হতাশার শেষে আশার আলো (প্রথম পর্ব)

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


গত বেশ কিছুদিন যাবত বাংলাদেশে চরম অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। সরকার পতনের পর পুরো দেশে অরাজকতা ছড়িয়ে পড়ে। সবকিছু দেখে প্রচন্ড হতাশ হয়ে গিয়েছিলাম। মনে মনে ছাত্রদের এই আন্দোলন নিয়ে প্রশ্ন দেখা দিয়েছিলো। মনে হচ্ছিলো যদি আন্দোলনের ফলে এমন পরিস্থিতি সৃষ্টি হয় তাহলে এমন আন্দোলন না হওয়াই ভালো ছিলো। কিন্তু কয়েক দিনের ভেতরে এখন দেশের পরিস্থিতি অনেকটা পাল্টে গিয়েছে। ছাত্র সমাজের কর্মকান্ড দেখে এখন নতুন উদ্যমে উজ্জীবিত হয়ে উঠেছি। কিছুদিন আগেও প্রচন্ড হতাশা বিরাজ করতো আমার ভেতরে। শুধু এটা চিন্তা করে যে আমাদের ভবিষ্যৎ নেতৃত্ব কাদের হাতে যাবে। গত কয়েকদিনে রাস্তাঘাটের কিছু চিত্র এখন আমাকে নতুন করে আশা যোগাচ্ছে। কোন বিষয়গুলো নিয়ে আমার ভিতরে আসার সঞ্চার হয়েছে সেগুলো আপনাদের কাছে তুলে ধরছি।

IMG_20240810_132815_1.jpg

ঘটনা একঃ কয়েকদিন আগে সকালের দিকে হাঁটতে বের হয়েছিলাম। তবে বের হতে কিছুটা দেরি হয়ে গিয়েছিলো। হাঁটতে হাঁটতে এক পর্যায়ে খেয়াল করে দেখি বেশ কিছু ছেলে মেয়ে রাস্তার পাশে পড়ে থাকা সমস্ত নোংরা আবর্জনা পরিষ্কার করছে। প্রথমে আমি মনে করেছিলাম এরা হয়তো কোন এনজিও কর্মী হবে। তবে কিছুদূর আগানোর পরে আমার সেই ভুল ভেঙে গেলো। দেখতে পেলাম আরও বেশ কিছু ছেলে মেয়ে একই কাজ করছে। একটু ভালোভাবে খেয়াল করে বুঝতে পারলাম এরা আসলে আমাদের শহরের ছাত্র-ছাত্রীবৃন্দ। এই অরাজক পরিস্থিতির কারণে পৌরসভার জমাদাররা তাদের কাজ বন্ধ রেখেছে। যার ফলে শহরের রাস্তাঘাট গুলো বেশ নোংরা হয়ে গিয়েছিলো। তাই এই ছাত্র-ছাত্রীরা রাস্তা পরিষ্কারের দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নিয়েছিলো। দৃশ্যটা দেখে অদ্ভুত এক ভালো লাগায় মনটা ছেয়ে গেলো।(চলবে)

আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
স্থানঢাকা


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩

Sort:  
 19 days ago 

আমাদের দেশের ছাত্র ছাত্রীরা এবার আসলে বিভিন্ন ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এতে করে আমরা একেবারে নতুন এক বাংলাদেশ দেখতে পাচ্ছি। ভবিষ্যতে আমাদের দেশের অনেক উন্নতি হবে, সেই কামনা করছি। পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।