নিজ ছাদ বাগানের কিছু ফটোগ্রাফি।।

in আমার বাংলা ব্লগ17 days ago (edited)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন। আশা করি সবাই অনেক ভালো আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে আলহামদুলিল্লাহ, ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়েছি। আমি আপনাদের মাঝে কিছু এলোমেলো ফটোগ্রাফি শেয়ার করব। আপনারা সবাই জানেন যে, আমি বর্তমানে শ্বশুর বাড়িতে অবস্থান করতেছি। আমার শ্বশুর বাড়িতে আমার ছোট একটি ফুলের বাগান আছে। আমি এক বছর যাবত আমার শ্বশুর বাড়িতে আসেনি। তাই আমার বাগানটিও তছনছ হয়ে গিয়েছে। কোন জিনিসের মালিক না থাকলে সেই জিনিসের গুরুত্ব থাকেনা। তেমনি আমার গাছগুলোরই একই অবস্থা। তবে কিছুদিন আগে বৃষ্টি আসার কারণে বাগানের অনেকগুলো ফুল ফুটেছে।

আপনারা সবাই জানেন যে, আমি বাগান করতে অনেক ভালোবাসি। বিশেষ করে আমি গাছ লাগাতে পছন্দ করি। যেখানে একটু খালি জায়গা পাই সেখানেই গাছ লাগায়। তবে আমাদের বাড়িতে গাছ লাগানোর কোন জায়গা নেই বলে। ছাদে অনেক প্রকারের ফুল ও ফলের গাছ পাশাপাশি সবজি গাছ ও লাগিয়েছিলাম। শ্বশুরবাড়ি ও বাবার বাড়ি দুই জায়গাতেই আমার স্বল্প পরিসরে ছোট ছোট ছাদ বাগান আছে। বর্তমানে প্রচুর গরম পড়েছে। এই গরমে মানুষের টিকে থাকতে পারছে না। সেই জায়গায় ফুলের গাছ শুকিয়ে মাঠির সাথে মিশে যাচ্ছে। তবে আজকে অনেক বৃষ্টি পড়েছে। তাই চারিদিকে শীতল হাওয়া বয়ছে। আজ কিছু ফটোগ্রাফি ছাদ বাগান থেকে ক্যাপচার করেছি। সেগুলো আপনাদের মাঝে এখন শেয়ার করতে যাচ্ছি। চলুন আমার ছাদ বাগানের কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করি।

এটি হচ্ছে সাদা কেয়া ফুল। এই ফুলটির অনেক ঘ্রাণ রয়েছে। কিউট তেলের মধ্যে যেরকম সুগন্ধ রয়েছে তেমনি এ ফুলটিরও এমনই সুগন্ধ রয়েছে। কেয়া ফুল গাছটি আমি আমার বাবার বাড়ি থেকে নিয়ে এসেছিলাম , তার আমার শ্বশুরবাড়ির বাগানে লাগিয়েছিলাম। এখন বৃষ্টির সময় এই সময় কেয়া ফুল ফোটে। আপনারা দেখতেই পারছেন কত সুন্দর সাদা কেয়া ফুল ফুটে রয়েছে।

এটি হচ্ছে পাতাবাহার গাছ। এই পাতাবাহার গাছেও কি সুন্দর ছোট ছোট ফুল ফুটে আছে। আপনারা যদি কিরণমালা নাটক দেখে থাকেন তাহলে এই নাটকে এই পাতাবাহার গাছ দিয়ে রাক্ষসদের পথ আটকানো হয়েছিল। হাহাহা। যাইহোক গাছটি দেখে আমার সে নাটকের কথা মনে পড়েছে। তাই আপনাদের সাথে শেয়ার করলাম।

আপনারা এখানে দেখতে পারছেন মরিচ ফুলের ফটোগ্রাফি। এই মরিচ ফুল হচ্ছে কালো মরিচের। কালো মরিচের ফুল নীল হয়ে থাকে। আর ফুলগুলো প্রায় বেগুনের মতনই রং ধারণ করে। তবে এই মরিচ গুলো কিছুটা ছোট ছোট হয় এবং অনেক ঝাঁজালো বা ঝাল হয়ে থাকে।

আমাদের ছাদ বাগানের এক কর্নারে অনেক প্রকারের মরিচ গাছ লাগানো আছে। তারমধ্যে এখানে একটি বোম্বে মরিচের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করেছি। বোম্বে মরিচটা এখনো ফুটতে হয়নি তবে এই মরিচগুলো অনেক বড় বড় হয়। আমি তেমন বোম্বে মরিচ খেতে পারি না আপনারা যদি খেতে পারেন তাহলে কমেন্টসে মাধ্যমে জানিয়েন।

আপনার আমার সকলের পরিচিত একটি ফুল হচ্ছে এই টাইম ফুল। এই ফুলগুলো একটু পুষ্টিকর মাটি পেলেই নিজ নিজ ভাবে বেড়ে ওঠে। আমার শ্বশুর বাড়িতে আমি অনেক প্রকারের টাইম ফুল নিয়ে এসেছিলাম আমার বাবার বাড়ি থেকে। তবে বর্তমানে শুধু এক প্রকারের টাইম পুলি রয়ে গিয়েছে। আর বাকিগুলো বিলুপ্ত হয়ে গেছে এবং অনেকেই ছাদে উঠে চুরি করে নিয়ে গিয়েছে। যেহেতু মালিক নেই সেহেতু চুরি হবে এটা স্বাভাবিকই।

আমাদের ছাদ বাগানে কয়েক প্রকারের সবজি গাছ লাগানো আছে। তারমধ্যে এই চাল কুমড়ো গাছটিও রয়েছে। আমি চাল কুমড়ো গাছের ফুলের অনেক ফটোগ্রাফি ক্যাপচার করেছি। তার মধ্যে এই ফটোগ্রাফিটি আপনাদের মাঝে শেয়ার করলাম।

আজ এই পর্যন্তই বন্ধুরা। আবার নতুন কোনো ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হবো, ইনশাল্লাহ। আর কেমন হয়েছে আমার আজকের এই ফটোগ্রাফি গুলো অবশ্যই কমেন্টসের মাধ্যমে জানাবেন। সবাই সবার জন্য দোয়া করবেন। সবার জন্য আমার পক্ষ থেকে দোয়া রইল, আল্লাহ হাফেজ।

সবাইকে অনেক অনেক ধন্যবাদ,আল্লাহ হাফেজ।।

ফটোগ্রাফির বিবরণ:

2gsjgna1uruv8X2R8t7XDv5HGXyHWCCu4rKmbB5pmEzjYSj1ATxRsaEvyH89EyziiK3D1ksn1tTDvDwLCveqrhctVcDnDqtNbsqFMtuqD1RetzrgjG.png

ডিভাইসমোবাইল
মডেলরেডমি নোট-৮
শিরোনামনিজ বাগানের কিছু ফটোগ্রাফি ।।
স্থাননিজ বাসা, ব্রাহ্মণবাড়িয়া ,বাংলাদেশ।
কমিউনিটিআমার বাংলা ব্লগ
ফটোগ্রাফার@titash

2gsjgna1uruv8X2R8t7XDv5HGXyHWCCu4rKmbB5pmEzjYSfQKFP87GjNCaLdCLKkYFWdxRmYuKurkfDpnYWoUUypXiwgziwKKNP24nNC65i32Am8Fp.png

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

আমার পরিচিতি

আমি মোছাঃ মুসলিমা আক্তার নীলা। স্টিমিট প্লাটফর্মে আমি @titash নামে পরিচিত। আমার জন্মস্থান চট্রাগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া জেলার ভাদুঘর গ্রামে। আমি বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজে অনার্স দ্বিতীয় বর্ষে বাংলা বিভাগ নিয়ে পড়াশোনা করতেছি। আমি বিবাহিত,আমার একটি কন্যা সন্তান আছে। আমি আমার হাসবেন্ডের সাথে ঢাকা বিভাগের অন্তর্গত নারায়নগঞ্জ জেলায় বসবাস করছি। আমি আমার হাসবেন্ডের মাধ্যমে স্টিমিট প্লাটফর্ম সম্পর্কে জানতে পারি। প্লাটফর্মটার বিষয়ে জেনে আমি এখানে কাজ করার আগ্রাহ প্রকাশ করি। তারপর ২০২৩ সালের ফ্রেব্রুয়ারী মাসে আমার বাংলা ব্লগের মাধ্যমে স্টিমিট প্লাটফর্মে যুক্ত হয়। আমি ভ্রমন করতে,মজার মজার রেসিপি করতে,বই পড়তে, নতুন নতুন বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করতে ও সৃজনশীল জিনিষ তৈরী করতে ভালোবাসি। আমি বাঙ্গালী জাতি হিসাবে ও আমার বাংলা ব্লগের সদস্য হতে পেরে নিজেকে নিয়ে গর্ববোধ করি।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9uuNWjCEgJj5LnknUa3pWA9yop6dT9GDfEUZtz2oDgA9ocMHrCEtkFpngXowo13q8Mn1YvzEMh5bSRg1SNaKSZwbsLwb3YA.png

mCz6aUXpYgcE9hndDxJeFHNCvijWNENnxm5KqcEUM3o1siCoMX3by8iWdE4qYzWA7pZHzh4KthdoHPj2eEciPaXhHTdxhx5dKApkU8hxE3mUrybeUbtQCvbs4JC247APSjksrR6prneL2GBtrunMiz4r5CiYySVGKj1e3nT19qBCX5ekz5F.png

5QqP4NVdsPNcDeePyfoZLTLv8efTACU5P6GADTBgMgfXR7uJx5fN91AE46tFfFA7GwMq22wjUwwY5XDyUBMksyZSJGUEyK1Re6UWVZ1PqVR2ntgu73qAW8iDh6yPt8YVsiJ7enc87gmY874JVVHPQo6hSZvUs47FymTjqs43bSUF1Wvtd8T.jpg

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzL1as2zt5nA5iP9iEBmXtJKZZD3SHGtdFKZ13Up5EmSAxpDYtwYvvxyhsR48F5wdZ6ZhgEKtW9w1csKVawJHrqc3fgSkcpz8WsTY1MvhswZsey8zNe3vkwTdKjCivA3Z6dpaPre.png

Posted using SteemPro Mobile

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 17 days ago 

নিজ ছাদ বাগানের কিছু ফটোগ্রাফিগুলো অসম্ভব সুন্দর হয়েছে। বেশ কয়েকটি ফুলের গাছ রয়েছে আপনার ছাদ বাগানে। আপনার করা ফটোগ্রাফিগুলো অনেক ভালো লেগেছে আমার।অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 14 days ago 

ভাইয়া বৃষ্টি পড়ার কারণে অনেকগুলো ফুল ফুটেছে। তাছাড়া গাছ গুলো অনেক সতেজ ছিল। তাই ফটোগ্রাফি গুলো ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 17 days ago 

আসলে আপু কোন জিনিসের মালিক না থাকলে সেই জিনিসের যত্ন খুব একটা থাকে না ।যার কারণেই আপনার ছাদ বাগানের আজ এই অবস্থা। তারপরেও চমৎকার কিছু ফুল আমাদের সঙ্গে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 14 days ago 

জি আপু, ছাদ বাগানের গাছগুলো যে একেবারে মরে গেছে তা না। মাঝে মাঝে আমার শাশুড়ি এই গাছগুলোতে পানি দেয়। ধন্যবাদ আপু।

 17 days ago 

আপনি না থাকাতে শ্বশুর বাড়ির ছাদ বাগানের গাছগুলোর যত্ন নেয়ার ও কেউ ছিল না।তাইতো গাছগুলোর এমন হাল হয়েছে।তবে আজ বৃষ্টি পেয়ে গাছগুলো কিছুটা প্রান ফিরে পেয়েছে।আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো দেখে ভীষণ ভালো লাগলো আপু। আপনি গাছ লাগাতে পছন্দ করেন,এটা শুনে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 14 days ago 

জি আপু আমার ছোট একটি ননদ আছে। সে এসব বিষয়ে খেয়াল রাখে না। যাইহোক বর্তমানে কিছুটা হলেও যত্ন করার সুযোগ পাচ্ছি। ধন্যবাদ আপনাকে।

 17 days ago 

সঠিক কথা বলেছেন আপু, মালিক না থাকলে কোন জিনিসের মূল্য থাকে না!! সাদা ফুল আমার বরাবরই বেশ পছন্দের। আপনার কেয়া ফুলগুলো দেখে ভালো লাগলো। আর কিরণমালার গল্পের কথা শুনে হাসি পেলো 😂😂। আপনি তো অনেক রকমের মরিচ গাছ লাগিয়েছেন আপু। আমার মরিচ গাছের শখ আছে, তবে আমার কাছে কেন জানি মরিচ গাছ হয় না আর আমার মন খারাপ হয়ে যায়!

 14 days ago 

তাহলে আপু আপনিও কিরণমালা দেখেছেন। আপনি অ্যাটেল মাটিতে না লাগিয়ে দোআঁশ মাটি ও বেলে মাটির সংমিশ্রণ করে তাতে শুকনো গোবর মিশিয়ে মরিচ গাছ লাগাবেন। দেখবেন ইনশাল্লাহ হবে।

 16 days ago 

গাছ পরিবেশে সৌন্দর্য বৃদ্ধি করে। আর আপনি যে গাছ লাগাতে ভালোবাসেন এটা আমরা জানি এবং এটা কিন্তু অনেক ভালো একটা গুণ মানুষের। আপনি নিজের ছাদ বাগানে বেশ চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন। আপনার তোলা ফটোগ্রাফি গুলো ভীষণ ভালো লেগেছে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 14 days ago 

জি ভাইয়া আমার শখের মধ্যে একটি অন্যতম শখ হচ্ছে বাগান করা। ধন্যবাদ ভাইয়া।

 16 days ago 

ছাদের উপর দারুণ বাগান তৈরি করে ফেলেছেন দেখছি। আসলে এরকম সুন্দর পরিবেশ তৈরি করলে নিজের কাছেই অনেক ভালো লাগে। আপনার করা ফটোগ্রাফির মধ্যে প্রথম ফুলের ফটোগ্রাফিটি অনেক ভালো লেগেছে। কারণ এই ফুলটি অনেকদিন পর দেখলাম। আমাদের সাথে ফটোগ্রাফির মাধ্যমে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 15 days ago 

জি ভাইয়া এরকম বাগান তৈরি করলে পরিবেশ যেমন সুন্দর হয়। তেমন পাশাপাশি আমরা অনেক উপকৃত হয়। ধন্যবাদ ভাইয়া।

 16 days ago 

আপু এটা ঠিক বলেছেন কোন কিছুর মালিক না থাকলে সেই জিনিসের যত্ন থাকে না। এটা প্রতিটা ক্ষেত্রেই হয়ে থাকে। তার জন্য নিজের তৈরি জিনিসের নিজেকেই যত্ন নিতে হয়। বৃষ্টি হওয়াতে মনে হচ্ছে গাছগুলো যেন তার প্রাণ ফিরে পেয়েছে। যাই হোক আপনি বেশ চমৎকার সব ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার ছাদে তো দেখছি অনেক ধরনের গাছ লাগিয়েছেন। কেয়া ফুল এর আগে অনেক দেখেছি কিন্তু এর নাম জানা ছিল না। আপনার কাছ থেকে নাম জানতে পেরে খুব ভালো লাগলো। বাকি ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে। আশাকরি এখন থেকে আপনার ছাদ বাগানের ঠিকমতো যত্ন নিতে পারবেন আর সামনে আরো সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমরা দেখতে পাবো।

 15 days ago 

আপু ২০-২৫ দিনের জন্য এসেছি। এই কিছু দিন যত্ন করতে পারব তারপর আবার ঢাকা চলে যাবো। ইনশাল্লাহ আরো কিছু ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করব ধন্যবাদ আপু।

 16 days ago 

আপনার মত আমার নিজেরও শ্বশুরবাড়িতে ছোট্ট একটি ফুলের বাগান আছে। আজকে আপনি ছাদ বাগান থেকে বেশ কিছু চমৎকার ফটোগ্রাফি করেছেন। আপনার ফুলের ফটোগ্রাফি গুলো দেখে সত্যি আমি মুগ্ধ হয়ে গেলাম। আসলে সময় দিয়ে ফটোগ্রাফি করলে ফটোগ্রাফি গুলো দেখতে বেশ ভালোই লাগে। সুন্দর করে ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করছেন তাই ধন্যবাদ আপনাকে।

 15 days ago 

আপু জেনে ভালো লাগলো যে, আপনার শ্বশুর বাড়িতেও ছোট একটি ফুলের বাগান আছে। সুন্দর কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 16 days ago 

বলতেই হবে আপনার রুচি আছে। অসাধারণ কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। এ ফুল গাছগুলো আপনার ছাদেই আপনি রোপন করেছেন। এবং সেই গাছগুলো থেকে ফুল এসেছে আর তা আমাদেরকে ফটোগ্রাফির মধ্য দিয়ে প্রদর্শন করলেন। সত্যি অসাধারণ অনুভূতি।

 15 days ago 

জি ভাইয়া, এই গাছগুলো আমার শ্বশুর বাড়ির ছাদে লাগানো হয়েছিলো। আী অনেক সুন্দর সুন্দর ফুল ফুটেছিল। তাই ফটোগ্রাফি করে আপনাদের মাঝে শেয়ার করেছি। ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64928.52
ETH 3525.30
USDT 1.00
SBD 2.36