রূপচাঁদা মাছ ভুনা রেসিপি ,10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago
আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই আশাকরি নিশ্চয়ই অনেক ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আজ আমি বেশ কিছুদিন হল ঠিকমতো কোন পোস্ট করতে পারছিনা এবং স্টিমিট এ তেমনটা সময়ও দিতে পারছি না ।অনেকদিন পরে আমি বাসার বাইরে গিয়েছিলাম ঘুরতে আমার মা বাবা ভাই বোনের সাথে বেশ কিছুদিন পরে দীর্ঘ সময় কাটিয়েছি তাই তেমন একটা সময় এখানে দিতে পারছিলাম না। আজ বেশ কিছুদিন পরে আমি একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি আর সেটি হচ্ছে রূপচাঁদা মাছ ভুনা রেসিপি।রূপচাঁদা মাছ ভুনা করলেও যেমন খেতে মজা লাগে আবার ফ্রাই করলেও খেতে খুবই মজা লাগে ।আসলেই খুবই মজাদার একটি মাছ যেভাবেই খাওয়া হোক না কেন খুবই মজা লাগে আর কাটাও কম থাকে এজন্য খেয়েও অনেক আরাম পাওয়া যায়। আর এই সামুদ্রিক মাছএ অনেক পুষ্টি গুণ রয়েছে যা আমাদের জন্য খুবই উপকারী তাই মাছটি আমি মাঝেমাঝেই খেয়ে থাকি ।আশা করছি আমার এই মজাদার মাছ ভুনা রেসিপিটা আপনাদের কাছে অনেক ভালো লাগবে। চলুন তাহলে রান্নাটা শুরু করছি।

Polish_20220110_205553749.jpg

রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণ নীচে দেওয়া হলো:

উপকরণপরিমান
রূপচাঁদা মাছ৫পিছ
কাটা পেঁয়াজহাফ কাপ
কাঁচা মরিচ৫পিছ
পেঁয়াজ বাটা৪টেবিল চামচ
আদা বাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
মরিচের গুঁড়াহাফ চা চামচ
হলুদের গুঁড়াহাফ চা চামচ
জিরার গুঁড়াহাফ চা চামচ
ধোনিয়ার গুঁড়াহাফ চা চামচ
জিরার গুঁড়াহাফ চা চামচ
ধোনিয়ার পাতাআন্দাজমত
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো
পেঁয়াজের ফুলপরিমাণমতো

Polish_20220110_210124307.jpg

প্রস্তুত প্রণালী:

IMG20211205125135.jpgIMG20211205125250.jpg
প্রথমে মাছ গুলোকে ভাল করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি তারপর মাছ গুলোর মধ্যে হলুদ ও লবণ দিয়ে দিয়েছি।
IMG20211205125335.jpgIMG20211205125155.jpg
হলুদ ও লবণ দিয়ে নেড়েচেড়ে মাছের সাথে ভালো মতো মিশিয়ে নিয়েছি তারপর চুলায় একটি কড়াই বসিয়ে করাই ভালমত গরম করে তাতে পরিমান মত তেল দিয়ে দিয়েছি।
IMG20211205125420.jpgIMG20211205125805.jpg
তেল খুব ভালোমতো গরম হয়ে আসলে তার ভেতরে মাছ গুলো দিয়ে দিতে হবে এখানে তেলটা আমি অতিরিক্ত গরম করে নিয়েছি যাতে মাছ করাই এর সাথে লেগে না যায় ।তারপর কিছু সময় মাছটাকে উল্টেপাল্টে হালকা বাদামি করে ভেজে নিয়েছি।
IMG20211205130144.jpgIMG20211205130237.jpg
মাছগুলো বাদামী করে ভাজা হয়ে গেলে তেলের ভিতরে আমি কেটে রাখা পেঁয়াজ মরিচ দিয়ে দিয়েছি।
IMG20211205130439.jpgIMG20211205130513.jpg
পেঁয়াজ-মরিচ গুলো দিয়ে ভালো মত কিছু সময় ভুনে নিয়ে নিয়েছি তারপর তার ভিতর পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে দিয়েছি।
IMG20211205130546.jpgIMG20211205130638.jpg
আদা বাটা, রসুন বাটা ও পেঁয়াজ বাটা দিয়ে আরও কিছু সময় নেড়েচেড়ে ভালো মতো মিশিয়ে তারপরে মরিচের গুঁড়া ,হলুদের গুঁড়া ধনিয়ার গুড়া ও লবন দিয়ে দিয়েছি।
IMG20211205130910.jpgIMG20211205130929.jpg
তারপর বেশ কিছু সময় নেড়েচেড়ে মসলাটাকে ভালো মত ভুনে নিয়েছি এখানে মসলাটাকে দেখুন কি সুন্দর কালার হয়েছে এবং তেলটা উপরে ভেসে উঠেছে এবং দেখতেই পাচ্ছেন আমার মশলাটা ভুনা হয়ে গিয়েছে। এখন মসলার ভিতরে ভেজে রাখা মাছ গুলো দিয়ে দিয়েছি।
IMG20211205131026.jpgIMG20211205131404.jpg
মাছ গুলো দিয়ে হালকা হাতে আরএকটু নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে আরেকটু জাল করে নিয়ে তার ভিতরে মাছ রান্নার জন্য পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি ।পানিটা একটু কমে আসলে তার ভিতরে আমি পিয়াজের ফুলগুলো দিয়ে দিয়েছি।
IMG20211205131510.jpgIMG20211205131716.jpg
পেঁয়াজের ফুল গুলো দিয়ে ঢাকনা দিয়ে আরও একটু রান্না করার পরে ধনিয়া পাতা দিয়ে দিয়েছি। ধনেপাতা দিয়ে আরেকটু জাল করে পানিটা কমিয়ে নিয়েছি তারপর উপর দিয়ে ভেজে রাখা জিরার গুঁড়ো ছিটিয়ে দিয়েছি।

IMG20211205132027.jpg

জিরার গুঁড়ো দিয়ে আরও একটা বলক দিয়ে চুলাটা বন্ধ করে দিয়েছি আমার রান্নাটা এখানে হয়ে গিয়েছে।

IMG20211205132437.jpg

তরকারিটা রান্না হয়ে গেলে একটা বাটিতে তুলে নিয়েছি । দেখুন কত সুন্দর দেখতে হয়েছে খেতেও খুব মজা হয়েছে। আপনারা চাইলে এভাবে একবার ট্রাই করে দেখতে পারেন।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসঅপ্পো এফ1

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলা আমার মাতৃভূমি।বাংলাতে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতে ভালোবেশি।
Sort:  
 3 years ago 

রূপচাঁদা মাছ দেখতে খুবই সুন্দর এবং খেতেও বেশ মজা। আপনি রূপচাঁদা মাছের রেসিপি টা আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমি ব্যক্তিগতভাবে মাছ খেতে খুবই ভালোবাসি কেননা এটিকে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ধন্যবাদ আপনাকে এমন পুষ্টিকর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ঠিকই বলেছেন রূপচাঁদা মাছ দেখতে ও খেতে আসলেই অনেক মজা আর শরীরের জন্য অনেক উপকারী অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনজনের সঙ্গে কাটানো সময় অনেক মধুর হয়।আপনার রেসিপিটা খুবই সুন্দর ও লোভনীয় হয়েছে আপু।পেঁয়াজের ফুল আমার খুবই ভালো লাগে।ধন্যবাদ আপু।

 3 years ago 

ঠিকই বলেছেন আপু সবাই মিলে কাটানো সময় গুলো আসলেই অনেক ছিল।এখন সবাইকে খুব মিস করছি।আপনাকেও ধন্যবাদ আপু।

আমাদের এই দিকে রুপচাঁদা মাছের চাহিদা খুব কম।তাই এটি খুব কম খাওয়া হয়।আর আপনার রুপচাঁদা মাছের ভুনা রেসিপিটি অনেক সুন্দর হয়েছে দেখতে অনেক লোভনীয় লাগছে আপু।তাই খেতে ও তেমন মজাদার হয়েছে 🤪

 3 years ago 

খেতে আসলেই অনেক মজাদার হয়েছিল অনেক ধন্যবাদ আপনাকে।

রূপচাঁদা মাছ ভুনা রেসিপিটা খুব সুন্দর লাগছে দেখতে। মনে হচ্ছে অনেক টেষ্টি হয়েছে। তবে আমার কাছে এই মাছের কাটা বেশি থাকায় তেমন একটা খাই না। আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে খেয়েই নেই। রূপচাঁদা মাছ ভুনা রেসিপি সম্পর্কে সুন্দর বর্নণা করেছেন। শুভেচ্ছা রইল আপনার জন‍্য।

 3 years ago 

আসলেই ভাইয়া মাছটা অনেক টেস্টটি হয়েছিল । কই এই মাছের কাঁটা আমার কাছে খুব একটা বেশী লাগে না আমার কাছে অনেক ভালই লাগে ধন্যবাদ আপনাকে।

চট্টগ্রামে গেলে রূপচাঁদা মাছ খাওয়া হয়। আমার কাছে অনেক ভালো লাগে।আপনার রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে করতেছে। সবগুলো ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা আপনার জন্য

 3 years ago 

প্লেট ধরে দিয়ে রেখেছি খেতে ইচ্ছা করলে খেয়ে নেবেন অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

রূপচাঁদা মাছ আমার খুব প্রিয় একটি মাছ। এই মাছের কাটা গুলো এত নরম থাকে যে মাছটা খেতে খুবই ভালো লাগে। তাছাড়া আপনি এত মজাদার করে রান্না করেছেন দেখে খেতে ইচ্ছা করছে। আপনার রূপচাঁদা মাছের তরকারির কালারটি খুবই চমৎকার হয়েছে। দেখে লোভ সামলানো মুশকিল হয়ে যাচ্ছে।

 3 years ago 

আসলেই এই মাছের নরম কাটার জন্য মাছটি আমার কাছে আরো বেশি ভালো লাগে কোন কষ্টই করতে হয়না খাওয়ার সময়। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ওয়াও! রূপচাঁদা মাছ নাম শুনলেই তো মাছটা ভাজি করে খেতে মন চায়, তার উপরে আপনি আবার রেসিপি তৈরি করে পাঠিয়েছেন যে করি। রেসিপিটি দেখতে যেরকম অসাধারণ খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু। অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যা ভাইয়া অনেক সুস্বাদু হয়েছে।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আপনার রূপচাঁদা মাছ ভুনা রেসিপি দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে আপু।
রূপচাঁদা মাছ আমার কাছে অনেক ভালো লাগে, কিন্তু আমাদের এখানে এই মাছ পাওয়া যায় না।
আপনার রান্নার প্রতিটি ধাপ আমার কাছে অনেক ভালো লেগেছে।
আপনার জন্য শুভকামনা রইলো আপু মনি।

 3 years ago 

রূপচাঁদা মাছ টি আমারও অনেক পছন্দের। আহারে আপু আপনি আমার আসে পাশে থাকলে আপনার জন্য পাঠিয়ে দিতাম। আপনার জন্যও অনেক অনেক শুভকামনা আপু মনি।

 3 years ago 

ওয়াও অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনাকে অসংখ্য ধন্যবাদ। রুপচাঁদা মাছে অনেক সুন্দর একটি মাছ। এই মাছে প্রচুর পরিমানে স্বাদ পাওয়া যাই। আপু আপনি অনেক সুন্দর ভাবে রেসিপিটি তৈরি করেছেন সত্যি অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া রূপচাঁদা মাছ আসলেই অনেক মজার একটি মাছ। এটি যদি এভাবে ভুনা ভুনা করে তৈরি করা হয় খেতে অসাধারণ লাগে আপনার জন্য অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56796.26
ETH 2497.29
USDT 1.00
SBD 2.23