়ে এত সুন্দর ভাবে একটি প্রাকৃতিক দৃশ্য ফুটিয়ে তুলেছেন আমার কাছে দেখে বেশ ভালো লাগলো। এরকম সুন্দর কাজগুলো কিন্তু দেখতে বেশ ভালো লাগে। বিশেষ করে আমার কাছে ইউনিক কিছু দেখতে অনেক ভালো লাগে। আপনি প্রথমে ছোট ছোট বল তৈরি করে তারপরে পুরো দৃশ্যটি সাজিয়েছেন এটা দেখে আরো ভালো লাগলো। এই ধরনের কাজগুলো করতে এমনিতে কিন্তু অনেক সময় লাগে। আপনি খুব সুন্দর ভাবে তৈরি করে আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করেছেন তার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

আমি ছোট ছোট বল তৈরি করে সবুজের অংশটি সাজিয়েছি মূলত রংয়ের ভিন্নতা এবং আর্টটিকে কিছুটা বাস্তবিক লুক দেয়ার জন্য। আসলেই আপু এ ধরনের কাজগুলো করতে তো অনেক সময় লাগে। তবে আপনাদের ভাল লাগলেই সেটা সার্থক হয়ে যায়।

Posted using SteemPro Mobile

 4 months ago 

দিদি, পলিমার ক্লে দিয়ে করা এই ধরনের আর্ট আমার অনেক পছন্দের। আমারও অনেক দিনের ইচ্ছা এই ধরনের আর্ট করার। তবে এই ধরনের ক্লে আমার কাছে নেই এখন । এই ক্লে হাতে পেলে অবশ্যই এমন ধরনের আর্ট করে আপনাদের সাথে শেয়ার করব। যাইহোক, আপনার আজকের শেয়ার করা এই আর্টটি দেখে আমি জাস্ট মুগ্ধ হয়ে গেলাম। অনেক সুন্দর করে করেছেন আপনি এটি। দিদি, কোন কিছুই সহজ না, কোনো জিনিস প্রথমে দেখে সহজ লাগে কিন্তু করতে গেলে আসলেই অনেক কঠিন হয়। তাছাড়া আপনি প্রথম করেছেন, সেই হিসেবে বলতে গেলে বলতে হবে, আউটস্ট্যান্ডিং হয়েছে এটি।

 4 months ago 

আপনি একদম ঠিক কথা বলেছেন আসলেই কোন কিছুই সহজ না। সে যতই শুরুতে সহজ মনে হোক না কেন, হাতে-কলমে যে করে সেই জানে। আপনার প্রশংসা মূলক মন্তব্য পেয়ে বেশ ভালো লাগলো। আর আশা করবো পলিমার ক্লে যদি আপনি হাতের কাছে পেয়ে যান তবে আপনার থেকেও আমরা অনেক দারুন দারুন ক্লে ওয়ার্ক দেখতে পারবো।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আর আশা করবো পলিমার ক্লে যদি আপনি হাতের কাছে পেয়ে যান তবে আপনার থেকেও আমরা অনেক দারুন দারুন ক্লে ওয়ার্ক দেখতে পারবো।

হ্যাঁ দিদি, খুব শীঘ্রই আমি এ ধরনের আর্ট শেয়ার করব কারণ অনেকদিন ধরেই আমি ভাবছি এ ধরনের ক্লে আর্ট করার কথা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58833.91
ETH 3155.94
USDT 1.00
SBD 2.44