ব্রাহ্মণবাড়িয়ার বৃক্ষমেলাতে কিছু সময়।। 10% beneficary for @shyfox & 5% abb-school ❤️

in আমার বাংলা ব্লগlast year

photo_2023-07-21_16-54-01 (2).jpg

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই,আশা করি সবাই অনেক ভাল আছেন। আজকে আমি আপনাদের সাথে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়েছি। আজকের ব্লগের মধ্যে অনুভূতি প্রকাশ করার সাথে সাথে অনেক গুলো ফটোগ্রাফিও শেয়ার করবো। ফুল আর ফলের ফটো দিয়ে আজকের ব্লগটি সাজাবো। চলুন শুরু করছি।

গত সাপ্তাহে বিশেষ একটি কাজে আমাদের কলেজে গিয়েছিলাম। কলেজের ভিতরের সব কাজ শেষ করে বের হয়ে দেখি আমাদের জেলা শহরের মুক্তমঞ্চ এরিয়াতে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক ও বন বিভাগের উদ্যোগে বিশাল বড় এক বৃক্ষ মেলার আয়োজন করা হয়েছে। আমরা সবাই জানি যে গাছ বা বৃক্ষ আমাদের বন্ধু। গাছ ছাড়া মানুষ বাচতে পারবে না। গাছ এমন একটি উদ্ভিদ যেটা সম্পূর্ণটাই মানুষের উপকারে আসে। গাছ যে আমাদের জীবনে কতটা জরুরী সেটা আর নতুন করে বলার প্রয়োজন আছে বলে মনে করি না।

ছোট থেকেই আমার গাছের প্রতি ভালবাসা রয়েছে। সেখান থেকেই নিজে শখ করে নিজের বাড়ির ছাদে ছোট একটি বাগান করেছি। সেই বাগানের বেশ কয়েকটি ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করেছি। প্রতি বছর এই বৃক্ষ মেলা থেকে আমি যে কত গাছ ক্রয় করেছি তার কোন হিসাব নেই। টিউশনি করে হাজার হাজার টাকার গাছ আমি কিনেছি। তবে এখন ঢাকায় থাকার সুবাদে বাগান বা গাছের তেমন যত্ন করা হয় না। বৃক্ষ মেলাটি দেখে সাথে সাথে প্রবেশ করলাম।

photo_2023-07-21_16-53-33.jpg

photo_2023-07-21_16-53-34.jpg

দশদিন ব্যাপী বৃক্ষ মেলাতে কয়েক হাজার পদের গাছ এসেছে। মেলার আগে ঢাক ঢুল পিটিয়ে শহরের মধ্যে এলান করা হয়। বর্তমানে অনেক মানুষই ছাদ বাগানের প্রতি ঝুঁকতেছে। মেলার বাহিরে এবং ভিতরে ভালই মানুষ দেখা যাচ্ছে। বিকালের দিকে মানুসের সংখ্যা বাড়ে। এখন দুপুর তাই তুলনামূলক মানুষের সংখ্যা খুব কম। তবে গাছের সংখ্যা বেশি

photo_2023-07-21_16-53-34 (2).jpg

photo_2023-07-21_16-53-35.jpg

অধিকাংশ গাছ আমার খুব পরিচিত। অনেক নামি দামি নার্সারী তাদের সেরা গাছ গুলো মেলাতে নিয়ে এসেছে। এখন লাঞ্চ টাইম যার ফলে সবাই খাওয়া দাওয়ার মধ্যে ব্যস্ত। আমি মেলাতে প্রবেশ করেই দুইটি ফটোগ্রাফি নিয়েছি। রোদ কিন্তুু প্রচুর। এই রোদের মধ্যে মেলাতে থাকাটা বেশ কষ্টকর।

photo_2023-07-21_16-53-36.jpg

photo_2023-07-21_16-54-00.jpg

এখানে প্রথম ছবিতে আপনারা দেখতে পাচ্ছেন অনেক প্রকার গাছের মাঝখানে একটি ছেলে দাড়িয়ে আছে। মানুষ পছন্দ করে যে গাছটি চায় সে সেই গাছটি বের করে দেয়। কারন ক্রেতারা গাছ ধরলে গাছ নষ্ট হয়ে যায়। আর দ্বিতীয় ছবিতে দেখতে পাচ্ছেন একটি আম গাছে একটি পাখির বাসা রয়েছে। এত ছোট গাছ তার উপর আবার পাখিও বাসা তৈরী করে ফেলেছে।

photo_2023-07-21_16-54-01.jpg

photo_2023-07-21_16-54-02.jpg

প্রথম ফটোগ্রাফিতে দেখতে পাচ্ছেন একটি ছোট আমড়া গাছে আমড়া ধরেছে। আমি এমন একটি আমরা গাছই খুজতেছিলাম আমার শশুর বাড়ির জন্য। কিন্তুু দুঃখের বিষয় হলো এই মুহূর্তে আমি শশুর বাড়ি যেতে পারছি না। পরিক্ষা শেষ হলে আবার ঢাকা চলে যাবো। আর দ্বিতীয় ছবির গাছটি আমি তেমন ভাবে চিনতেছি না। আপনারা কেউ যদি চিনে থাকেন,তাহলে কমেন্ট করে জানাবেন।

বন্ধুরা আজকে আর বাড়াবো না। আমি এখানেই আমার ব্লগটি সমাপ্ত করতে চাই। আশা করি আমার ব্লগটি আপনাদের মনে বিন্দু মাত্র হলেও ভাল লাগবে। আগামীকাল আবার নতুন কিছু নিয়ে হাজির হওয়ার চেষ্টা করবো। ততক্ষন পর্যন্ত সবাই ভাল থাকবেন,সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।।

গাছ লাগান পরিবেশ বাচাঁন।

ফটোগ্রাফির বিবরণ:

APJuWYdNufXfexVJdadzh84ubwxgJmQjFLw8A4brEnLhiN3yPNYivGJdqH6B9D1B9GXFbD3dJzQrYgDA2fPfS3ZHNhhEkcpTcJnN3QULYgUTRVotiJ123jGrA41SH2EjaT7L14Q39dw5rYykqAVuEdE1gSbZnp5vSsPJrcnUbUBfGHFw64k.png

ডিভাইসমোবাইল
মডেলরেডমি নোট-৮
শিরোনামব্রাহ্মণবাড়িয়ার বৃক্ষমেলাতে কিছু সময়।
স্থানমুক্তমঞ্চ,ব্রাহ্মণবাড়িয়া
তারিখ২১-০৭-২৩
কমিউনিটিআমার বাংলা ব্লগ
ফটোগ্রাফার@titash

সবাইকে ধন্যবাদ। আল্লাহ হাফেজ।।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqrigHRpcui9esXgmzET2bzsQeMg4RmCSqymiE62YF9FX9CSeYHcZbStqFqiFen18HjyXNbtXG.png

mCz6aUXpYgcE9hndDxJeFHNCvijWNENnxm5KqcEUM3o1siCoMX3by8iWdE4qYzWA7pZHzh4KthdoHPj2eEciPaXhHTdxhx5dKApkU8hxE3mUrybeUbtQCvbs4JC247APSjksrR6prneL2GBtrunMiz4r5CiYySVGKj1e3nT19qBCX5ekz5F.png

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7J8W9NZEbNsUTLEMkrtgqwUMHmRbAh6UqX4xVw4ivcS7bbpBquT2w2543nYruerj3XBGzuKvCPijibJe6h1hHzcjF.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

বৃক্ষ মেলায় ঘুরতে অনেক ভালো লাগে। নতুন নতুন গাছ সম্পর্কে জানতে পারা যায়। আমাদের শহরেও বৃক্ষ মেলা শুরু হয়েছে। যদিও এখনো যাওয়া হয়নি। তবে খুব শীঘ্রই যাব। আপু আপনি বৃক্ষ মেলায় গিয়েছেন এবং দারুন সব ফটোগ্রাফি করেছেন দেখে ভালো লাগলো।

 last year 

জি আপু বৃক্ষ মেলায় ঘুরতে অনেক ভালো লাগে। আপনাদের এখানে বৃক্ষমেলা হলে অবশ্যই যাবেন, নতুন নতুন কাজ সম্পর্কে জানতে পারবেন। আপনার জন্য শুভকামনা রইল। ধন্যবাদ আপু।

 last year 

সত্যি আপু বৃক্ষ মেলায় ঘুরতে আমার কাছে ও অনেক ভালো লাগে।আসলে বৃক্ষ মেলায় গেলে অনেক গাছ সম্পর্কে জানা ও চিনা যায়। আর আপনি দুপুর সময় গিয়েছেন তাই হয়তো লোকজন কম ছিল। তবে আপনি আমড়া গাছ পেয়েও নিতে পারলেন না জেনে একটু খারাপ লাগল। যাইহোক আপু পরবর্তীতে আবার কিনবেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

জ্বি আপু পরবর্তীতে সুযোগ হলে আমড়া গাছ ইনশাল্লাহ অবশ্যই কিনব। ধন্যবাদ আপু।

 last year 

এই বছর বৃক্ষ মেলায় যেন আমি উপস্থিত হতে পারলাম না। প্রায় বছর বৃক্ষ মেলাতে আমার চলাচল থেকে থাকে কিন্তু এবার যেন সুযোগ হয়নি। বৃক্ষ মেলা থেকে অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করে এনেছেন এবং সেগুলো আমাদের মাঝে দারুণভাবে উপস্থাপন করেছেন এ প্রশ্নের মধ্যে অনেক ভালো লেগেছে আপনার এ অসাধারণ পোস্ট দেখে।

 last year 

জ্বী ভাইয়া দুঃখ নিয়েন না, এবছর যেতে পারেননি তো কি হয়েছে সামনে বছর বৃক্ষ মেলায় আবার যেতে পারবেন। আপনার জন্য দোয়া এবং শুভকামনা রইল। ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62164.65
ETH 2439.44
USDT 1.00
SBD 2.67