কিছু সুস্বাদু খাবারের ফটোগ্রাফি।।

in আমার বাংলা ব্লগ4 days ago

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
পরম করুণাময় অসীম দয়ালু মহান সৃষ্টিকর্তার নামে শুরু করিতেছি
-

photo_1_2024-10-24_23-16-38.jpg

হে আমার প্রিয় বাংলা ব্লগবাসি বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন। আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো আছি আলহামদুলিল্লাহ। আজকে আমি আপনাদের সাথে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সাথে কিছু খাবারের ফটোগ্রাফি শেয়ার করতে যাচ্ছি। আশা করি খাবারের ফটোগ্রাফি গুলো সবার কাছেই ভালো লাগবে।

যাদের প্রাণ আছে সবাই খাবার গ্রহণ করে। খাবার ছাড়া কোন প্রাণী বাঁচতে পারে না। তবে বিভিন্ন প্রাণীদের খাবারের স্টাইল, খাবারের উপকরণ, সবকিছু আলাদা। শুধু তাই নয় পৃথিবীতে বিভিন্ন দেশের মানুষ বিভিন্নভাবে খাবার গ্রহণ করে থাকে। কেউ কাঁচা খায়, কেউ ভাজা খায়। এক এক দেশের মানুষের খাবারের তালিকা যেমন আলাদা, ঠিক তেমনি তাদের খাবারের অভ্যাস ও আলাদা। এক এক দেশের মানুষের খাবারের তালিকার সাথে পৃথিবীর অন্যান্য দেশের খাবারের তালিকার সাথে নাও মিলতে পারে। একই আইটেম বিভিন্ন দেশের মানুষ বিভিন্নভাবে খেয়ে থাকে। যদি আমি মাছের কথাই বলি, দেখবেন কিছু দেশের মানুষ মাছ সিদ্ধ করে খেয়ে ফেলে, আবার কিছু কিছু মানুষ আছে মোটামুটি ধরনের রান্না করে খেয়ে ফেলে। আবার কিছু মানুষ মাছকে ভালোভাবে তেল দিয়ে ভাজি করে খেয়ে থাকে, কেউ কেউ আবার ভাজি করার পরে রান্না করেও খেয়ে থাকে। অর্থাৎ যার যেভাবে ইচ্ছা সে সেভাবে খেয়ে থাকে। মোট কথা হলো আমাদেরকে খাবার খেয়েই বেঁচে থাকতে হয়।

আমি আজকে এমনও কিছু খাবারের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। যে খাবারগুলো আমরা প্রতিনিয়তই খেয়ে থাকি। তবে আমি প্রতিনিয়ত ফটোগ্রাফি করি না। যখন ভালো লাগে তখনই ফটোগ্রাফি করা হয়। এভাবে আবার মোবাইলে বেশ কিছু খাবারের ফটোগ্রাফি জমা হয়েছে। যার ফলে চিন্তা করলাম কিছু খাবারের ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করা যাক।

photo_5_2024-10-24_23-16-38.jpg

প্রথমে আমি যে খাবারের ফটোগ্রাফি টা শেয়ার করেছি, সেটা একটা টক জাতীয় খাবার। আর আমরা সবাই জানি যে টক জাতীয় খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। বিশেষ করে গরমের সময় টক জাতীয় খাবার খেতে খুবই ভালো লাগে। এটি চালতা দিয়ে তৈরি করা একটি টক রেসিপি। এটি লাঞ্চের সময় খাওয়ার জন্য তৈরি করা হয়েছিল।

photo_2_2024-10-24_23-16-38.jpg

তারপরে দেখতে পাচ্ছেন একটি দেশি মুরগির রেসিপি। মুরগির মাংসের রেসিপি আমাদের বাড়িতে সাপ্তাহে প্রায় ছয় দিন থাকে। মুরগির মাংস ফসফরাস সমৃদ্ধ হওয়ায় দাঁত ও হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। এছাড়া ফসফরাস কিডনি, লিভার ও স্নায়ুতন্ত্রের নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। মুরগির মাংস শরীরে চর্বি না বাড়িয়েই খাবার হজম করতে পারে। তবে অতিরিক্ত মুরগির মাংস খেলে কিছুটা প্রবলেম ও দেখা দেয়।

photo_4_2024-10-24_23-16-38.jpg

তারপরে দেখতে পাচ্ছেন একটি চান্দা মাছের ভাজা রেসিপি। রেসিপিটা আমাদের দেশে খুবই জনপ্রিয়। যেকোনো ছোট মাছকে ভাজি করে খাওয়া হয়। আমাদের বাড়িতে এই মাছটা আনা হলে প্রায় সময়ই ভাজি করে আমরা খেয়ে থাকি। তাছাড়া কিছুদিন আগে আমি এই চান্দা মাছের বড়া রেসিপি করে আপনাদের সাথে শেয়ার করেছিলাম।

photo_6_2024-10-24_23-16-38.jpg

আর এই রেসিপিটা আপনারা সবাই দেখেই বুঝতে পারছেন। এটা হলো লাল শাকের রেসিপি। লাল শাক খেতে আমরা সবাই পছন্দ করি। লাল শাকের মধ্যেও প্রচুর ভিটামিন রয়েছে, লাল শাক খেলে শরীরে রক্ত বৃদ্ধি পায়। তবে বর্তমানের লাল শাক আর অতীতের লাল শাকের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। আগে লাল শাক খেলে ভাত সহ হাত লাল হয়ে যেতো। আর এখন লাল শাক খেলে প্লেটের ভাত ও লাল হয় না। সম্ভবত লাল শাক চাষে কীটনাশক ব্যবহার করার কারণে এমনটা হয়ে থাকে।

photo_3_2024-10-24_23-16-38.jpg

আর এখানে দেখতে পাচ্ছেন একটি মাছ ভুনা রেসিপি। আমাদেরকে জাতি হিসেবে মাছে ভাতে বাঙালি বলা হয়। কারন আমরা মাছ ভাত ছাড়া বেঁচে থাকতে পারি না। মাছ এবং ভাত হলো আমাদের প্রধান খাদ্য। এই মাছগুলো অবশ্য নদীর মাছ। আমি চাষের মাছ খেতে তেমন পছন্দ করি না। আমরা যত সম্ভব চেষ্টা করি নদীর এবং মিটা পানির মাছ খাওয়ার জন্য। এটি একটি রুই মাছের ভুনা রেসিপির ফটোগ্রাফি। আর রুই মাছ আমরা সবাই খেতে পছন্দ করি।

বন্ধুরা দেখতে দেখতে অনেকগুলো খাবারের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করে ফেললাম। আশা করি সবগুলো খাবারের ফটোগ্রাফি আপনাদের কাছে ভালো লাগবে। আর সবগুলো খাবার খুবই লোভনীয় এবং সুস্বাদু ছিল। যাই হোক আমি এখান থেকে আপনাদের থেকে বিদায় নিলাম। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। সবাই সবার জন্য দোয়া করবেন।

সবাইকে অনেক অনেক ধন্যবাদ,আল্লাহ হাফেজ।।

ফটোগ্রাফির বিবরণ:

2gsjgna1uruv8X2R8t7XDv5HGXyHWCCu4rKmbB5pmEzjYSj1ATxRsaEvyH89EyziiK3D1ksn1tTDvDwLCveqrhctVcDnDqtNbsqFMtuqD1RetzrgjG.png

ডিভাইসমোবাইল
মডেলরেডমি নোট-৮
শিরোনামকিছু সুস্বাদু খাবারের ফটোগ্রাফি ।।
স্থাননারায়ণগঞ্জ, বাংলাদেশ।
তারিখ২৪-১০-২০২৪
কমিউনিটিআমার বাংলা ব্লগ
ফটোগ্রাফার@titash

2gsjgna1uruv8X2R8t7XDv5HGXyHWCCu4rKmbB5pmEzjYSfQKFP87GjNCaLdCLKkYFWdxRmYuKurkfDpnYWoUUypXiwgziwKKNP24nNC65i32Am8Fp.png

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

আমার পরিচিতি

আমি মোছাঃ মুসলিমা আক্তার নীলা। স্টিমিট প্লাটফর্মে আমি @titash নামে পরিচিত। আমার জন্মস্থান চট্রাগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া জেলার ভাদুঘর গ্রামে। আমি বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজে অনার্স তৃতীয় বর্ষে বাংলা বিভাগ নিয়ে পড়াশোনা করতেছি। আমি বিবাহিত,আমার একটি কন্যা সন্তান আছে। আমি আমার হাসবেন্ডের সাথে ঢাকা বিভাগের অন্তর্গত নারায়নগঞ্জ জেলায় বসবাস করছি। আমি আমার হাসবেন্ডের মাধ্যমে স্টিমিট প্লাটফর্ম সম্পর্কে জানতে পারি। প্লাটফর্মটার বিষয়ে জেনে আমি এখানে কাজ করার আগ্রাহ প্রকাশ করি। তারপর ২০২৩ সালের ফ্রেব্রুয়ারী মাসে আমার বাংলা ব্লগের মাধ্যমে স্টিমিট প্লাটফর্মে যুক্ত হয়। আমি ভ্রমন করতে,মজার মজার রেসিপি করতে,বই পড়তে, নতুন নতুন বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করতে ও সৃজনশীল জিনিষ তৈরী করতে ভালোবাসি। আমি বাঙ্গালী জাতি হিসাবে ও আমার বাংলা ব্লগের সদস্য হতে পেরে নিজেকে নিয়ে গর্ববোধ করি।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9uuNWjCEgJj5LnknUa3pWA9yop6dT9GDfEUZtz2oDgA9ocMHrCEtkFpngXowo13q8Mn1YvzEMh5bSRg1SNaKSZwbsLwb3YA.png

mCz6aUXpYgcE9hndDxJeFHNCvijWNENnxm5KqcEUM3o1siCoMX3by8iWdE4qYzWA7pZHzh4KthdoHPj2eEciPaXhHTdxhx5dKApkU8hxE3mUrybeUbtQCvbs4JC247APSjksrR6prneL2GBtrunMiz4r5CiYySVGKj1e3nT19qBCX5ekz5F.png

5QqP4NVdsPNcDeePyfoZLTLv8efTACU5P6GADTBgMgfXR7uJx5fN91AE46tFfFA7GwMq22wjUwwY5XDyUBMksyZSJGUEyK1Re6UWVZ1PqVR2ntgu73qAW8iDh6yPt8YVsiJ7enc87gmY874JVVHPQo6hSZvUs47FymTjqs43bSUF1Wvtd8T.jpg

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzL1as2zt5nA5iP9iEBmXtJKZZD3SHGtdFKZ13Up5EmSAxpDYtwYvvxyhsR48F5wdZ6ZhgEKtW9w1csKVawJHrqc3fgSkcpz8WsTY1MvhswZsey8zNe3vkwTdKjCivA3Z6dpaPre.png

image.png

image.png

Sort:  
 4 days ago 

লোভনীয় কিছু খাবারের ফটোগ্রাফি ধারণ করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এত লোভনীয় খাবার যদি চোখের সামনে চলে আসে তারা তো লোভ সামলে থাকা যায় না। বিশেষ করে মাছ ভাজার ফটোগ্রাফি এবং মাছ ভুনা করার রেসিপি টা আমার কাছে খুবই ভালো লেগেছে।

 4 days ago 

এটা সত্যি বলেছেন আপু যার প্রাণ আছে সে খাবার খেয়েই বেঁচে থাকে। আপনি কয়েকটি রেসিপি ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন দেখতে অনেক লোভনীয় লাগছে। ফটোগ্রাফি অনেক সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 4 days ago (edited)

মাছ মাংস শাক সবকিছুর ছবি ভীষণ সুন্দরভাবে তুলে সাজিয়ে পোস্ট করলেন আপু। খুব ভালো লাগলো সামগ্রিকভাবে। প্রতিটি খাবারের ডিটেলও লিখে শেয়ার করেছেন। খাবার গুলি লোভনীয়। যার ফলে দেখেই তো জিভে জল আসছে। এত রকম ভিন্ন ভিন্ন খাবারের ছবি দিয়ে আপনি তো পুরো লাঞ্চ টেবিল সাজিয়ে দিয়েছেন।

 3 days ago 

খাদ্যের গুনাগুন সমেত আপনার এই পোস্টটি খুবই ভালো হয়েছে। মাছে ভাতে বাঙালি বটে। তবে মাংস আপনি ছদিন যতই খান না কেন সাথে সাথে সবজি খাওয়াটাও প্রয়োজন । কারণ প্রতিটা সবজিতে প্রচুর পরিমাণে ফাইবার এবং ভিটামিন থাকে যা আমাদের শরীরে কোনভাবেই স্টোরেজ হয় না। নিয়মিত খেলে নিয়মিত সাপ্লাই থাকে। তাই মাছ মাংস ভাত খাওয়ার পাশাপাশি নানান ধরনের ফল ও সবজি ও খাওয়া প্রয়োজনীয়৷

 3 days ago 

ঠিক বলেছেন আপু একেক জায়গায় একেক রকমের খাবার খাওয়ার প্রচলন রয়েছে। ভিন্ন ভিন্ন খাবারের স্বাদ নিতে কে না চায়। যাইহোক আপনার আজকের খাবারের ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার হয়েছে। চান্দা মাছের রেসিপিটি দেখে তো খেতে ইচ্ছা করছে। এত মুচমুচে করে ফ্রাই করা। যাই হোক ভালো লাগলো ফটোগ্রাফিগুলো দেখে।

 3 days ago 

আপনার খাবারের ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে। আপনার প্রতিটি খাবার অনেক মজার ছিল। ঠিক বলেছেন আপু মুরগির মাংস সপ্তাহে প্রায় ছয় দিন থাকে। আর মুরগির মাংস গুলো খেতে অনেক মজার হয়ে থাকে।প্রতিটি খাবারের পাশাপাশি সুন্দর বর্ণনা দিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু কিছু খাবারের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 days ago 

খাবারের ফটোগ্রাফি দেখলে জিভে এমনিতে জল এসে যায়। আজকে আপনি কিছু খাবারের ফটোগ্রাফি করেছেন। মুরগির মাংসের রেসিপির ফটোগ্রাফি এবং মাছ ভুনা রেসিপি আমার কাছে বেশি ভালো লাগলো। সুন্দর ফটোগ্রাফি এবং সুন্দর বর্ণনা দিয়ে আমাদের মাঝে ফটোগ্রাফি গুলো শেয়ার করেছেন।

 2 days ago 

আপনার ফটোগ্রাফির দক্ষতা দেখছি কোন জবাব নেই৷ খুব সুন্দর কিছু ফটোগ্রাফি আজকে আপনি আপনার এই পোস্টের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন৷ একের পর এক ফটোগ্রাফি যখন দেখছিলাম তখন একেবারেই মুগ্ধ হয়ে গেলাম৷ এখানে আপনি সবগুলো ফটোগ্রাফি বেশ দক্ষতার সাথে শেয়ার করেছেন৷ ধন্যবাদ এত সুন্দর কিছু কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 67675.25
ETH 2482.42
USDT 1.00
SBD 2.51