জেনারেল রাইটিং: কোনটা মানুষ আর কোনটা মুখোশ বোঝা বড় দায়!

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

হ্যালো প্রিয় বন্ধুরা ,

আসসালামু আলাইকুম, কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন। সদা-সর্বদায় সবার সুস্বাস্থ্য কামনা করি। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। যাইহোক আমি আজকে আপনাদের মাঝে একটা বাস্তবিক পোস্ট শেয়ার করবো। আমি নিয়মিত লেখালেখি করতে চেষ্টা করি। যখনই সময় সুযোগ হয়ে ওঠে ঠিক তখনই বই পড়া কিংবা লেখালেখিতে ব্যস্ত হয়ে পড়ি। তবে আমি বাস্তবসম্মত লেখা লিখতে চেষ্টা করি । তো বন্ধুরা আজকে আপনাদের সাথে তেমনি বাস্তবসম্মত একটি পোস্ট নিয়ে হাজির হলাম।

1000004869.png

এডিট snapseed
কোনটা মানুষ আর কোনটা মুখোশ সেটাই বুঝা বড় দায়। মানুষগুলো এখন তাদের মনুষত্ব হারিয়ে অমানুষে পরিণত হয়েছে। তাদের চিন্তা চেতনার ধ্যান-ধারণা পশুর চেয়েও নিকৃষ্ট। মানুষ যখন ঐক্যবদ্ধভাবে বসবাস শুরু করে, তখন তারা তাদের আধিপত্য বিস্তারের জন্য ক্ষমতার লড়াইয়ে মেতে উঠে। এই ক্ষমতার জন্য একে অন্যকে হত্যা করতেও তারা পিছপা হয় না।

ক্ষমতা এমন একটা জিনিস, ক্ষমতা টিকিয়ে রাখার জন্য ভাই ভাইকেও হত্যা করে। ক্ষমতার মোহে সমাজগুলোই ধ্বংসের দ্বারপ্রান্তে। তাই বর্তমান মানুষকে চেনা খুব কঠিন। কে মানুষ আর কে মুখোশের আড়ালে অন্যের ক্ষতি করার জন্য বসে আছে, তারতম্য করা খুব কঠিন। সমাজে প্রতিটা মানুষই এভাবেই গড়ে উঠতেছে বর্তমানে। তবে এভাবে চলতে থাকলে আমাদের সমাজ অধঃপতনের দ্বারপ্রান্তে চলে যাবে।

এটা যদি আমরা বলতে যাই তাহলে আমাদের শিক্ষা ব্যবস্থা এটার জন্য অনেকাংশে দায়ী। আমাদের ছেলেমেয়েদেরকে আমরা একটা প্রতিষ্ঠানে ভর্তি করি মানুষের মত মানুষ হওয়ার জন্য। কিন্তু বর্তমান সেসব প্রতিষ্ঠানে অপরাজনীতির অন্ধকার থাবা নিমজ্জিত হচ্ছে তারা। সেখানে বিভিন্ন রকম ক্ষমতার লোভে তাদেরকে লোভনীয় করে তুলতেছে। শিক্ষকরা প্রকৃত শিক্ষা না দিয়ে তারা বাণিজ্যিকভাবেই চিন্তা ধারা করে।

আর যারা মোটামুটি নম্র ভদ্র ছাত্র-ছাত্রী থাকেন, তাদেরকে ডাক্তার-ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখায়। কিন্তু মানুষ হবার স্বপ্ন কেউই দেখেনা। তাদেরকে শিক্ষা দেয় তুমি যেভাবেই থাকো তোমার টাকা দরকার। যেকোন মূল্যে টাকা উপার্জন করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান যদি একটু যত্নশীল হয় তাহলে মানুষ তৈরি হবে অনেক বেশি। কারণ শিক্ষকদেরকে মানুষ গড়ার কারিগর বলা হয়। এখন দক্ষ কারিগর পাওয়া যায় না তাই ঝাঁকে ঝাঁকে অমানুষ তৈরি হচ্ছে।

আমি মনে করি, ছোট বাচ্চারা কাদামাটির মত। ছোট বাচ্চাদেরকে আমরা যেভাবে গড়ে তুলবো এরা সেই ভাবেই গড়ে উঠবে। কিন্তু আমরা সেভাবে গড়ে তুলতে পারছি না। এটাকে আমি অসুস্থ শিক্ষা ব্যবস্থা বলবো। এ অসুস্থ শিক্ষা ব্যবস্থা আবার সুস্থতা ফিরিয়ে আনতে হবে। গড়ে তুলতে হবে মানুষ। যেন মানুষের মুখোশে অমানুষ না হয়। ভবিষ্যতে যেন টাকার কাছে বিক্রি না হয়।

পৃথিবীতে অমানুষ যারা রয়েছে তারা সবাই ঐক্যবদ্ধ। পক্ষান্তরে ভালো মানুষগুলো নিরিবিচ্ছিন্ন। শিয়াল যখন হুয়াক্কা হুয়া বলে ডাক দেয়, তখন অন্যান্য শিয়ালেরা বলে কেয়া হুয়া, কেয়া হুয়া। ঠিক একইভাবে অমানুষগুলো যখন ডাক দেয় তখন সব অমানুষই একটা কাতারে এসে দাঁড়ায়। কিন্তু মানুষ যখন ডাক দেয় তখন তার ডাকে কেউ সাড়া দেয় না। তার মানে খারাপ মানুষেরা ঐক্যবদ্ধ আর ভালো মানুষেরা ঐক্যবদ্ধ নয়।

যদি আমরা ভালো মানুষেরা ঐক্যবদ্ধ হতে পারি তাহলে অমানুষদের আধিপত্য আমরা সেখানে ধ্বংস করে দিতে পারব। কিন্তু সমাজে কাদেরকে নিয়ে আমরা সেই খারাপ মানুষদের বিরুদ্ধে লড়াই করব? তারা কি আমার সাথে এগিয়ে আসবে? যদি না আসে তাহলে এভাবে অন্যায়, অপরাধ, জুলুম, নির্যাতন, নিপীড়ন চলতে থাকবে। আর তা আমরা মুখ বুঝে সহ্য করতে হবে। তবে এটা জীবন না।

যাই হোক, কথা আমি আর বাড়াবো না। আমরা সবাই মানবিক মানুষ হয়ে গড়ে উঠি। আমাদের চিন্তা চেতনা যদি সৎ হয়ে থাকে তাহলে আমরা এক সময় মানুষের পৃথিবী গড়ে তুলতে পারবো। সে লক্ষ্যে সবারই অংশগ্রহণ খুব বেশি দরকার। ভালো কাজে সবাই সাড়া দিবেন তাহলে একদিন ভালো মানুষের পৃথিবী গড়ে উঠবে।

নিজেকে নিয়ে কিছু কথা

1000106788.jpg

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। প্রথমেই সবাইকে আমার আন্তরিক অভিনন্দন। আমি তাহেরুল ইসলাম, আমার স্টিমিট ইউজার আইডি হল - @ti-taher। আমি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছি। বর্তমানে ফেনী শহরে অবস্থান করছি। আমি ফেনীতে পড়াশোনা করেছি এবং বড় হয়েছি। আমি একজন ভ্রমণপ্রিয় মানুষ, আমি ভ্রমণ করতে এবং ছবি তুলতে ভালোবাসি। নতুন জায়গায় ঘুরতে আগ্রহী, নতুন জায়গায় ঘুরতে এবং নতুন কিছু আবিষ্কার করতে ভালোবাসি। আমি বই পড়তেও ভালোবাসি, অনেকে আমাকে বই পোকাও বলে থাকে। আমি কবিতা, গল্প, উপন্যাস এবং বৈজ্ঞানিক বই সহ সব ধরনের বই পড়তে পছন্দ করি। আমার প্রিয় কবি "কাজী নজরুল ইসলাম"। প্রিয় কবিতা "বিদ্রোহী"।(ফি আমানিল্লাহ)


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

Sort:  
 2 months ago 

ক্ষমতা হাতে পাওয়ার জন্য আজকাল আপন মানুষরাও আপন মানুষের ক্ষতি করে ফেলে। ভাই নিজের ভাইকে হত্যা করে ফেলে। আসলে মুখোশের আড়ালে লুকিয়ে থাকা ভয়ংকর চেহারা আমরা বুঝতে পারি না। কোনটা মুখ আর কোনটা মুখোশ এটা বোঝা খুবই কঠিন। আপনার পোস্ট পড়ে ভালো লাগলো ভাইয়া। অসাধারণ লিখেছেন আপনি।

 2 months ago 

অসংখ্য ধন্যবাদ প্রিয় বোন। আমার পোস্টটি পড়ে আপনি আপনার মূল্যবান মন্তব্য শেয়ার করার জন্য। আমি চেষ্টা করেছি বাস্তবতা তুলে ধরার জন্য। ক্ষমতা এমন একটা জিনিস যা মানুষকে অমানুষে পরিণত করে। ক্ষমতার ভালো ব্যবহার যদি আমরা করি তাহলে সমাজে শান্তি শৃঙ্খলা রক্ষা পাবে। আর ক্ষমতার খারাপ ব্যবহার করলে সমাজ ধ্বংস হবে।

 2 months ago 

আসলে বর্তমান পরিস্থিতিতে মুখ আর মুখোশ চেনা বড় দায়। কোনটা মুখ আর কোনটা মুখস্ত তা বুঝা বেশ কঠিন। বর্তমানে অনেক মানুষের মুখের আড়ালে মুখোশ লুকিয়ে থাকে। সময় সাথে সাথে মানুষের অনেক কিছুই পরিবর্তন হয়। চমৎকার বিষয় উপস্থাপন করেছেন আপনি। এত সুন্দর বিষয়ে আমাদের মাঝে আলোকপাত করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 months ago 

আমার পোস্টে আপনি কমেন্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। সে সাথে আপনি আপনার মূল্যবান মন্তব্য উপস্থাপন করেছেন। তবে বাস্তব সত্য হচ্ছে আমরা কোনটা মুখ কোনটা মুখোশ তা উন্মোচন করা উচিত। না হলে যে কোন সময় আমরা নিজেরাই প্রতারিত হতে পারি। তাই সর্বদাই সাবধান থাকতে হবে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67002.47
ETH 3459.18
USDT 1.00
SBD 2.65