চিংড়ি মাছ ভুনা রেসিপি,10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago
আসসালামু আলাইকুম আজ আমি এসেছি খুবই মজাদার একটি রেসিপি নিয়ে। আর সেটি হচ্ছে চিংড়ি মাছ ভুনা রেসিপি। চিংড়ি মাছ ছোট-বড় সবারই খুব পছন্দ। চিংড়িমাছ পছন্দ করে না এমন কোনো মানুষ খুঁজে পাওয়া খুবই কঠিন ।চিংড়ি মাছ ভুনা করে পোলাও কিংবা গরম ভাতের সাথে খেতে অসাধারণ লাগে। আমি চিংড়ি মাছ ভুনা করেই বেশি খেয়ে থাকি ।ছোট হোক বড় হোক সব রকম রকম চিংড়ি খেয়ে অনেক মজা। তাছাড়া চিংড়িতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। হৃদপিণ্ড ভালো রাখতে সাহায্য করে ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। চিংড়িতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। চিংড়িতে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকার কারণে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। চিংড়ি স্মৃতিশক্তি প্রখর করতে সাহায্য করে ।অন্যান্য অনেক মাছ ও মাংসের তুলনায় চিংড়িতে ক্যালরির পরিমাণ অনেক কম।চিংড়ির গুনের কথা বলে শেষ করা যাবে না। এই পুষ্টিগুণসমৃদ্ধ চিংড়ি মাছ ভুনা রেসিপি আপনাদের সাথে শেয়ার করছি। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে । চলুন তাহলে রান্নাটা শুরু করি।

Picsart_22-01-22_21-59-18-073.jpg

02design-down.png

প্রয়োজনীয় উপকরণ

02design-down.png

নংউপকরণপরিমাণ
চিংড়ি মাছ১৬টি
টমেটো৪পিছ
কাটা পেঁয়াজ১কাপ
কাঁচা মরিচ৬টি
হলুদের গুঁড়াহাফ চামচ
মরিচের গুঁড়াহাফ চামচ
জিরার গুঁড়াহাফ চামচ
লবনপরিমাণ মতো
তেলপরিমাণমতো

02design-down.png

Picsart_22-01-22_22-10-34-855.jpg

02design-down.png

প্রস্তুত প্রনালী:

02design-down.png

20220121_131440.jpg20220121_131513.jpg

02design-down.png

প্রথমে চিংড়িগুলো কেটে ধুয়ে ভালোমতো পরিষ্কার করে নিয়েছি। তারপর চিংড়ির ভিতরে হলুদ ও লবণ দিয়ে দিয়েছি।
02design-down.png

20220121_131537.jpg20220121_131610.jpg

02design-down.png

হলুদ ও লবণ দিয়ে চিংড়ির সাথে ভালো মতো মিশিয়ে নিয়েছি ।তারপর চুলায় একটি কড়াই বসিয়ে তাতে প্রয়োজনমত তেল দিয়ে তেল গরম হয়ে আসলে তার ভিতরে হলুদ লবণ মাখিয়ে রাখা চিংড়িগুলো দিয়ে দিয়েছি।

02design-down.png

20220121_131831.jpg20220121_132051.jpg

02design-down.png

চিংড়িগুলো দিয়ে অল্প কিছু সময় নেড়েচেড়ে তার ভিতরে কেটে রাখা পেঁয়াজগুলো দিয়ে দিয়েছি এগুলো দিয়ে আরও কিছু সময় ভেঁজে নেব।একসাথে পেঁয়াজগুলো দিয়ে একসাথে ভাজলে চিংড়ি কালো হওয়ার সম্ভাবনা থাকে না।
02design-down.png

20220121_132141.jpg20220121_132310.jpg

02design-down.png

পেঁয়াজ গুলো দিয়ে আরও বেশকিছু সময় নেড়েচেড়ে ভেঁজে নেওয়ার পরে আমি কেটে রাখা টমেটোগুলো দিয়ে দিয়েছি।
02design-down.png

20220121_132335.jpg20220121_132601.jpg

02design-down.png

টমেটোগুলো দিয়ে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি ।তারপরে কিছু সময় পর ঢাকনা খুলে দেখবেন যে ভিতরে অনেক পানি উঠে এসেছে।

02design-down.png

20220121_132620.jpg20220121_132750.jpg

02design-down.png

তারপর আমি পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, হলুদের গুঁড়া, লবণ ও মরিচ গুঁড়া দিয়ে দিয়েছি ।যে পানিটা উঠেছিল সেই পানিটা দিয়ে আমি চিংড়ি মাছটা ভালোমতো ভুনা করে নেব এখানে আমি এক্সট্রা কোন পানি ব্যবহার করব না।
02design-down.png

20220121_132819.jpg20220121_133502.jpg

02design-down.png

তারপর সবকিছু ভালোমত নেড়েচেড়ে মিশিয়ে আমি একটু বেশি সময় নিয়ে চিংড়ি ভুনা করে নেব যখন একেবারে পানিটা শুকিয়ে উপরে তেল ভেসে উঠবে তখন বুঝতে হবে যে আমার মাছগুলো ভুনা হয়ে গিয়েছে।
02design-down.png

20220121_133539.jpg20220121_133712.jpg

02design-down.png

মাছ ভালোমতো ভুনা হয়ে গেলে মাছ পুরোপুরি রান্নার জন্য সামান্য একটু পানি দিয়ে আবার ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি ।তারপর ঢাকনা খুলে পানিটা শুকিয়ে আসলে উপর দিয়ে ভেজে রাখা জিরার গুঁড়ো দিয়ে দিয়েছি।

02design-down.png

20220121_133934.jpg

02design-down.png

জিরার গুঁড়ো দিয়ে আরও একটু নেড়েচেড়ে আরো কিছু সময় জাল করে নিয়েছি তারপর আমার রান্নাটা হয়ে গিয়েছে। এখানে একটু পানি থাকতেই আমি চুলাটা বন্ধ করে দিয়েছি তা না হলে শুকিয়ে গেলে একেবারে শুকনো হয়ে যাবে।

02design-down.png

20220121_134225.jpg|
02design-down.png

ব্যাস আমার মাছগুলো এখন আমি পরিবেশনের জন্য একটা প্লেটে তুলে নিয়েছি দেখুন দেখতে কি সুন্দর কালার হয়েছে খেতেও দারুন মজা হয়েছে।
02design-down.png

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতে ভালোবেশি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

)

Sort:  
 3 years ago 

আপনি বেশ সুস্বাদু ও মজার একটা রেসিপি শেয়ার করেছেন। খুবই ভাল লাগল আপনার রেসিপি দেখে। আর এর সাথে আপনার রেসিপির উপস্থাপনাও বেশ দারুন সুন্দর ছিল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে,সুন্দর মন্তব্য করার জন্য ।

 3 years ago 

চিংড়ি মাছ খুবই সুস্বাদু একটি মাছ কিন্তু বর্তমান বাজারে প্রচুর দাম। তাই সবার পক্ষে খাওয়া সম্ভব নয়। আপনার রান্না দেখেই বোঝা যাচ্ছে আপনি একজন পাকা রাঁধুনি। সেইসঙ্গে বেশ কিছু মার্ক ডাউন কোডের ব্যবহার করেছেন আপনি। শুভকামনা রইল

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আমার রান্না দেখে আমাকে আপনার পাকা রাঁধুনি মনে হয়েছে শুনে ভালো লাগছে।

 3 years ago 

আপনার চিংড়ি মাছের রেসিপি টা আমার অনেক ভালো লেগেছে ।দেখে মনে হচ্ছে এটা খেতে অনেক সুস্বাদু হবে। আপনি আমাদের মাঝে অনেক সুন্দর করে ধাপে ধাপে প্রত্যেকটি বিষয় শেয়ার করেছেন। অনেক অনেক ধন্যবাদ আপনাকে ।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আমার রেসিপিটা আপনার পছন্দ হয়েছে জেনে খুশি হলাম।

 3 years ago 
  • বাহ আপু বেশ লোভনীয় ছিল কিন্তু রেসিপি টা। চিংড়ি আমার অনেক পছন্দের একটি মাছ। সেই মাছের এতো সুন্দর রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে। আপনার রেসিপি গুলো তো ফাটাফাটি হয়। এখন আপনার পোস্টের মার্কডাউনগুলো অসাধারণ হয়। সবমিলিয়ে ভালো ছিল পোস্ট টা।
 3 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া চিংড়ি এমন একটি মাছ দেখে লোভ লাগবেই। আর চিংড়ি সবারই মনে হয় কম বেশি খুবই পছন্দ। অনেক ধন্যবাদ ভাইয়া খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য ।আর মার্কডাউন গুলোতো আপনাদের কাছ থেকেই শেখা।

চিংড়ি মাছ খেতে আমাদেরকে সবারে ভালো লাগে। সত্যি আপু আপনি খুবই সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন। আমার কাছে খেতে খুবই সুস্বাদু লাগে। ধন্যবাদ আপু আমাদের মাঝে সুন্দর রেসিপি শেয়ার করার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আসলেই চিংড়ি মাছ এমন একটি মাছ সবারই অনেক পছন্দ ।অনেক ধন্যবাদ আপনাকে।

জাস্ট অসাধারণ একটা রেসিপি শেয়ার করেছেন আপু। টমেটোর সাথে চিংড়ি মাছের ভুনা কি বলব আর। লোভ পেয়ে গেল আপু খাওয়ার জন্য। প্রত্যেকটা ধাপ নিখুঁত ভাবে তৈরি করে শেয়ার করেছেন আমাদের সাথে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আমার রেসিপিটা আপনার এত ভালো লেগেছে জেনে আমারও অনেক ভালো লাগছে।

 3 years ago 

আপনার রান্না করা চিংড়ি মাছের ভুনা রেসিপি টি খুবই লোভনীয় লাগছে আপু। দেখেই তো জিভে জল চলে এলো। আপনি দেখছি চিংড়ি মাছ খাওয়ার সব গুন গুলোও তুলে ধরেছেন। সব মিলিয়ে দারুণ ছিলো আপু। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চিংড়ি মাছ খাবো আর চিংড়ি মাছ সম্পর্কে কিছু জানবো না তাই কি হয় বলেন এজন্য একটু গুনাগুন বললাম আর কি ধন্যবাদ ভাইয়া।

চিংড়ি মাছ ভুনা রেসিপিটি জাষ্ট ওয়াও লাগছে। খুব লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। চিংড়ি মাছ এমনিতেই খেতে অনেক টেষ্ট লাগে। আবার যদি স্বাদের মসলা দিয়ে ভুনা করা হয় খেতে সত‍্যি অনেক সুস্বাদু হয়ে থাকে। দেখেই তো জিহ্বায় জল চলে আসছে। যাইহোক চিংড়ি মাছ ভুনা রেসিপি সম্পর্কে অসম্ভব সুন্দর আলোচনা করেছেন। শুভেচ্ছা রইল আপনার জন‍্য।

 3 years ago 

ঠিকই বলেছেন চিংড়ি মাছ যেভাবেই খাওয়া হোক না কেন খেতে ভালোই লাগে। আর মসলা দিয়ে ভুনা ভুনা করলে তো কথাই নেই অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

টমেটো দিয়ে চিংড়ি মাছের অসাধারণ একটি ভুনা রেসিপি আপনি প্রস্তুত করেছেন আপনার রেসিপিটি দেখেই লোভ হচ্ছে খাওয়ার জন্য মনে হচ্ছে খেতে ভারি সুস্বাদু হবে বিশেষ করে কালার টা খুব সুন্দর ভাবে ফুটেছে এজন্যই হয়তো খাবার প্রতি আকর্ষণটা বেশি হচ্ছে সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 3 years ago 

ঠিকই বলেছেন অনেক সময় খাবারের রঙ দেখলেই খেতে ইচ্ছা করে আর চিংড়ি মাছ ভুনাতো খুবই মজার একটি মাছ দেখলে তো খেতে ইচ্ছা করবেই ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67958.74
ETH 3273.25
USDT 1.00
SBD 2.65