★ফ্লোরাল ম্যান্ডেলা আর্ট★

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



IMG_20221101_002140.jpg


আজ আমি আবার একটি আর্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি। আজ আমি একটি ফ্লোরাল ম্যান্ডেলা আর্ট করব কলম দিয়ে। এ ধরনের আর্টগুলো করতে আমার কাছে অনেক ভালো লাগে এবং অন্যেরটা দেখতেও বেশ ভালই লাগে। বেশ কিছুদিন আগে এ আর্টটি করে রেখেছিলাম দেওয়াই হয়নি। আজ ভাবলাম কি এখন আপনাদের সাথে শেয়ার করি। এ ধরনের আর্ট গুলো করতে ভালো সময় লাগে তাই খুব একটা করা হয় না। আর যখন বসা হয় তখন একসাথে কয়েকটা করার চেষ্টা করি অনেক সময় নিয়ে। একদিনে সময় একটু বেশি দিয়ে একসাথে অনেকগুলো তৈরি করে রাখলে কিছুদিন রেস্ট নেওয়া যায়। তাই আমি একসাথে অনেকগুলোই করার চেষ্টা করি সব সময়ই। এখন আর্টটি আপনাদের সামনে এঁকে দেখাবো।

rod-159723_640.png

প্রয়োজনীয় উপকরণ

সাদা কাগজ
পেন্সিল
কম্পাস
কালো কলম
ইরেজার

rod-159723_640.png

কার্যপ্রণালী

rod-159723_640.png

20221101_002019.jpg

20221101_002001.jpg20221101_001925.jpg

প্রথমে কম্পাস দিয়ে একটি বৃত্ত এঁকে নিয়েছি। তারপর বৃত্তের দুই পাশে ছোট ছোট করে আরো দুটি বৃত্ত এঁকে নিয়েছি। তারপর দুই বৃত্তের সাথে দুটি ফুল এঁকে নিয়েছি।

20221101_001903.jpg20221101_001845.jpg
20221101_001818.jpg20221101_001800.jpg

ফুল দুটোর সাথে আরো অনেকগুলো পাতা দিয়ে দিয়ে ফুলদুটোকে বড় করেছি এবং পেন্সিলের দাগের উপর দিয়ে দাগ দিয়ে দিয়েছি। তারপর গোলের ভেতর দিয়ে ছোট ছোট করে গোল দিয়ে মাঝে বৃত্তটাকে ভরে দিয়েছি।

20221101_001740.jpg20221101_001724.jpg
20221101_001643.jpg20221101_001551.jpg

দুটি বৃত্তই গোল গোল করে ভরা হয়ে গেলে তারপরে এই পাতার ভিতরে কালো কলম দিয়ে চিকন চিকন করে দাগ দিয়ে একটা ফুলের ডিজাইন করে নিয়েছি। একইভাবে দ্বিতীয় ফুলটাও ডিজাইন করে নিয়েছি এবং কালো কলম দিয়ে পাতার চারপাশে দাগিয়ে গাঢ় করে দিয়েছি।

20221101_001528.jpg20221101_001512.jpg
20221101_001455.jpg20221101_001436.jpg

এরপর বড় বৃত্তের পাশে পেন্সিল দিয়ে আরও একটি বৃত্ত এঁকে নিয়েছি। তারপর পেন্সিলের দাগের উপরে কালো কালির কলম দিয়ে দাগিয়ে দিয়েছি। তারপর দুই দাগের মাঝখানে পেন্সিল দিয়ে ছোট ছোট পাতার মতো এঁকে কালো কলম দিয়ে দুটো করে দাগ দিয়ে দিয়েছি।

20221101_001415.jpg20221101_001347.jpg
20221101_001254.jpg20221101_001217.jpg

তারপর ওই পাতার ভেতরে ম্যান্ডেলা ডিজাইন করা শুরু করেছি এবং আস্তে আস্তে ম্যান্ডেলা ডিজাইন সম্পূর্ণ হয়ে গিয়েছে। এখন মাঝখানের বৃত্তের যে ফাঁকা অংশ ছিল সেটি কালো কলম দিয়ে ভরে দিয়েছি।

20221101_001130.jpg

সবশেষে কালো রঙের ভিতরে সাদা সাদা ফোটা দিয়ে ডিজাইন করে নিয়েছি। ব্যস এভাবেই হয়ে গিয়েছে আমার ফ্লোরাল একটি ম্যান্ডেলা আর্ট।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

আসলে আপু ম্যান্ডেলা আর্ট গুলো আমার দেখতে সত্যিই অসাধারণ লাগে ৷ যদিও এগুলো তৈরিতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয় , তবুও আপনি দারুণ একটি ম্যান্ডেলা ফ্লোরাল আর্ট করেছেন ৷ যা দেখতে সত্যিই চমৎকার হয়েছে ৷ এবং অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে ধাপ গুলো শেয়ার করেছেন ৷ ধন্যবাদ আপনাকে সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট নিখুঁত ভাবে সম্পূর্ণ করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

যেকোনো ধরনের কাজ করতে ধৈর্য ও সময় প্রয়োজন হয় সময় ছাড়া কোন কিছু তৈরি করা যায় না। তাই আমিও মাঝে মাঝে চেষ্টা করি এ ধরনের কিছু করতে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারণ হয়েছে আপু আপনার ফ্লোরাল ম্যান্ডেলা আর্ট। আমার কাছে খুব ভালো লাগে এসব আঁকাআকি করতে।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমার কাছেও অনেক ভালো লাগে তাই আমিও মাঝে মাঝে আবার চেষ্টা করি। অনেক ধন্যবাদ আপনাকে আপনার জন্যও শুভকামনা রইল।

 2 years ago 

চোখ ধাঁধানো একটি ফ্লোরাল আর্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। খুবই ভালো লাগলো এটি দেখে। আর আমিও অনেকদিন আগে একটি আর্ট করে রেখেছিলাম কিন্তু সেটি এখনো শেয়ার করা হয়নি পোস্ট তৈরি করার সময় না পাওয়ায়। তবে ইনশাল্লাহ আপনাদের সাথে আমিও একটি আর্ট শেয়ার করব। খুব ভালো লাগলো আপনার আজকের আর্টটি।

 2 years ago 

আপু তাহলে আপনি আপনার আর্টটিও একদিন শেয়ার করে ফেলুন আমরাও দেখি। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

আমার কাছে এই ধরনের ম্যান্ডেলা করতে খুব ভালো লাগে।আমি বসলে একসাথে অনেক গুলো এঁকে রেখে দেই।আসলে বারবার বসা যায় না, তাই সময় করে একবারে বসে সময় নিয়ে কাজ করার চেষ্টা করি।যাই হোক আপনার আর্ট বেশ সুন্দর হয়েছে। বুঝাই যাচ্ছে বেশ সময় নিয়ে কাজ করেছেন।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আসলেই আপু আমার কাছেও অনেক ভালো লাগে আর একসাথে অনেকগুলো এঁকে রাখাই ভালো তাহলে অনেকদিন রেস্টে থাকা যায়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার ফ্লোরাল আর্ট টি দেখে মুগ্ধ হয়ে গেলাম।আপনি ঠিক বলেছেন আপু একদিনে কিছু কনটেন্ট বানিয়ে রাখা ভালো।এর আগেও আপনার আর্ট দেখেছি খুব ভালো লেগেছে।আজকের ম্যান্ডেলা আর্ট টি খুব নিখুঁতভাবে সম্পন্ন করেছেন।আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনাকে আমার আর্টটি আপনার ভালো লেগেছে শুনে অনেক খুশি হলাম।

 2 years ago 

আপু আপনার ফ্লোরাল আর্ট টি জাস্ট অসাধারণ হয়েছে। আপনি খুবই দক্ষতার সহিত শুরু থেকে শেষ পর্যন্ত আর্ট টি সম্পন্ন করেছেন। আমাদের বুঝতে খুবই সুবিধাজনক হয়েছে বলে আমি মনে করি। এত সুন্দর একটি ফ্লোরাল আর্ট শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

শুরু থেকে শেষ পর্যন্ত আমার আর্টটি দেখে আপনার বুঝতে সুবিধা হয়েছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার অঙ্কিত ফ্লোরাল ম্যান্ডেলা আর্টটি চমৎকার হয়েছে। দেখে বোঝাই যাচ্ছে, এই আর্টটি করতে আপনার অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়েছে। খুব সুন্দর করে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের সাথে এত চমৎকার একটি পোস্ট শেয়ার করার জন্য এবং অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলে এ ধরনের আর্ট করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন হয় তাহলেই ভালো জিনিস আঁকা যায়। আপনি তো অনেক সুন্দর সুন্দর আর্ট করেন আপনিতো জানেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি বলতে আর্ট জগতে সবচেয়ে কষ্টের আর্ট ম্যান্ডেলা, যেটি আমার মনে হয়। কারণ অনেক সময় ও তীক্ষ্ণ দক্ষতার নামই হচ্ছে মেন্ডেলা আর্ট।যাইহোক আপনি খুব চমৎকারভাবে ফ্লোরাল মেন্ডেলার চিত্রাংকন আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ।

 2 years ago 

এ আর্ট করতে কষ্ট আছে তবে আঁকার পরে জিনিসটা দেখলে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আপনার পছন্দ হয়েছে জেনে খুশি হলাম।

 2 years ago 

এজন্যই তো বলে কষ্ট করলে কেষ্ট মেলে, অথবা অপেক্ষার ফল মিষ্টি হয়।

 2 years ago 
আপনি খুব সুন্দর একটি ফ্লোরাল ম্যান্ডেলা আর্ট করে আমাদের সাথে শেয়ার করেছেন। এ ধরনের আর্ট গুলো করতে যেহেতু অনেক সময় লাগে সেক্ষেত্রে বেশি করে আর্ট করে নেওয়াটাই ভাল। আপনি এই আর্ট পেন্সিল এবং কলম দিয়ে খুব সুন্দরভাবে এবং সহজভাবে করে দেখিয়েছেন। প্রথমে একটি বৃত্ত একে তার দুপাশে সুন্দর দুটি ফুল একেছেন। তারপর ফুলগুলোতে ম্যান্ডেলা চিত্র অংকন করেছেন। সবশেষে ম্যান্ডেলার চিত্রটি খুব সুন্দর লাগছে। ধন্যবাদ আপু।
 2 years ago 

একটি আর্ট করতে সময় লাগে বেশি করে আর্ট করলে তো আরো অনেক বেশি সময় লাগে। তবে কয়েকদিন একটু চিন্তা মুক্ত থাকা যায়। ধন্যবাদ আপনাকে আপনার পছন্দ হয়েছে যেনে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57726.29
ETH 2446.50
USDT 1.00
SBD 2.39