স্বরচিত কবিতা : জীবনসঙ্গী by @titash

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

connect-4811173_1280.jpg
Link

হ্যালো প্রিয় সদস্য বন্ধুরা, কেমন আছেন সবাই । আশা করি সবাই অনেক ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছি, আলহামদুলিল্লাহ। কিছুদিন যাবৎ শীতের তীব্রতা বেড়েই যাচ্ছে। আর শীতের সময় যারা অসুস্থ থাকে তারা আরো অসুস্থ হয়ে যায়। এই শীতের মাঝে অসুস্থতা নিয়েই চেষ্টা করি আপনাদের মাঝে প্রতিনিয়ত পোস্ট করতে। আজকে আমি আপনাদের মাঝে একটি স্বরচিত কবিতার পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি তেমন ভালো কবিতা লিখতে পারি না, তবে চেষ্টা করে যাচ্ছি। আমার আজকের স্বরচিত কবিতাটি হচ্ছে "জীবনসঙ্গী " চলুন আমার লেখা স্বরচিত কবিতাটি আপনাদের মাঝে শেয়ার করি।

কবিতার মূলভাব :

আল্লাহ তায়ালা পৃথিবীতে সবাইকে জোড়া জোড়া করে সৃষ্টি করেছেন। যাদের প্রাণ আছে সবাইকে একে অপরের জীবনসঙ্গী হিসাবে পৃথিবীতে প্রেরন করেছেন। জীবনসঙ্গী ছাড়া কারো জীবন পূর্ণ হয় না। জীবনসঙ্গী ছাড়া পৃথিবীতে বেঁচে থাকা অসম্ভব। যদি আল্লাহ তায়ালা সমস্ত প্রাণীকূলকে জোড়ায় জোড়ায় সৃষ্টি না করতেন,তাহলে পৃথিবীতে কোন প্রাণী অবশিষ্ট থাকতো না। বিপদে আপদে অসুখে সবসময় পাশে থাকে আমাদের জীবনসঙ্গী। যারা আমাদের জন্ম দিয়েছেন তারাও এক সময় আমাদের পাশে থাকে না। কিন্তুু মনের মত যারা জীবনসঙ্গী পেয়েছে,তারা সবসময় পাশে থাকে। মৃত্যুর আগ পর্যন্ত হাতটি ধরে রাখে।

কবি নিজের জীবন জীবনসঙ্গী কে লক্ষ করেই আজকের এই কবিতাটি রচনা করেছেন। কবি তার জীবনসঙ্গী কে নিয়ে খুবই সুখী। কবি চাই তার জীবনসঙ্গী যেন সবসময় ছাঁয়া হয়ে তার পাশে থাকে। জীবনসঙ্গী যদি পাশে থাকে তাহলে শত কষ্টের মাঝেও জীবন যাপন করতে অসুবিধা হয় না। আর যাদের জীবনসঙ্গী কাছে নেই তারা বুঝে তাদের ভিতরে কতটা শূণ্যতা কাজ করে। মনের মত পার্টনার হলে গাছ তলাতেও থাকা যায়। আর মনের অমিল হলে পাঁচ তলাতেও থাকা যায় না। যখন মানুষ নির্ধারিত একটি বয়স অতিক্রম করে তখন জীবনসঙ্গীর গুরুত্ব অনুধাবন করে। আমি চাই সবার জীবনে যেন তাদের মনের মত জীবনসঙ্গী আসে। যায়হোক আর বাড়াচ্ছি না। এবার কবিতাটি আবৃতি করা যাক।

জীবনসঙ্গী

জীবনসঙ্গী ছাড়া হতোনা সু্ন্দর পৃথিবী
সেজেছে রুপের বাহারে প্রকৃতি
উপভোগ করতে মানব মানবি
খোদার দেওয়া উপহার জীবনসঙ্গী।

আমি মনে করি আমি ভাগ্যবতী
পেয়েছি তোমার মতো এমন জীবনসঙ্গী
আমার আশা ও ভরসার স্থান তুমি
ভালোনাসার অতল সাগর তুমি।

কষ্টভরা জীবনের সুখ তুমি
অমৃতের সুভাষ তুমি
শীতের সুনালী সূর্যের আলো তুমি
আধার রাতের জ্যোৎস্না তুমি।

আকাশের বিশালতায় আছো তুমি
তুমি আমার জীবনের মহান পুরুষ
কখনো ভাবিনি আমি
পাবো তোমার মতো এমন জীবনসঙ্গী।

আকাশ বাতাস চন্দ্র স্বাক্ষী
তুমি আমি দুইজন একই
ছাড়বো না তো কারো হাত
পৃথিবী যত দিন থাকবে বাকি।

বন্ধুরা এই হচ্ছে আজকে আমার স্বরচিত কবিতা " জীবনসঙ্গী "। আশা করি আজকে আমার এই কবিতাটি আপনাদের সকলের কাছেই ভালো লাগবে । আজ এ পর্যন্তই আপনারা সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন, এই কামনা করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি, আল্লাহ হাফেজ।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn99njcohq4r9LUHc.png

gPCasciUWmEwHnsXKML7.png

ddddoo.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

QPJMWN~1.GIF

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

Posted using SteemPro Mobile

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Congratulations. You received an upvote from @supportive

 7 months ago 

কবিতা পড়তে আমি অনেক ভালবাসি। সব সময় কবিতা পড়ার চেষ্টা করি। আজকে আপনার কাছ থেকে এই সুন্দর কবিতাটি পড়তে পেরে খুব ভালো লাগলো। অসাধারণ ভাবে আপনি এই কবিতাটি তৈরি করেছেন৷ এই কবিতার সবগুলো লাইন আমার অনেক ভালো লেগেছে৷ তার মধ্যে কয়েকটি হলো:

আকাশের বিশালতায় আছো তুমি
তুমি আমার জীবনের মহান পুরুষ
কখনো ভাবিনি আমি
পাবো তোমার মতো এমন জীবনসঙ্গী।

 7 months ago 

যারা ব্যাচেলর আছে তাদের জন্য এই কবিতাটা স্বস্তি বলা চলে হা হা হা। হ্যাঁ সৃষ্টিকর্তা সবার জন্য একজন মানুষ সিলেক্ট করে রেখেছেন। জীবনসঙ্গী যে কতটা গুরুত্বপূর্ণ সেটাই আজকে তুলে ধরেছেন আপনার জন্য শুভকামনা রইল আপু।

Posted using SteemPro Mobile

 7 months ago 

কি ভাইয়া এখনো কি জীবনসঙ্গী খুঁজে পান নাই। না পেয়ে থাকলে তাড়াতাড়ি খুজে নেন। জীবন সঙ্গী ছাড়া জীবন অচল। আপনার জন্য ও শুভকামনা রইল ভাইয়া।

Posted using SteemPro Mobile

 7 months ago 

কবিতা পড়তে আমি অনেক ভালবাসি। সব সময় কবিতা পড়ার চেষ্টা করি। আজকে আপনার কাছ থেকে এই সুন্দর কবিতাটি পড়তে পেরে খুব ভালো লাগলো। অসাধারণ ভাবে আপনি এই কবিতাটি তৈরি করেছেন৷ এই কবিতার সবগুলো লাইন আমার অনেক ভালো লেগেছে৷ তার মধ্যে কয়েকটি হলো:

আকাশের বিশালতায় আছো তুমি
তুমি আমার জীবনের মহান পুরুষ
কখনো ভাবিনি আমি
পাবো তোমার মতো এমন জীবনসঙ্গী।

 7 months ago 

ভাইয়া আপনার কবিতা পড়তে ভালো লাগে শুনে আমার অনেক ভালো লাগলো। কবিতা পড়ে এর মর্মার্থ বুঝতে পারলে জীবনে অনেক উন্নতি করা যায়। ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমাদের মহা সৃষ্টিকর্তা আমাদের সকলকেই জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছেন। জীবনসঙ্গী অর্থাৎ পথ চলার সাথীকে নিয়ে আপনি খুব সুন্দর কবিতা রচনা করেছেন আপু।

 7 months ago 

জি আপু সৃষ্টিকর্তা আমাদের সকলকেই জোড়ায় জোড়ায় তৈরি করে পাঠিয়েছেন। যার সঙ্গে আমাদের সৃষ্টিকর্তা মিলিয়ে দিয়েছেন তাকে নিয়ে সন্তুষ্ট থাকা দরকার। ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61098.19
ETH 2625.94
USDT 1.00
SBD 2.63