ম্যাচ বাক্স ও রঙীন কাগজ দিয়ে টেলিফোন সেট তৈরি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই ।আমিও আল্লাহর রহমতে বেশ ভালোই আছি। আজ আমি আবার একটি ড্রাই প্রজেক্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি ।প্রজেক্টগুলো হওয়ার কারণে এক দিক দিয়ে ভালই হয়েছে প্রতিদিন আমরা নিত্য নতুন জিনিস বানানোর সুযোগ পাচ্ছি আর বানিয়েই হাজির হয়ে যাচ্ছি আপনাদের সাথে শেয়ার করার জন্য ।আজ আমি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি টেলিফোন সেট তৈরি করেছি। আমার বাচ্চা মার্কেট থেকে একদিন একটা টেলিফোন সেট কিনে নিয়ে এসেছে সেটি দেখে আমার মনে হল একটা টেলিফোন সেট বানানো যায় তখনই আমি খুঁজে বের করে একটা টেলিফোন সেট বানিয়ে ফেললাম। ছোট্ট কিউট একটি টেলিফোন সেট ।এটি আমি ম্যাচ বাক্স দিয়ে তৈরি করেছি। আমার বাচ্চাটি এত খুশি হয়েছে কি আর বলব দেখে আমার অনেক ভালো লাগছে। ওর খুশি হওয়া দেখে আমার প্রতিদিন আরো নতুন নতুন জিনিস বানানোর প্রতি আগ্রহ বেড়ে যায়। এখন আমি টেলিফোন সেট টি আপনাদের সাথে বানানো শেয়ার করব।



PhotoEditorPro_1648827215503.jpg

প্রয়োজনীয় উপকরণ

রঙীন কাগজ
কাঁচি
গ্লু
ম্যাচ বাক্স
পেন্সিল
স্কেল
কালো কলম

কার্যক্রম

20220130_213149.jpg20220130_213209.jpg
20220130_213225.jpg20220130_213553.jpg

প্রথমে একটি ম্যাচ বাক্স নিয়ে তার ভেতর থেকে কাগজটা বের করে তারপর উপরের ও নিচের দুইটা কাগজেরই সাইড থেকে কিছু অংশ কেটে নিয়েছি ।তারপর ছোট অংশটা ভেতরে লাগিয়ে দিয়েছি এবং বক্স এর উপরে গ্লু লাগিয়ে নিয়েছি।

20220130_213529.jpg20220130_214158.jpg
20220130_214342.jpg20220130_224617.jpg

তারপর বক্সটি নীল কাগজ দিয়ে সম্পূর্ণটা ঢেকে দিয়েছি এবং আরো একটি ছোট্ট কাগজ নিয়ে তার উপরে ছোট ছোট ফুটো দিয়ে গ্লু লাগিয়ে নিয়েছি। ছোট ছোট সাদা গোল গোল কিছু কাগজ কেটে নিয়েছি।

20220130_224922.jpg20220130_225459.jpg
20220130_215419.jpg20220130_215514.jpg

তারপর সাদা গোল কাগজগুলো গ্লুর উপরে বসিয়ে দিয়েছি এবং কালো কলম দিয়ে সাদা কাগজের উপরে 1,2 অক্ষর গুলো লিখে নিয়েছি। তারপর আরেকটি ছোট কাগজ নিয়ে মাঝখান থেকে একটা ভাঁজ দিয়ে নিয়েছি তারপর মাঝখানে গ্লু লাগিয়ে নিয়েছি।

20220130_215623.jpg20220130_215744.jpg

গ্লু লাগানো হয়ে গেলে মাঝখান থেকে ভাঁজ দিয়ে লাগিয়ে দিয়েছি এবং মাথার কাছে দুই পাশে একটু ভেঙে নিয়েছি।

20220130_220110.jpg20220130_220332.jpg
20220130_220430.jpg20220130_225731.jpg

তারপর আরো একটি ছোট্ট চিকন কালো কালারের কাগজ নিয়ে একটা কাঠির সাথে পেঁচিয়ে পেঁচিয়ে ফোনের তার বানিয়ে নিয়েছি এবং তার এর একাংশ ফোনের পিছনে লাগিয়ে দিয়েছি এবং ওপর অংশ আগে থেকে বানিয়ে রাখা ছোট্ট কাগজটা যেটা ফোনের রিসিভার হয়েছিল সেটার সাথে লাগিয়ে দিয়েছি।

20220130_225829.jpg

20220130_225822.jpg|

ব্যাস এভাবেই খুব সহজেই তৈরী হয়ে গিয়েছে আমার ম্যাচ বাক্স ও রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি টেলিফোন সেট।

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung galaxy s8plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।
animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

ম্যাচ বাক্স ও রঙীন কাগজ দিয়ে টেলিফোন সেট তৈরি এক কথায় অসাধারণ হয়েছে। আপনার পোস্টটি আমার কাছে একদম ইউনিক মনে হয়েছে। আপনার কাজের প্রশংসা অবশ্যই করতে হয়। টেলিফোন সেট তৈরির ধাপ গুলো সুন্দর ভাবে উপস্থাপনের মাধ্যমে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই আপনার এত ভালো লেগেছে জেনে অনেক খুশী হলাম আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এইরকম টেলিফোনের চল ছিল নব্বইয়ের দশকে। আমি এইরকম টেলিফোন দেখেছি তবে তখন ব‍্যবহার অনেক কম ছিল। যাইহোক টেলিফোনটা দারুণ তৈরি করেছেন আপু। এটা রেখে দেন ভবিষ্যতে আপনার ছেলেমেয়ে কে দেখাবেন ওরা অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকবে এটা আবার কী জিনিস হাহা।

 2 years ago 

এই সেট আমার বাসায় আছে এটা আমার বাসার ইন্টারকম আমার বাচ্চা সবসময়ই দেখে ওর কাছে এটা নতুন কিছু নয় ।ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

 2 years ago 

কি বলবো আপু ভাষা হারিয়ে ফেলেছি আপনার সৃজনশীলতা দেখে। মেসের বক্স দিয়ে আপনি টেলিফোন বানিয়েছেন এটি নিঃসন্দেহে ইউনিক কাজ । এই ধরনের আইডিয়া আপনার ভেতর থেকে এসেছে দেখে ভালো লাগছে। আপনি খুব সুন্দর ভাবে টেলিফোন বানানোর প্রক্রিয়া আমাদের মাঝে উপস্থাপন করেছেন । আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু খুব সুন্দর একটি মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য খুবই ভালো লাগলো আপনার মন্তব্যটি।

 2 years ago 

অসাধারন ভাবে ম্যাচ বাক্স ও রঙীন কাগজ দিয়ে টেলিফোন সেট তৈরি করেছেন , একেবারে নতুন এক আইডিয়া । এই সময়ে মোবাইল ফোন আসায় মানুষ টেলিফোন ব্যবহার প্রাই বাদ দিয়েছে, কিছু ক্ষেত্রে আছে আবারো। তবে আপনার এই শিল্প কয় এক যুগের কথাকে স্মরন করিয়ে দিবে। শুভকামনা রইল

 2 years ago 

ঠিকই বলেছেন মোবাইল হওয়ার কারণে টেলিফোনে ব্যবহার অনেকটাই কমে গিয়েছে ,কিন্তু আমাদের এটা সব সময় ব্যবহার করতে হয় কারণ আমার বাসায় ইন্টারকম ঠিক এইরকমই ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এক কথায় অসাধারন একটা আইডিয়া ছিলো আপু। আপনি খুব সুন্দর করে ম্যাচবক্স ও রঙিন কাগজ দিয়ে একটি টেলিফোন সেট তৈরি করেছেন। যা দেখতে অসম্ভব সুন্দর ছিল। এর পাশাপাশি আপনার আইডিয়াটা অনেক ইউনিক ছিল। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন।এরকম সুন্দর একটি রঙিন কাগজের কারুকাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

ম্যাচ বাক্স ও রঙীন কাগজ দিয়ে টেলিফোন সেট তৈরি অসাধারণ হয়েছে। আপু আপনার ইউনিক আইডিয়া এবং দক্ষতা আমার কাছে খুবই ভালো লেগেছে। সত্যি আপু আপনার এই কাজের জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি। অনেক সুন্দর ভাবে আপনি ইউনিক একটি কাজ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে আবারো ধন্যবাদ জানাচ্ছি এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

রঙিন কাগজের তৈরি জিনিস গুলো দেখতে দেখতে, ভিন্ন ধরনের জিনিস গুলো দেখতে অনেক বেশি ভালো লাগে। আর আপনি এখানে রঙিন কাগজ ও ম্যাচ ব্যবহার করে খুবই সুন্দর একটি টেলিফোন সেট তৈরি করেছেন। যা সত্যিই অনেক অনেক প্রশংসনীয়। আপনি খুব দক্ষতার সাথে টেলিফোন সেট তৈরি করেছেন। এবং এই টেলিফোনটি কিভাবে তৈরি করা যায় তার প্রত্যেকটি ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন। এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি প্রশংসামূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

ম্যাচ বাক্স ও রঙীন কাগজ দিয়ে টেলিফোন সেট তৈরি করার পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আজকে আপনি আমাদের বাসায় আমাদের মাঝে খুবই সুন্দর হবে একটি সৃজনশীল কর্মকান্ড শেয়ার করেছেন তা ব্যক্তিগতভাবে আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ম্যাচ বাক্স এবং রঙীন কাগজ দিয়ে টেলিফোন সেট তৈরি দেখে আমি অবাক হয়ে যাচ্ছি। আমার কাছে পোস্টটি একেবারে নতুন মনে হয়েছে। আমরা বাচ্চাকালে খেলা খেলতাম। আপনার পোষ্টের মাধ্যমে আবারও আমার ছোট কালের স্মৃতির কথা মনে পড়ে গেল। যাইহোক আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56542.34
ETH 2391.51
USDT 1.00
SBD 2.30