★ফুলের র‍্যান্ডম কিছু ফটোগ্রাফি★

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।




আজ আমি আবারো আপনাদের সামনে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়ে গেলাম। আজকে আমি অনেকদিন পরে ফুলের র‍্যান্ডম কিছু ফটোগ্রাফি নিয়ে উপস্থিত হয়েছি। ফুল ভালোবাসে না এমন মানুষ মনে হয় নেই বললেই চলে। আমার কাছে তো ফুল অনেক ভালো লাগে ।আমি যেখানে ফুল দেখি না কেন ছবি তোলার জন্য অস্থির হয়ে যাই এবং বিভিন্ন রংবেরঙের ফুল দেখে সেখান থেকে কালেক্ট করার চেষ্টা করি। কিন্তু সব সময় তো সব ধরনের ফুল গাছ এনে লাগানো সম্ভব হয় না। কিছু কিছু ফুলের গাছ আছে যেগুলোর অসম্ভব রকমের দাম তবে গাছগুলো দেখতে ভালো লাগে, কিন্তু দামটা হওয়ার কারণে সেটা আর কেনাই হয় না। অন্যের সুন্দর বাগান দেখলে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকা ছাড়া আর কোন উপায় থাকে না। তাছাড়া আমার ফুলের বাগান করার মত সেই রকম কোন জায়গাও নেই। অল্প একটু বারান্দার ভেতরে যতটুকু পারি লাগানোর চেষ্টা করি। নার্সারিতে গিয়ে বেশ কিছুদিন আগে বিভিন্ন রংবেরঙের কিছু ফুলের ছবি তুলে রেখেছিলাম সেগুলো একটু একটু করে মাঝে মাঝে আপনাদের সাথে শেয়ার করি। আজকেও কিছু ছবি নিয়ে হাজির হলাম।

20221219_184459.jpg


উপরে যে পাতাবাহার গাছ গুলো দেখা যাচ্ছে এগুলো আমার কাছে অনেক বেশি সুন্দর লাগে। আমার ইচ্ছা আছে আমার বাগানে এরকম একটি গাছ লাগানোর। তবে এই গাছগুলো রোদ ছাড়া হয় কিনা জানিনা। তারপরও আমি আমার বাগানের জন্য এরকম একটি গাছ কিনব দেখতে খুব ভালো লাগে।

20221219_184619.jpg

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20221219_184608.jpg


উপরে এখন যে ছবি দুটো দেখতে পাচ্ছেন এগুলো হল গ্লাডীওলাস। এই ফুলগুলো খুব সুন্দর হয় সাদা লাল হলুদ বিভিন্ন কালারের হয়ে থাকে। এগুলো দিয়ে বিয়ের সময় বউ এর চুলের বেনিতে দেওয়া হয় দেখতে খুব ভালো লাগে। এগুলো ছাড়া যেন বউয়ের সাজ সম্পন্ন হয় না। এই গাছগুলো বাইরের বাগান গুলোতেই হয় নিজেরা এনে লাগালে খুব একটা ভালো হয় না আমার মনে হয়।

20221219_184555.jpg


উপরের এই গাছটির নাম আমি জানিনা তবে এই গাছটি ঝুলন্ত টবে এভাবে ঝুলিয়ে রেখেছিল দেখতে খুব ভালো লেগেছিল। গাছগুলো দেখতে কিছুটা মানিপ্লান্ট গাছের মতো তবে আমার মনে হয় এগুলো মানিপ্লান্ট গাছ না। মানিপ্লান্ট গাছে এরকম সুন্দর কালারের ফুল হতে পারে সেটা তো হতে দেখিনি। এটা ভিন্ন প্রজাতির একটি ফুল গাছ দেখতে খুব ভালো লেগেছে।

20221219_184543.jpg


এই ফুলটির নাম হল ডায়ান্থাস । এই ফুলের গাছ আমি গত শীতে কয়েকটি কিনেছিলাম । তবে বাসায় আনার পরে গাছটি কয়েকদিন সুন্দরভাবে ফুল ফুটেছিল পরে গাছগুলো আর বাঁচেনি । এগুলো বাগানে থাকলে খুব ভালো লাগে তবে এই গাছগুলো মেইনটেইন করা যায় না অল্পতেই মরে যায়।

20221219_184526.jpg

20221219_184513.jpg

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20221219_184741.jpg

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20221219_184728.jpg


উপরের এই সবগুলো ফুল মনে হয় চন্দ্রমল্লিকা। এই চন্দ্রমল্লিকা ফুলগুলো দেখি বিভিন্ন কালারের হয়ে ফুটে থাকে আর ফুল গুলো দেখতে খুব ভালো লাগে। আমি এই ফুলের নাম আগে জানতাম না নতুন জেনেছি তবে ফুল গুলো দেখতে খুব সুন্দর।

20221219_184653.jpg

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20221219_184633.jpg


কাটামুকুর ফুলগুলো তো আপনারা সবাই চিনেন। এই ফুলগুলো বিভিন্ন কালারের হয়ে থাকে। কাটামুকুট ফুলের যে এত কালার হয় তা নার্সারিতে না গেলে বোঝাই যায়না। আমার বাগানে দু-একটা কালারের ফুল আছে তবে খুব একটা ফুল ফোটে না। এই গাছগুলোতে মনে হয় প্রচুর পরিমাণে রোদ লাগে রোদ না পেলে গাছে তেমন একটা ফুল ধরে না। কিন্তু নার্সারিতে ওরা অল্প রোদে গাছগুলো রেখে দেয় কত সুন্দর ফুল ফুটে থাকে, আমাদের বেলায় আর সেই রকম হয় না।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

659E2F62-99CC-4668-99D7-AA65CA733F5A.jpeg break .png

Sort:  
 2 years ago 

সত্যি বলেছেন ফুল পছন্দ করো না এরকম মানুষ খুবই কম রয়েছে। আমি ফুল এত বেশী পছন্দ করি যে আপনাকে বলে বোঝাতে পারবো না। আপনি আজকে খুবই সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন যেগুলো দেখে আমি সত্যি মুগ্ধ হয়ে গেলাম। আপনার ফটোগ্রাফি গুলো থেকে চোখ ফেরাতে পারছিনা। আমার কাছে আপনার প্রত্যেকটি ফুলের ফটোগ্রাফি ভীষণ ভালো লেগেছে। কোনটা রেখে কোনটা দেখব খুঁজে পাচ্ছিনা। বর্ণনা ও খুবই সুন্দরভাবে লিখেছেন। ধন্যবাদ।

 2 years ago 

আপনি ঠিক বলছেন ফুল ভালোবাসে না এমন মানুষ নেই বললে চলে।আপনি অনেক সুন্দর পাতাবাহারের ছবি শেয়ার করেছেন এছাড়াও অন্যান্য ফুলের ফটোগ্রফি দেখতে চমৎকার হয়েছে।বাগান করার মত জায়গা থাকলে খুব সুন্দর সুন্দর ফুলের বাগান তৈরি করা যায়।

 2 years ago 

আপনাদের বাসায় এরকম একটি বাগান আছে দেখে অনেক ভালো লাগলো। আমাদের বাসায় ছোটখাটো একটি বাগান করেছি তবে এখন খুব একটা বেশি বাগানের সময় দেওয়া হয় না। তবে সিয়াম আসলে বাগানটা আবার পরিপূর্ণতা লাভ করবে বলে মনে করি। কারণ সে বাগানের প্রতি অনেক সেনসিটিভ।আপনার উপস্থাপনা এবং ফটোগ্রাফি দুটোই অনেক ভালো ছিল।

 2 years ago 

আপু আপনার প্রতিটা ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। বিশেষ করে পাতাবাহার সবচেয়ে বেশি ভালো লেগেছে। এছাড়া গ্লাডীওলাস ফুলগুলো আমি প্রথমবার দেখলাম। সবগুলো ফুলের খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। ধন্যবাদ এত সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 
ফুলের ছবি দেখতে আমার খুব ভালো লাগে তাই ফুলের ফটোগ্রাফি চোখে পড়লেই আমি দেখি। আপনার শেয়ার করা প্রতিটি ফুল খুব সুন্দর হয়েছে। গ্ল্যাডিওলাস ফুলগুলো কাচের টবে রেখে দিলে খুব সুন্দর লাগে। পাতাবাহার এর গাছ দেখতে খুব ভালো লাগছে ।চন্দ্রমল্লিকা ফুল দেখতে অনেক সুন্দর। কাটামুকুট ফুলগুলো ছোট হলেও দেখতে ভাল লাগে। এদের রং অনেক সুন্দর । ধন্যবাদ আপু ।
 2 years ago 

আপু সব গুলো ফুলের ফটোগ্রাফি রাতের বেলা করেছেন তো তারপরও অনেক সুন্দর হয়েছে। আপনার ফটোগ্রাফির সব গুলো ফুলই মোটামুটি চিনি। তবে ডায়ান্থাস ফুলটা নতুন লাগতেছে। সব মিলিয়ে অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

কি বলবো আপু সত্যি অসাধারণ প্রতিটি ফুল ৷এই শীতের সময়ে নানা ধরনের ফুল ফোটে ৷ যদিও সব ফুলের নাম জানা থাকা না ৷ তবে আপনার কয়েকটি ফুলের ফটোগ্রাফি দেখে আমি মুগ্ধ হলাম ৷ ডায়ান্থাস ,চন্দ্রমল্লিকা, কাটামুকুর ফুল সব মিলে অসাধারণ ছিল ৷
ধন্যবাদ আপু চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য ৷

 2 years ago 

কিছু কিছু গাছ আছে নার্সারিতে গেলে দেখা যায়। খুবই চমৎকার লাগে গাছগুলো। কিন্তু এত বেশি দাম যে কিনতে ইচ্ছা করে না। কারণ বাসায় নিয়ে আসলে দেখা যায় যে এসব গাছগুলো মরে যায়। আপনার মত আমারও ফুল দেখলেই ছবি তুলতে ইচ্ছা করে। খুব সুন্দর সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন। সবগুলো ফুল দেখতে ভাল লাগছে। কিন্তু আমার কাছে সব থেকে বেশি ডায়ান্থাস এবং চন্দ্রমল্লিকা ফুল দুটি দেখতে সবথেকে বেশি ভালো লেগেছে।

 2 years ago 

নার্সারিতে ফুলের বাগান দেখতে সত্যিই অনেক বেশি ভালো লাগে, নার্সারির ফুলের বাগান গুলো অনেক বেশি আকর্ষণীয় হয়ে থাকে বিশেষ করে সেখানে বিভিন্ন রকমের ফুল দেখা যায়। তবে নার্সারি থেকে কোন ফুলের গাছ কিনতে গেলে সেটা অনেক বেশি দাম পড়ে যায় যাই হোক আপনি বারান্দাতে ছোটখাটো একটি ফুলের বাগান তৈরি করেছেন দেখে খুবই ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58363.73
ETH 2484.43
USDT 1.00
SBD 2.39