সাতটি রেনডম ফুলের ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ9 months ago

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন। আশা করি সবাই অনেক ভালো আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আমি নীলা আক্তার প্রতিদিনের মত আজকেও আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমার পোস্টের বিষয় হচ্ছে কিছু ফুলের ফটোগ্রাফি নিয়ে একটি অ্যালবাম। চলুন আপনাদের মাঝে বিভিন্ন ফুলের ফটোগ্রাফির অ্যালবামটি শেয়ার করি।

ফটোগ্রাফি দারুন একটি বিষয়। যারা ফটোগ্রাফি করে তারা অনেক কিছু বুঝতে পারে। কোন এঙ্গেলে কোন ফটোগ্রাফি করলে সুন্দর হবে । আমি ফটোগ্রাফি তেমন ভালো পারি না। তবে যথা সম্ভব চেষ্টা করি। আর চেষ্টা করলে ধীরে ধীরে সব কিছু সহজ হয়ে যায়। আজকে আমি অনেক গুলো ফটোগ্রাফি শেয়ার করতে যাচ্ছি। এগুলো আমি বিভিন্ন সময় বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করেছি। আমাদের এখানে কয়েকটি বাগানের ফল সহ কয়েকটি বন্য ফুলও রয়েছে। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।

আপনারা দেখতে পারছেন এটি একটি জবা ফুলের ফটোগ্রাফি। জবা ফুল সম্পর্কে আপনাদের সকলেরই কমবেশি ধারণা আছে। জবা ফুল একটি উপকারী ফুল। এটি ব্লান্ডার করে চুলে ব্যবহার করলে চুল পিচ্ছিল এবং চকচকে হয়। কিছুদিন আগে কলেজে পরীক্ষা দেওয়া শেষ করে। আসার সময় আমি এই জবা ফুল টা দেখে এর ফটোগ্রাফি করে নিয়েছি। পিংক কালারের এই ফুল টা দেখতে অনেক সুন্দর।

এই গাছটি অনেকেই চিনতে পারছেন আবার অনেকেই চিনতে পারছেন না। এটি হচ্ছে জল কলসের গাছ। জল কলস মোহ ওষুধী গাছ হিসেবে ব্যবহৃত হয়। শিশুদের ঠান্ডা লাগলে জল কলস গাছের ফুলগুলো দুধের সাথে মিক্স করে বাচ্চাদের খাওয়ানো হয়।আমাদের বাড়ির ছাদে জল কলস গাছ হয়েছে এবং ফুলও ফুটেছে। তাই আমি এই ফটোগ্রাফি টা করে নিয়েছি। ফুল গুলো ছোট তবে উপকারি।

মাইকের মতো দেখতে এই ফুলটা দেখে আপনারা হয়তো চিনতে পারছেন। এটি হচ্ছে ড্রাগন ফুল। ড্রাগন ফুল বিশাল আকৃতি ধারণ করে ফুটে। এই ফুলটা ফোটার সময় শাপলা ফুলের মত মনে হয়। সকালবেলা ঘুম থেকে উঠে দেখি ড্রাগন ফলটা মোটামুটি ফোটার ভাব নিয়েছে তাই আমি এটার ফটোগ্রাফি করে নিয়েছি। বর্তমানে বাংলাদেশের প্রচুর ড্রাগন চাষ হচ্ছে।

আমাদের সকলের পরিচিত নয়নতারা ফুল। এই ফুলটি খুবই সহজে ফুটে। তবে নয়নতারার এই পিংক কালারের ফুল তেমন বেশি পাওয়া যায় না। সাদা কালার নয়ন তারা ফুল পাওয়া যায়। অনেকের কাছে শুনেছি নয়নতারা ফুল নাকি রূপচর্চায় ও ব্যবহৃত হয়। এটিও আমার বাড়ির ছাদের সিড়ির মধ্যে লাগানো একটি ফুলের ফটোগ্রাফি।

এই ফুলটি দেখে অনেকেই চিনতে পারছেন না। এটি হচ্ছে বন্য ফুল। রাস্তার দুই পাশে সব জায়গাতেই এই ফুল দেখা যায় । এই ফুল গাছে প্রচুর কাঁটা থাকে। আমি শুনেছি যাদের হাতে পায়ে গা হয়,তারা যদি এই ফুল গাছ পুড়িয়ে ছাই করে তারপর তেল মিশিয়ে হাতে বা পায়ে লাগায়। তাহলে পায়ের ঘা তাড়াতাড়ি শুকিয়ে যায়। এটি একটি ঔষধি গাছ। নদীর ধারে রাস্তায় হেটে যাওয়ার সময় ফুলটা আমার নজরে পড়লো তখন এটার ফটোগ্রাফি করে নিয়েছি।

এই ফুলটির কথা তো বলতেই হবে না। এটি হচ্ছে বেগুন গাছের ফুল। বেগুন গাছের এই বেগুনি রঙের ফুলটি দেখতে খুবই সুন্দর লাগছে। তাই এটির ফটোগ্রাফি করে নিয়েছি। এটিও আমার ছাদ বাগানের একটি অংশ। আমি আপনাদের মাঝে শেয়ার করলাম। সবজির ফুল অনেক উপকারে আসে।

এই ফুলটির নাম হচ্ছে মাছি ফুল। এই ফুল গাছটি বাড়ির যেকোনো জায়গায় মাটিতে লাগালে খুব ভালোভাবে জন্মায়।এই গাছের পাতাগুলো খুব ছোট ছোট এবং ফুলগুলো খুব ছোট । তাই এর নাম দেওয়া হয়েছে মাছি ফুল। মাঝে ফুলের এই পিংক কালার রংটা আমার কাছে অনেক ভালো লাগে। এটিও আমার ছাদেরই একটি ফুল।

বন্ধুরা আজ এই পর্যন্তই। আমার ফুলের ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। আপনারা সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন। এই প্রত্যাশা নিয়ে আপদের কাছ থেকে বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ ।

ফটোগ্রাফির বিবরণ-

ডিভাইসমোবাইল
মডেলরেডমি নোট-৮
স্থানভাদুঘর,ব্রাহ্মণবাড়িয়া

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn99njcohq4r9LUHc.png

gPCasciUWmEwHnsXKML7.png

ddddoo.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

QPJMWN~1.GIF

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

Posted using SteemPro Mobile

Sort:  

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 9 months ago 

খুবই সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন। প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি দেখে খুবই ভালো লাগলো। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ভাইয়া আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভাল লেগেছে যেনে খুবই ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপনি সাতটি ফুলের ফটোগ্রাফি নিয়ে একটি অ্যালবাম তৈরি করেছেন। সত্যি এটা ভাল ছিল আর ফটোগ্রাফি করতে আমার অনেক ভালো লাগে। ফুল দেখলে মনের ভেতর একটু প্রশান্তি কাজ করে। জবা ফুলের ফটোগ্রাফি টা আমার কাছে বেশ ভালো লাগলো এবং এটি ব্যবহার করলে যে কি কি উপকার পাওয়া যায় তা আপনি সুন্দরভাবে তুলে ধরেছেন। আমি একটা ফল দেখতে পারছি জল কলসের গাছ এটা নতুন দেখলাম। বন্যফুল টা ভালো ছিল এবং এটা জীবন জঙ্গলে দেখা যায়। এর গায়ে কাঁটাযুক্ত থাকে। আপনি দারুন ভাবে সবকিছু ছবির বর্ণনা দিয়েছেন।মাছি ফুল ও নতুন দেখলাম। সর্বোপরি ভালো ছিল। আপনার জন্য শুভকামনা রইল

 9 months ago 

জি ভাইয়া ফটোগ্রাফি করতে আপনারও যেমন ভালো লাগে আমারও ভালো লাগে। এছাড়া জল কলসের গাছ আপনি প্রথম দেখেছেন শুনে আমার কাছে আরো ভালো লাগলো। সুন্দর কমেন্ট করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

খুবই সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। সবগুলো ফটোগ্রাফি একদম অসাধারণ হয়েছে। আর আপনার ফটোগ্রাফির দক্ষতা একদমই ভালো, সেটা বলতেই হচ্ছে৷ একটি থেকে একটি ফটোগ্রাফি ভালোভাবে তুলেছেন এবং প্রত্যেকটি ফটোগ্রাফি একদমই পরিষ্কার হয়েছে৷ এই ফটোগ্রাফি গুলোর মধ্যে নয়নতারা ফুলটি আমার অনেক বেশি পরিমাণে পছন্দ হয়েছে ।

 9 months ago 

ভাইয়া আমি তেমন দক্ষ ফটোগ্রাফার নয়। তবু চেষ্টা করি ভালো ফটোগ্রাফি আপনাদের সামনে উপস্থাপন করতে। ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ফুল বরাবরই আমি ভালোবাসি। ফুলের উপর আলাদা এক ভালোবাসা কাজ করে আমার ক্ষেত্রে। আমার মতন অনেকেই ফুল ভালোবাসেন। আসলে ফুলের ছবি দেখলেও মন ভালো হয়ে যায়। ছবি গুলো সুন্দরই তুলেছেন।

 9 months ago 

জি ভাইয়া, আপনি যেমন ফুল ভালোবাসেন তেমনি আমিও ফুল ভালোবাসি। ফুল ভালোবাসে না এরকম মানুষ পাওয়া অসম্ভব। ধন্যবাদ ভাই আপনাকে।

Posted using SteemPro Mobile

দারুন দারুন কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন।আপনার করা ফটোগ্রাফির মধ্যে দ্বিতীয় নং ফটো এই গাছটি আমিও দেখেছি অনেক কিন্তু নাম জানা ছিল না। এই গাছটির নাম জল কলসে আজকে জানলাম।ধন্যবাদ সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের উপহার দেয়ার জন্য।

 9 months ago 

জি ভাইয়া,এই ফুলটি জল কলসের গাছ। আর এটির রং সাদা হয়। ছোট এই ফুলটি অনেক উপকারে আসে। আমার পোস্টের মাধ্যমে আপনি প্রথম এর নাম জানতে পেরেছেন জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপনি আজকে বেশ সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। ড্রাগন ফুল আমি এর আগে কখনো দেখিনি আজকে আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখতে পেরে বেশ ভালো লাগলো। আপনি বললেন যে ফটোগ্রাফি করতে পারেন না তারপরও আপনার ফটোগ্রাফি গুলো বেশ ভালই হয়েছে তবে কয়েকটা ফটোগ্রাফি একটু আনপ্রোকাস ছিল আশা করা যায় ফটোগ্রাফি করতে করতে আপনিও সব কিছু শিখে ফেলবেন। একটু জ্ঞান দিলাম কিছু মনে করবেন আমিও অত ভালোও ফটোগ্রাফি করতে পারি না। যাই হোক ধন্যবাদ আপনাকে সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

জি ভাইয়া আমি তেমন ভালো ফটোগ্রাফি করতে পারিনা। তবে চেষ্টা করি ভালোভাবে ফটোগ্রাফি করতে। হ্যাঁ ভাইয়া আমার ক্যামেরা একটু ঝাপসা তাই ফুলগুলো একটু ঝাপসা হয়েছে সমস্যা নেই। সুন্দর কমেন্টস করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপনি খুব সুন্দর রেনডম ফটোগ্রাফি করেছেন। আপনার রেনডম ফটোগ্রাফি গুলো সত্যিই অসাধারণ হয়েছে। এটি ঠিক বলেছেন যারা ফটোগ্রাফি করে তারা কোন দিক থেকে ফটোগ্রাফিক করলে ভালো হবে সেটা বুঝতে পারে। সত্যি বলতে আপনি অসাধারণ ফটোগ্রাফি করে থাকেন। তবে আপনার ফটোগ্রাফি মধ্যে আমার কাছে বেশি ভালো লাগলো জবা ফুল এবং নয়নতারা ফুলের ফটোগ্রাফি। সবগুলো ফটোগ্রাফি অনেক সুন্দর বর্ণনা দিয়ে উপস্থাপনা করার জন্য ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

জি আপু যারা ফটোগ্রাফার তারা বুঝতে পারে কোন অ্যাঙ্গেলে ফটো তুললে সেগুলো সুন্দর হবে। আপনার কাছে জবা এবং নয়নতারা ফুলের ফটোগ্রাফি ভালো লেগেছে আনতে পেরে আমার কাছে ভালো লাগলো। সুন্দর কমেন্টস করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ওয়াও অসাধারণ আপনি খুব চমৎকার রেনডম ফুলের করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো সত্যিই অসাধারণ হয়েছে। তবে এটি ঠিক যারা ফটোগ্রাফি করে তারা বুঝতে পারে ফটোগ্রাফি কোন অ্যাঙ্গেল থেকে করলে দেখতে ভালো লাগবে। তবে আপনার ফটোগ্রাফির মধ্যে জবা ফুল এবং ডাগন ফুলের ফটোগ্রাফি আমার কাছে অনেক বেশি ভালো লাগলো। সবগুলো ফটোগ্রাফি সুন্দর বর্ণনা দিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 9 months ago 

জি ভাইয়া এই ফটো গুলোর মধ্যে জবা এবং ড্রাগন এগুলো আমার কাছেও ভালো লেগেছিল তাই ফটোগ্রাফি করে আপনাদের মাঝে শেয়ার করে ফেলেছি। আপনি অনেক সুন্দর কমেন্টস করেছেন। ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66751.68
ETH 3487.34
USDT 1.00
SBD 3.03