একটি ম্যান্ডেলা আর্ট,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



IMG_20221004_180910.jpg

আজ আমি আবার আপনাদের সামনে একটি ম্যান্ডেলা আর্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি। ম্যান্ডেলা আর্ট গুলো করতে আমার কাছে অনেক ভালো লাগে এজন্য আমি প্রায় চেষ্টা করি একটি করে ম্যান্ডেলা আর্ট করার। এই আর্ট গুলো করতে অনেক বেশি সময় লাগে তাই একসাথে একটার বেশি করা যায় না ।এই আর্টটি যখন আমি করেছি তখন বিকেল বেলা ছিল করতে করতে সন্ধ্যা হয়ে গিয়েছিল। সন্ধ্যার সময় কারেন্টটা চলে গিয়েছিল আর যেখানে জেনারেটরের আলো যায় সেখানে গিয়ে আমার আর্ট করতে ইচ্ছা করছিল না তাই আমি অন্ধকারে বসেই আর্টটা সম্পন্ন করেছি। শেষের দিকে আর্টটি তেমন একটা ভালো হয়নি তারপরও আমি আর্টটি আপনাদের সাথে শেয়ার করলাম।

02design-down.png

প্রয়োজনীয় উপকরণ

  • সাদা কাগজ
    • কালো কলম
  • পেন্সিল
    • ইরেজার
  • কম্পাস

02design-down.png

কার্যপ্রণালী

02design-down.png

20221004_180814.jpg

প্রথমে একটি সাদা কাগজ নিয়ে কম্পাস দিয়ে কয়েকটি বৃত্ত এঁকে নিয়েছি।

02design-down.png

20221004_180751.jpg

তারপর বৃত্তটির মাঝের অংশ থেকে ডিজাইন করা শুরু করেছি।
02design-down.png

20221004_180702.jpg

তারপর মাঝের আরো কিছু অংশ ডিজাইন করে নিয়েছি এবং ডিজাইনের চারপাশ দিয়ে ছোট ছোট পাতা এঁকে ডিজাইন করে নিয়েছি।

02design-down.png

20221004_180642.jpg

ওই পাতার উপরে আরো কিছু পাতা এঁকে ডিজাইন করে নিয়েছি এবং পাতার মাঝখানে একটি ফুলের মতো এঁকে নিয়েছি।

02design-down.png

20221004_180551.jpg

এভাবে করে সবগুলো পাতার মাঝখানে ফুলের মত এঁকে নিয়েছি।
02design-down.png

20221004_180514.jpg

তারপর চারপাশ দিয়ে কালো কলম দিয়ে গোল করে দাগ দিয়ে দিয়েছি।

02design-down.png

20221004_180608.jpg

এরপর দাগের বাইরে গোল গোল করে ডিজাইন করে নিয়েছি এবং কালো কলম দিয়ে এক সাইড ভরে দিয়েছি।

02design-down.png

20221004_180349.jpg

একইভাবে কালো কলম দিয়ে অন্য যে পাশ খালি ছিল সে পাশটাও ভরে দিয়েছি। এভাবেই আস্তে আস্তে তৈরি হয়ে গিয়েছে আমার খুব সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট।

02design-down.png

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

আপনার আর্টগুলো আমার অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর ও নিখুঁত করে ডিজাইন করেন।আপনার ম্যান্ডেলা ডিজাইন জাস্ট অসাধারণ হয়েছে আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু আপনার সুন্দর একটি মন্তব্য দেখে সত্যি অনেক ভালো লাগলো। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু কারেন্ট এর কথা কি বলবো,কাল সারারাত কারেন্ট ছিলো না।এমনকি এখন অব্দি আসে নাই।কি পরিমান যে কষ্ট পাচ্ছি আল্লাহ জানে।যাই হোক আপনার আঁকা ম্যান্ডেলাটা বেশ সুন্দর হয়েছে। ধন্যবাদ

 2 years ago 

আমাদের দুপুর একটা গিয়েছে রাত ৯:৩০ টা চলে এসেছিল তারপরে আর কোন ভোগান্তি হয়নি ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

আপু আমার কাছে আর্ট একটি শিল্প। আর্ট মানে নিজের প্রতিভাকে তুলে ধরা, আর এই জিনিসটি আপনি খুব সুন্দর ভাবে আপনার মেন্ডেলা আর্ট করার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। আপু আপনার মেন্ডেলাটি আমার কাছে অনেক সুন্দর লেগেছে। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট এর মাধ্যমে অনেক ছোট ছোট ডিজাইন খুব সুন্দর করে ফুটিয়ে তোলা হয় নিজের প্রতিভা বিকাশ করার সুযোগ আছে এখানে ঠিকই বলেছেন। ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

আপনার মেন্ডেলা আট দেখে সত্যি খুব ভালো লাগলো। আসলে এই ধরনের ম্যান্ডেলা আর্ট করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। আমিও মাঝে মাঝে এ ধরনের আর্ট করে থাকি। আপনার আটটি বেশ দুর্দান্ত হয়েছে । খুব চমৎকারভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর আর্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

এই আর্টগুলো করার সময় আমি একটু ধৈর্য ও সময় নিয়েই করি ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট করতে খুব ভালো লাগে। আপনার ম্যান্ডেলা আর্ট টি অনেক সুন্দর হয়েছে। খুব ধৈর্য নিয়ে আর্ট টি সম্পন্ন করেছেন।আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

আমারও ম্যান্ডেলা আর্ট করতে অনেক ভালো লাগে কিন্তু অনেক সময় লাগে দেখে খুব একটা করা হয় না ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

এই আর্টগুলো করতে সময়ের ব্যাপার। তবে দেখতে অনেক সুন্দর হয়। আপনি ধাপে ধাপে সুন্দর করে দেখিয়েছেন আপু।

 2 years ago 

ঠিকই বলেছেন সময় নিয়ে আর্টগুলো করার পরে দেখতে সুন্দর লাগে এজন্যই করা হয় ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ আপু। অন্ধকারেও এতো সুন্দর ড্রইং করেছেন যা দেখে অবাক না হয়ে পারা যায়না৷ আগেও আপনার আর্ট দেখেছি অনেক। সুন্দর আর্ট করেন খুব।

 2 years ago 

হালকা আলো ছিল এজন্য তো আঁকা বাঁকা হয়েছে অতটা ভালো হয়নি ধন্যবাদ ভাই আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আজ তো আমাদের এখানে সারাদিন কারেন্ট ছিলনা, এর জন্য কষ্ট করতে হয়েছে ঢাকার অধিকাংশ এলাকায়। ম্যান্ডেলার তৈরি করতে আমারও বেশ ভালো লাগে। আপনার ম্যান্ডেলার প্রতিটি ধাপে প্রতিটি ডিজাইনের অংশই আমার কাছে ভালো লেগেছে। বেশ নিখুঁত কাজ করেছেন আপনি।

 2 years ago 

আজ সারা ঢাকা শহরে কোথাও কারেন্ট ছিল না আশেপাশেও ছিল না। আমি এই কারেন্টের কথা বলিনি আগে যখন একেছিলাম তখন কারেন্ট ছিল না তখনকার কথা বলেছি ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

বা আপনি অনেক অসাধারণ ভাবে ম্যান্ডেলা আর্ট করেছেন। ম্যান্ডেলা টি দেখতে অসম্ভব ভালো লাগলো আমার। সত্যি মেন্ডেলা আর্ট করতে অনেক টাইম লাগে এই কারণে তেমন বেশি করা হয় না আমারও। আর কারেন্টের কথা কি আর বলবো। আমাদের এখানে অনেক টাইম ধরে কারণ নেই। ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর করে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন এগুলো করতে অনেক সময় লাগে দেখে আমিও খুব একটা করি না। অনেক ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60836.32
ETH 2449.94
USDT 1.00
SBD 2.65