★নতুন করে শুরু নাটকের রিভিউ★10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



20220601_182700.jpg

ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

আজকে আমি আবারও একটি বাংলা নাটকের রিভিউ করতে যাচ্ছি ।নাটকটি আমার কাছে অনেক ভালো লেগেছে ।আগে অনেক বেশি নাটক দেখতাম ইদানিং তেমন একটা নাটক দেখা হয় না কিন্তু তারপরও চেষ্টা করি মাঝে মাঝে দু'একটা নাটক দেখার। ঈদের নাটক আমি একটাও মিস দিতাম না। আমি আজ একটি নাটক দেখেছি সেই নাটকটির নাম হল নতুন করে শুরু। নাটকটিতে অভিনয় করেছেন জিয়াউল ফারুক অপূর্ব ও তাসনিয়া ফারিন। এখন আমি নাটকটি সংক্ষিপ্ত আকারে আপনাদের সামনে তুলে ধরছি।

0101010.png

নাটকের কিছু গুরুত্বপূর্ণ তথ্যাবলীঃ

0101010.png

নাটকের নামনতুন করে শুরু
পরিচালকএস আর মজুমদার
গল্পমাসরিকুল আলম
অভিনয়জিয়াউল ফারুক অপর্ব,তাসনিয়া ফারিন
দৈর্ঘ্য৪৯ মিনিট ৫১সেকেন্ড।
ভাষাবাংলা।
মুক্তির তারিখ১৯.০৫.২০২২ইং।

0101010.png

মূল কাহিনী

0101010.png

নাটকটিতে দেখা যাবে যে অপূর্ব অনেক বড়লোক বাবার একমাত্র ছেলে, সে বিছানায় ঘুমোচ্ছে তার বাবা সকালবেলা তাকে ডেকে তুলেছে ।অপূর্ব গুড মর্নিং দিয়েছে বাবা বলেছে গুড মর্নিং না বলো গুড ইভিনিং।

20220601_195311.jpg

ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

অপূর্ব শুনে অবাক হয় তখন ওর বাবা বলে যে তোমার পাশে টেবিলের পাশে একটি স্টেটমেন্ট রাখা আছে তখনও বলে যেটা কি ক্রেডিট কার্ডের বিল?ওর বাবা বলে তোমার ক্রেডিট কার্ডের বিল তখন ওর বাবাকে বলে যে তুমি এই ছিলি ম্যাটার নিয়ে আমাকে এত তাড়াতাড়ি ঘুম থেকে ডেকে তুলেছো। তখন ওর বাবা বলে যে এটি তোমার কাছে ছিলি ম্যাটার হতে পারে আমার কাছে না।তোমার এ মাসের বিল এসেছে ৭ লাখ ২৫ হাজার ৯৩৩ টাকা । আমাকে জানতে হবে এত টাকা তুমি প্রতিমাসে কোথায় খরচ করো। তখন ও ওর বাবাকে বলে বাবা সিরিয়াসলি এই নিয়ে আলোচনা করার জন্য আমার ঘুমটা ভাঙ্গালে। তখন ওর বাবা বলে এটা তোমার কাছে ছিলি ম্যাটার তাহলে ঠিক আছে তুমি এই টাকাটা নিজের যোগ্যতায় অর্জন করে আমাকে দেখাও। অপূর্ব তখন বলে মানে তখন অপূর্বর বাবা বলে তুমি এক মাসে এই টাকার সামান্য কিছু মানে ২৫০০০ টাকা এক মাসে ইনকাম করে দেখাও। এটা শুনে অপূর্ব হেসে দেয় তখন ওর বাবা বলে হেসোনা যদি তুমি পারো তাহলে যেভাবে চলছে সেভাবেই চলবে আর যদি তুমি না পারো তাহলে আমি আমার সমস্ত প্রপার্টি একটা ট্রাস্টে দান করে দেবো ।ওর বাবা বলে আমি চাইনা আমার এই কষ্ট করা সম্পদ তুমি অপচয় করে শেষ করে ফেল। তখন অপূর্ব বলে বাবা তুমি কি সিরিয়াস তখন ওর বাবা বলেন যে তোমার কি মনে হয় তখন ওর বাবার চেহারা দেখে মনে হয় যে সিরিয়াস ।তখনো ওর বাবা ওকে দুটি শর্ত দেয় একটা হল তুমি এই কাজ করার জন্য আমার কোন রেফারেন্স কোথাও ব্যবহার করতে পারবে না আর তোমার বন্ধু-বান্ধব কারো সাহায্য নিতে পারবে না । সময় দেয় মাত্র দু মাস ।আর তখন ওর বাবা ওর এই কাজের জন্য ওকে ১০০০০ টাকা দেয় তখন ওর বাবা বলে যে আমি তোমাকে ১০ হাজার টাকা দিয়েছি এই কারণে যে যখন আমি এ শহরে আসি তখন আমার পকেটে ছিল মাত্র ১০০ টাকা আর আমি তোমাকে ১০০০০ দিলাম ।আর তুমি যদি আমাকে চিট করো তাহলে ভুল করবে কারন আমার লোক ২৪ ঘন্টা তোমার উপর নজর রাখবে, আর আমি যেহেতু সিরিয়াস তুমিও জিনিসটা সিরিয়াসলি নিবে । এটা বলে ওর বাবা রুম থেকে চলে যায়।

20220601_200155.jpg

ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

তখন ওর বাবা যাওয়ার সময় অপুর্ব ওর বাবাকে বলে তুমি আমাকে চ্যালেঞ্জ করছো এটা আমার হাতের খেলা আমি এটা খুব সহজে করে দেখাতে পারব। তখন ওর বাবা বলে তাই নাকি তাহলে তুমি কাল সকালে আমার বাড়ি থেকে বেরিয়ে যাবে আর এটা করে দেখাবে। অপূর্ব সকালবেলা ঘুম থেকে উঠে ওর বন্ধুকে ফোন দেয় বন্ধুকে সব খুলে বলার পর বন্ধু সব শুনে বলে আমি তোর বাবা বাবা ছেলের ভিতরে নাই ।আমি তোকে কোনো সাহায্য করতে পারবোনা।এটা বলে ফোন রেখে দেয়। অপূর্ব শুনে অবাক হয়ে যায় তারপরে অপূর্ব একটু চিন্তায় পড়ে যায় তারপর অপূর্ব বাসা থেকে বের হয়ে যায়। ওর বাবার লোকটি ওকে ফলো করা শুরু করে তখন ঐ লোকটাকে বলে ওর সাথে একটা ডিল করতে। আমি আমার কোনো ফ্রেন্ড এর কাছ থেকে ম্যানেজ করে নিয়ে আমি একটা রিসোর্টে চলে যাব ওখানে আমি থাকবো আপনি বাবাকে কিছু জানাবেন না বাবাকে বলবেন যে আমি ভালো আছি কোন একটা কোথাও জব করছি। আপনি বাবাকে সব বলবেন আর দুমাস পরে আমি ফিরে এসে আপনাকে ২ লাখ টাকার একটা চেক দিব ডিল ।তখন ওই লোকটা বলে সরি স্যার তখন অপূর্ব টাকার পরিমাণ আরও বাড়ায় তখন লোকটি বলে যে আমি কখনই আপনার বাবার কাছে মিথ্যা বলতে পারব না। আপনি যে শর্টকাট খুঁজছেন সেটায় আপনি হেরে যাবেন তখন লোকটা অপূর্বকে অনেককিছু বোঝায় অপূর্ব তখন লোকটাকে বলে যে আপনাকে আমার সামনে আবার পড়তে হবে এটা বলে অপূর্ব সেখান থেকে চলে যায় ।
তারপর অপূর্ব রাস্তায় বেরিয়ে পড়ে একটা থাকার ব্যবস্থা করতে থাকে তখন ও দেখে যে একটা লোক ফোনে কথা বলছে থাকার কথা নিয়ে পেইং গেস্ট নিয়ে কি যেন বলছে। তখন অপূর্ব লোকটার কাছে যেয়ে জিজ্ঞেস করে পেইং গেস্ট মানে কি তখন লোকটা ওকে বুঝিয়ে বলে মানে হলো একটা পরিবারের সাথে অল্পকিছু টাকা দিয়ে থাকা খাওয়া ফ্রি। তখন অপূর্বর সেটা পছন্দ হয় অপূর্ব এ ধরনের কোন কিছু খুঁজতে থাকে তখন খুঁজতে খুঁজতে রাস্তা একটা সাইনবোর্ড পেয়ে যায় ।

20220601_195253.jpg

ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

প্রথমে একটা জায়গায় ফোন করে পরে ওখানে পাওয়া যায়না পর একটা জায়গায় ফোন দেয় তখন ফোন ধরেন ফারিন ওদের বাসায় পেইং গেস্ট রাখবে। তখন ফারিন এর সাথে আলাপ করে তখন ওর বাবার সাথে কথা বলে ফারিনের বাসার থাকার একটা ব্যবস্থা করে নেয়। প্রথমে ওরা রাজি হয়না পরে ওদের বাসায় যেয়ে ওর বাবার সাথে কথা বলে রাজি হয়ে যায়। অপূর্বকে ওদের বাসায় একটা রুমে ওর ভাইয়ের সাথে রুম শেয়ার করতে বলা হয়। তখন অপূর্ব সেই বাসায় থাকতে থাকে।

20220601_195239.jpg

20220601_195226.jpg

ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

ফারিন এর ছোট ভাই অপূর্বকে সাবধান করে দেয় যে আপনার জিনিসপত্র গুছিয়ে রাখবেন কারণ আমার বড় ভাই নেশা করে যখন তখন মানিব্যাগ থেকে টাকা চুরি করতে পারে। অপূর্ব সবকিছু শুনে ঠিকমতো ।পরের দিন সকালবেলা ঘুম থেকে উঠে অপূর্ব দেখে চিৎকার চেচামেচি হচ্ছে। ফারিন তার ভাইকে বকাঝকা করছে। ও ভাই টাকা চাইছে আবার ব্যাগ থেকে টাকা চুরি করেছে আরো টাকা চাইছে তখন ওরা বলল যে আর কোন টাকা দিতে পারব না। তখন সে তার বোনের সাথে অনেক চিৎকার চেঁচামেচি করে একপর্যায়ে ফারিন তার ভাই এর গায়ে হাত তোলে এবং ওর বোনের গায়ে ওর ভাইও হাত তোলে।

20220601_195154.jpg

ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

অপূর্ব দূর থেকে সেটা দেখে অবাক হয়ে যায় ।এভাবে অপূর্ব ওদের সাথে থাকতে থাকে ওদের খাওয়া-দাওয়ার সাথে আস্তে আস্তে মানিয়ে নিতে থাকে। এদিকে অপূর্ব কোন কাজ নেই কাজ খুঁজতে থাকে কোথাও কোন কাজ পাই না কেউ একটু সাহায্যও করে না। ফারিন অপূর্ব কে একটা কাজের ব্যবস্থা করে দিতে চাই বলে আমি যেখানে কাজ করি সেখানে বলে দেখতে পারি আপনার একটা সিভি দিয়েন। সেখানে অপূর্বকে একটা কাজের ব্যবস্থা করে দেয় আস্তে আস্তে অপূর্ব ওদের ফ্যামিলির সাথে সেট হয়ে যায়।

20220601_195210.jpg

20220601_183147.jpg

ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

ওদের সাথে একসাথে বসে চা খাওয়া আড্ডা দেওয়া সবকিছুতেই অপূর্ব জন্য ভালই লাগে। অপূর্বর ফারিনদের অফিসে একটা কাজের ব্যবস্থা হয়ে যায়। আস্তে আস্তে অপূর্ব মেয়েটার দিকে তাকিয়ে থাকে শুধু ওর সবকিছু অপূর্বর খুব পছন্দ হতে থাকে শুধু ওকে ভালই লাগতে থাকে ওর কাছে। পড়ে দুমাস কাজ করার পরে অপূর্বর টাকাটা উঠে যায় অপূর্ব শুরুতে বলেছিল যে আমার কিছু টাকার দরকার আমার বাবার একটা বন্ধকী জমি আছে সেটা ছাড়ানোর জন্য আর ২৫০০০ টাকার প্রয়োজন। পড়ে সে টাকাটা পেয়ে যায় অপূর্ব মেয়েটাকে বলে যে আমি আপনার টাকাটা পেয়ে গিয়েছি দুজনে খুশি হয়। ঠিক তখনই ফারিনের ফোনে একটা ফোন আসে যে ওর ভাইকে কারা যেন মেরেছে হসপিটালে ভর্তি।

20220601_183104.jpg

20220601_183022.jpg

20220601_183006.jpg

ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

তখন ওরা দৌড়ে হসপিটালে যায় ওখানে গিয়ে দেখে ছেলেটার অবস্থা ভালো নয় অনেক টাকা লাগবে ।তখন অপূর্ব তার পকেট থেকে টাকা বের করে দেয় তখন ফারিন বলে যে এটা আমি নিতে পারবো না দিলে আপনার ক্ষতি হবে। অপূর্ব বলেছে আপনার ক্ষতি থেকে আমার ক্ষতি খুব একটা বড় নয়। তারপর বলে যে আপনি থাকুন আমি সব টাকা ব্যবস্থা করছি। তারপর অপূর্ব বাইরে গিয়ে দেখে যে যে লোকটা অপূর্বকে ফলো করছে সে আছে। ওখানে তখন সে তাকে ডাক দিয়ে বলে যে আমি বাবাকে একটা ফোন দেব কিন্তু বাবা আমার ফোন ধরবে না আপনার ফোন থেকে বাবাকে একটা ফোন দেন ।তখন ওর বাবাকে ফোন দিয়ে বাবার কাছে তিন লাখ টাকা চায় এবং বাবাকে বলে তুমি যদি টাকাটা না দাও তাহলে তুমি আর আমাকে কোনদিনও দেখতে পাবেনা। তখন ওর বাবা ওই লোকের সাথে কথা বলে তখন লোকটা বলে যে সার টাকাটা দিয়ে দিন কারন আপনার ছেলে মানুষ হয়ে ফিরছে। অপূর্ব বাবা টাকাটা দিয়ে দেয় এবং ফারিন সবকিছু জানতে পারে। তখন বলে যে তাহলে আমরা আপনার নাটকের একটা অংশ ছিলাম। তখন অপূর্ব সবকিছু খুলে বলে আর বলে যে আমি আপনাদের কাছ থেকে একটি হেল্প নিয়েছি মাত্র। তখন অপূর্ব আর ফরেন দুজনে পাশাপাশি বসে অনেক কথা বলে ।

20220601_182928.jpg

20220601_182912.jpg

20220601_182855.jpg

ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

অপূর্ব বলে যে কয়দিন আমি আপনার কাছ থেকে অনেক কিছু শিখেছি আমি আপনার কাছ থেকে সারা জীবনের জন্য একটু একটু করে শিখতে চাই এটা শুনে ফারিন অবাক হয়ে ওর দিকে তাকায় আর বলে যে সব জায়গায় সব কিছু বলা ঠিক না।তখন অপূর্বর মন খারাপ হয়ে যায়। তখন ওর দিকে তাকিয়ে ফারিন বলে যে আপনি আমার কাছ থেকে এই কয়দিনে অনেক কিছু শিখেছেন আমি না হয় আস্তে আস্তে আপনাকে আরো অনেক কিছু শিখিয়ে দেবো। তখন দুজন দুজনের হাত ধরে তাকিয়ে হাসি দেয় আর নাটকটা এখানেই শেষ হয়ে যায়।

0101010.png

ব্যক্তিগত মতামত

0101010.png

নাটকটি আমার কাছে অনেক ভালো লেগেছে। নাটকটি থেকে অনেক কিছু শিখে নেওয়ার আছে। নাটকটি থেকে বোঝা যাচ্ছে যে যখন মানুষ অন্যের টাকায় চলে তখন নিজে কিছু উপলব্ধি করতে পারে না যখন নিজের কাঁধে দায়িত্ব পরে সবকিছু তখন বুঝতে পারে যে টাকাটা মানুষের জন্য কতটা প্রয়োজনীয়। অপূর্ব ঠিক সেটাই উপলব্ধি করেছিল সে যখন তার বাবার টাকা ইচ্ছা মত উড়াচ্ছিলো তখন তার মধ্যে কোনো দায়িত্ববোধ ছিল না যখন আস্তে আস্তে অন্যের সাথে থেকে সবকিছু বুঝতে পারে তখন তার মধ্যে দায়িত্ববোধ চলে আসে ।প্রত্যেকটা মানুষেরই নিজের জায়গা থেকে সবকিছুই উপলব্ধি করা উচিত।

0101010.png

ব্যক্তিগত রেটিং

0101010.png

নাটকটিকে আমি ৯/১০ দিচ্ছি

0101010.png

নাটকের লিংক:

0101010.png

সবাইকে ধন্যবাদ

logo.gif

@tauhida

Sort:  
 2 years ago 

অপূর্ব এবং তাসনিয়া ফারিনের নাটক আমার কাছে অনেক ভালো লাগে। যাস্ট অপূর্ব লাগে। অপর্বের নাটক আমার দেখা হয়নি। তবে মাঝে মাঝে কিছু নাটক দেখি আজকে আপনি যে নাটকটি শেয়ার করেছেন এটা এখনো দেখা হয়নি। কাহিনী পড়ে বেশ ভালই লাগলো দেখে নেব।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু এদের নাটক আমার কাছেও অপূর্ব লাগে অনেক ধন্যবাদ আমার নাটকটি আপনি কষ্ট করে পড়েছেন শুনে ভালো লাগলো।

 2 years ago 

খুব চমৎকার নাটক রিভিউ করেছেন। সত্যি দেখে খুব ভালো লাগলো ।আসলে নাটকটি আমি দেখেছি নাটকের দৃশ্য, সংলাপ খুব অসাধারণ। এত সুন্দর নাটক রিভিউ দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই ভাল থাকবেন আপনি।

 2 years ago 

নাটকটি আমার কাছেও অনেক ভালো লেগেছে তাই নাটকটি দেখে নাটকটির রিভিউ দিতে ইচ্ছা করল আর দিয়ে দিলাম ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই নাটকটি আমি ইতিমধ্যে দেখেছি। অপূর্বর অভিনয় আমার বেশ ভালই লাগে। সেই সাথে আপনার রিভিউ অসাধারণ ছিল আপু। খুব সুন্দর করে নাটক চরিত্র আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দরী নাটকের রিভিউ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া অপূর্বর নাটক আমার কাছে অনেক ভালো লাগে আমিতো আগে অপূর্বর নাটক একটাও মিস দিতাম ইদানিং মিস হয়ে যায় তারপরও মাঝে মাঝে দু একটা দেখার চেষ্টা করি ।আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

অসম্ভব সুন্দর একটি নাটকের রিভিউ আপনি আমাদের সাথে তুলে ধরেছেন। আসলে নাটকটা দেখা হয়নি তবে আপনার রিভিউর মাধ্যমে দেখার ইচ্ছা পোষন করছি। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

যদি সময় পান তাহলে নাটকটি দেখে নিবেন নাটকটা মোটামুটি ভালই ছিল আমার কাছে অনেক ভালো লেগেছে।ধন্যবাদ।

 2 years ago 

অপূর্বর নাটক আমি খুবই পছন্দ করি। আজকে আপনি অপূর্বর একটি নাটক রিভিউ দিয়েছেন দেখে খুবই ভালো লাগলো। নাটকটি আমি দেখেছি এবং নাটকের দৃশ্য, সংলাপ সত্যি অসাধারণ। আপু খুব সুন্দর করে নাটক চরিত্র আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অপূর্বর নাটক আমিও অনেক বেশি পছন্দ করি আমিও সবসময় দেখার চেষ্টা করি। আপনি কষ্ট করে আমার রিভিউ পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করেছেন দেখে ভালো লাগলো।

 2 years ago 

অপূর্ব ভাইয়ার এই নাটকটি আমি দেখেছি আপু। অপূর্ব ভাইয়া ও তাসনিয়া ফারিন আপু অভিনয় আমার কাছে অনেক ভালো লেগেছে। নতুন করে আবার আপনার পোস্টের মাধ্যমে নাটকটি আমার দেখা হলো। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর নাটকের রিভিউ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অপূর্ব আর তাসনিম ফারিন এর এই নাটকটা আমার কাছে খুব ভালো লেগেছে তাই নাটকটি একটা রিভিউ দিয়ে দিলাম আপনার ভাল লেগেছে শুনে ভালো লাগলো।

 2 years ago 

এই নাটকটি দেখব দেখব করছিলাম। আজ আপনার রিভিও পড়ে বুঝলাম দেখতেই হবে। অনেক চমৎকার কাহিনি। যদিও আপনার পোস্ট পড়ে নাটক দেখা হয়েই গেছে। হাহা। অনেক গুছিয়ে লিখেছেন সবকিছু। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

নাটকটি আসলেই অনেক সুন্দর ছিল পোস্ট করে যতটুকু ভালো লেগেছে নাটক দেখলে আরো বেশী ভালো লাগবে দেখে নিবেন সময় করে ধন্যবাদ।

 2 years ago 

আপু তাসনিম ফারিন কে কেন যেন খুব ভালো লাগে আমার 🥰🥰। নাটক টা আগেই দেখেছি। ফাটাফাটি লেগেছে এক কথায়। আর আপনি অনেক সুন্দর একটা রিভিউ দিয়েছেন। আমি নিজেও এত সুন্দর করে গুছিয়ে বলতে পারব না সত্যি। অনেক শুভেচ্ছা আর শুভ কামনা রইলো।

 2 years ago 

তাসনিম ফারিন আর অপূর্ব দুজনকে আমার খুব ভালো লাগে ওদের অনেক নাটকই আমি দেখেছি। আর এই নাটকটা আমার কাছে খুবই ভালো লেগেছে। অনেক ধন্যবাদ ভাইয়া আপনি কষ্ট করে আমার পোস্টটি পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

খুবই চমৎকার একটি নাটকের রিভিউ পড়েছেন আপনি। আপনার নাটকের ভিডিও দেখেই বুঝতে পেরেছে নাটকটি খুব চমৎকার হবে। চকলেটি নাটকের বিয়ে করার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ সুন্দর করে নাটকটি পড়ে সুন্দর একটি মন্তব্য দেওয়ার জন্য আর নাটকটি আসলেই অনেক ভালো লেগেছে আমার কাছে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68625.09
ETH 3746.53
USDT 1.00
SBD 3.76