নিজে করি।। আমার বাংলা ব্লগ।।১৬/১০/২০২১

নমস্কার ও আদাব আমি বাংলাদেশ থেকে শ্রী ত্রৈলোক্য চন্দ্র রায়। আজকে আমি আপনাদের সামনে নারিকেলের নাড়ু কিভাবে তৈরি করতে হয়। তা প্রসঙ্গে আপনাদের সামনে চিত্র সহকারে তুলে ধরবো।

উপকরণঃ নারিকেল,কুন্নি,বাইশ,থালা, চিনি কড়াই, ইত্যাদি।

ধাপঃ০১

IMG20211012135829_01.jpg

বাইশ ও চোপড়াসহ নারিকেল।

ধাপঃ০২

IMG20211012140528.jpg

চোপড়া ছাড়ানোর পর।

ধাপঃ০৩

IMG20211012140619_01.jpg

নারিকেল থেকে পানি বের করা হচ্ছে।

ধাপঃ০৪

IMG20211012130923_01.jpg

নারিকেল ভাঙা।

ধাপঃ০৫

IMG20211012130945_01.jpg

কুন্নি দিয়ে নারিকেল চেঁচিয়ে নেওয়া

ধাপঃ০৬

IMG20211012135847_01.jpg

নারিকেল কুন্নি শেষ।

ধাপঃ০৭

IMG20211012143954_01.jpg

কড়াইয়ে চুলায় কিছুক্ষণ হিট।

ধাপঃ০৮

IMG20211012145742.jpg

চিনি দিয়ে কিছুক্ষণ।

ধাপঃ০৯

IMG20211012152935.jpg
শুরু হয়ে গেল নারু।।

ধাপঃ১০

IMG20211012153121.jpg

অনেক কষ্টের নাড়ু

20211008_113145.jpg

***** নমস্কার /আদাব
আশা করি আপনারা ভালো আছেন।

আমি শ্রী ত্রৈলক্ষ্য চন্দ্র রায়। আমি কারমাইকেল কলেজ রংপুর এ বাংলা বিভাগে এম এ অধ্যয়নরত। আমার গ্রামের বাড়ি রংপুর বিভাগের নীলফামারী জেলার কিশোরগঞ্জ এ অবস্থিত।
আমি একজন বাঙ্গালী। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলায় কথা বলতে ছাচন্দ্য বোধ করি। আমি একক পরিবারে বাস করি।আমার পরিবারে মা, তিন বোন আর আমি। আমি কবিতা লেখা,আধুনিক বাংলা, রবীন্দ্র সংগীত, নজরুলগীতি, লালনগীতি গান গাইতে খুব ভালবাসি। এ ছাড়াও ভ্রমণ করতে খুব পছন্দ করি। অবসর সময়ে বই পড়তে যেকোন ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠা উপভোগ করতে ভালবাসি।

Sort:  
 3 years ago 

খুব সুন্দর করে আপনি প্রতিটি পর্যায়ে নারিকেলের নাড়ু তৈরি করল। প্রতিটি স্তর খুব সুন্দর এবং চমৎকার ছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর ক্রিটিভিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য

ধন্যবাদ দাদা আপনাকেও আপনার সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

নারিকেলয়ের নাড়ু আমার খুবি প্রিয়,আপনি সুন্দর ভাবে নাড়ু তৈরি করেছেন। প্রতিটি স্তর খুব সুন্দর এবং চমৎকার ছিল।আপনার জন্য শুভেচ্ছা রইলো।

 3 years ago 

আমার পছন্দের খাবারের মধ্যে নারকেলের নাড়ু অন্যতম। আপনি প্রত্যেক ধাপে ধাপে অনেক সুন্দরভাবে বুঝিয়ে দিয়েছেন। আপনার জন্য শুভকামনা।।

ধন্যবাদ আপনাকেও

 3 years ago 

নারিকেলের নাড়ু আমার খুবি প্রিয়,আপনি সুন্দর ভাবে নাড়ু তৈরি করেছেন। আপনার তৈরি নাড়ু খেতে অনেক মজা হবে।

 3 years ago 

ভাইয়া নারিকেল এর পানি টা গোলাপি দেখা যাচ্ছে কারন কি? অনেক সুন্দর ভাবে নারু তৈরি করে উপস্থাপন করেছেন। ভালোবাসা রইল ভাইয়া। নারু বানানো এত সহজ আগে জানতাম না।

সত্যি অনেক সহজ নারিকেলের নাড়ু বানানোর পদ্ধতি অনেক সহজ।যা আমিও জানতাম না শুধু ভয় করতাম যে অনেক কঠিন। তাই কোনো কাজেই কঠিন নয় যদি আমরা করে থাকি মনোযোগ সহকারে করি। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

নারিকেলের নাড়ু আমার খুব পছন্দের একটি খাবার
। আমার মনে আছে যখন আমি ছোট ছিলাম তখন একটি কাপের মধ্যে আম্মু নারিকেলের নাড়ু এবং মুড়ি দিতো এবং আমি তা খেয়ে বেড়াতাম এখন এগুলো আসলেই অনেক মনে পড়ে। আপনার পোষ্টটি দেখে আমার সেই কথা গুলো মনে পড়ে যাচ্ছে।

Screenshot_20211016_113534.jpg

ছবিতে শেয়ার করা কথাটি আমি বুঝতে পারলাম না হয়তো বানান ভুল হতে পারে । যাইহোক অসাধারণ হয়েছে আপনার পোস্টটি।

ধন্যবাদ আসলে শৈশবের স্মৃতি সবার জন্য এখন স্মৃতিময় ।মা-বাবা আদর করে ছোটবেলায় আমাদের বিভিন্ন ধরনের নাড়ু বানিয়ে খাওয়াত। যা আমরা আনন্দের সহিত হইহুল্লোড় করে নেচে খাইতাম।

 3 years ago 

আমার খুব প্রিয় খাবারের মধ্যে একটি খাবার হচ্ছে নারিকেলের নাড়ু আর গ্রামীণ পরিবেশে যখনই না নাড়ুটি বানানো হয়েছে। তাহলে অবশ্যই এটা আরও অনেক বেশি মজা হয়েছে তা তো বোঝাই যাচ্ছে।আমার না ওগুলো দেখেই খেতে ইচ্ছে করছে। খুব ভালো হয়েছে কিন্তু পোস্টটির লিখা।

ধন্যবাদ আপনাকে আপনার গ্রামীন পরিবেশের ওপর ভিত্তি করে মন্তব্য করার জন্য এটাই সঠিক।

নারিকেলয়ের নাড়ু আমার খুবি প্রিয়,আপনি সুন্দর ভাবে নাড়ু তৈরি করেছেন। প্রতিটি স্তর খুব সুন্দর এবং চমৎকার ছিল।আপনার জন্য শুভেচ্ছা রইলো।

ধন্যবাদ দাদা আপনাকে

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66531.19
ETH 3487.98
USDT 1.00
SBD 2.63