স্বরচিত কবিতা: আন্তর্জাতিক শ্রমিক দিবস by @ti-taher

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করছি ভালো আছেন। সবাইকে আমার অন্তরের অন্তস্থল হতে মোবারকবাদ এবং সালাম আসসালামু আলাইকুম।

আমার নতুন পোস্টে সবাইকে স্বাগতম। আজকে হাজির হলাম নতুন একটি স্বরচিত কবিতা নিয়ে।

Photo_1714986159784.png

হ্যালো বন্ধুরা আজকে আমি আমার লেখা একটি স্বরচিত কবিতা নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। ছোটবেলা থেকেই আমি লেখালেখি করতে পছন্দ করি। সেই ধারাবাহিকতা কবিতাও লিখতাম।

আমি কবিতা পড়তে খুব ভালোবাসি, সেই সুবাদে মাঝে মাঝে কবিতা লিখতে চেষ্টা করি। তবে প্রফেশনালি কবিতা লিখি এমনও না। যখনই সময় সুযোগ হতো তখনই ডায়েরি নিয়ে বসতাম কবিতা লেখার উদ্দেশ্যে।

আমি মনে করি, কবিতা পড়তে সবাই ভালোবাসে। কবিতার ছন্দে মন আনন্দে মেতে ওঠে। আমার যখন মন খারাপ হয় তখন আমি কবিতা পড়ি। আমার প্রিয় কবি কাজী নজরুল ইসলামের অসংখ্য কবিতা আমি পড়েছি। যাইহোক, আমি একটি কবিতা আপনাদের সামনে উপস্থাপন করলাম।
তাহলে শুরু করা যাক।

স্বরচিত কবিতাঃ আন্তর্জাতিক শ্রমিক দিবস।

লিখেছি আমি : @ti-taher


আমি মেহনতী মানুষের কথা বলি
আমি তাদের কষ্টের বিনিময়ে অর্জিত ফসলের কথা বলি
আমি তাদের রোদে পোড়া ঘামে ভেজা শরীরের কথা বলি।
আমি তাদের বৃষ্টি ভেজায় বজ্রপাতের আঘাতের কথা বলি।

কৃষক-দিনমজুর খেটে মরে কত
তাদের কষ্টে অপচয়ের পাহাড় গড়ি শত।
তারা মোদের অন্নের যোগানদাতা
বিনিময়ে পায় চড়-থাপ্পড় কত।

পান থেকে চুন ঘষলেই
রেগে হই আগুন!
মানুষ তাদের মনে করি না
তারা অসহায়, গরীব, নত-নাজুক।

শ্রমের শেষে কর্কশ কণ্ঠে
ফুটাই শব্দের বোমা!
টাকা চাইলে আজ নাহয় কাল
সময় দিই থোকা থোকায়।

ঘাম শুকানোর আগে
শ্রমিকের টাকা পরিশোধের বিধান
ধর্মের কথা মুখেই মানি
কর্মে তাঁর জিরোখানি।


চিরকাল তারা কি ধুকে ধুকে ডুবে মরবে
শ্রান্ত ক্লান্ত ঘর্মের ভূমধ্যসাগরে?
ফিরে আসবেনা কোন দিন সুখ পাখি
কষ্টের পিঞ্জরে?



কবিতার মর্ম কথা

১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস। শ্রমিকদের উপর প্রতিনিয়ত অমানবিক জুলুম, অত্যাচার চলতে থাকে। কিন্তু তাদেরকে নিয়ে কথা বলার মত কেউ থাকে না। আমরা যদি একটু মানবিক হই তাহলে এই সমস্যার সমাধান হয়। একজন কৃষক উৎপাদন না করলে আমাদের অন্ন জুটে না মুখে। এ শ্রমজীবী মানুষগুলোই বৈদেশিক অর্থ উপার্জনে অনেক বেশি সহায়তা করে আমাদের। আন্তর্জাতিক শ্রমিক দিবসের মাস উপলক্ষে আজকের এই কবিতা। প্রতিটা শ্রমজীবী মানুষের জন্য উৎসর্গ করলাম।

তো বন্ধুরা আজকে এতোটুকুই আশা করি সামনে আরও কবিতা নিয়ে আপনাদের মাঝে হাজির হবো। আর যদি কোন ভুল ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। এই বলে আজকের মত এখানেই বিদায় নিলাম।

আজ আর নয়, সবার নিকট দোয়া চেয়ে এখানেই বিদায় নিলাম।
***

নিজেকে নিয়ে কিছু কথা

1000106788.jpg

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। প্রথমেই সবাইকে আমার আন্তরিক অভিনন্দন। আমি তাহেরুল ইসলাম, আমার স্টিমিট ইউজার আইডি হল - @ti-taher। আমি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছি। বর্তমানে ফেনী শহরে অবস্থান করছি। আমি ফেনীতে পড়াশোনা করেছি এবং বড় হয়েছি। আমি একজন ভ্রমণপ্রিয় মানুষ, আমি ভ্রমণ করতে এবং ছবি তুলতে ভালোবাসি। নতুন জায়গায় ঘুরতে আগ্রহী, নতুন জায়গায় ঘুরতে এবং নতুন কিছু আবিষ্কার করতে ভালোবাসি। আমি বই পড়তেও ভালোবাসি, অনেকে আমাকে বই পোকাও বলে থাকে। আমি কবিতা, গল্প, উপন্যাস এবং বৈজ্ঞানিক বই সহ সব ধরনের বই পড়তে পছন্দ করি। আমার প্রিয় কবি "কাজী নজরুল ইসলাম"। প্রিয় কবিতা "বিদ্রোহী"।( ফি আমানিল্লাহ)


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

Sort:  
 3 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শ্রমিক ও খেটে খাওয়া মানুষদের নিয়ে বেশ দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতা পড়ে সত্যিই আমি বেশ মুগ্ধ হয়েছি। আসলে আমি মনে করি শ্রমিকদের গায়ের ঘাম শুকানোর আগেই তাদের মজুরি পরিশোধ করে দেওয়া উচিত। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 3 months ago 

ধন্যবাদ ভাইজান আপনাকে আমার কবিতাটা পড়ে মন্তব্য করার জন্য। আসলে আমাদের চারপাশে এমন হাজারো খেটে খাওয়া মানুষ এবং কৃষক রয়েছে। যাদের সাথে আমরা অমানবিক আচরণ করে থাকি। তাদের পরিশ্রমের প্রকৃত মূল্য দিই না আমরা। আমরা সবাই যদি একটু মানবিক হই তাহলে সবাই তাদের পরিশ্রমের মূল্য পাবে।

 3 months ago 

ভাইয়া এখানে কেউই প্রফেশনালি কবিতা লিখেনা। সবাই সবার মনের অনুভূতি কবিতার মধ্যে তুলে ধরে। যাই হোক আপনি শ্রমিক দিবস নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। শ্রমিকদের নিয়ে আপনার মনের খুব সুন্দর অনুভূতি কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। কবিতার প্রতিটা লাইন খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ এত সুন্দর কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 months ago 

ধন্যবাদ আপু আপনার মহামূল্যবান মন্তব্য উপস্থাপন করার জন্য। আমাদের সকলেই শ্রমিকদের সাথে ভালো আচরণ করা উচিত। তাদের দুঃখ কষ্টে এগিয়ে আসা উচিত। আমরা শুধু আন্তর্জাতিক শ্রমিক দিবস আসলেই তাদের প্রতি একদিনের জন্য সহানুভূতিটা দেখায়। আন্তর্জাতিক শ্রমিক দিবস শেষ হলে আর তাদের খোঁজখবর নিইনা বরং তাদের উপর জুলুম আগের মতই শুরু করি। তাই আমরা একটু মানবিক হবার চেষ্টা করলেই সবকিছু সম্ভব।

 3 months ago 

প্রফেশনাল কবি না হয়েও খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। কবিতার ভাষা গুলো আসলে মন ছুঁয়ে যাওয়ার মত। ধন্যবাদ আপনাকে শ্রমিক দিবসে শ্রমিকদের নিয়ে লেখা এত একটি সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago 

ধন্যবাদ আপু আপনাকে, আমার কবিতাটা পড়ে আপনার মহামূল্যবান মন্তব্য উপস্থাপন করার জন্য। আমরা যদি সব মানুষকে মানুষ হিসেবে দেখি তাহলে আমাদের মধ্যে বৈষম্য থাকবে না। তাই শুধু শ্রমিক দিবস নয়, সবসময়ই আমরা তাদের প্রতি সহানুভূতিশীল হই। তাহলে একটি সুন্দর সমাজ গঠিত হবে, গঠিত হবে একটি মানবিক রাষ্ট্র।

 3 months ago 

আপনি প্রফেশনাল লেখক না হলেও আপনার কবিতা কোনো কিন্তু প্রফেশনালদের থেকে কোনো অংশে কম নয়। সত্যিই দারুন একটা কবিতা লিখেছেন শ্রমিকদের নিয়ে। আপনার জন্য অনেক শুভকামনা ভাইয়া।

 3 months ago 

ধন্যবাদ আপু আমার কবিতাটি সুন্দরভাবে পড়ার জন্য। আপনার এই মন্তব্য থেকে অনেক বেশি উৎসাহ-উদ্দীপনা পেলাম, যা আমাকে আরো বেশি কবিতার প্রতি মনোযোগী করবে। 💗💗💗

 3 months ago 

আপনার কাছ থেকে এমন কবিতা খুবই আশা করি। শ্রমিকদের নিয়ে আপনার প্রত্যেকটি লাইন হৃদয়ে লেগেছে। শ্রমিকরা যেন মানুষ নয় এমনই মনে করে অনেকে। আপনার লাইনে লাইনে শ্রমিকদের নিয়ে কথাগুলো অনেক বেশি ভালো লেগেছে। আমরা যদি একটু মানবিক হই তাহলে অবশ্যই সব মানুষকেই উদ্ধার করা সম্ভব। যেন একজন প্রফেশনাল কবির লেখাগুলো পড়লাম। খুবই ভালো লাগলো আমার কাছে আপনার প্রত্যেকটি দেন। এভাবে এগিয়ে যান শুভকামনা রইল। আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সকল শ্রমিকের প্রতি ভালোবাসা আমার পক্ষ থেকেও।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 69672.37
ETH 3356.16
USDT 1.00
SBD 2.74