নদীতে মাছ ধরার কৌশল।। ০৪/১০/২০২১।।আমার বাংলা ব্লগ

নমস্কার ও আদাব আমি শ্রী ত্রৈলোক্য চন্দ্র রায়।
আমি বাংলাদেশের নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার পুটিমারি ইউনিয়ন ভেড়ভেড়ী থেকে। আমাদের গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে ধাইজান নদী । আজকে আমার বাংলা ব্লগ এ বর্ষাকালের কিছু ফটোগ্রাফি শেয়ার করব এবং গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সেই মাছ ধরার হুরাহুরি নিয়ে হাজির হয়েছি।।আমরা বাঙালি মাছ ও ভাত খেতে ভালোবাসি। তাই আমাদের একটি কথা প্রচলন রয়েছে যে,আমরা মাছে ভাতে বাঙালি।। এবং ধানক্ষেতে বর্ষার পানিতে ডুবে গেছে তার কয়েকটি ফটোগ্রাফি দেখুনঃ

পোষ্টঃ০১

IMG20211004105623_01.jpg

বর্ষার বৃষ্টির পানিতে রাস্তা ঘাট তলিয়ে গেছে মানুষের যাওয়া-আসার ভোগান্তি। রাস্তার দুই দিকে থৈ থৈ জল, একদিকে নদীতে পানিপূর্ণ অন্যদিকে ধানক্ষেতে থৈ থৈ জল।

পোষ্টঃ০২

IMG20211004105347_01.jpg

বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। কৃষির উপর নির্ভরশীল করে ৭৫ শতাংশ মানুষ তাই বর্ষাকালে বৃষ্টির পানিতে তলিয়ে গেছে কয়েক হাজার হেক্টর আবাদি জমি। কৃষকের দুর্ভোগ তলিয়ে যাওয়া ধান ক্ষেত নিয়ে বন্যার পানিতে ডুবে গেছে হাজারো শস্য ক্ষেত।

পোষ্টঃ০৩

IMG20211004105512_01.jpg

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মাছ ধরার জাল যাকে গ্রাম বাংলায় টুনি জাল বলে নদীতে একাকী মাছ ধরার আনন্দ খুব কম হয় এবং বৃষ্টির পানিতে দেখতে আসা মানুষ সেখানে খুব কম যায় তাই গ্রাম বাংলার মানুষ চায় সঙ্গবদ্ধ হয়ে আনন্দ ভাগ করে নিতে

পোষ্টঃ০৪

IMG20211004111057_01.jpg

কয়েকজন মিলে নদীতে টুনি জাল দিয়ে মাছ ধরিতেছে কয়েকজন জেলে এবং পাশেই উপরের যে লোকটি তিনি গ্রামবাংলায় আরেকটি জাল তার নাম হাংগা জাল দিয়ে মাছ ধরতেছে। তারা পারাপারি করে আনন্দের সহিত জাল টানতে এবং ফেলতেছে আর দেখতে আসা মানুষ গুলো খুবই আনন্দ পাচ্ছে।

পোষ্টঃ০৫

IMG20211004110544.jpg

আপনার দেখতেছেন এক জন জেলে নয় কয়েকজন জেলে বারবার মাছ ধরার জন্য নদীতে জাল ছাপাচ্ছে এবং নদীর অথৈ জলে ভেসে যাচ্ছে স্রোতে। এছাড়াও গ্রামবাংলায় এই জালের নাম বলে ছাপজাল। অনেক লোক ছাতা নিয়ে ব্রিজের উপর থেকে ছাপ জালের মাছ ধরা দেখতেছে। এবং চিৎকারের সহিত আনন্দ উপভোগ করতেছে।

পোষ্টঃ০৬

IMG20211004110512.jpg

আপনারা দেখতেছেন তিনজন লোক নদীতে গোছ এবং সাঁতার কাটতেছে কারণ ছাপজাল নদীতে ছিড়ে গিয়ে জলে ভেসে যাচ্ছে তলদেশ দিয়ে। জাল টি উদ্ধার করার জন্য তারা আপ্রাণ চেষ্টা করিতেছে।

IMG20211004111121_01.jpg
আমি শ্রী ত্রৈলক্ষ্য চন্দ্র রায়। আমি কারমাইকেল কলেজ রংপুর এ বাংলা বিভাগে এম এ অধ্যয়নরত। আমার গ্রামের বাড়ি রংপুর বিভাগের নীলফামারী জেলার কিশোরগঞ্জ এ অবস্থিত।
আমি একজন বাঙ্গালী। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলায় কথা বলতে ছাচন্দ্য বোধ করি। আমি একক পরিবারে বাস করি।আমার পরিবারে মা, তিন বোন আর আমি। আমি কবিতা লেখা,আধুনিক বাংলা, রবীন্দ্র সংগীত, নজরুলগীতি, লালনগীতি গান গাইতে খুব ভালবাসি। এ ছাড়াও ভ্রমণ করতে খুব পছন্দ করি। অবসর সময়ে বই পড়তে যেকোন ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠা উপভোগ করতে ভালবাসি।

Sort:  
 3 years ago 

অনেক ধরনের মাছ ধরার দৃশ্য দেখলাম এবং সবচেয়ে ভালো লাগলো নিচে মাছ ধরছে এবং উপর থেকে অনেকেই ছাতা মাথায় দিয়ে হলেও মাছ ধরার দৃশ্য দেখছেন। বর্ষাকালে এই মুহূর্তগুলো আসলে খুব ভালো লাগে। ধন্যবাদ শেয়ার করার জন্য

ধন্যবাদ আপনাকেও অনেক সুন্দর মন্তব্য করার জন্য

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66531.19
ETH 3487.98
USDT 1.00
SBD 2.63